মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
পলাশ মাহমুদ
আপডেট
১৭-০২-২০২০, ১৬:৩৫

এরদোয়ান কী চান, পরমাণু অস্ত্র না অটোমান?

এরদোয়ান কী চান, পরমাণু অস্ত্র না অটোমান?
গত বছরের সেপ্টেম্বরে তুরস্কের সিভাস শহরে ক্ষমতাসীন একে পার্টির এক সমাবেশে বক্তব্য রাখছিলেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের পরমাণু অস্ত্র তৈরির বাসনা নিয়ে ওই বক্তব্যে বিশ্বকে স্পষ্ট বার্তা দিয়েছিলেন তিনি। তবে তুরস্ক আসলেই পরমাণু অস্ত্র তৈরি করবে কিনা তা পরিষ্কার করেনি।

এরদোয়ান বলেছিলেন, ‘বেশ কয়েকটি দেশের পারমাণবিক ওয়ারহেডসহ ক্ষেপণাস্ত্র রয়েছে। কিন্তু আমাদের সেটা নেই। আমি এটা মানতে পারছি না। বিশ্বে এমন কোনো উন্নত দেশ নেই, যারা এই অস্ত্রের মালিক না।’ এরদোয়ানের এই বক্তব্যের পর গোটা বিশ্ব পরিষ্কার যে, তুরস্ক সুযোগ পেলে পরমাণু অস্ত্র তৈরি করবে।

এরদোয়ান পরমাণু অস্ত্রের বাসনা প্রকাশ করলেও দেশটি এই অস্ত্র তৈরি না করতে চুক্তিবদ্ধ। ১৯৮০ সালে পারমাণবিক অস্ত্রবিস্তার রোধ চুক্তিতে সই করে তুরস্ক। ১৯৯৬ সালে বিস্তৃত পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধ চুক্তিতেও সই করে দেশটি। চুক্তিতে যে কোনো উদ্দেশে পরমাণবিক বিস্ফোরণ নিষিদ্ধ করা হয়েছে। ফলে তুরস্ক সেটি করতে পারবে না।

তুরস্ককে পরমাণু অস্ত্র তৈরি করতে হলে পারমাণবিক অস্ত্রবিস্তার রোধ চুক্তি থেকে বেরিয়ে আসতে হবে। কিন্তু সেটি করলে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের যে ধরণের প্রতিক্রিয়ার মুখে দেশটি পড়বে তা মোকাবেলার সক্ষমতা এরদোয়ানের নেই। যার প্রমাণ ২০১৮ সালে দেখা গেছে।


২০১৬ সালে এরদোয়ানের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার অভিযোগ তুরস্কে গ্রেফতার হয়েছিলেন মার্কিন ধর্ম যাজক এন্ড্রু ব্রানসন। মার্কিন প্রেসিডেন্ট তাকে মুক্তি দেয়ার আহ্বান জানালেও কর্ণপাত করেননি এরদোয়ান। বিচার শেষে ২০১৮ সালে এন্ড্রু ব্রানসনকে সাজা দেয়া হয়। ফলে কঠোর অবস্থানে যায় যুক্তরাষ্ট্র। তুরস্কের ইস্পাতসহ কয়েকটি পণ্য যুক্তরাষ্ট্রের প্রবেশে শুল্ক বাড়ানো হয়। তাতেই ধরাশায়ী হয়ে যায় আঙ্কারা। শেষ পর্যন্ত এন্ড্রু ব্রানসনকে মুক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়।

মূলত ২০০২ সালে একে পার্টি ক্ষমতায় আসা ও ২০১৪ সালে এরদোয়ান প্রেসিডেন্ট হওয়ার পর থেকে তুরস্ক উচ্চ বাসনার বাহনে উড়তে শুরু করে। এরদোয়ানের নানা বক্তব্য, আঞ্চলিক ও বৈশ্বিক নীতি, বিরোধী মত দমনসহ নানা বিষয় বিশ্লেষণ করলে এর বিষয়টি উপলব্ধি করা যায়। এরদোয়ানের মস্তিষ্ক যে, তুর্কিদের হারানো গৌরব পুনরুদ্ধারে কাজ করছে তা অনেকটা পরিষ্কার।

