মোঃ আবুল বাশার
আপডেট
১৭-১২-২০১৯, ০৭:১৮

শুদ্ধি অভিযান দলের কর্মীদের গ্রহণযোগ্যতা বাড়াবে: আবদুর রহমান

শুদ্ধি অভিযান দলের কর্মীদের গ্রহণযোগ্যতা বাড়াবে: আবদুর রহমান
আব্দুর রহমান। নবম শ্রেণীতে তার ছাত্রলীগের রাজনীতিতে হাতেখড়ি। ১৯৭৩ সালে তিনি ফরিদপুর ইয়াসিন কলেজ ছাত্র সংসদের সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং ১৯৭৩ সালে একই সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৮৩ সালে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সদস্য, ১৯৮৪ সালে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সাংগঠনিক দক্ষতার কারণে ১৯৮৬ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে ফরিদপুর-১ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়ে বরিশাল এবং খুলনা বিভাগের দায়িত্ব সফলতার সাথে পালন করেন।

সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের ২১তম কাউন্সিল এবং সমসাময়িক বিষয় নিয়ে সময় অনলাইনের সাথে কথা বলছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান এমপি। 

সময় অনলাইনঃ সম্পতি একটি আলোচনা শোনা যাচ্ছে তা হল যারা দলে থাকবে তারা সরকারে থাকবে না। এই বিষয় সম্পর্কে আপনি কি বলবেন ?

আব্দুর রহমান: মুখে মুখে আলোচনা হচ্ছে এবং দলীয় প্রধানের এই বিষয়টি মাথায় রয়েছে। একজন মানুষ যদি একাধিক দায়িত্বে থাকে তাহলে দুটি দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারে না। গ্রামে একটি  কথা আছে বিষয়টি আধা গাং পা‌ড়ি দেওয়ার মত। ভারত এক‌টি গণতান্ত্রিক দেশ। তার ম‌ধ্যে রাজনৈতিক দুইটি প্রধান দল বিজেপি ও কংগ্রেস।‌ সেখা‌নে কিন্তু এই চরিত্র রয়েছে। যারা পার্টিতে দায়িত্ব পালন করবে তারা সরকারের কোন প‌দে থাক‌তে পার‌বে না। 

এবার কাউন্সিলের মধ্য দি‌য়ে তার প্রতিফলন করার একটা চিন্তা-ভাবনা দলীয় প্রধান শেখ হাসিনার মাথায় আছে। তাই আমি মনে করি আমা‌দের পার্টিকে সাজাবে দলীয় প্রধান। তারপরও সিদ্ধান্ত নেওয়ার বিষয়‌টি কনফার্ম করা পর্যন্ত সিওর বলা মুশকিল। তবে এ ব্যাপারে আলোচনা খুব জোরেশোরে আলোচিত হচ্ছে দলের ভিতরে। সরকারকে দলের প্রতি নির্ভরশীল এবং দল সরকারের প্রতি নির্ভরশীল হবে না। দল সরকার পরিচালনা করবে।

আজকের তৃণমূল নেতাকর্মীরা অভিযোগ করে এলাকার সংসদ‌ সদস্যদের বি‌রুদ্ধে, পরে বরং উল্টো হবে, তখন সরকার বা সরকারের অংশ দলের প্রতি আরো বেশি নির্ভরশীল হয়ে যাবে। সেক্ষেত্রে দল করার প্রতিযোগিতা বা নেতৃত্বের প্রতি যে প্রতিযোগিতা সেটা বাড়বে বলেই আশাবা‌দী। এমন‌কি নেতৃত্বে থাকার যে প্রতিযোগিতা তা আরো বাড়বে এবং রাজনীতিতে একটা গুণগত পরিবর্তন আসবে। 

