সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
২৩ টা ১৬ মিঃ, ৩০ ডিসেম্বর, ২০১৯

বগুড়ায় কমেছে ধানের দাম, হতাশ কৃষক

কয়েক দিনের ব্যবধানে বগুড়ায় কমে গেছে সব ধরনের ধানের দাম। হাট বাজারগুলোতে প্রতিমণ ধানের দাম কমেছে ৫০ থেকে ১০০ টাকা। সরকারি গুদামগুলোতে ধান কেনার গতি না আসায় এবং প্রতিকূল আবহাওয়ার কারণে এমন দরপতন বলে মনে করছেন মিল মালিকরা।
Somoy News
মাজেদুর রহমান

গত বোরো মৌসুমে ধানের মূল্য নিশ্চিত না হওয়ায় আমন মৌসুমে যাতে কৃষক ন্যায্য মূল্য পায় এজন্য আগেভাগেই ধানের মূল্য নির্ধারণসহ কৃষকের কাছ থেকে ধান কেনার সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু সরকারি গুদামগুলোতে ধান কিনতে দেরি করায় এবং কৃষকের তুলনায় ধান ক্রয়ের কার্ড কম বরাদ্দ হওয়ায় কমে গেছে ধানের দাম। বাজারে ধানের এমন কম দামে হতাশ কৃষকরা।

মিল মালিকরা বলছেন, গত আমন ও বোরো মৌসুমের ধান, চাল এখনো তাদের গুদামে আছে তাই তারা নতুন করে ধান কিনছেন না। এছাড়া সরকারি গুদামগুলোতে কৃষকের ধান কেনা পুরাদমে শুরু না হওয়ায় কৃষকরা বাজারে ধানের দাম পাচ্ছেন না।

গুদাম কর্মকর্তারা বলছেন, আবহাওয়া খারাপ এবং কৃষকের অ্যাপসের মাধ্যমে ধান কেনায় দেরি হওয়ায় বাজারে ধানের দাম কম।

বগুড়ার কাহালুর সহকারী খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কৃষক ধান প্রসেস করতে পারছে না এবং আমরাও সংগ্রহ করতে পারছি না। যখন দেশের সব গুদাম কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করবে তখন ধানের দাম বেড়ে যাবে।

সরকার জেলায় ২১ হাজার ২৪৮ টন ধান কৃষকের কাছ থেকে এবং ২৩ হাজার টন চাল মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করবে। আমন ধান উৎপাদন হয়েছে ৮ লাখ টন।

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়