সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
৩ টা ২৩ মিঃ, ১৫ ফেব্রুয়ারি, ২০২০

করোনার লক্ষণ বুঝতে বাড়ল সময়, মৃতের সংখ্যা বলছে না চীন

করোনা ভাইরাসের লক্ষণ দেখা দিতে অন্তত ২৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে বলে, নতুন এক গবেষণায় তথ্য উঠে এসেছে। এ অবস্থায় ভাইরাস শনাক্তে ১৪ দিনের কোয়ারেন্টাইন যথেষ্ট নয়, বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
স্বাস্থ্য সময় ডেস্ক

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সঠিক সংখ্যা চীন প্রকাশ করছে না বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা। এরমধ্য দিয়ে ভাইরাসটি বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করতে পারে বলেও সতর্ক করেন তারা।

চীনের পক্ষ থেকে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা জানানো হলেও তা প্রকৃত সংখ্যার চেয়ে কম বলে দাবি জনস হোপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটির শিক্ষাবিদ জেনিফার নুজোর।

তিনি বলেন, ভাইরাস প্রতিরোধে দেশগুলোর সচেতনতামূলক পদক্ষেপ নেয়াসহ রোগের ধরণ নির্ণয়ে সঠিক তথ্য জানা অত্যন্ত জরুরি। আক্রান্তদের বয়স ছাড়াও কত জনকে পরীক্ষার পর শনাক্ত করা হয়েছে এবং এখনো কতজন পরীক্ষার বাইরে রয়েছে তা বিস্তারিত জানানোর আহ্বান জানান রিজলভ টু সেভ লাইফসের প্রধান টম ফ্রিডম্যান।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও চীনে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মৃতের সংখ্যার পাশাপাশি করোনা ভাইরাস নিয়ে মিথ্যা তথ্য ও গুজবের কারণে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

এরমধ্যেই করোনাভাইরাস নিয়ে প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছেন বিজ্ঞানীরা।
চীনা স্বাস্থ্য বিশেষজ্ঞ ঝং নানশান নতুন এক গবেষণা বলেছেন, করোনা আক্রান্তের পর থেকে রোগের লক্ষণ দেখা দিতে অন্তত ২৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে।

১ হাজার ৯৯ জনের মধ্যে প্রতি একজন শনাক্ত হয়েছে যাদের করোনা ভাইরাসের লক্ষণ প্রকাশিত হয়েছে ২৪ দিনের মাথায়। তাই এ বিষয়ে আরো গবেষণার প্রয়োজন।
এ অবস্থায় প্রশ্ন দেখা দিয়েছে কোয়ারান্টাইনের সময়সীমা নিয়ে। নতুন গবেষণা সঠিক হয়ে থাকলে ১৪ দিনের কোয়ারান্টাইন যথেষ্ট নয় বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়