সম্পূর্ণ নিউজ সময়
বাংলার সময়
১৫ টা ৩০ মিঃ, ১৭ মার্চ, ২০২০

জয়পুরহাটে মুজিব এবং রেনু নামে চার নবজাতক

বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকীতে জয়পুরহাট মা ও শিশু কল্যান কেন্দ্রে জন্ম নেওয়া ৪ শিশুর নামকরন করা হয়েছে বঙ্গবন্ধু এবং বঙ্গমাতার নামে।
Somoy News
মাজেদুর রহমান

১ পুত্র শিশু “মুজিবুর রহমান” এবং ৩ কন্যা শিশু সবার ডাক নাম রাখা হয়েছে বঙ্গমাতার ডাক নাম “রেনু”।  

মঙ্গলবার (১৭ মার্চ) বিকেলে জয়পুরহাটের জেলা প্রশাসক এইসব শিশুর পিতামাতাকে এমন নাম রাখায় শুভেচ্ছা উপহার প্রদান করেছেন। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে বালিশ মশারীসহ প্রয়োজনীয় জিনিসপত্র। 

জয়পুরহাট জেলা সদরের জিতারপুর গ্রামের ফরহাদ ইসলাম তার স্ত্রী খাদিজা আক্তারকে গত রোববার রাত শহরের সরকারি মা ও শিশু কল্যান কেন্দ্রে প্রসবের জন্য ভর্তি করানো হয়। একই প্রতিষ্ঠানে পাঁচবিবি উপজেলার খাস বাগুড়ি গ্রামের জীবন রায়ের স্ত্রী মমতা রায়কে সোমবার সকালে আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর চৌমুনী গ্রামের লিটন মিঞার স্ত্রী পিয়া আক্তারকে সোমবার সন্ধ্যায় ও  নওগাঁর ধামুইরহাট উপজেলার জয়পুরহাট সদরের পাশ্ববর্তী জাহানপুর গ্রামের আবু সুফিয়ানের স্ত্রী কুমকুম আক্তারকে গত শুক্রবার ভর্তি করানো হয়। 

আজ ভোরের মধ্যে ওই ৪ দম্পতির ৪টি ফুটফুটে শিশুর জন্ম হয় আগে পরে। এদের মধ্যে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে সুফিয়ান-কুমকুম দম্পতির নবজাতক পুত্র সন্তানের নামকরণ করা হয় মুজিবুর রহমান এবং অপর তিন দম্পতি তাদের কন্যা শিশুদের নামকরণ করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ডাকনাম রেনু নামে। 

এমন দিনে জন্মানো শিশুদের বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে নামকরণ করতে পারায় নিজেদের সৌভাগ্যবান মনে করছেন ওই দম্পতিরা। 

নবজাতক শিশুদের মা’য়েরা জানান, এই বিশেষ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ডাক নাম ‘রেনু’র নামানুসারে তাদের শ্রদ্ধার নিদর্শন হিসেবে নিজেদের ইচ্ছায় নামকরণ করেছেন। 

জয়পুরহাট মা ও শিশু কল্যান কেন্দ্রের আবাসিক চিকিৎসক ডাঃ সওদাগর শাহানা পারভীন জানান, শিশু ৪টি জন্মলাভের পর ওই দম্পতিরা ছেলে শিশুটির নাম ‘মুজিব’ ও মেয়ে শিশু ৩টির সকলের ডাকনাম রেনু রাখার সিদ্ধান্তের কথা জানান। 

জয়পুরহাট পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় মুজিব বর্ষে  জেলা প্রশাসক জাকির হোসেন ওই ৪ শিশুদের মাকে উপহার হিসেবে তোয়ালে, মশারী ও ক্রেষ্ট প্রদান করেন।

জয়পুরহাট পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের উপ পরিচালক ডা. জোবায়ের গালিব ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ক্ষুদে ‘মুজিব ও রেনু’রাসহ প্রসূতিরা বেশ সুস্থ আছেন এবং ওই শিশুরাসহ সকল শিশু ও তাদের মা’র প্রতি বিশেষ তদারকি করা হচ্ছে। 

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়