কারণ আমি মনে করি যদি একই জায়গায় প্রতিযোগিতা করে ভা‌লো পর্যা‌য়ে আস‌তে হয়, তাহ‌লে নেতাকর্মী‌দের প্রমাণ কর‌তে হ‌বে, আমার দ‌লের প্র‌তি কতটা ত্যাগ-তিতিক্ষা, দলের জন্য কতটা নি‌জে‌কে উৎসর্গ করে‌ছি সে বিষয়‌টি। সুতরাং সেক্ষে‌ত্রে দলের কর্মীদের মা‌ঝে একটা আবেদন সৃষ্টি করবে আর যার আবেদন সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হবে তাকেই নেতৃত্বে নিয়ে আসা হবে ব‌লে আমি মনে করি।

সময় অনলাইনঃ অভিজ্ঞ এবং তরুণদের নিয়ে দল শক্তিশালী হয়। কিন্তু অভিজ্ঞ যারা আছে তারা দলের দুঃসময়ে দলের জন্য যে অবদান রেখেছে তা‌দের দ‌লে কিভা‌বে মূল্যায়ন করা হ‌বে ব‌লে আপ‌নি ম‌নে ক‌রেন?

আব্দুর রহমানঃ আমাদের দলের সর্বোচ্চ নেত্রী আমাদের সভাপতি। তিনি অবশ্যই বিষয়টি বিবেচনা করবেন। তিনি অবশ্যই মাথায় রাখবেন এবং তিনি যে বিষয়টা এবং যে লক্ষ্যমাত্রা ঠিক করেছেন, দলের সম্প্রতি যে শুদ্ধি অভিযান ঠিক করেছেন, সে জায়গাটায় যদি কর্মী নেতাদের আস্থা এবং বিশ্বাস তৈরি করতে হয়, তাহলে অবশ্যই দলের ত্যাগী দুঃসময়ে যাদের অবদান রয়েছে তাদের মধ্য থেকে নেতৃত্ব আনতে হবে এবং তাতে নেতাকর্মীদের প্রতি আস্থা বিশ্বাস ভরসা অ‌নেক বৃ‌দ্ধি পা‌বে। 

সময় অনলাইনঃ শুদ্ধি অভিযানসহ সব সেক্টরে যে অভিযান চলছে তার ফলে এবারের সম্মেলনে কোন প্রভাব পড়বে কিনা?

আব্দুর রহমানঃ দলের ভিতরে শুদ্ধি অভিযানের প্রতিফলন যদি না ঘটে তাহলে তো একটা হতাশা নেমে আসবে। সুতরাং নেতৃত্বে হতাশা তৈরি হ‌বে। সেক্ষে‌ত্রে নেতৃত্বে কা‌কে নি‌য়ে আস‌বেন আমাদের সকলের চেয়ে ভাল জানেন আমা‌দের সভা‌নেত্রী। এমনকি শুদ্ধি অভিযানের ফ‌লে দলের কর্মীরা সকলের কাছে ভিন্নভাবে একটা স্থান পাবে। সুতরাং তার প্রতিফলন ঘট‌বে। এমন‌কি তার প্রতিফলন এই স‌ম্মেল‌নের মধ্য দি‌য়ে আমরা নিশ্চয়ই দেখতে পাবো বলে আমরা আশা করি। 

শুদ্ধি অভিযান শুরু হয়েছে। এটা ধারাবাহিকভাবে চলবে। যার প্রতিফলন আপনারা কিছুদিন আগে দেখেছেন। যার ফ‌লে জেলা-উপজেলায় থেকে অনেক প্রশংসিত হয়েছি। এত বড় পদ‌ক্ষেপ হা‌তে নি‌লে তা সাথে সাথে শেষ হয়ে যায় না। ধীরে ধীরে এর প্রতিফলন দেখা যাবে। শুধু দল নয় সর্বশেষ এটা বহিঃপ্রকাশ দেখা যাবে স‌ম্মেল‌নের প‌রে।

সময় অনলাইনঃ  এবার আওয়ামী লী‌গের ২১তম জাতীয় স‌ম্মেল‌নে কাউন্সিলরদের ভোটে সভাপ‌তি/সাধারণ সম্পাদক নির্বা‌চিত হবেন কিনা?

