মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মামুন শেখ
আপডেট
২৬-১২-২০১৯, ২১:২৭

২০১৯ এ কেমন ছিল খেলার দুনিয়া

২০১৯ এ কেমন ছিল খেলার দুনিয়া
দরজায় দাঁড়িয়ে নতুন বছর। ক্রীড়াঙ্গনে ব্যস্ততায় পার হওয়া ২০১৯-এর আড়মোড়া ভেঙে নতুনকে আলিঙ্গনের অপেক্ষায় ক্রীড়াপ্রেমীরা। বছরজুড়ে একেকটি নতুন ক্রীড়াযজ্ঞ সামনে এসে আগেরটিকে ভুলিয়ে দিয়েছে। তাই একটু ফিরে দেখা যাক- কেমন ছিল ২০১৯-এর ক্রীড়াঙ্গন।

বিপিএল:
বছর শুরু হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের ষষ্ঠ আসর দিয়ে। ৫ জানুয়ারিতে পর্দা উঠা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে বিশ্বের অন্যতম বৃহৎ ফ্রাঞ্চাইজি লিগটিতে অংশ নেয় সাতটি দল। লিগপর্বের লড়াই শেষে সেরা চারে জায়গা করে নেয় রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চিটাগং ভাইকিংস এবং ঢাকা ডায়নামাইটস। প্রথম প্লে অফে রংপুর রাইডার্সকে ৮ উইকেটে হারিয়ে সরাসরি ফাইনালে উঠে যায় কুমিল্লা। অপরদিকে প্রথম এলিমিনেটর ম্যাচে চিটাগংকে বিদায় করার পর দ্বিতীয় ম্যাচেও রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনালে উঠে ঢাকা ডায়নামাইটস। ফাইনালে ঢাকাকে ১৭ রানে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

এশিয়া কাপ:
একইদিন শুরু হয় এএফসি এশিয়ান কাপ ফুটবল। টুর্নামেন্টের ১৭তম আসটি বসে সংযুক্ত আরব আমিরাতে, ৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৪ দলের প্রতিযোগিতার ম্যাচগুলো মোট ছয়টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। ফাইনালে শক্তিশালী জাপানকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তোলে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার।

দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ:
১৭ জানুয়ারি-১০ ফেব্রুয়ারি বসে দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব-২০ ফুটবল চ্যাম্পিয়নশিপ। চিলিতে অনুষ্ঠিত হওয়া আসরে স্বাগতিক দেশ ছাড়াও অংশ নেয় আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, প্যারাগুয়ে, পেরু এবং উরুগুয়ে। ফুটবলসর্গ কনমেবল অঞ্চলের যুবাদের এ লড়াইয়ের সেরা চার দলই ২০১৯ সালে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের জন্য পোল্যান্ডের টিকেট পায়। প্রথমবারের মতো শিরোপা জেতে ইকুয়েডর। দ্বিতীয় অবস্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে আর্জেন্টিনা। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন উরুগুয়ে তৃতীয় এবং কলম্বিয়া চতুর্থ স্থান অর্জন করে।

রেস অব চ্যাম্পিয়ন্স:
জানুয়ারিতেই কালো পিচে ঝড় তোলেন রেসাররা। ১৯-২০ জানুয়ারিতে ‘রেস অব চ্যাম্পিয়ন্স’র অংশ নিতে বিশ্বের মোটররেসিংয়ের চ্যাম্পিয়নরা জড়ো হন মেক্সিকোর ফোরো সোল’য়ে। ব্যক্তিগত ক্যাটাগরিতে ফ্রান্সের ল্যঁইস দ্যুঁলাভকে হারিয়ে চ্যাম্পিয়ন হন ঘরের ছেলে বেনিতো গুয়েরা জুনিয়র। আর নেশন্স কাপে চ্যাম্পিয়ন হয় নর্ডিক অঞ্চলের প্রতিযোগীদের দল।

