সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
১০ টা ৩২ মিঃ, ২৫ জানুয়ারী, ২০২০

ক্ষুধা লাগলেও যেসব খাবার খাওয়া উচিত নয়

বেশিরভাগ মানুষই ক্ষুধা লাগলেই কিছু একটা খেয়ে ক্ষুধা মিটায়। তবে এ কাজটি শরীরের পক্ষে খুব একটা ভালো না। ক্ষুধা লাগলেই যা তা কিছু খাওয়া উচিত নয়। তবে কি খাওয়া উচিত নয় এটি হয়তো খুব কম মানুষই জানেন। তাই ক্ষুধা পেলে কি খাওয়া উচিত আর কি খাওয়া উচিত নয়; সেটি অন্তত শরীরের জন্য হলেও জেনে নেয়া উচিত।
Somoy News
স্বাস্থ্য সময় ডেস্ক

ঝাল খাবার: মধ্যাহ্নভোজ (লাঞ্চ) সারতে দেরি হয়ে গেছে। তাই হাতের কাছে পাওয়া ঝাল কোনো মুখরোচক খাবার অর্ডার করে বসলেন আর তা দিয়েই মধ্যাহ্নভোজ সেরে নিলেন। ফলে কি হবে জানেন? আপনার হজমের সমস্যা হবে। খালি পেটে ঝাল খাবার খেলে এ মশলা আপনার পাকস্থলীর আবরণের (স্টমাক লাইনিং) ওপর সরাসরি প্রভাব ফেলবে।

ফল: খালি পেটে ফল খেতে নেই- এই কথাটা আমরা আমাদের ছেলেবেলা থেকেই জানি। একটা আপেল বা একটা কলা খেয়ে বেশিক্ষণ থাকতে পারবেন না। ফলে আপনার ক্ষুধাভাব দ্রুত ফিরে আসবে। এর সঙ্গে আপনার খাওয়া উচিত কোনও প্রোটিন জাতীয় খাবার। ফলের সঙ্গে খেতে পারেন সামান্য পরিমাণ বাদাম, পনির, এক পিস বিস্কুট বা পাউরুটি।

চা বা কফি: এসব পানীয় খালি পেটে খেলে অ্যাসিডিটি তৈরি করে। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করাটা অত্যন্ত ক্ষতিকর।

বিস্কুট বা চিপস: এমনটা হতে পারে যে আপনি ঘণ্টা খানেক পর লাঞ্চ করবেন। তাই এখন ভারী কিছু খেতে চাচ্ছেন না। কিন্তু তা বলে বিস্কুট বা চিপস একেবারেই নয়! ছোট এক প্যাকেট বিস্কুট বা চিপস বেশিক্ষণ পেটে থাকবে না। এছাড়া এসব খাবারে থাকা কার্বোহাইড্রেট কিছুক্ষণের মধ্যেই হজম হয়ে যাবে। ফলে আপনার খিদে খিদে ভাব দ্রুত ফিরে আসবে। সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালোরির কোনো খাবার। যেমন- একটা স্যান্ডউইচ বা কেক।

সূত্র: জিনিউজ

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়