আব্দুর রহমানঃ আগে থে‌কেই সকল কাউন্সিলরগণ তাদের ক্ষমতা ন্যায্য করেন সভাপতির উপর। প্রত্যক্ষ ভোট বলতে পারেন। এছাড়া কাউন্সিলরদের বাইরে গিয়ে কোনো সিদ্ধান্ত নেবেন না নেত্রী। সেটা সকল কাউন্সিলরা জা‌নে।

সময় অনলাইনঃ  আওয়ামী লীগের গঠনতন্ত্রে এমনকি কোন বিষয় রয়েছে যে সাধারণ সম্পাদক শুধুমাত্র যুগ্ম সম্পাদক থেকেই হবে। নাকি যে কেউ হতে পারবে?  

আব্দুর রহমানঃ ‌ নেত্রী যা‌কে ম‌নে কর‌বেন সে এই প‌দের জন্য সব‌চে‌য়ে যোগ্য। কোন নিয়ম নেই, কিন্তু কেন্দ্রীয় কমিটি থে‌কেই আসবে। 

সময় অনলাইনঃ চলমান রাজনীতিতে বিএনপির অবস্থান কী বলে আপনি মনে করেন, বিশেষ করে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি?

আব্দুর রহমানঃ এটা একান্ত আদালতের বিষয়। এই জায়গায় আওয়ামী লীগ সরকারের কিছু করার নেই। কারণ আওয়ামী লীগ সরকার এই মামলা ক‌রেনি। রাজনৈতিক এই বিষ‌য়ে আমাদের নেত্রীর কোনো প্রভাব বিস্তার নেই যে তাকে কারাগারে রাখতে হবে। খা‌লেদা জিয়া অর্থ আত্মসাৎ ক‌রে‌ছে যেটা প্রমাণিত হয়েছে আদালতে। তাই আদালত তার শাস্তি দিয়েছে। এ‌দি‌কে তাদের নেত্রীর জন্য তিনবার জামিনের আবেদন করেছে কিন্তু জামিন হয়নি। এই জা‌মি‌নের বিষয়‌টি সম্পূর্ণ আদাল‌তের বিষয়। তাই আদালত থে‌কে আই‌নের মাধ্যমে সমাধান কর‌তে হ‌বে। যদি আন্দোলনের নামে জ্বালাও-পোড়াও করে, সেক্ষেত্রে আমাদের দল তা বরদাস্ত করবে না। য‌দি প‌রি‌স্থি‌তি এমন হয়, তাহ‌লে তা‌দেরকে শক্ত হাতে দমন করা হবে।

সময় অনলাইনঃ সম্প্রতি ভারতের পার্লামেন্টে এনআরসি বা সিএএ ইস্যুতে বাংলাদেশের সাথে ভারতের সম্পর্কর কোনো অবনতি হবে কিনা?

আব্দুর রহমানঃ বিষয়টিকে এভাবে উল্লেখ করা হয়েছে যে, ভারতে যে আইন পাস করেছে পার্লামেন্ট, সে কারণে আমাদের দেশের দুটি মন্ত্রী সে দেশে যায়নি। আসলে তারা কেন যায়নি তাদের ব্যাখ্যা তারাই ভালো দিতে পারবেন। তবে নিশ্চয়ই সার্বিক বিবেচনায় তারা যে সিদ্ধান্ত নিয়েছেন সেটা অবশ্যই বুঝে নিয়েছে । ‌কিন্তু ভার‌তের পার্লা‌মে‌ন্টে যে আইন পাশ হ‌য়ে‌ছে এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। এটা সে দেশের জনগণের প্রতিনিধিদের রায়ে পাস হয়েছে। সেক্ষেত্রে আওয়ামী লীগের এই বিষয়ে কোন মন্তব্য নেই। এটা তাদের নিজস্ব ব্যাপার, এক্ষেত্রে তাদের সঙ্গে আমাদের সম্পর্কে কোন টানাপোড়ন নেই।

সময় অনলাইনঃ এনআরসি'র কারণে ভারত থেকে সম্প্রতি বাংলাদেশে দলে দলে মানুষ অনুপ্রবেশ করছে- বিবিসি একটি খবর প্রকাশ করেছে। এই বিষয়টি আপনি কিভাবে দেখেন ? 