বিএনপি পারিবাস ওপেন:
টেনিসের পুরনো এবং ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতা শুরু হয় ৪ মার্চ, শেষ হয় ১৭ মার্চ। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইন্ডিয়ান ওয়েলসে অনুষ্ঠিত হওয়া পুরুষদের ইভেন্টটি ছিলো টুর্নামেন্টের ৪৬তম আর নারীদের ইভেন্টটি ছিলো ৩১তম। ডব্লিউটিএ এবং এটিপি ট্যুর সিঙ্গেলস প্লেয়ার র‍্যাংকিংয়ের সেরা ৭৫ জন প্রাথমিক তালিকায় থাকলেও দুইবারের চ্যাম্পিয়ন রাশিয়ার টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা কাঁধের ইনজুরির কারণে টুর্নামেন্ট শুরুর তিন সপ্তাহ আগে নিজেকে প্রত্যাহার করে নেন। জন মার্টিন ডেল পোর্তো এবং নোয়ামি ওসাকা যথাক্রমে নারী এবং পুরুষ এককে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিলেন। হাঁটুর ইনজুরির কারণে টুর্নামেন্ট শুরুর আগে নিজেকে প্রত্যাহার করে নেন ডেল পোর্তো। আর ব্লিন্ডার বেনসিসের কাছে হেরে চতুর্থ রাউন্ড থেকে বিদায় নেন ওসাকা।


পুরুষ এককে সেরার মুকুট পরেন অস্ট্রিয়ার ডোমিনিক থেইম। আর নারী এককে জয়ী হন কানাডার বিয়ন্সে আন্দ্রেসকু। পুরুষ দ্বৈতে শিরোপা জেতেন ক্রোয়েশিয়ার নিকোলা মেকটিক এবং আর্জেন্টিনার হোরাসিও জেবালুস। নারী দ্বৈতের শিরোপা উঠে জার্মানির এলিসে মার্টিনস এবং বেলারুশের আরেনা সাবালেঙ্কার হাতে।

আইপিএল:
মার্চে মাঠে গড়ায় ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আই্পিএল) ১২তম আসর। ভারতে সাধারণ নির্বাচনের কারণে শুরুতে আসরটি দেশের বাইরে আয়োজনের চিন্তা করা হলেও শেষ পর্যন্ত পুরো টুর্নামেন্টই ভারতেই আয়োজন করা হয়। লোধা কমিটির সুপারিশ অনুযায়ী, আইপিএলের পর ১৫ দিনের বিরতি নিশ্চিত করতে বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচটি ২ জুন থেকে ৫ জুনে নিয়ে যাওয়া হয়। আসরে আটটি দল অংশ নেয়। দিল্লি ডেয়ারডেভিলস এর নাম বদলে রাখা হয় দিল্লি ক্যাপিটালস। রুদ্ধশ্বাস ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে ১ রানে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করে মুম্বাই ইন্ডিয়ান্স। ৬৯২ রান করে সর্বোচ্চ রানের অরেঞ্জ কাপ জেতেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। চেন্নাই সুপার কিংসের ইমরান তাহির ২৬ উইকেট নিয়ে জেতেন পার্পল কাপ।

ফ্রেন্স ওপেন:
২৬ মে থেকে ৯ জুন প্যারিসে জড়ো হন বিশ্বসেরা টেনিস তারকারা। ফ্রেন্স ওপেনের ১২৩তম আসরের প্রাইজমানি ছিলো ৪ কোটি ২৬ লাখ ৬১ হাজার ব্রিটিশ পাউন্ড। ক্লে কোর্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল শিরোপা ধরে রাখে। স্প্যানিশ তারকার এটি রেডর্ক ১২তম ফ্রেন্স ওপেন টাইটেল। নারী এককের শিরোপা জেতেন অস্ট্রেলিয়ার অ্যাশলেহ বার্টি। পুরুষ দ্বৈতে জার্মানির কেভিন ক্রায়েজ এবং আন্দ্রেস মাইস, নারী দ্বৈতে হাঙ্গেরির টিমে বাবোস এবং ফ্রান্সের ক্রিস্টিনা ম্লাদেনোভিস শিরোপা জেতেন। আর মিক্স ডাবালের শিরোপা জেতেন তাইওয়ানের লাতিশা চেন এবং ক্রোয়েশিয়ার ইভান ডডিং।

