সম্পূর্ণ নিউজ সময়
খেলার সময়
৮ টা ১ মিঃ, ১৮ জানুয়ারী, ২০২০

শুরু হয়েছে চীনের বসন্ত উৎসবের প্রস্তুতি

চীনে শুরু হয়েছে বসন্ত উৎসবের প্রস্তুতি। নতুন রঙে সেজেছে দেশটির প্রতিটি প্রদেশ। শেষ হয়েছে উদ্বোধনী অনুষ্ঠানের রিহার্সেল। এবারের বসন্ত উৎসব উদযাপনে যোগ হয়েছে প্রযুক্তিও। থাকছে ঐতিহ্যবাহী সিংহ নাচ ও বর্ণিল মিছিল। শুধু স্থানীয়রাই নয়, এবারের বসন্ত উৎসবে যোগ দিচ্ছেন রেকর্ড সংখ্যক পর্যটকও।
খেলার সময় ডেস্ক

শীতের রুক্ষতা, আর্দ্রতাকে পাশ কাটিয়ে প্রকৃতি ফিরে পাচ্ছে নব যৌবন। মৌ মৌ গন্ধে আচ্ছাদিত চারপাশ। সবার মাঝে প্রাণের সঞ্চারই আভাস দেয়, দরজায় কড়া নাড়ছে বসন্তের।

‘সিন চুন খোয়াইলা’ বা আপনাকে বসন্তের শুভেচ্ছা। চীনতো বটেই বিশ্বের সর্ববৃহৎ রঙিন উৎসব মানেই চন্দ্রবর্ষের শুরু বা চীনের বসন্ত উৎসব। টানা ৪০ দিন ধরে চলে এর আনুষ্ঠানিকতা। এবার চীনের বসন্ত উৎসবের শুরু ২৫ জানুয়ারি।

চৈনীক পঞ্জিকা অনুসারে পিনইন মাসে শুরু হওয়া, চীনের হাজার বছরের ঐতিহ্যবাহী এ উৎসবকে বরণে, চলছে শেষ মুহূর্তের সাজসজ্জা। যেখানে আধিক্য লাল রঙ্গের। কারণ চীনা'রা বিশ্বাস করেন নিযোয়ান নামের অপদেবতারা ভয় পায় এ লাল রঙ।

এবার চন্দ্রবর্ষের প্রতীক নির্বাচিত হয়েছে ইঁদুর। চীনা রাশি বিশেষজ্ঞদের মতে এ বছর তাদের জন্য হতে যাচ্ছে সৌভাগ্য আর সমৃদ্ধির বছর।

চীনের প্রতিটি প্রদেশ তো বটেই এবারের বসন্ত উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে বিশ্বের ১৭৪টি দেশে। যেখানে 5G+8K প্রযুক্তির সঙ্গে ব্যবহার করা হবে বিশ্বের সর্বাধুনিক ক্যামেরা।

চন্দ্রবর্ষের উৎসব হবে অথচ ঐতিহ্যবাহী সিংহ আর ড্রাগন নাচ হবে না তা কি হয়? পাশাপাশি রাজধানী বেইজিংসহ বড় শহরগুলোতে সরকারি খরচে আয়োজন করা হচ্ছে বিশেষ কার্নিভাল। অপেক্ষাটা লণ্ঠনের আলোয় রঙিন ভেসে যাওয়ার।

৪০ দিনের এই উৎসবে সরকারি ছুটি ১ সপ্তাহ। ফলে এ ক্ষণটা স্বজনদের সঙ্গে কাটানোর জন্য শুরু হয় বাড়ি ফেরা। যেখানে একসঙ্গে ঘরে ফেরেন ৩০ কোটির বেশি লোক। যা পরিচিত হায়েস্ট ইন্টারনাল অ্যানুয়াল মাইগ্রেশন নামে।

‌এ ছাড়াও এবারের বসন্ত উৎসবে পরিদর্শনে চীন ভ্রমণ করবেন প্রায় তিন মিলিয়ন পর্যটক।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়