তুর্কিরা অটোমান সামাজ্যের উত্তরসূরি। ঐতিহাসিকভাবে তুর্কি সাম্রাজ্য বা অটোমান সম্রাজ্য ছিল একটি ইসলামি সাম্রাজ্য। প্রথম উসমানের পিতা আরতুগ্রুল গাজী । প্রথম উসমান ১২৯৯ সালে সেলযুক সাম্রাজ্য কর্তৃক উত্তরপশ্চিম আনাতোলিয়ার দায়িত্ব পান। তিনি সেলযুক সাম্রাজ্যের প্রতি অনুগত থাকলেও সাম্রাজ্যের ক্রান্তিলগ্নে স্বাধীনতা ঘোষণা করেন এবং ধীরে ধীরে একটি বৃহৎ সালতানাত প্রতিষ্ঠা করেন।


পরে প্রথম মুরাদ কর্তৃক বলকান জয়ের মাধ্যমে উসমানীয় সাম্রাজ্য বহু মহাদেশীয় সাম্রাজ্য হয়ে উঠে এবং খিলাফতের দাবিদার হয়। ১৪৫৩ সালে সুলতান দ্বিতীয় মুহাম্মদের কনস্টান্টিনোপল জয় করার মাধ্যমে উসমানীয়রা বাইজেন্টাইন সাম্রাজ্য উচ্ছেদ করে। ১৫২৬ সালে হাঙ্গেরি জয়ের পর ইউরোপের বলকান অঞ্চল সমূহ নিয়ে বড় রাজ্য প্রতিষ্ঠা লাভ করে।

১৬শ’ ও ১৭শ শতাব্দীতে বিশেষত সুলতান প্রথম সুলাইমানের সময় উসমানীয় সাম্রাজ্য দক্ষিণপূর্ব ইউরোপ, উত্তরে রাশিয়া কৃষ্ণ সাগর, পশ্চিম এশিয়া, ককেসাস, উত্তর আফ্রিকা ও হর্ন অব আফ্রিকা জুড়ে , মধ্যপ্রাচ্য ও আরব অঞ্চলসহবিস্তৃত একটি শক্তিশালী বহুজাতিক, বহুভাষিক সাম্রাজ্য ছিল। ১৭শ শতাব্দীর শুরুতে সাম্রাজ্যে ৩৬টি প্রদেশ ও বেশ কয়েকটি অনুগত রাজ্য ছিল। এসবের কিছু পরে সাম্রাজ্যের সাথে একীভূত করে নেয়া হয় এবং বাকিগুলোকে কিছুমাত্রায় স্বায়ত্ত্বশাসন দেয়া হয়।

উসমানীয় সাম্রাজ্য সুদীর্ঘ ছয়শত বছরেরও বেশি সময় ধরে প্রাচ্য ও পাশ্চাত্যের যোগাযোগের কেন্দ্র হিসেবে কাজ করেছে। তবে দীর্ঘদিনব্যাপী ইউরোপীয়দের তুলনায় সামরিক ক্ষেত্রে পিছিয়ে পড়ে। ধারাবাহিক অবনতির ফলে সাম্রাজ্য ভেঙে পড়ে এবং প্রথম বিশ্বযুদ্ধের পর সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যায়। এরপর আনাতোলিয়ায় নতুন প্রজাতন্ত্র হিসেবে আধুনিক তুরস্কের উদ্ভব হয়। বলকান ও মধ্যপ্রাচ্যে সাম্রাজ্যের সাবেক অংশগুলো প্রায় ৪৯টি নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।

তুরস্কের বর্তমান শাসক এরদোয়ান মধ্যপ্রাচ্যের অন্যান্য মুসলিম শাসকদের মতো নয়। তার দল একে পার্টি প্রকাশ্যে ইসলামি দল না হলেও তাদের মূল চরিত্র বা চালিকা শক্তি ইসলামি রাজনীতি। এরদোয়ান ছাত্রজীবন থেকেই এই রাজনীতির অংশ। সুতারাং সৌদি আরব, কাতার ও আমিরাতের শাসকদের মতো ভোগ-বিলাস বা সম্পদের প্রাচুর্যে বিভোর থাকার চেয়ে বরং তার কাছে অতীত ঐতিহ্য গুরুত্বপূর্ণ।