আরো পড়ুন: ২০১৯ এ যাদের হারিয়েছি

উয়েফা ইউরোপা লিগ:
মে মাসের ১৫ তারিখে উয়েফা ইউরোপা লিগের ধ্রুপদী ফাইনালে লন্ডন ডার্বি উপভোগ করেন দর্শকরা। আজারবাইজানের বাকুতে অলিম্পিক স্টেডিয়ামে মুখোমুখি হয় আর্সেনাল এবং চেলসি। দ্বিতীয়বারের মতো অল ইংলিশ ফাইনালে প্রথমবারের মতো একই শহরের দুই দল মুখোমুখি হয় ইউরোপার ফাইনালে। ম্যাচে আর্সেনালকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে দ্বিতীয়বারের মতো ইউরোপার শিরোপা ঘরে তোলে চেলসি।

ক্রিকেট বিশ্বকাপ:

৩০ মে ইংল্যান্ডে বসে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় আসর আইসিসি ওয়ার্ল্ডকাপ। ১৪ জুলাই পর্যন্ত ক্রিকেট তার জন্মভূমিতে আলো ছড়ায়। যে আলোর ছটায় পুরো বুদ হয়ে ছিলো বিশ্ব ক্রীড়াঙ্গন। ইংল্যান্ডের মাটিতে রেকর্ড পঞ্চমবারের মতো বসেছিলো বিশ্বকাপের আসর। ইংল্যান্ড এন্ড ওয়েলসের ১১টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় ম্যাচগুলো। ১৪ থেকে অংশগ্রহণকারী দলের সংখ্যা নামিয়ে আনা হয় ১০ এ। ছয় সপ্তাহ ধরে চলা রাউন্ড রবিনের চারটি ম্যাচ খারাপ আবহাওয়ার কারণে পরিত্যক্ত হয়, যা নিয়ে ব্যাপক সমালোচনায়ও পড়তে হয় আইসিসি এবং আয়োজক ইংল্যান্ডকে। সেরা চারে জায়গা করে নেয় ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। নেট রান রেটে পিছিয়ে থাকায় কপাল পড়ে পাকিস্তানের। সেমিতে জিতে ফাইনালের টিকিট অর্জন করে স্বাগতিক ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। ঐতিহাসিক লর্ডসে নাটকীয়তায় ঠাসা ছিলো ফাইনাল ম্যাচটি। বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল প্রথমবারের মতো ম্যাচ টাই হওয়ায় খেলা গড়ায় সুপার ওভারে। ব্যাটিংয়ে নেমে দুই দলই ২৪১ রান তোলে। সুপার ওভারও যখন টাই হয়ে যায় তখন বাউন্ডারির সংখ্যার হিসেবে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতে খেলাটির জনক ইংল্যান্ড।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ:
জুনের প্রথম দিন ক্লাব ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতার ফাইনাল ম্যাচ মাঠে গড়ায়। মাদ্রিদের ওয়ানডা মেট্রোপলিটানোতে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হয় ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পুর এবং লিভারপুল এফসি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে টটেনহ্যাম ছিলো একেবারেই নতুন। অপরদিকে লিভারপুলের এটি ছিলো সপ্তম ফাইনাল, এবং টানা দ্বিতীয়বারের মতো। তার আগের আসরে অর্থাৎ ২০১৮ সালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে শিরোপা স্বপ্ন ভেস্তে যায় লিভারপুলের। তবে এবার আর কোনো ভুল করেনি রেড ডেভিলরা। অল ইংলিশ ফাইনালে আক্রমণ-পাল্টা আক্রমণের ম্যাচ ২-০ গোলে জয় পায় মোহাম্মদ সালাহদের লিভারপুল।

নারী ফুটবল বিশ্বকাপ:
৭ জুন থেকে বিশ্বসেরার লড়াইয়ে নামেন নারী ফুটবলাররা। ফিফা নারী বিশ্বকাপের অষ্টম আসরে অংশ নেয় ২৪টি দল। ফ্রান্সের ৯টি শহরে ৫২টি ম্যাচ অনুষ্ঠিত হয়। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র ফাইনালে নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারিয়ে শিরোপা ধরে রাখে। এটি তাদের রেকর্ড চতুর্থ শিরোপা। জার্মানির পর একমাত্র তারাই টানা দুইবার বিশ্বকাপ জেতার রেকর্ডে নাম লেখাল।

ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপ:
১০ থেকে ১৬ জুন নেদারল্যান্ডসে বসে আর্চারির সবচেয়ে বড় বৈশ্বিক ইভেন্ট- ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপ। ২০২০ টোকিওতে অনুষ্ঠিত হতে যাওয়া সামার অলিম্পিকের কোয়ালিফায়ার হিসেবে বিবেচিত হওয়া এ আসরের পুরুষ এককে ব্রোঞ্জ পদক জেতে বাংলাদেশের রোমান সানা। স্বর্ণ এবং রৌপ্য জেতেন যথাক্রমে যুক্তরাষ্ট্রের ব্রাডি এলিসন এবং মালয়েশিয়ার খায়রুল আনোয়ার মোহাম্মদ। নারী এককের স্বর্ণ জেতেন চাইনিস তাইপের লেই চেইন ইয়াং এবং রৌপ্য জেতেন দক্ষিণ কোরিয়ার কাং চে-ইয়ং। পুরুষদের দলীয় ইভেন্টে স্বর্ণপদক জেতে চীন, রানার্সআপ হয় ভারত। নারীদের দলীয় ইভেন্টের স্বর্ণ যায় চাইনিস তাইপের ঘরে আর রৌপ্য পদক যায় দক্ষিণ করিয়ার ঘরে।

কোপা আমেরিকা:
ফুটবল বিশ্বের সবচেয়ে পুরনো প্রতিযোগিতা কোপা আমেরিকা আসর বসে এবছরও। ১৪ জুন ব্রাজিলের ৬টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতার ৪৬তম আসরটি। টানা দুইবারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলি সেমি ফাইনালে পেরুর কাছে হেরে বিদায় নেয়। প্রথমবারের মতো ফাইনালে উঠে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে ৩-১ গোলে হের যায় পেরু। চিলিকে হারিয়ে তৃতীয় স্থান অধিকার করে আর্জেন্টিনা। টুর্নামেন্ট শেষে দক্ষিণ আমেরিকা অঞ্চলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের বিরুদ্ধে তোপ দাগেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। তিনি অভিযোগ করেন, ব্রাজিলকে শিরোপা জেতানোর জন্যই আসরটি আয়োজন করা হয়েছিলো। এর জেরে মেসিকে আন্তর্জাতিক ফুটবল থেকে সাময়িক নিষেধাজ্ঞাও দেয় কনবেমল।

কনকাকাফ গোল্ডকাপ:
ফুটবলের ব্যস্ত বছরে উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের প্রতিযোগিতা কনকাকাফ গোল্ডকাপের আসটিও বসে ২০১৯ সালে। যুক্তরাষ্ট্র, জ্যামাইকা এবং কোস্টারিকায় অনুষ্ঠিত আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে অংশ নেয় যুক্তরাষ্ট্র। ২০১৮ সালে কনকাকাফের ঘোষণা অনুযায়ী, ১২ দল থেকে বাড়িয়ে অংশগ্রহণকারীর সংখ্যা করা হয় ১৪। ফাইনালে যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জেতে মেক্সিকো। এটি তাদের অষ্টম গোল্ড কাপ টাইটেল। তবে কনকাকাফ চ্যাম্পিয়নশিপ হিসেব করলে এগারোতম শিরোপা।

আফ্রিকা কাপ অব নেশন্স:
২১ জুন মিশরে শুরু আফ্রিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। ১৬ দলের জায়গায় এবারের আফ্রিকা কাপ অব নেশন্সে অংশ নেয় ২৪ দল। টুর্নামেন্টটি আয়োজনের কথা ছিলো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ক্যামেরুনের। কিন্তু বোকো হারামসহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের হুমকি এবং অবকাঠামোগত দুর্বলতার কারণে শেষ পর্যন্ত মিশরকে আয়োজক হিসেবে বেছে নেয় কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ)। নাইজেরিয়ার কাছে হেরে রাউন্ড অব সিক্সটিন থেকে বিদায় নেয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ক্যামেরুন। স্বাগতিক মিশরও একই পর্যায় থেকে বিদায় নেন, দক্ষিণ আফ্রিকার কাছে হেরে। ১৯ জুলাইয়ের ফাইনালে সেনেগালকে ১-০ গোলে হারিয়ে দুই দশক পর শিরোপা স্বাদ পায় আলজেরিয়া। এর আগে ১৯৯০ সালে একবার শিরোপা জিতেছিলো তারা।

উইম্বলডন:
টেনিসের সবচেয়ে মর্যাদাপূর্ণ গ্রান্ডস্লাম উইম্বলডন শুরু হয় ১ জুলাই, শেষ হয় ১৪ জুলাই। ইংল্যান্ডে অনুষ্ঠিত আসরটি প্রতিযোগিতার ১৩৩তম আসর। ৩ কোটি ৮০ লাখ ডলার প্রাইজমানির এ গ্রান্ডস্লামে পুরুষ এককের শিরো জেতেন সার্বিয়ার নোভাক জকোভিস। নারী এককের শিরোপা জেতেন রোমানিয়ার শিমোনা হালেপ। পুরুষ দ্বৈতে কলম্বিয়ার জুয়ান সেবাস্টিয়ান ক্যাবেল এবং রবার্ট ফারাহ শিরোপা জেতেন। নারী দ্বৈতে তাইওয়ানের শিয়ে সু-উই এবং চেক প্রজাতন্ত্রের বারবারা স্ত্রেকোভা এবং মিক্সড ডাবালের শিরোপা জেতেন ক্রোয়েশিয়ার ইভান ডডিং এবং তাইওয়অনের লাতিশা চেন।

অ্যাশেজ:
বছরের শেষভাগে এসে অ্যাশেজে মাতে ক্রিকেটের সবচেয়ে পুরনো দুই প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। ১ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর ইংল্যান্ডে অনুষ্ঠিত হয় পাঁচ ম্যাচের সিরিজটি। এটিই ছিলো আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০১৯-২১ সূচির প্রথম সিরিজও ছিলো এটি। ২৫১ রানে অস্ট্রেলিয়ার জয় দিয়ে শুরু হয় সিরিজ। দ্বিতীয় ম্যাচটি হয় ড্র। তৃতীয় ম্যাচে ১ উইকেটের নাটকীয় জয়ে সিরিজে ফেরে ইংল্যান্ড। চতুর্থ ম্যাচে ১৮৫ রানের আবারো এগিয়ে যায় অজিরা। তবে শেষ ম্যাচে ১৩৫ রানের জয়ে সমতায় ফেরে স্বাগতিক ইংল্যান্ড। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে শিরোপা নেয়েই ঘরে ফেলে অস্ট্রেলিয়া। সিরিজে সর্বাধিক ৭৭৪ রান করেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। ২৯ উইকেট নিয়ে সর্বাধিক উইকেট শিকারি হন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

বিপিএল:
বছর শেষ হচ্ছে একটি ব্যতিক্রমী ঘটনা দিয়ে। প্রথমবারের মতো একই বছরে দুইবার বসছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল। ২০১৯ সালের জানুয়ারিতেই বসেছিলো ষষ্ঠ আসরটি। সপ্তম আসর বসে ১১ ডিসেম্বর ডিসেম্বর। এবারের বিপিএল অনেক দিক থেকে আগের আসরগুলো থেকে আলাদা। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আসরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবার আর নতুন করে চুক্তি না করে বিসিবি নিজেই তত্ববধানেই আয়োজন করছে আসরটি। নিয়মেও এসেছে অনেক পরিবর্তন। অংশ নেয়া সাতটি দল হল-ঢাকা প্লাটুন, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, খুলনা টাইগার্স, কুমিল্লা ওয়ারিয়র্স, সিলেট থান্ডার, রংপুর রেঞ্জার্স। আগামী ১৭ জানুয়ারি মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।