আব্দুর রহমান: আমার ধারণা এমন একটা আইন পাস হলেও ভারত তার প্রতিবেশী দেশের উপর বাড়তি চাপ প্রয়োগ করতে পারে এ ধরনের  কোন পদক্ষেপ ভারত সরকার নেবে না। আমাদের উপর যেন কোন বাড়তি চাপ না আসে সে বিষয়টিও তারা বিবেচনা করবে বলেই আমরা আশা করি। 

সময় অনলাইনঃ বিএনপি কোন আন্দোলন করতে পারছে না। সরকারের বাধার কারণে পার‌ছে না- এমন অভি‌যোগ বিএন‌পির পক্ষ থে‌কে করা হ‌য়েছে। এই বিষয়টি কিভাবে দেখছেন? 

আব্দুর রহমানঃ কারণটা সহজ। কারণ তাদের দলের প্রধান দণ্ডিত। তাদের বর্তমান যে নেতা সে-ও দন্ডিত এবং পলাতক আসামি। এটা হল নেতৃত্বে বড় ধরনের শূন্যতা। দ্বিতীয় হল তারা ভুল সিদ্ধান্ত নেয়। ভুল সিদ্ধান্ত নি‌লে দল কখনো আগাতে পারে না। এমন‌কি বিএনপি সকালে একটা সিদ্ধান্ত নেয় বিকেলে আরেকটা এভাবে রাজনীতি হয় না

