সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১০ টা ৪৭ মিঃ, ২৭ ফেব্রুয়ারি, ২০২০

প্রায় ৫০ দেশে ছড়িয়েছে করোনা

চীনের বাইরে অন্যান্য দেশগুলোতে দ্রুত ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। পাকিস্তান, বলকান রাষ্ট্র নর্থ মেসিডোনিয়া ছাড়াও ইউরোপের গ্রিসসহ বেশ কয়েকটি দেশে প্রথমবারের মতো কোভিড-নাইন্টিনে আক্রান্তের খবর পাওয়া গেছে। বাদ যায়নি আফ্রিকাও। প্রায় অর্ধশত দেশে করোনা ছড়িয়ে পড়ায় ভাইরাস প্রতিরোধে ভ্রমণ নিষেধাজ্ঞার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।
আন্তর্জাতিক সময় ডেস্ক

চীনের পর দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালিতে করোনাভাইরাস ভয়াবহ রূপ নেয়ায় এটিকে মহামারী ঘোষণা দেয়ার সময় এসেছে বলে মত বিশ্লেষকদের।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো দুইজনের দেহে করোনাভাইরাস শনাক্তের কথা জানায় পাকিস্তান। কোভিড নাইন্টিন আক্রান্ত দুজনই সম্প্রতি ইরান ভ্রমণ করেছিলেন।

চীনের বাইরে প্রতিদিনই নতুন করে যোগ হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত দেশের সংখ্যা। ইউরোপে এবার সেই তালিকায় যোগ হয়েছে গ্রিসও। ইতালি ভ্রমণ করা ৩৮ বছর বয়সী এক নারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। একদিন আগেই ইতালি ভ্রমণ করা নাগরিকের দেহে করোনার অস্তিত্ব পাওয়ার কথা জানায় অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, স্পেন ও সুইজারল্যান্ড।

অবনতি হয়েছে ফ্রান্সের করোনাভাইরাস পরিস্থিতিরও। আক্রান্তের পাশাপাশি মৃতের সংখ্যা বাড়ার কথা জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। নির্ধারিত সময়ের আগেই বাতিল করা হয়েছে নিস কার্নিভাল। আক্রান্তের সংখ্যা বেড়েছে জার্মানিতেও।

করোনাভাইরাস থেকে বাদ যায়নি আফ্রিকাও। মিশরের পর দ্বিতীয় রাষ্ট্র হিসেবে আলজেরিয়ায় প্রথমবারের মতো এক ব্যক্তির দেহে কোভিড-নাইন্টিন শনাক্ত করা হয়েছে।

করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলকান রাষ্ট্র নর্থ মেসোডোনিয়া ও দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলেও।

এ অবস্থায় কোভিড-নাইন্টিন প্রতিরোধে ভ্রমণ নিষেধাজ্ঞার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। রোগ নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ ড. নাটালি ম্যাকডারমট বলেন, অনুমোদিত সীমান্ত দিয়ে ভাইরাস শনাক্ত করা সম্ভব হলেও অবৈধপথে সীমান্ত পার হওয়াদের ক্ষেত্রে তা সম্ভব নয়।

এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা, আফ্রিকাতেও এই ভাইরাস ছড়িয়ে পড়লেও এটিকে এখনো মহামারি হিসেবে দেখছেনা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীনের পর দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালিতে করোনাভাইরাস নাটকীয় মোড় নেয়ায় এটি শুধু বিশ্ব জরুরি স্বাস্থ্য সতর্কতার মধ্যে সীমাবদ্ধ না থেকে মহামারী হিসবে ঘোষণা দেয়ার সময় এসেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়