DMCA.com Protection Status

সময় সংবাদের লেখক হতে পারেন আপনিও। আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: somoytvweb@gmail.com ই-মেইলে।
এই বিভাগের সকল সংবাদ
দেশের বাজারে স্যামসাংয়ের গ্যালাক্সি এস২০ সিরিজ কী আছে ইউছি টিডব্লিউএস সিক্সটিনে? মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ আফ্রিকায় আলোচনা সভা কুয়েত শাখা নারায়ণগঞ্জ জেলা প্রবসাীদের আলোচনা সভা অনুষ্ঠিত প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত প্রশিক্ষণের জন্য ফুটবলারদের ইউরোপ পাঠাবে মন্ত্রণালয় ভারতের বিপক্ষে হারের কারণ জানালেন নিগার ৫ সিন্দুকভর্তি টাকা মিলল ক্যাসিনোবিরোধী অভিযানে সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত লোহাগড়ায় আওয়ামী নেতাকে কুপিয়ে হত্যা হকি স্টেডিয়াম পরিদর্শন করে অসন্তোষ দাতো তৈয়বের পুরান ঢাকায় ক্যাসিনোবিরোধী অভিযান নিজের গোপনাঙ্গের ছবি ছাত্রীকে পাঠালেন শিক্ষক সুবিধাজনক অবস্থানে দক্ষিণাঞ্চল বিপিএলের আসরে অধরা শেখ রাসেল বাসদ মার্কসবাদীদের দ্বন্দ্ব মীমাংসার দায়িত্বে আওয়ামী লীগ মেয়েদের খেলা দেখতে প্রবাসী বাংলাদেশিদের ঢল নিজের গাড়ির চালকের নামে মামলা পুলিশ সুপারের পিবিআই’র তদন্তে সন্তোষ সালমানের শ্বশুরের মার্কিন সেনাদের রক্ষার আহ্বান থাইল্যান্ডে সম্মাননা পেলেন ময়ূরপঙ্খীর উপদেষ্টা সুমন চোলাই মদসহ ২ যুবক আটক, ৩ মাসের কারাদণ্ড মৌলভীবাজার ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা ‘স্ত্রী সামিরার ষড়যন্ত্রেই খুন হয় সালমান শাহ’ শত কোটি গচ্চা মোদীর, হাজার কোটি দাও মারলেন ট্রাম্প! দাঁড়ানো ট্রাকে প্রাইভেটকারের ধাক্কায় নিহত ১ তামিমের থেকে এক রান হলেও বেশি করতে চান মুশফিক পটুয়াখালীতে নিখোঁজ ভাইবোনের মরদেহ উদ্ধার হরিণের চামড়া নিয়ে আইনি জটিলতায় পড়ছেন সৌম্য! বইমেলায় দেশের প্রথম নারী ওসি’র ‘অব্যক্ত ভালোবাসা’ রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না মঙ্গলবার পাপিয়ার ঘটনা ‘নাটক’, দাবি আইনজীবীদের বাদাম-গুড়ের কটকটি বানাবেন যেভাবে করোনা সন্দেহ হলে প্রবাসীরা ফোন দেবেন যে নম্বরে আদালতে কী বললেন পাপিয়া? মেলায় গাজী আজিজুর রহমানের উপন্যাস ‘জায়েদামঙ্গল’ হরিণের চামড়ার উপর দাঁড়িয়ে সমালোচিত সৌম্য বাঁশঝাড় থেকে ইদ্রিসের মরদেহ উদ্ধার বিপর্যয়ের মুখে দেশের পর্যটন কেন্দ্রগুলো ২২ মার্চ শবে মেরাজ বিদেশে ইলিশ রপ্তানির সুযোগ চান জেলেরা হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমা-জাহানারাদের বইমেলায় কবি আহসান উল্লাহ সানের ‘প্রিয়দর্শিনী’ যৌতুক না পেয়ে স্ত্রীকে নির্যাতন কলেজ শিক্ষকের সকল মসজিদে নারীদের ব্যবস্থা চেয়ে রিট তামিমকে ছাড়িয়ে সবার উপরে মুশফিক অযৌক্তিক বিমান ভাড়া রেখেই হজ প্যাকেজ ঘোষণা পাপিয়ার খদ্দের কারা? গাজীপুরে রডের নিচে চাপা পড়ে শ্রমিকের মৃত্যু অনলাইনে নারী