সময় অনলাইনঃ আপনাকে ধন্যবাদ আমাদের সময় দেয়ার জন্য।

আব্দুর রহমানঃ আপনাকেও ধন্যবাদ।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৭৫১৬৫৯ ৮৪৭৩২ ৬৬৬৯২৭ ১১২২৮
বিস্তারিত
আল-আকসায় হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ রুশনারা আলীর সিলিং ফ্যানে ঝুলছিল তরুণীর মরদেহ উহান থেকে ইতালি, ভারত থেকে যদি বাংলাদেশে! হয়ে গেলো ওয়ার্ল্ড রানের প্রতিযোগিতা ‘অলিম্পিক নয়, গুরুত্ব পাবে মানুষের স্বাস্থ্য সুরক্ষা’ বুকে ব্যথাও করোনার লক্ষণ! মধ্যেরাতেও ফেরিঘাটে বাড়ি ফেরা মানুষের ঢল সৌদিতে প্রবেশের পর কোয়ারেন্টিন বাধ্যতামূলক বাংলাদেশের পথে চীনের টিকা জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু দুই শ্রীলঙ্কান ক্রিকেটার করোনায় আক্রান্ত দেশে ফিরে যাচ্ছেন টাইগারদের ফিল্ডিং কোচ আল-আকসা মসজিদে হামলার ঘটনায় বাংলাদেশের তীব্র নিন্দা ১৮ পদে লোক নেবে ডিটিসিএ কার হাতে উঠবে লা লিগার ট্রফি? কাতার বিশ্বকাপে নতুন নিয়ম সিটি ছেড়ে বার্সার পথে অ্যাগুয়েরো, মাদ্রিদে এমবাপ্পে! লা লিগার শিরোপা সমীকরণ ইসরায়েলের বিমান হামলায় হামাসের কমান্ডার নিহত ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যের অন্যরকম প্রতিবাদ চঞ্চল চৌধুরীর মেঘনায় ডেঞ্জার জোনে যাত্রী পারাপার, ১২ মাঝি আটক শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দারুণ সম্ভাবনার কথা জানালেন বাশার সব নজরদারি উপেক্ষা করে ঢাকা ছাড়ছে মানুষ হামাসকে পাল্টা আঘাত ইসরায়েলের, নিহত ৯ ফিলিস্তিনি শাহরুখের সঙ্গে হোটেলে একান্তে প্রীতি জিনতা! আল আকসায় সংঘর্ষ: ইসরায়েলে রকেট হামলা চালাল হামাস মালয়েশিয়া পাচারকালে ৬ রোহিঙ্গা উদ্ধার, দালাল আটক সালমানের পরিবারে করোনার থাবা কোভিডকে হারিয়ে ঘরে ফিরলেন সাকিবের দুই সতীর্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে বিশেষ ‘উপায় খুঁজছে’ পরিবার: ফখরুল সেই নীলগাই মধুপুর থেকে উদ্ধার বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা করোনায় উৎপাদন কার্যক্রম বন্ধ করল ইয়ামাহা সহায়তার নামে প্রতারণার দায়ে দুইজনকে জরিমানা ১ টাকার নোট ৫০ হাজারে বিক্রি! দেবীগঞ্জে বজ্রপাতে ২ জনের মৃত্যু স্ত্রী বুশরাকে নিয়ে ইমরান খানের ওমরাহ পালন (ভিডিও) সরাইলে প্রধানমন্ত্রীর উপহারের ঘর নিয়ে নয়-ছয়, বদলি দুই কর্মকর্তা আস্থা ভোটে হারলেন ওলি, ৩৮ মাসে সরকার পতন মোদি নয়, সোনুর কাছে খবর গেলে বেঁচে যেত রাহুল! কাতার বিশ্বকাপে আসছে 'কনকাসন বদলি' করোনার পর নতুন আতঙ্ক ফাঙ্গাস: জেনে নিন লক্ষণ সমূহ আখাউড়ায় ভারতফেরত বাংলাদেশিদের নিয়ে বিপাকে প্রশাসন গঙ্গায় লাশের সারি, আতঙ্কে স্থানীয়রা ইরানের সর্বোচ্চ নেতাকে হামাস প্রধানের চিঠি রূপচর্চায় অ্যালোভেরা ঘরমুখো মানুষের চাপ সামাল দিতে ঘাটে বাড়ছে ফেরি চাকরির প্রলোভনে রাবি শিক্ষকের ‘কুপ্রস্তাব’র অডিও ফাঁস করোনায় বাবাকে হারালেন আরেক ক্রিকেটার ঈদের আগে কয়দিন ব্যাংক খোলা থাকবে? চট্টগ্রামে এক টাকায় ‘ঈদের জামা’ সামরিক আধিপত্য বজায় রাখতে ‘জনসংখ্যা বৃদ্ধি’ অত্যাবশ্যক: যুক্তরাষ্ট্র ২০ মিনিটেই জয় তুলল পাকিস্তান করোনা মোকাবিলায় ভারতে যাচ্ছে ইসরায়েলের বিশেষ টিম গরম পানির ভাপ করোনা রোগীদের সুস্থ করে? আন্দোলনে যাওয়ার পথে গণধর্ষণ, করোনায় তরুণীর মৃত্যু ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে সীমাহীন দুর্ভোগ মালয়েশিয়ায় ফুল লকডাউন ঘোষণা মা দিবসে অভিনেত্রী ভাবনার মাকেও ছাড়ল না তারা আলোচনায় খালেদা জিয়ার জন্ম তারিখ জুনেই আসছে চাঁপাইনবাবগঞ্জের সুস্বাদু আম মোহনায় দুই জাহাজের সংঘর্ষ, পানিতে পড়ে নিখোঁজ ১ ভারতের করোনা নিয়ে ভয়ংকর তথ্য দিলেন বিএসএমএমইউ উপাচার্য গোল্ডেন মনিরের হাজার কোটি টাকার সম্পদের সন্ধান করোনার তাণ্ডবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ ঢাকা তিস্তায়ও আগ্রহী চীন নোয়াখালীতে নারীসহ তিন ছিনতাইকারী আটক পিপাসায় কাতর কুকুরকে পানি পান করানোর দৃশ্য ভাইরাল মমতার মন্ত্রিসভায় জায়গা পেলেন না তারকা সদস্যরা ঘরমুখো মানুষ ‘সুইসাইড’ সিদ্ধান্ত নিচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী কুড়িগ্রামে ৩ বছর পর মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার ঈদের ছুটি ১০ দিনের দাবিতে বিক্ষোভ এনআরবি কমার্শিয়াল ব্যাংকে নিয়োগ শোলাকিয়ায় এবারও হচ্ছে না ঈদের জামাত আল-আকসা মসজিদের ইতিহাস এ মাসেই বছরের প্রথম চন্দ্রগ্রহণ নতুন মাসের চাঁদ দেখে যে দোয়া পড়বেন বিয়ে নিয়ে অঙ্কুশের আক্ষেপ হাসপাতাল পালানো ৭ করোনা রোগী জামিনে মুক্ত ধর্ম ব্যবসায়ীদের মুখোশ উন্মোচিত হয়েছে: পলক আইবিবির ৯২তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ যবিপ্রবিতে স্বল্পমূল্যে করোনা শনাক্তের পদ্ধতি উদ্ভাবনের দাবি জনবল নিয়োগ দেবে পিএসসি করোনার বিরুদ্ধে লড়াইয়ে সানিয়া জবিতে নিয়োগে অনিয়ম খতিয়ে দেখবে ইউজিসি মমতার মন্ত্রিসভায় জায়গা পেলেন ৭ মুসলিম সদস্য চুরি যাওয়া নবজাতক মাত্র দুই হাজার টাকায় বিক্রি বাংলাদেশসহ ৪ দেশের ওপর আমিরাতের নিষেধাজ্ঞা বিআইডব্লিউটিএতে চাকরির সুযোগ বিশ্ব মা দিবস: মা ও সন্তানের সম্পর্ক মমতার মন্ত্রিসভায় সাকিবের সাবেক সতীর্থ করোনায় দেশে একদিনে মৃত্যু অনেক কমল ঝড়ের মধ্যেই ১৩ ঘণ্টা পড়ে রইল বৃদ্ধার মরদেহ, এগিয়ে এল না কেউ মমতার নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ করোনার মধ্যে স্কুল খোলা নিয়ে জরিপ প্রতিবেশীর বসতবাড়িতে মিলল শিশুর বস্তাবন্দি মরদেহ কাটা গাছের গোড়ায় নতুন চারা রোপণ করছে বৃক্ষপ্রেমীরা ভারতীয় সীমান্তে পুঁতে রাখা হয়েছিল ইয়াসিনের লাশ ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে নারীসহ নিহত ৩ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ভয়াবহ হামলা, দেখুন ছবিতে
আরও সংবাদ...