এরদোয়ান ঠিক সেই পথেই হাঁটছেন। নিজেদের সর্বোচ্চ মেধা কাজে লাগিয়ে সামরিক শক্তিতে এগিয়ে যাচ্ছে। পরমাণু অস্ত্রের মালিক হওয়ার বাসনা এর একটি অংশ। অন্যদিকে মধ্যপ্রাচ্য, ইউরোপ, এশিয়া ও আফ্রিকায় নানাভাবে প্রভাব বিস্তারে জোর চেষ্টা করছেন এরদোয়ান।

বর্তমান দুনিয়ার বাস্তবতায় নতুন কোনো অটোমান সাম্রাজ্য গড়া অসম্ভব হলেও হয়তো নতুন সুলতান হওয়া সম্ভভ। এরদোয়ান তুরস্ককে মুসলিম বিশ্বের নেতৃত্বে নিয়ে নিজেকে সুলতানের আসনে বসাতে পারেন। ৩৮ কোটি ৪০ লাখ পাউন্ড খরচ করে ‘হোয়াইট প্যালেস’ নামে ১ হাজার রুম বিশিষ্ট নতুন প্রেসিডন্সিয়াল প্যালেস নির্মাণ তাঁর সুলতান হওয়ার বাসনার ফল। মুসলিম বিশ্বে এখন আর কোনো শাসক নেই যিনি এমন প্রাসাদ থেকে রাজ্য পরিচালনা করছেন।

তবে এরদোয়ানের বাসনা পূর্ণ হওয়ার সবচেয়ে বড় বাধা জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিশ্বপরিস্থিতি বদলে যায়। দুনিয়ার কর্তা হয়ে ওঠে পাঁচ মোড়ল বা যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, রাশিয়া ও ফ্রান্স। ফলে বিশ্বের বড় বড় সব সিদ্ধান্ত নেন এই দেশগুলো। এখানে তুরস্কের কোনো ভুমিকা রাখার সুযোগ নেই।

ফলে এখানেও পরিবর্তন চান এরদোয়ান। গত বছর জাতিসংঘে আফ্রিকান বিজনেস ফোরামে সেই প্রস্তাব দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘ওয়ার্ল্ড ইজ গ্রেটার দ্যান ফাইভ’। এর আগেও তুরস্ক প্রায় এক দশক ধরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পুনর্গঠনের পক্ষে জনমত তৈরির চেষ্টা করছে।

তুরস্ক বিশ্বজুড়ে প্রভাব বিস্তারে এসবের বাইরেও নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে। ন্যাটোর সদস্য হয়েও তারা রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে। রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ ভারী অস্ত্রও কিনছে। সম্প্রতি রাশিয়ার সঙ্গে গ্যাস লাইনের চুক্তির ফলে এখন রাশিয়া ও ইউরোপের কাছে তুরস্কের কদর বেড়েছে। ফলে ইউরোপের সঙ্গে তুরস্কের দর কষাকষির সুযোগ তৈরি হয়েছে।

স্থানীয়ভাবে এরদোয়ান নিজ দেশের সীমানার বাইরে সিরিয়ার একটি বিরাট অঞ্চল দখলে রেখেছেন। সিরিয়া ছাড়াও লিবিয়া ও কাতারে তুর্কি সেনা রয়েছে। গ্রিসের প্রভাব কমাতে লিবিয়ার সঙ্গে চুক্তি করেছে তুরস্ক। খনিজ সম্পদ আহরণের নামে তুরস্ক সাইপ্রাসেও উপস্থিতি নিশ্চিতের চেষ্টা করছে।

আফ্রিকায় ইতিমধ্যে নিজেদের বেশ প্রভাবশালী জায়গায় নিয়ে গিয়েছে তুরস্ক। ২০০৮ সালে তুর্কি-আফ্রিকা সহযোগিতা সম্মেলন হয়। এতে আফ্রিকার প্রায় ৫০টি দেশ অংশ নেয়। গত বছর  আফ্রিকার দেশগুলোর সঙ্গে তুরস্কের বাণিজ্য বেড়েছে ১২ শতাংশ। আফ্রিকায় ২০০৩ সালে তুরস্কের বিনিয়োগ ছিল ১০০ মিলিয়ন ডলার। ২০১০ সালের পর এরদোয়ান আফ্রিকার প্রায় ৩০টি দেশ ভ্রমণ করেছেন।  এরদোয়ান যুদ্ধাবিধ্বস্ত ও দুর্ভিক্ষগ্রস্ত সোমালিয়া ভ্রমণ করেন ২০১১ সালে। সেখানে সহায়তার নামে সামরিক ঘাঁটি স্থাপন করেন এরদোয়ান।

এদিকে মুসলিম বিশ্বের নেতৃত্বের আসনে বসতে তুরস্কের ভুমিকা চোখে পড়ার মতো। বিশ্বজুড়ে আলোচিত বিষয়গুলো নিয়ে সরব এরদোয়ান। রোহিঙ্গা সঙ্কট, কাশ্মীর সঙ্কট এবং উইঘুরদের পক্ষে বলিষ্ট কণ্ঠ তাকে মুসলিম বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে তুলেছে। সম্প্রতি মাহাথির মোহাম্মদের সঙ্গে মালয়েশিয়ায় মুসলিম দেশগুলোর সম্মেলন করেছেন। এসবের মাধ্যমে তিনি মুসলিম বিশ্বে সৌদির প্রভাব কমানোর চেষ্টা করছেন। ব্যক্তি এরদোয়ান ইতিমধ্যে মুসলিম বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছেন।

তবে এরদোয়ানের ‘হোয়াইট প্যালেস’কে ‘অটোম্যান প্যালেস’ বা মুসলিম বিশ্বের প্রথম ‘পরমাণু প্যালেস’ বানানোর পরিকল্পনা সহসাই বাস্তবায়ন হবার নয়। ইউরোপ বা যুক্তরাষ্ট্রের কথা বাদ দিলেও খোদ মধ্যপ্রাচ্যেই প্রবল বাধার মুখে তিনি। মুসলিম বিশ্বে সৌদি আর তার বিকল্প কোনো শক্তির উত্থানকে মানবে না। ইসরাইল প্রভাবিত বলয়; সৌদি, মিশর, কুয়েত বা আমিরাতের মতো দেশগুলোর সমর্থন পাবেন না। ফলে এরদোয়ানের পরমাণু অস্ত্রের স্বপ্ন বা নব্য সুলতান হওয়ার বাসনা কতটা বাস্তবায়ন হবে তা আগামীর ইতিহাসেই দেখা যাবে।