ব্যবসা করতেন পাপিয়া ১০ উইকেটে হারল ভারত সমান কাজ করেও পুরুষেরা পাচ্ছেন ৪০০, নারী ৩০০! পদত্যাগ করেও মাহথিরই মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বৃদ্ধাশ্রমে বইয়ের মোড়ক উন্মোচন, লেখকের চোখে জল খালেদার মেডিকেল রিপোর্ট আসা নিয়ে সংশয় বিএনপির নির্মাণ করা হচ্ছে সৌরভের বায়োপিক সালমাদের বিপক্ষে ভারতের বড় সংগ্রহ লোভের ঊর্ধ্বে থেকে বি‌জি‌বিকে দা‌য়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির করোনার কারণে ক্ষতির মুখে বিমান সংস্থাগুলো গানের সাউন্ড বেশি হওয়ায় ছাত্রের মাথা ‘ফাটালেন’ শিক্ষক ‘ছেলের লাশ দেখেই সামিরাকে লাথি মারেন সালমানের মা’ ৩০০ করতে চেয়েছিলেন মুশফিক সালমান শাহের মৃত্যুর দিন যা ঘটেছিল প্রাইভেট পড়ে বাড়ি ফেরার পথে স্কুলছাত্রীকে গণধর্ষণ, আটক ২ ক্যামেরা বলে দেবে বস্তু‌টি ক‌ি পদার্থ দি‌য়ে তৈরি ব্যাট হাতে সৌম্যর হবু বউ, ধরা পড়লেন ক্যামেরায় ট্রাম্পের সফরের মধ্যেই বিক্ষোভে উত্তাল ভারত তিন দিনেই ‘ভুতুড়ে শহর’ হয়ে গেল ইতালির কডোঙ্গো সালমানের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন শাবনূর ‘আরবদের এক ইঞ্চি ভূমি দেবে না ইসরাইল’ এবার হজের তিন প্যাকেজে যা থাকছে ভারত বন্দনায় ট্রাম্প এক ফোঁটা বৃষ্টির পানিতে জ্বলবে ১০০ বাল্ব টেক্সাসে বন্দুক হামলায় আহত ৭ প্রাথমিক সমাপনী বৃত্তির ফল প্রকাশ মঙ্গলবার ইসরাইলে একযোগে ২০ রকেট হামলা তিন দিনেই জয়ের ঘ্রাণ পাচ্ছে বাংলাদেশ ৬ শ্যালিকায় বুঁদ দুলাভাই সৃজিত! সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাবি কী লেখা ছিল সালমান শাহের সেই সুইসাইড নোটে করোনা ভাইরাসের সবশেষ তথ্য জানাল চীন দুই নারীর কাছে ৪০ হাজার ইয়াবা ‘পাওনা টাকার জন্য চাপ দেয়ায় ঝন্টু ঋষিকে হত্যা’ শূন্য রানে ২ উইকেট নেই জিম্বাবুয়ের ১৫ দিনের রিমান্ডে পাপিয়া ও তার স্বামী মুশফিকের ডাবলের সঙ্গে সঙ্গে ইনিংস ঘোষণা পাপিয়ার বিরুদ্ধে র‌্যাবের ৩ মামলা আবারো ডাবল সেঞ্চুরি করলেন মুশফিক ফ্রি ওয়েবপেজ তৈরি করবেন যেভাবে করোনা সন্দেহ হলে হটলাইনে ফোন করুন: প্রবাসীদের প্রতি আইইডিসিআর সালমান আত্মহত্যা করলে সামিরা-শাবনূর দায়ী: নীলা চৌধুরী করোনায় ইরানের এক শহরেই ৫০ জনের মৃত্যু! করোনায় আক্রান্ত প্রথম ব্যক্তি কে? রাজধানীর শান্তিনগরে তরুণীর মরদেহ উদ্ধার সুখবর দিলেন ‘রোমাঞ্চিত’ তাহসান ভারতের স্যানিটেশন নিয়েও কথা বললেন ট্রাম্প আবার বিয়ে নিয়ে মুখ খুললেন তাহসান নানিয়ারচরে ব্যাংক না থাকায় পৌঁছাল না বৃত্তির টাকা এমজিএইচ গ্রুপের এমডিকে দুদকের জিজ্ঞাসাবাদ ১৬ তুর্কি সেনাকে হত্যা, লড়াইয়ের ঘোষণা এরদোয়ানের
আরও সংবাদ...
