সম্পূর্ণ নিউজ সময়
বিনোদনের সময়
১৫ টা ৫২ মিঃ, ২৮ ফেব্রুয়ারি, ২০২০

অনলাইনে মুক্ত 'হায়েনা এক্সপ্রেস'

বাংলাদেশে পরীক্ষামূলক ব্যান্ড সঙ্গীত চর্চার পথ নানাদিক থেকেই বারংবার রোধ করার চেষ্টা চলেছে। সামাজিক নানা সংকটকে পাশ কাটিয়ে সুস্থ সুন্দরের পূজার পাশাপাশি অন্ধকার দিকটা থেকেও বয়ান আসা দরকার। মানবজাতির যে সংগ্রাম চলে আসছে দীর্ঘদিন ধরে সে সংগ্রামের ভিন্নতর বয়ান নিয়ে হাজির হলো 'সোনার বাংলা সার্কাস'। তাদের নতুন এলবামের নাম 'হায়েনা এক্সপ্রেস'। 
সরকার জারিফ

সোনার বাংলা সার্কাস এর যাত্রা শুরু চারশো বছরের সিমেন্টের জঙ্গলের বিভিন্ন ছাদগুলোতে। ২০১৪ সালে তারা যাত্রাবিরতিসহ শহরের বিভিন্ন গানের আড্ডাগুলো থেকে সমবেত হন সোনার বাংলা সার্কাসে। এরপর দীর্ঘ পাঁচ বছরেরও বেশি সময়জুড়ে তারা তৈরি করতে সক্ষম হন ৯ টি নতুন গান। 

ব্যান্ডটির ভাষ্য, এই গানগুলো মানুষের আধ্যাত্মিক প্রতিধ্বনি, মানবিক অনুভূতি ও মানুষের নিয়ত বয়ে চলার ভ্রমণকে প্রকাশ করেছে। এ্যালবামটির মধ্য দিয়ে শ্রোতারা এই গ্রহে মানবজাতির জীবনযাত্রার বিভিন্ন মানসিক পর্যায়ের মধ্য দিয়ে যাওয়ার ধারণা পাবেন। এ্যালবামের ৯টি ট্রাকের মধ্যে একটি হৃদয়গ্রাহী গল্প বর্ণনা করা হয়েছে।  

ব্যান্ডের ভোকাল প্রবর রিপনের মুখে ব্যান্ড মেম্বার সংগ্রহের গল্প শুনে মনে পড়ে গেল ঠাকুরমার ঝুলির সংগ্রাহক দীনেশচন্দ্র সেনের কথা। দীনেশচন্দ্র যেমন ঘুরে ঘুরে গল্প সংগ্রহ করেছিলেন, তেমনি প্রবর রিপনের যাত্রা। গিটারিস্ট পান্ডুর সাথে রিপনের দেখা হয় ২০১৪ সালে একটি গানের আড্ডায়। সেখান থেকেই তারা একে অন্যের সাহচর্যে আসেন। এদিকে ব্যান্ডের বেজ গিটারিস্ট শাকিল হক ছিলেন দুবাইতে। সেখান থেকে গানের টানে দশ বছর আগে যোগাযোগ হয় প্রবর রিপনের সাথে। এরপর সেখান থেকে হঠাৎ দশ বছর পর চলে আসেন বাংলাদেশে। 

এ বছরের মে মাসের প্রথম দিনে "সোনার বাংলা সার্কাস" এর ডেব্যু এ্যালবাম ‘হায়েনা এক্সপ্রেস‘ অনলাইন প্রকাশনা অনুষ্ঠানটি হবে ঢাকার 'যাত্রা বিরতিতে'। একই সঙ্গে এলবামটি বিশ্বের বেশিরভাগ অনলাইন গ্লোবাল স্ট্রিমিং প্ল্যাটফর্মে প্রকাশিত হতে যাচ্ছে। 

লাইনআপ- ভোকাল প্রবর রিপন, গিটারিস্ট শ্বেত পান্ডুরাঙ্গা ব্লুমবার্গ, ড্রামার দেওয়ান এনামুল হাসান রাজু, বেজ গিটারিস্ট শাকিল হক এবং কিবোর্ডিস্ট সাদ চৌধুরীকে নিয়ে ২০১৮ সালের মে মাসে "সোনার বাংলা সার্কাস" গঠিত হয়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়