মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
শওকত আলী সৈকত
আপডেট
০৯-০২-২০২০, ০৮:১১

ভালোবাসা দিবস: নারায়ণগঞ্জে ২০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট

ভালোবাসা দিবস: নারায়ণগঞ্জে ২০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট
ফুলের রাজ্য নামে পরিচিত নারায়ণগঞ্জের সাবদি এলাকায় চলতি মৌসুমে ফুল চাষের ব্যাপক ফলন হয়েছে। পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন তিন শতাধিক ফুল চাষি ও তাদের পরিবার। এ বছর অন্তত বিশ কোটি টাকার ফুল বিক্রির আশা করছেন বাগান মালিকরা। 

ব্রক্ষ্মপুত্র নদের তীর ঘেঁষে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের সাবদি, দীঘলদি ও মাধবপাশাসহ আট দশটি গ্রামে প্রায় চারশ’ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে বিভিন্ন ধরনের ফুলের চাষ হচ্ছে গত এক দশক ধরে। ফুল চাষ করে স্বচ্ছলতার মুখ দেখেছেন এই অঞ্চলের হতদরিদ্র কৃষকরা। 



ফুলের আবাদ করা বেশ কয়েকটি বাগান ঘুরে দেখা গেছে- বিভিন্ন রঙের গাঁদা, চেরি, চন্দ্রমল্লিকা, জবা, সূর্যমূখী, গ্যালেরিয়া, ডালিয়া, স্টার, মাম, কাঠমালতি, বেলি, ঝাড়বাড়া ও জিপসিসহ অন্তত চল্লিশ প্রকারের দেশি বিদেশি ফুল চাষ হচ্ছে এখানে। 




দেশের ফুল ব্যবসার প্রধান কেন্দ্র্র রাজধানীর শাহবাগের চাহিদার বড় একটি অংশ পূরণ করছেন এখানকার ফুল ব্যবসায়ীরা। তাই ফেব্রুয়ারি মাসে বিশেষ তিনটি দিবসে ফুলের চাহিদা মেটাতে গত চার পাঁচ মাস ধরেই ব্যস্ত সময় পার করছেন ফুল চাষিরা।

সময়ের সাথে সাথে গত কয়েক বছর ধরেই সাধারণ মানুষের বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে এই ফুল চাষক্ষেত্রটি। তাজা ফুলের সুবাস নিতে ও মনোমুগ্ধকর সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে শত শত দর্শনার্থী ভীড় করছেন সাবদি-দীঘলদি এলাকায়।




দীঘলদি গ্রামের প্রায় বিশটি জমিতে ফুল চাষ করা বাগান মালিক অধীর চন্দ্র হালদার সময় সংবাদকে বলেন, এই বছর ফুলের আশাতীত ফলন হয়েছে। সাবদি, দীঘলদি ও মাধবপাশার সবগুলো বাগানে যে ফুলের ফলন হয়েছে তা কমপক্ষে বিশ কোটি টাকা বিক্রি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।