সম্পূর্ণ নিউজ সময়
খেলার সময়
২২ টা ৩ মিঃ, ১০ জানুয়ারী, ২০২০

ঝিনাইদহে অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্য গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

ঝিনাইদহে জমকালো আয়োজনে হয়ে গেল গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। ক্রিকেট, ফুটবলের ভিড়ে এ আয়োজন গ্রামবাংলার সহজ, সরল মানুষগুলোকে নিয়ে যায় ঘোরের রাজ্যে। নিয়মতি এ প্রতিযোগিতা আয়োজনের অনুরোধ করেছেন দর্শকরা। ধারাবাহিকতা ধরে রাখার আশ্বাস দিয়েছেন আয়োজকরাও।
লোটাস রহমান সোহাগ

সকাল থেকেই সাজ সাজ রব পুরো এলাকায়। উপলক্ষ্য গ্রাম বাংলার জনপ্রিয় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। চমৎকার এ আয়োজন শুরুর আগে চলে যত্নআত্মি এখন আর শুধু হালচাষে গরু নয়। প্রতিযোগিতায় অংশ নিচ্ছে গরু। এ আয়োজন দেখতে ঝিনাইদহের আশেপাশের জেলা থেকেও জড়ো হন হাজার হাজার দর্শক। ৬টি সারিতে এ কিলোমিটার দুর থেকে শুরু হয় দৌড়।

একে অপরকে পেছনে ফেলতে গাড়োয়ানরা ঝড়ের গতিতে চালায় গাড়ি। রোমাঞ্চ ছড়িয়ে পড়ে চারদিকে। চমৎকার এ প্রতিযোগিতাকে আয়োজন করা হয় আনন্দ মেলারও। ছিলো নাগরদোলা, নানা পণ্য সামগ্রির দোকান। এমন আয়োজন প্রতিবছর আয়োজনের দাবি দর্শকদের।

খেলা দেখতে আসা এক দর্শক বলেন, জীবনে প্রথম এই খেলা দেখতে এসেছি। খুবই ভালো লেগেছে। কতৃপক্ষের কাছে আবেদন থাকবে প্রতিবছর যেনো এধরনের খেলা চালু রাখে।

সমাজে অন্যায়, অত্যাচার থেকে দুরে রাখতে এবং নতুন প্রজন্মকে খেলাধুলার প্রতি আগ্রহী করতে এ অঞ্চলে এ আয়োজন নিয়মিত হওয়া উচিত বলে মনে করেন এই জনপ্রতিনিধি।

ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু বলেন, তথ্য-প্রযুক্তির এই যুগে মাদক-সন্ত্রাস থেকে বের করে আনতে আয়োজন এবং গ্রামবাংলার ঐতিহ্য টিকিয়ে রাখতেও এই আয়োজন। 

হারিয়ে যাওয়া এ ঐতিহ্যকে ধরে রাখেই এ আয়োজন বলে জানান আয়োজকরা।

প্রতিযোগিতায় ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, সাতক্ষীরা ও খুলনা থেকে মোট ৫৬টি গরুর গাড়ি অংশ নেয়। সবাইকে পেছনে ফেলে প্রথম হন বেতাই গ্রামের আমিরুলের গরুর গাড়ি। পরে বিজয়ীদের হাতে পরুস্কার তুলে দেয়া হয়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়