ট্রেনের দরজায় উঁকি দিয়ে খুঁটিতে ধাক্কা, মরে ঝুলে রইলেন যুবক গণধর্ষণের পর লাইভে ধর্ষকেরা, ফ্রেন্ডস কাল জেলে যেতে পারি বাঙালী মেয়েকে বিয়ে করলেন মার্কিন তরুণী করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি বোন হারানোর শোক নিয়ে বিশ্বকাপ জিতলেন আকবর এক স্বাক্ষরে বহিষ্কার, আরেক স্বাক্ষরে সোহাগের ঘরে এশা আইসিসির কাছে অনূর্ধ্ব ১৯ দলের নামে নালিশ পাঠালো ভারত এশা-সোহাগের বিয়ে আজ মৃত মেয়ের সঙ্গে মায়ের সাক্ষাৎ করালো প্রযুক্তি, বিশ্বজুড়ে হইচই (ভিডিও) আড়ংয়ের ট্রায়াল রুমে তরুণীর গোপন ভিডিও ধারণ আজহারী কিভাবে বাইরে গেল, তাকে কেন গ্রেফতার করা হয়নি: সংসদে মেনন তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, আতঙ্কে কসবাবাসী (ভিডিও) কক্সবাজারে উচ্চমাত্রায় ইউরেনিয়ামের সন্ধান! গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারবো না: পরিকল্পনা মন্ত্রী আর কখনো কোনো যৌনকর্মীর জানাজা পড়াবেন না সেই ইমাম নতুন আতঙ্ক ‘কঙ্গো জ্বর’, রক্তবমি করেই মরলেন ৭ জন এইডস আক্রান্ত তরুণীকে গণধর্ষণ, পুলিশ হেফাজতে আতঙ্কিত আসামিরা ভয়াবহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস সেলফি তুলতে তুলতে মৃত্যু করোনায় মৃত্যুর আসল সংখ্যা ফাঁস! অবশেষে জানা গেল আজহারীর চালানো বিলাসবহুল সেই গাড়ির রহস্য অভিনেতা তাপস পাল আর নেই বৌভাতের দিন বাড়তি গরুর মাংস আনতে গিয়ে বরের মৃত্যু কাসেম সোলাইমানিকে হত্যার প্রধান কারিগর নিহত! করোনা: মার্চেই দেশের ৮০ শতাংশ গার্মেন্টস বন্ধ হওয়ার আশংকা কাদেরকে প্রধানমন্ত্রীর শাসন আমাদের কোনও ধর্ম নেই, থাকাও উচিৎ নয়: শাহরুখ খান ধ্বংসের মুখে চীনের অর্থনীতি বাজারে আর মিলবে না গ্রামীণফোনের সিম! সিটি নির্বাচন: সবশেষ খবর রমনীর গুণে নয়, সংসারে সুখ আসে পুরুষের রোজগারে কচুরিপানা দিয়ে শোল মাছের সুস্বাদু রেসিপি (ভিডিও) প্রবাসীর কাছে স্ত্রীর আপত্তিকর ভিডিও: অতঃপর খুন হলেন সেলিম এমন না যে আমরা সব ভোট মেরে দিয়েছি: আতিক স্বামীকে ঘুম পাড়িয়ে পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী শ্রাবন্তীর গোপন ভিডিও ফাঁস করলেন স্বামী (ভিডিও) করোনা ভাইরাস চীনের তৈরি গোপন জীবাণু অস্ত্র! করোনা ছড়িয়েছে ১২ দেশে, ৬ কোটি মানুষের মৃত্যুর শঙ্কা! একপাল সন্তান নিয়ে নদী পার হচ্ছে বাবা কুমির, ছবি ভাইরাল ৩০০ ভুলসহ হিব্রু ভাষায় কুরআনের অনুবাদ ছাপল সৌদি আরব! এখনও তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, ধসে পড়ছে গাছপালা (ভিডিও) সাকিবের স্ত্রীর প্রিয় খাবার রান্না করে পাঠালেন প্রধানমন্ত্রী বিয়ে করলেন ছাত্রলীগের সাবেক সেক্রেটারি জাকির ভক্তকে গর্ভবতী করে বিয়ে করলেন পীর! সকালে নিরাপত্তা চেয়ে জিডি, বিকেলেই যুবককে হত্যা মঞ্চ ভেঙে পড়ে গেলেন আল্লামা শফী চট্টগ্রামে করোনা ভাইরাস সন্দেহে দুই শিক্ষার্থী হাসপাতালে নজরুল বিশ্ববিদ্যালয়ে মায়ের সামনেই মেয়েকে র‍্যাগিং, ডেকে নিয়ে মারপিট! অবশেষে আসছে করোনা ভাইরাসের টিকা খালেদার মুক্তি সমাবেশে দুদুর ‘গালি’ (ভিডিও)
আরও সংবাদ...


Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে