সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১০ টা ৪২ মিঃ, ২২ ফেব্রুয়ারি, ২০২০

করোনায় নতুন বিপদ, ছড়াচ্ছে ইনফ্লুয়েঞ্জার চেয়ে দ্রুত

করোনাভাইরাস ইনফ্লুয়েঞ্জার চেয়েও দ্রুত ছড়াচ্ছে। এমনকি অনেকে উপসর্গ দেখা দেওয়ার আগেই আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। চীনা এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। এটি সঠিক হলে আগের ধারণার চেয়েও খুব সহজে এই ভাইরাস ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা গবেষকদের।
আন্তর্জাতিক সময় ডেস্ক

চীনের উহানে সৃষ্ট নতুন করোনাভাইরাস কোভিড নাইন্টিনকে এতদিন সার্স ভাইরাসের সঙ্গে তুলনা করা হলেও মৃতের সংখ্যার দিক দিয়ে আরো আগেই সেই রেকর্ড ভেঙেছে। সার্স ও মার্সের কাছাকাছি ভাইরাস হলেও এই ভাইরাসের আচরণ ইনফ্লুয়েঞ্জার চেয়েও বেশি বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে।

সার্সের ক্ষেত্রে শ্বাসযন্ত্রের গভীরে লোওয়ার ট্র্যাক্টসে ভাইরাস সংক্রমিত হওয়ার পর নিউমোনিয়ায় রূপ নিত। তবে কোভিড আক্রান্ত অনেকের মধ্যেই শ্বাসযন্ত্রের লোওয়ার ট্র্যাক্টসের পাশাপাশি আপার ট্র্যাক্টসেও ভাইরাসের উপস্থিতি পেয়েছেন গবেষকরা।

আর এ কারণে নিউমোনিয়ার পাশাপাশি সাধারণ সর্দি কাশির ও ফ্লু'র মতো দ্রুত এবং সহজে মানুষজনের মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন গবেষকরা।

চীনের গুয়াংডং প্রদেশে উপসর্গ দেখা দেওয়ার আগেই করোনাভাইরাসে আক্রান্তের কথা জানিয়েছেন চিকিৎসকরা। উপসর্গ দেখা দেওয়ার পর গলার চেয়ে নাকে ভাইরাসের উপস্থিতির মাত্রা অনেক বেশি পেয়েছেন তারা। আর এটিকে ইনফ্লুয়েঞ্জার চেয়েও বেশি বলছেন গবেষকরা।

হাঁচি কাশি ছাড়াও মলমূত্র থেকেও এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

চীনা চিকিৎসক ঝং নানশান বলেন, খাবার থেকে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সুযোগ নেই এটা সত্য। তবে ভাইরাসের জীবানু রয়েছে এমন দূষিত বায়ু থেকে ভাইরাস ছড়ানোর আশঙ্কা রয়েছে। তাই এ বিষয়ে সবাইকে সতর্ক হতে হবে।

অন্য যে কোন করোনাভাইরাসের তুলনায় কোভিড নাইন্টিন মানুষের মধ্যে অনেক দ্রুত ছড়াতে পারে বলেও সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়