সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১২ টা ২৮ মিঃ, ২২ ফেব্রুয়ারি, ২০২০

পিন ভুলে যাওয়ায় ৫০০ কোটি টাকা মাটি!

মাদক পাচারের দায়ে পাঁচ বছরের কারাদণ্ড হয় ৪৯ বছর বয়সী ক্লিফটন কলিনসের। কারাগারে নেয়ার তার পোশাক পরিবর্তন করা হয়। এসময় তার কাছে থাকা একটি কাগজ হারিয়ে যায়। সেই কাগজে লেখা ছিল গোপন পারসোনাল আইডেন্টিফিকেশন নাম্বার ‘পিন’ বা ব্যক্তিগত শনাক্তকরণ নাম্বার।
আন্তর্জাতিক সময় ডেস্ক

ক্লিফটন কলিন একজন বিট কয়েন ব্যবসায়ী। তার অ্যাকাউন্টে ৬ হাজার বিট কয়েন রয়েছে। যার প্রতিটির মূল্য ৯ হাজার ৬৪০ মার্কিন ডলার বা প্রায় ৮১ লাখ ৯২ হাজার টাকা। ৬ হাজার বিট কয়েনের বর্তমান বাজার মূল্য প্রায় ৫০০ কোটি টাকা।

এ-ফোর সাইজের সেই কাগজটি হারিয়ে যাওয়ায় আইরিশ এ নাগরিক এখন ৫০০ কোটি টাকা হারাতে বসেছেন।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, নিজের জমি বিক্রি করা অর্থ দিয়ে ২০১১ ও ২০১২ সালে ৬ হাজার বিট কয়েন কিনেছিলেন তিনি। তখন প্রতিটি বিট কয়েনের দাম ছিল মাত্র ৩ ইউরো। যা বর্তমান ৯ হাজার ৬৪০ ডলার।

বিক কয়েনের সফটওয়্যারে তিনি মোট ১২টি অ্যাকাউন্ট করেছিলেন। প্রতিটি অ্যাকাউন্টে ৫০০ করে বিট কয়েন রেখেছিলেন। অনেকগুলো অ্যাকাউন্ট হওয়ায় পাসওয়ার্ড বা পিন কাগজে লিখে রেখেছিলেন কলিনস।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, কলিনম বিষয়টি পুলিশকে জানানোর পর তার পাসওয়ার্ড লেখা কাগজ উদ্ধারের চেষ্টা করে পুলিশ। কিন্তু সেটি আর পাওয়া যায়নি। খোঁজাখুঁজি শুরুর আগে ময়লার স্তূপ রিসাক্লিং সেন্টারে নিয়ে পরিশোধন করা হয়েছে।

পুলিশের ধারণা, কলিনসের কাগজটি ময়লার সঙ্গে রিসাইকেল সেন্টারে যাওয়ার পর সেটি অন্যান্য ময়লার মতোই ধ্বংস করা হয়েছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়