সম্পূর্ণ নিউজ সময়
প্রবাসে সময়
৫ টা ৩৬ মিঃ, ২৮ অক্টোবর, ২০১৯

সৌদিতে বিপাকে বাংলাদেশি শ্রমিকরা, অভিযোগের তীর দূতাবাসের দিকে

সৌদি আরবে চলমান ধরপাকড়ে চরম বিপাকে পড়েছেন দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা। প্রবাসীদের অভিযোগ, বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও অনেককে দেশে ফেরত পাঠানো হচ্ছে। সংকট সমাধানে সরকারকে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতারা।  
আরিফুর রহমান

বাংলাদেশের বৃহত্তম শ্রমবাজার সৌদি আরবে গেল কয়েক মাস ধরে চলছে ধরপাকড়। বৈধ কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগে দেশে ফেরত পাঠানোর কথা বলা হলেও বাংলাদেশিদের অভিযোগ, আকামা বা কাজের বৈধ অনুমতিপত্র থাকা সত্ত্বেও আটক করা হচ্ছে অনেককে। শ্রমিকরা বলেন, যারা অবৈধ ভাবে কাজ করছে তাদের পাশে বৈধ লোক থাকলেও তাদের নিয়ে যাচ্ছে। অন্যান্য দেশের দূতাবাস তাদের দেশের বৈধ শ্রমিকদের ছাড়ানোর ব্যবস্থা নিলেও আমাদের দেশের দূতাবাস কোনো ব্যবস্থা নিচ্ছে না। আকামা থাকলেও বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছে না থাকলেও পাঠিয়ে দিচ্ছে। তাতে আমাদের ক্ষতি হচ্ছে।

সৌদি শ্রম আইনের জটিলতা, রিক্রুটিং অফিস এবং দালালদের অসহযোগিতার কারণে আকামা করতে না পারায় প্রতিদিনই অবৈধ হচ্ছেন অসংখ্য প্রবাসী। এ অবস্থায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।  সিলেট প্রবাসী গণদাবি পরিষদের কার্যকরী সদস্য আবুল কালাম আজাদ বলেন, অন্যান্য দেশের শ্রমিকদের যদি এ রকম হয় সেই সব দেশ বিবৃতি দিয়ে ব্যবস্থা নেয়। কিন্তু বাংলাদেশের সরকার বা দূতাবাস কোনো ব্যবস্থা নিচ্ছে না। যত দ্রুত বাংলাদেশ সরকার ও দূতাবাস এ বিষয়ে সোচ্চার হবে তত তাড়াতাড়ি এ সমস্যার সমাধান হবে।

দেশটির শ্রম মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ২০১৭ সাল থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত প্রায় ৫৮ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়