সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৬ টা ১৪ মিঃ, ৬ ফেব্রুয়ারি, ২০২০

দুধ উৎপাদন বাড়াতে প্রশিক্ষণ চান প্রান্তিক খামারিরা

দুধের উৎপাদন বাড়াতে প্রশিক্ষণ ও উন্নত বাজার ব্যবস্থাপনা চান প্রান্তিক খামারিরা। আর বিদেশি গুঁড়োদুধ বাজারে অসম প্রতিযোগিতা তৈরি করছে দাবি করে তা আমদানি নিরুৎসাহিত করা দরকার বলে মত দেন দুগ্ধ ব্যবসায়ীরা। বুধবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টার ইনে অক্সফাম ও ডেইরি ডেভেলপমেন্ট ফোরাম আয়োজিত ‘দুগ্ধ শিল্পের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তারা।
বাণিজ্য সময় ডেস্ক

এক খামারি বলেন, আধুনিক পদ্ধতিতে যে দুগ্ধ উৎপাদন গাভী পালন করা যেত তা আমি আগে জানতাম না। আমাদের সংগঠন দেখে তারা প্রথমে আমাদের তিনজন সদস্যকে ৫০ হাজার টাকা করে ঋণ দেয় ৬ মাসের জন্য। আর এ ৬ মাস শেষ হওয়ার আগেই দুধ বিক্রি করে ওই ব্যাংকের সব টাকা পরিশোধ করে দেই।

সাবলম্বী হওয়ার পথে পার করে আসা সময়ের গল্প শোনাচ্ছিলেন কুড়িগ্রামের রৌমারী থেকে ঢাকা আসা প্রান্তিক দুগ্ধ খামারি আমেনা বেগম। আর নীলফামারীর ডিমলা থেকে আসা আরেক খামারি জামিলা বেগম জানান উন্নত প্রশিক্ষণ পেলে বিদ্যমান খামার থেকেই দুধের উৎপাদন বাড়ানো সম্ভব।

এক খামারি বলেন, আমাদের খামার থেকে যে পরিমাণ দুধ উৎপাদন হয়, সেই পরিমাণ দুধ কেনার মানুষ আমরা পাই না।  

এ সেমিনারে জানানো হয়, গেলো ১০ বছরে দেশে দুধের উৎপাদন বেড়েছে ৪ গুণের বেশি। বর্তমানে বাণিজ্যিক দুগ্ধ খামারের সংখ্যা প্রায় ১ লাখ আর দুধের বার্ষিক উৎপাদন ৯৯ লাখ মেট্রিন টন। এভাবে চললে ২০২৫ সালের মধ্যে দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে দেশ, সৃষ্টি হবে কর্মসংস্থান। তবে এজন্য গুঁড়োদুধ আমদানির ব্যাপারে সরকারকে কৌশলী হওয়ার আহ্বান ব্যবসায়ীদের।

এক ব্যবসায়ী বলেন, গত ৫ বছর আমরা দেখেছি যে আমাদের উৎপাদন বেড়েছে। কিন্ত সেই উৎপাদনের সুফল কিন্তু আমার কনজিউমার পাচ্ছে না। আমার খামারিরাও পাচ্ছেন না। 

বাস্তবতার নিরিখে বিদ্যমান সমস্যা সমাধানে সময়োপযোগী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু। তিনি বলেন, কিছু কিছু অঞ্চল আছে, যেখানে অনেক দুধ উৎপাদন হচ্ছে। এবং সেখানে মার্কেট অনেক সীমিত। বিশেষ করে তা উপজেলাগুলো বেশি।

খামারিদের কাছ থেকে সংগ্রহ করা দুধের দাম বাড়ানোর ব্যাপারে ব্যবসায়ীদের আন্তরিক হওয়ার আহ্বান জানানো হয়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়