কাবিলার মুক্তির দাবি দর্শকদের, যা বললেন নির্মাতা পরশ মনিকে ফলো করেন মামুনুল হক! অশ্লীল ভিডিওতে ঠাসা ‘শিশুবক্তা’ রফিকুলের ফোন, বিয়েতেও ধোঁয়াশা! সত্য প্রকাশ হওয়ায় চটেছেন নোবেল ঢাকায় লকডাউনের বিরুদ্ধে ব্যবসায়ীদের মিছিল-অবরোধ (ভিডিও) মুনিয়ার মৃত্যু রহস্য নিয়ে যা জানাল ফরেনসিক বিশেষজ্ঞরা মামুনুলকে ‘গাদ্দার’ বলে ক্ষোভ ঝাড়লেন সেই নারীর ছেলে (ভিডিও) মামুনুলের সঙ্গে থাকা সেই নারীর পরিচয় মিলেছে যে কাজ অসম্পূর্ণ রেখে গেলেন কবরী শৌচাগারে ঢুকে পুরুষের নগ্ন ভিডিও করা মিথিলা এখন ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ সাসপেন্ড হলেন ফেসবুক লাইভে আসা সেই পুলিশ সদস্য এবার তৃতীয় বিয়ের দাবি মামুনুল হকের! শুক্রবার টানা সাড়ে ৭ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় বাংলাদেশের আকাশে রহস্যময় মিথেন গ্যাস! করোনায় দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড ‘তুই মেডিকেলে চান্স পাস নাই, তাই তুই পুলিশ’ (ভিডিও) মামুনুলের বিষয়ে হেফাজতের সিদ্ধান্ত জানালেন বাবুনগরী পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা! টানা দু’দিন গ্যাস থাকবে না যেসব এলাকায় মামুনুল কাণ্ড: জান্নাত আরার সাবেক স্বামী শহিদুল আটক আরেফিন শুভর দেওয়া কষ্ট মৃত্যু পর্যন্ত মনে রাখবেন পরিচালক ছেলের বিয়ের দিন মা জানলেন কনে তার হারিয়ে যাওয়া মেয়ে! লকডাউনে দোকান বন্ধ করতে বলায় আনসারকর্মীকে খুন মিনা পাল থেকে কবরী হলেন যেভাবে শারীরিক সম্পর্কে জোর করায় হাত-পা বেঁধে স্বামীকে হত্যা আবারও কঠোর লকডাউনের হুঁশিয়ারি কাদেরের শামীম-সারিকার ‘সীমিত পরিসরে বিয়ে’ সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন মামুনু‌ল হকের প‌ক্ষে স্ট্যাটাস দেয়ায় বহিষ্কার ছাত্রলীগ নেতা ৩ পুরুষাঙ্গের বিরল শিশুর জন্ম লাখ টাকার ভাড়া ফ্ল্যাটে একাই থাকতেন তরুণী জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফারুক-কবরী ছাত্রলীগ নেতা রাব্বানীকে নিয়ে জনপ্রিয় অভিনেত্রী ‘জবা’র স্ট্যাটাস ‘অসম্ভবকে’ সম্ভব করল জাপান মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন যে স্কুলের ২২ শিক্ষার্থী ভারতফেরত ১০ করোনা রোগী পালিয়েছেন, ‘ভারতীয় ধরন’ ছড়ানোর শঙ্কা! এক বছরেই দুই রমজান! এবার কঠোর লকডাউনের ঘোষণা ফেসবুকে দেওয়া ছবিই কাল হলো মুনিয়ার! ‘বুর্জ আল খালিফা’র গায়ে কুমিল্লার মোশাররফের ছবি! (ভিডিও) অভিজাত ফ্ল্যাটে তরুণীর ঝুলন্ত মরদেহ, যাতায়াত ছিল এক শিল্পপতির ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকের নতুন খবর দিলেন নির্মাতা করোনায় দেশে মৃত্যুর নতুন রেকর্ড নিয়মিত পর্নোগ্রাফি দেখতেন রফিকুল মাদানী: পুলিশ মামুনুল হককে কি গ্রেফতার করা হয়েছে? ‘হুজুর, দয়া করে আপনার লাইভ লাইভ খেলা বন্ধ করেন’ মামুনুল কাণ্ড: ‘রোমান্টিক প্রেমের’ চার অডিও ফাঁস শিল্পী মমতাজের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ‘ভুয়া’! কেজিপ্রতি ১০০ টাকা কমেছে মুরগির দাম, ডিম ডজনে ১০ ‘শিশু বক্তা’ রফিকুলকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিল র‍্যাব
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে