সম্পূর্ণ নিউজ সময়
প্রবাসে সময়
১৩ টা ৩৯ মিঃ, ১৭ ডিসেম্বর, ২০১৯

শ্রমবাজার সম্প্রসারণের তাগিদ বিশেষজ্ঞদের

বাংলাদেশ থেকে প্রায় ১৭০টি দেশে জনশক্তি রপ্তানির দাবি করা হলেও মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মতো শ্রমবাজারে কর্মী যাওয়া বন্ধ থাকায় ক্রমেই সংকুচিত হয়ে পড়ছে বিদেশে বাংলাদেশি শ্রমবাজার। এ অবস্থায় বিভিন্ন দেশের চাহিদা অনুসারে দক্ষ কর্মী পাঠানোর পাশাপাশি শ্রমবাজার সম্প্রসারণের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।
আশীষ প্রসূন

এদিকে জনশক্তি রপ্তানিতে গতি আনতে চীন, জাপানসহ প্রায় দশটি নতুন বাজারে কর্মী পাঠানোর উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন প্রবাসীকল্যাণমন্ত্রী ড. ইমরান আহমেদ।  

সরকারি হিসাবে, ১৯৭৬ সালের পর থেকে বিশ্বের প্রায় ১৭০টি দেশে বাংলাদেশী কর্মী গেছে প্রায় এক কোটি ৩০ হাজার। তবে এদের অধিকাংশই কাজ করেছেন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, ওমান, কাতার ও সিঙ্গাপুরে।

সৌদি আরব, জর্ডান ও লেবাননের মতো ৬-৭টি দেশেই সীমাবদ্ধ নারী কর্মীদের বাজার। তবে নির্যাতিত হয়ে সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব থেকে বার বার নারী কর্মীরা ফিরে আসায় গত তিন বছরে কর্মী যাওয়ার হার অর্ধেকে নেমে এসেছে। অপরদিকে গত চার বছর ধরে সৌদি আরব ও এক বছর ধরে মালয়েশিয়ায় কর্মী যাওয়া বন্ধ থাকায় বাংলাদেশের শ্রমবাজার ক্রমেই সংকুচিত হয়ে পরছে।

এ অবস্থায় চীন, জাপানসহ প্রায় দশটি নতুন বাজারে কর্মী পাঠানোর জোরালো উদ্যোগ নিয়েছে সরকার।

নতুন শ্রমবাজারে দক্ষ কর্মী পাঠাতে আধুনিক প্রশিক্ষণকেন্দ্র গড়ে তোলার পাশাপাশি অবৈধ পথে বিদেশে যাওয়া ঠেকাতে কঠোর তদারকির তাগিদ দেন বিশেষজ্ঞরা।

বায়রা সদস্য গিয়াস উদ্দীন বাবুল বলেন, অবৈধ লোক ঠেকানোর জন্য গোড়া থেকে খেয়াল রাখতে হবে। তারা এয়ারপোর্ট দিয়ে যায়, নৌপথে যায় দুই নম্বর করে, তাদের যাওয়ার স্পটগুলোতে আগে যাইতে হবে।

বামরু গবেষক ড. জালাল উদ্দিন বলেন, ইউরোপের দেশগুলোতে যদি আমরা দায়িত্ব দিয়ে দেই যে তারা আমাদের লোকগুলোকে তৈরি করে দিবে তাহলে কিছুটা সমাধান হয়।

চাহিদা অনুসারে দক্ষ কর্মী তৈরির পাশাপাশি পাঠানোর খরচ কমিয়ে আনতে সরকার তৎপর বলে জানালেন মন্ত্রী।

তিনি বলেন,  দক্ষ লোকজন পাঠাতে হলে সেই ইনকাম চলে যাবে পঞ্চাশ হাজার এক লাখ এমন জায়গায়। আর আমি কিন্তু টার্গেট দুইটাই করছি। 

সেক্ষেত্রে দালালমুক্ত অভিবাসনই সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন ড. ইমরান আহমেদ।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়