লেখক: পলাশ মাহমুদ, সিনিয়ার প্রতিবেদক, সময় নিউজ।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু কোয়া:
৮৯ ৪৭ ৩৩ ২৬০২৩
বিস্তারিত
অর্থনীতির চাকা অসচল হলে না খেয়ে মরবে মানুষ ১১ এপ্রিল পর্যন্ত সব পোশাক কারাখানা বন্ধ রাখার সিদ্ধান্ত সর্দি-জ্বর, ফ্লু বনাম করোনার লক্ষণ বন্দীদের করোনা থেকে বাঁচাতে যা করছে কারা কর্তৃপক্ষ দেশের সব ইপিজেড বন্ধ ঘোষণা নিষেধাজ্ঞা সত্ত্বেও ঢাকায় প্রবেশ করছে মানুষ করোনার উপসর্গে দুদক পরিচালকের মৃত্যু, স্ত্রী-সন্তান আইসোলেশনে মদ পানে বেঁহুশ হাতি করোনা: প্রকাশ্যে আজানের অনুমতি দিল জার্মানি-নেদারল্যান্ডস (ভিডিও) করোনায় অনলাইনে ফ্রি ফটোগ্রাফি শেখার সুযোগ দিচ্ছে নিকন কর্মচারীর শরীরে করোনা, চট্টগ্রামে সুপারশপ লকডাউন ত্রাণের চাল কম দেয়ার অভিযোগ করোনা কোন দেশে কতদিন থাকবে? জব্বারের বলীখেলা স্থগিত, লালদীঘির পাড়ে বসবে না মেলাও আত্মীয়দের থেকে সাবধান থাকুন মীন, তুলার সম্মান বৃদ্ধি ডিবি পরিচয়ে প্রতারণা, অবশেষে গণপিটুনি তিস্তা ব্যারেজে ইঁদুরের গর্ত, মড়ার উপর খাঁড়ার ঘা কৃষকের কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ ২ মাদক ব্যবসায়ী নিহত করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ১২ লাখ ছাড়াল হঠাৎ উধাও মাদারীপুরের চিকিৎসক-নার্সরা গ্রামের নামই বদলে যাচ্ছে করোনার কারণে করোনা পরীক্ষায় মেশিন পাঠানো হলেও দক্ষ জনবল নেই শেবাচিমে যুক্তরাষ্ট্রের মৃত্যুহার রেকর্ড ছাড়াচ্ছে করোনার মধ্যেই ডেঙ্গুর হানা মৃত্যুহার কমেছে ইতালিতে ভূমিকম্পে কেঁপে উঠল আসাম কাতারে ৫০০ প্রবাসীর পাশে ফটিকছড়ি সমিতি অবশেষে ইউরোপে কমতে শুরু করেছে মৃত্যুর মিছিল সৌদিতে কারফিউ মানছেন না অনেক প্রবাসী ইউক্রেনে খোঁড়া হচ্ছে গণকবর তালাবদ্ধ আইসিইউর চাবি খুঁজতে খুঁজতেই নারীর মৃত্যু ফ্রান্সে লম্বা হচ্ছে করোনায় মৃত্যুর মিছিল করোনা: লঞ্চগুলোকে আইসোলেশন সেন্টার করার ভাবনা সরকারের এবার বাঘের শরীরে পাওয়া গেল করোনা ভাইরাস সাগর তীরে ফিরে আসা ডলফিন মানুষের কারণেই হুমকিতে করোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিভ্রান্তিও করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী হাসপাতালে ভর্তি বিপাকে বাংলাদেশের শুটাররা জেমি ডে’র পর এবার বাংলাদেশের পাশে দাঁড়ালেন স্টুয়ার্ট ওয়াটকিস নারী ফুটবল নিয়ে নেই কোন আশার বানী এখনই মাঠের কোন খেলা শুরুর পক্ষে নন ট্রাম্প অভিষেক ম্যাচে ৫ উইকেট শিকার করেছেন যারা হোম-কোয়ারেন্টিনে যেভাবে কাটাচ্ছেন এই ক্রিকেটাররা যুক্তরাষ্ট্রে একদিনেই ১,০৭৬ জনের মৃত্যু নারায়ণগঞ্জ সদর উপজেলা ‘লকডাউন’ আমরা অবশ্যই সফল হবো: রানী দ্বিতীয় এলিজাবেথ প্রেমিকাকে হত্যার চেষ্টা প্রেমিকের ইউপি সদস্যের বাড়ি থেকে ত্রাণের আড়াই টন চাল উদ্ধার ক্রিকেট নিয়ে এখন কিছু বলা সম্ভব নয়: আকরাম খান বান্দরবানে হেডম্যান পুত্রের গলা কাটা মরদেহ উদ্ধার চট্টগ্রামে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের পিপিই দিলো কেএসআরএম মাদারীপুরের শিবচর অবরুদ্ধ ৯ মিনিট 'আলোর লকডাউন' পালন করলো ভারতবাসী করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিভিন্ন প্রতিষ্ঠানের অনুদান গাইবান্ধায় করোনার উপসর্গ নিয়ে একজনের মৃত্যু ত্রাণ দেয়ার সময় রাজনৈতিক স্বার্থ না দেখার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর ছাদ থে‌কে প‌ড়ে প্রাণ গে‌লো স্কুল ছা‌ত্রের বুকজোড়া নিয়ে জমজ মেয়েশিশুর জন্ম পটুয়াখালীতে বজ্রপাতে নিহত ৪ আহত ১ করোনার হানা যে ১১ জেলায় দিনভর আইন শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম, তবুও অবাধে মানুষের যাতায়াত করোনায় হাওর এলাকার কোন মানুষ না খেয়ে থাকবে না: এমপি রতন রাজধানীর ২৯ স্থানে করোনা রোগী শনাক্ত তিন দিন পর মিলল নিখোঁজ বিসিক কর্মচারীর লাশ চট্টগ্রামে বাবার পর ছেলের শরীরেও করোনা শনাক্ত ভারতে করোনার ভয়াবহ থাবা, এক দিনেই আক্রান্ত ৫০৫ তাবলীগ জামাতের ১২ বাংলাদেশির বিরুদ্ধে ভারতীয় পুলিশের মামলা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে একদিনের বেতন দিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা করোনা থেকে বেঁচে ফিরলেন আড়াই লক্ষাধিক মানুষ কর্মীদের বেতন না দিয়ে 'আলোকিত বাংলাদেশ'র মুদ্রণ স্থগিতে ডিআরইউ'র উদ্বেগ করোনা থেকে বাঁচতে এই ৭টি বিষয় মাথায় রাখুন এসএসসির ফলাফল পৌঁছে যাবে অভিভাবকদের মোবাইলে! রাতের আঁধারে ত্রাণ নিয়ে ছুটছেন নায়িকা নারায়ণগঞ্জে কারফিউ জারির আবেদন আইভীর করোনা পরীক্ষার অত্যাধুনিক প্রযুক্তি আবিষ্কার ইরানের ঝুঁকিপূর্ণ এলাকা লকডাউনের পরামর্শ বিশেষজ্ঞদের রমজানে ক্রিকেট বন্ধ থাকছে পাকিস্তানে মিসবাহকে ধুয়ে দিলেন ইউসুফ পূর্ণোদ্যমে এগিয়ে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ রক্তের গ্রুপ নির্ণয়ে ভুল, ডায়াগনস্টিকে প্রাণ গেল কিশোরীর নিজের টাকার ব্যাংক ডিসিকে দিল দ্বিতীয় শ্রেণির অনুরাধা কোম্পানীগঞ্জে গরু চোর আটক সিলেটে স্বামীকে ভিডিওকলে রেখে স্ত্রীর আত্মহত্যা চীনের ল্যাবেই তৈরি করোনাভাইরাস, প্রথম আক্রান্ত হন বিজ্ঞানীরা: ব্রিটেন দেশে আছি, সুস্থ আছি: আইভী মানুষকে ঘরে রাখতে হিমশিম খাচ্ছে সশস্ত্র বাহিনী জনগণের জন্য এমপি বীরেন শিকদারের বিশেষ উদ্যোগ মাদ্রাসা থেকে টাকা চুরি, শিক্ষক গ্রেফতার সারা দেশে ১০ টাকা কেজিতে মিলছে ওএমএসের চাল নানা বাড়ি বেড়াতে গিয়ে ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ করোনায় কানাডায় বাংলাদেশির মৃত্যু অবৈধ প্রবাসীদের ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে: পররাষ্ট্রমন্ত্রী আপনারা কী ইতালি-স্পেনের মতো ভয়াবহ পরিস্থিতি দেখতে চান? দেশকে এখনই লকডাউন করার দাবি বিএনপির বিদেশি নাগরিকদের সার্বিক সহায়তা করবে সরকার ঢামেকে করোনা আইসোশেলন ওয়ার্ডে রোগীর মৃত্যু নারায়ণগঞ্জে আরো এক ব্যক্তির শরীরে করোনা, ২০৮ পরিবার লকডাউন নড়াইলে চলছে ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা প্রধানমন্ত্রী জনগণের মতামতে কিছুটা গুরুত্ব দিতে শুরু করেছেন: ফখরুল চিকিৎসকদের মন্তব্যে ক্ষেপলেন দ্রগবা-স্যামুয়েল
আরও সংবাদ...
দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা বাংলাদেশে প্রথম তিন করোনা রোগী শনাক্ত কোটি টাকা জমা থাকলেও ফেরত পাবেন এক লাখ! দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৮ করোনা সংক্রমণে সর্বোচ্চ ঝুঁকিতে চট্টগ্রাম গোপনে জিকে শামীমের জামিন মোদিকে কটুক্তি করে কারাগারে ময়মনসিংহের যুবক নামাজ পড়তে মসজিদে কম আসাই ভাল: স্বাস্থ্যমন্ত্রী ধূমপায়ীরাই বেশি আক্রান্ত হচ্ছেন করোনায় অত্যধিক গোমূত্র পান করে হাসপাতালে বাবা রামদেব, ফেসবুকে ছড়ানো হলো ছবি পাপিয়ার ফোনে শিল্পপতি আমলা ও নেতাদের নগ্ন ভিডিও! ধেয়ে আসছে ৪ কিলোমিটারের বিশাল গ্রহাণু, এক আঘাতেই শেষ মানবসভ্যতা করোনায় সফল কিউবার ওষুধ ‘আলফা টু-বি’, কিনছে বহু দেশ অশ্লীল ভিডিওতে ঠাঁসা পাপিয়ার মোবাইল ফোন করোনায় একা মরতে চান না, তাই ভাইরাস ছড়াতে ঘুরলেন শহরে ১৯ বছরের আফগান যুদ্ধে পরাজয় মানল যুক্তরাষ্ট্র নোয়াখালীতে ছাত্রলীগ নেতা হত্যার আসামি শিবিরকর্মী ‘বন্দুকযুদ্ধে’ নিহত বাংলাদেশে করোনায় প্রথম একজনের মৃত্যু দেশে করোনা ‘কমিউনিটি ট্রান্সমিশন’ পর্যায়ে করোনার বেশি ঝুঁকিতে রক্তের ‘এ’ গ্রুপ, কমে 'ও' ‘আমরা করোনার ভ্যাকসিন পেয়ে গেছি’ কোয়ারেন্টাইনে ৪০ জন: স্বাস্থ্য সচিব সারোয়ারসহ তিন জনের বিচারিক ক্ষমতা বাতিল চেয়ে রিট পাপিয়া-তুহিনের ভিডিও ফাঁস করোনায় কোন দেশে কত মানুষ মরতে পারে, জানালেন গবেষকরা ভারতে করোনা সন্দেহে হাসপাতালে ভর্তি সৌদি ফেরত যুবকের মৃত্যু যুক্তরাষ্ট্র কীভাবে করোনা ভাইরাস ছড়িয়েছে, জানালো চীন জিকে শামীমের জামিনের কথা জানেই না রাষ্ট্রপক্ষ ১২ রুশ তরুণীর জন্যই ধরা পাপিয়া! করোনা আক্রান্ত ৬০ হাজার মানুষ এখন সুস্থ নাম বলছেন পাপিয়া, ফেঁসে যাচ্ছেন ভিআইপিরা করোনায় স্বস্তির বাণী দিল নাসা ২৮ মার্চ মাঠে নামছেন সাকিব করোনার ‘উৎপত্তিস্থল’ উহানে সুখবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত ইরানের সেই হামলায় ১২০ মার্কিন সেনা নিহত! খুলনায় ছাত্রলীগ নেতা খুন একসঙ্গে ‘দুই স্বামী’ যুব মহিলা লীগ নেত্রীর, ফেনসিডিল খাওয়ার দৃশ্য ভাইরাল মুজিববর্ষে ২০০ টাকার নোট সেব্রিনা ফ্লোরাসহ ৩ জনকে আইনি নোটিশ আম্বানির সম্পদে করোনার হানা, হারালেন শীর্ষ ধনীর মুকুট শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার প্রতিষেধক আবিষ্কার সুইজারল্যান্ডের! সারোয়ার আলমের ফেসবুক স্ট্যাটাস মুহূর্তেই ভাইরাল বাংলাদেশে নতুন দুই করোনা রোগী শনাক্ত যুবকের সঙ্গে অন্তরঙ্গ মুহূর্ত, ৪ ঘণ্টায় ১২শ’ টাকা নিয়েছিলেন সোনিয়া অহংকারে পতন হচ্ছে রাণু মন্ডলের খদ্দেরদের প্রথমে যেখানে নিয়ে যেতেন পাপিয়া ১৭ মার্চ ঢাকায় আসছেন মোদি গণপরিহনে যাতায়াত ফ্রি করে দিলো ইউরোপের দেশ
আরও সংবাদ...


মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে