মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মেহেদী হাসান
আপডেট
২০-১০-২০১৯, ১৯:৩০

আওয়ামী লীগের উর্বর ভূমিতে ছাত্রলীগের ‘বিতর্কিত’ নেতৃত্ব

আওয়ামী লীগের উর্বর ভূমিতে ছাত্রলীগের ‘বিতর্কিত’ নেতৃত্ব
আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত নড়াইলে জেলা ছাত্রলীগ সভাপতি আশরাফুজ্জামান মুকুলের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। জেলা ছাত্রলীগের বর্তমান এবং সাবেক নেতাদের অনেকে অভিযোগ করেন, গত কয়েক বছর ধরে টেন্ডারবাজি, চাঁদাবাজি, নেতাকর্মীদের পদ দেয়ার নামে টাকা নেয়া, সন্ত্রাসী কর্মকাণ্ড, টাকার বিনিময়ে সংখ্যালঘুদের জমি দখল, মেলার নামে জুয়ার আসর বসানো এমনকি একাধিক খুনের ঘটনায়ও জড়িত মুকুল।

তবে সব অভিযোগ অস্বীকার করেছেন আশরাফুজ্জামান মুকুল। তার দাবি, রাজনৈতিক প্রতিহিংসা থেকেই এসব অভিযোগ তুলছে তার প্রতিপক্ষ। কোনো অভিযোগ প্রমাণিত হলে পদত্যাগ করবেন বলেও চ্যালেঞ্জ জানান মুকুল।

কোনো সম্মেলন কিংবা সংবাদ বিজ্ঞপ্তি ছাড়াই গেল বছরের ২৮ এপ্রিল নড়াইল জেলা ছাত্রলীগের কমিটি দেয়া হয়। আশরাফুজ্জামান মুকুলকে সভাপতি ও নিলয় রায় বাঁধনকে সাধারণ সম্মাদক করে দেয়া ওই কমিটির মেয়াদ শেষ হয়েছে প্রায় ছয় মাস আগে। জেলার পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেননি তারা। এছাড়া জেলার মোট ১০টি ইউনিটের মধ্যে এখন পর্যন্ত ৪টিতে কমিটি দেয়া হয়েছে। বাকিগুলোতে এখনো মেয়াদোত্তীর্ণ কমিটি রয়ে গেছে।

কমিটি ঘোষণার পর গেল বছরের ৩ মে নড়াইল জেলা ছাত্রলীগের সভাপতি মুকুল নিজেই কমিটি সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ফেসবুকে পোস্ট করলেও সময় নিউজের কাছে তিনি দাবি করেন, ওই কমিটি দুই বছরের জন্য দেয়া হয়েছিল এবং তা মেয়াদোর্ত্তীর্ণ হয়নি। যদিও বিজ্ঞপ্তির প্রথম লাইনেই এ কথাটির উল্লেখ ছিল যে, কমিটির মেয়াদ এক বছর। 



তিনি জানান, তারা জেলার তিনটি ইউনিটের কমিটি দিয়েছেন এবং একটি কমিটি কেন্দ্র থেকেই দেয়া হয়েছে। বাকি ইউনিটগুলোর কমিটি দেয়ার আগে প্রতিনিধি পাঠিয়ে যাচাই-বাছাইয়ের জন্য সময় চেয়েছিলো শোভন-রাব্বানির কমিটি। পরে আর সেটা করা সম্ভব হয়নি।


এদিকে আশরাফুজ্জামান মুকুলের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে থানায় একাধিক মামলাও হয়েছে। নড়াইল জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তফা কামরুজ্জামান কামালকে কুপিয়ে জখম করার মামলার আসামি ছিলেন মুকুল। স্থানীয় ছাত্রলীগ নেতাদের অনেকের দাবি, ওই মামলার বাদী হওয়ায় ছাত্রলীগ নেতা আমিরুল ইসলাম অপুকে দিনেদুপুরে কুপিয়ে হত্যা করা হয়। সেই মামলারও অন্যতম আসামি ছিলেন তিনি।

বর্তমান কমিটির আগের কমিটিতেও সাধারণ সম্পাদক ছিলেন মুকুল। ওই সময় তার বিরুদ্ধে আছে নারী অপহরণের অভিযোগও। জমি দখলকে কেন্দ্র করে সদর থানার আওড়িয়া এলাকার এক নারীকে অপহরণের অভিযোগে ২০১৭ সালের ২৩ আগস্ট সদর থানায় তার বিরুদ্ধে ভুক্তভোগীর ছেলে জোবায়ের হোসেন মামলা করেন।

জোবায়ের বলেন, স্থানীয় আওয়ামী লীগ নেতা জহির কাজী এবং কৃষক লীগ নেতা মাহবুবের সহযোগিতায় আমার মাকে অপহরণ করে মুকুল। অপহরণের যে মামলাটি করেছিলাম, প্রভাব খাটিয়ে সেটার চার্জশিট থেকে নাম প্রত্যাহার করে নেয় সে। হুমকি ধামকি দিয়ে আদালতে আমাকে নারাজি পর্যন্ত দিতে দেয়নি।

এছাড়া পদ পাইয়ে দেয়ার কথা বলে ছাত্রলীগ নেতাদের কাছ থেকে টাকা নেয়ার অভিযোগও আছে মুকুলের বিরুদ্ধে। এ সংক্রান্ত দু’টি ফোনালাপ এবং কিছু ক্ষুদেবার্তা সময় সংবাদের হাতে এসেছে। এতে কালিয়া উপজেলা ছাত্রলীগ নেতা ইমরানের মধ্যস্থতায় নড়াগাতি থানা ছাত্রলীগের সভাপতি প্রার্থী সজীব মোল্লার কাছ থেকে মুকুলের টাকা নেয়ার বিষয়টি উঠে আসে। যদিও সজীব মোল্লা পরে কাঙ্ক্ষিত পদ পাননি।

ফোনালাপটি তাদেরই কিনা তা সময় সংবাদের পক্ষ থেকে নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। এ বিষয়ে সজীব মোল্লার কাছে জানতে চাইলে তিনি ইতস্তত করেন। বলেন, আপনিও বুঝেন এটা নিয়ে জটিলতা আছে। আমি ফোনে এসব কথা বলতে পারবো না। আপনি দেখা করলে সামনাসামনি বলবো।

ফোনালাপটি তার কিনা জানতে চাইলে সজীব মোল্লা বলেন, আমি আমার ভাইয়ের সঙ্গে কথা বলে তারপর আপনাকে জানাবো।

মুকুলের বিরুদ্ধে অভিযোগ আছে, তিনি নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক করেছেন জুবায়ের হোসেন মানিককে; যিনি বর্তমানে কলেজের ছাত্রই নন। কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি মনিরুজ্জামান রোজ অভিযোগ করে বলেন, কলেজের নিউ মুসলিম ছাত্রাবাসের ১৩ নম্বর কক্ষের আবাসিক ছাত্র আমি। জেলা ছাত্রলীগের সভাপতি মুকুল আমার রুম দখল করিয়েছে মানিককে দিয়ে। সেখানে সে বহিরাগতদের নিয়ে মাদকের আড্ডা জমায়।

নিউ মুসলিম ছাত্রাবাসের হোস্টেল সুপার এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সায়েম আলী খান বলেন, মানিক আমার হোস্টেলের আবাসিক ছাত্র হওয়ার সুযোগই নাই। কারণ, বর্তমানে সে ভিক্টোরিয়া কলেজেরই ছাত্র নয়। হোস্টেলে বহিরাগতরা মাদক সেবন করে বলে আমাকে মাঝে মধ্যে ছাত্ররা অভিযোগ করেছে। আমি পুলিশ পাঠিয়েছি কিন্তু পুলিশ যাওয়ার আগেই তারা পালিয়ে যায়।

তবে সব অভিযোগ অস্বীকার করেছেন আশরাফুজ্জামান মুকুল। তিনি দাবি করেন, রাজনৈতিক প্রতিহিংসা থেকেই এসব অভিযোগ তোলা হচ্ছে। তার ছাত্রত্ব নেই বলে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি বিএনপি জামায়াতের হামলার শিকার হয়েছিলাম। তিন চার বছর আমার ডান হাত প্রায় অকেজো হয়ে ছিলো। তখন চার বছরের একটা গ্যাপ হয়ে যায়। পরে আমি অনার্সে নিয়মিতভাবে ভর্তি হতে না পেরে ডিগ্রির জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই। এর প্রমাণও আমি দিতে পারবো।

মামলাগুলোর বিষয়ে মুকুল বলেন, রাজনীতির ক্ষেত্রে মামলাগুলোর বিষয়ে তো আপনারা জানেনই। আমাকে মিথ্যা মামলায় জড়ানো হয়েছিলো। আর নারী অপহরণের যে মামলাটির কথা বলা হচ্ছে সেখানে আসলে অপহরণের কোনো ঘটনাই ঘটেনি। এমনকি মামলায়ও শুরুতে আমার নাম ছিলো না। পুলিশের নিয়োগবাণিজ্য নিয়ে আমি প্রতিবাদ করায় তখনকার এসপি আমার ওপর ক্ষুব্ধ ছিলেন। পরে তিনিই ষড়যন্ত্র করে আমার নাম ঢুকিয়ে দিয়েছিলেন। আমি অধিকতর তদন্তের আবেদন করলে তদন্ত সাপেক্ষে পরে চার্জশিট থেকে আমার নাম বাদ দেয়া হয়। আমাকে আসামি করার প্রতিবাদে নড়াইলে অনেক আন্দোলনও হয়েছে।

এদিকে নেতাকর্মীদের পদ দেয়ার কথা বলে অর্থ গ্রহণের অভিযোগ অস্বীকার করে বলেন, এই যুগে প্রযুক্তির সাহায্যে এমন কিছু বানানো কঠিন নয়। আমার প্রতিপক্ষের লোকজন একটা ফেক ফোনকল বানিয়ে আমার নামে চালিয়ে দিচ্ছে। এছাড়া কিছু মেসেজের স্ক্রিনশটও ছড়ানো হচ্ছে। আমি বলেছি, এগুলোর ফরেনসিক পরীক্ষা করে যদি প্রমাণ করতে পারেন এগুলো আমার তাহলে আমি নিজেই পদত্যাগ করবো।

সরকারি ভিক্টোরিয়া কলেজে হলের রুম দখল করানো অভিযোগের বিষয়ে মুকুল বলেন, কলেজ শাখার সাধারণ সম্পাদক জুবায়ের হোসেন অনিক কলেজেরই ছাত্র। সে ওই ছাত্রাবাসের আবাসিক ছাত্র। যে এই অভিযোগ করেছে, সে ওই রুম পুরোটা একাই দখল করে রেখেছিলো। অথচ তার পরিবার নিয়ে কলেজের পাশেই সে থাকে। তিন জনের রুমে একজন কেনো থাকবে। নতুন ছেলেরাও উঠছে। ছাত্রাবাসগুলোর কোনো রুমেই এখন তিনজনের কম ছাত্র থাকে না। আমরা উদ্যোগ নিয়েছি এবং কলেজের শিক্ষকরাই এই ব্যবস্থা করেছেন।

আশরাফুজ্জামান মুকুলকে নিয়ে অস্বস্তিতে জেলা ছাত্রলীগের সাবেক নেতাদের অনেকেই। কেউ কেউ ক্ষোভও প্রকাশ করেন।

নড়াইল জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং জেলা স্বেচ্ছাসেবক লিগের সাধারণ সম্পাদক জিএস পলাশ বলেন, সাবেক ছাত্রনেতা হিসেবে আমরা সবাই এটা নিয়ে খুবই মর্মাহত। একটা ছেলে যার কিনা ছাত্রত্ব নাই, দলীয় শৃঙ্খলা মানে না, মাদক ব্যবসার সাথে জড়িত, ছাত্রলীগের বিভিন্ন পদধারী নেতা তার হাতে নিহত এবং আহত হয়েছে, সে অপহরণ মামলার আসামি, সিনিয়র নেতাদের মারধর করার আসামি; এরকম বহু অভিযোগ তার নামে আছে।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা বর্তমান ছাত্রলীগকে যেভাবে পরিচ্ছন্ন ইমেজের মধ্যে নিয়ে আসতে চাচ্ছেন। বিতর্কিত হওয়ার কারণে কেন্দ্রীয় নেতাদের সরিয়ে দেয়া হলো। সেখানে তাকে শুরুতেই বাদ দেয়া উচিৎ ছিল। সে আগে যখন সংগঠনের সেক্রেটারি ছিলো তখনও সংগঠন বেচাকেনা করেছে এবং বর্তমান সভাপতি হওয়ার পরও একাধিক লোকের কাছ থেকে টাকা নিয়েছে পদ দেয়ার লোভ দেখিয়ে। সে যেভাবে মোটরসাইকেল নিয়ে মহড়া দেয় এবং ক্যাডারদের নিয়ে চলাফেরা করে তাতে সাধারণ মানুষও অতিষ্ঠ।

জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এবং যুবলীগ নেতা খোকন শাহা বলেন, ‘আওয়ামী লীগের উর্বর ভূমি নড়াইল। এমন কি আকাল পড়লো যে একজন অছাত্রকে ছাত্রলীগের সভাপতি বানাতে হবে। এটা প্রচণ্ড বেদনাদায়ক।’

তবে আশরাফুজ্জামান মুকুল বলছেন, আমি যখন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলাম তখন থেকে দলীয় রেষারেষির কারণে আমার বিরুদ্ধে এমন অভিযোগ দিয়ে আসছে অনেকে। পরে আমি যখন সভাপতি হই তখন এই অভিযোগগুলো তদন্ত করেই আমাদের কমিটি দেয়া হয়।

তিনি বলেন, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আমাদের ছাত্রলীগের চারজন চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। বিষয়টা সিনিয়রদের মাঝেও আলোড়ন সৃষ্টি করেছিলো। এখন অনেকে চায় আমাকে চেপে রাখতে পারলে রাজনীতিতে তারা সুবিধা পাবে। আমাকে কোণঠাসা করার জন্য সবাই মিলে এক হয়ে যায়।

স্বাধীনতার পর ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিতর্কিত নির্বাচন ছাড়া নড়াইলের দুটি আসন আওয়ামী লীগ অথবা আওয়ামী লীগের জোটের বাইরে যায়নি। খোদ আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনাও নড়াইল থেকে নির্বাচন করেছেন। নড়াইলকে তাই বরাবরই আওয়ামী লীগের দুর্গ হিসেবে বিবেচনা করা হয়। আর এই জেলায় ছাত্রলীগের নেতৃত্বে বিতর্কিত লোক নিয়ে অস্বস্তি আছে স্থানীয় আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলোতেও। 

নড়াইল সদর থানা স্বেচ্ছাসেবক লীগের এক নেতা বলেন, আমি নিজেও ছাত্রলীগ করেছি। ভবিষ্যতের নেতা উঠে আসার জন্য ছাত্রলীগকে সবচেয়ে বড় পাইপলাইন হিসেবে আমরা বিবেচনা করি। আর তাই এই সংগঠনে বিতর্কিত এবং নড়বড়ে নেতৃত্ব থাকলে তা ভবিষ্যতের জন্য অবশ্যই শুভ নয়।

জেলা আওয়ামী লীগের সভাপতি সুভাস চন্দ্র বোস বলেন, সাবেক সভাপতি এবং সম্পাদক বিভিন্ন জায়গায় তড়িৎ গতিতে যে কমিটি করেছে সেটা স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা না বলেই করেছেন। একটা ছেলে দক্ষ-মেধাবী, ছাত্রদের কাছে গ্রহণযোগ্য, সংগঠন এবং জনগণের কাছে তার ভাবমূর্তি, জননেত্রী শেখ হাসিনার নীতি আদর্শ এগিয়ে নেয়া, দুর্নীতি টেন্ডারবাজি পরিহার করা এবং সঠিকভাবে ছাত্র রাজনীতি করা; এগুলোই তো ছাত্র রাজনীতির মূলমন্ত্র। আমি এই ছেলেটিকে নিয়ে কিছু বলবো না। শুধু বলবো, যারা অভিযুক্ত তাদের দেখা উচিৎ।

তিনি বলেন, (জেলা ছাত্রলীগের) যখন সভাপতি-সম্পাদক করা হয়েছিলো তখন বলা হয়েছিলো এটা শুধু এক বছরের জন্য। তারপরে আর সম্মেলন হয়নি। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ সম্পর্কে তথ্য আছে। যে যতটুকু করেছে তার ফল সে নিশ্চয়ই পাবে।

দলের মধ্যে শুদ্ধি অভিযানকে স্বাগত জানিয়ে সুভাস চন্দ্র বোস বলেন, নেত্রী যে বিশুদ্ধতা চাইছেন সেটা জনগণেরও চাওয়া। আমি ১৪ বছর নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি। আমি চাই যারা দুর্নীতিবাজ, টেন্ডারবাজ, পদে থেকে অপরাধ করেছে তাদের শাস্তি হোক। অচিরেই শুদ্ধি অভিযান হোক।




DMCA.com Protection Status

সময় সংবাদের লেখক হতে পারেন আপনিও। আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: somoytvweb@gmail.com ই-মেইলে।
এই বিভাগের সকল সংবাদ
হ্যান্ডকাপসহ পালিয়ে গেলো আসামি! পরকীয়ায় স্ত্রী ঘর ছাড়ায় অভিমানে মেয়ে নিয়ে স্বামীর আত্মগোপন অবশেষে শহীদ মিনারে শ্রদ্ধা জানালেন মুক্তিযোদ্ধারা ফেনসিডিলসহ প্রজন্মলীগের সভাপতি গ্রেফতার শুরু হচ্ছে এনসিপিসি-২০২০ শেষ হলো ব্রাহ্মণবাড়িয়ার একুশে বইমেলা শিক্ষক ব্যস্ত, একুশে ফেব্রুয়ারিতে পরীক্ষা দিলেন শিক্ষার্থীরা ১০ তরুণীকে একত্রে বিবস্ত্র করে ফিটনেস পরীক্ষা, সমালোচনার ঝড় ‘ধনীদের উচিত গরীবদের বিয়ে করা’ ঝিনাইদহের যে গ্রামে সব আছে, মানুষ নেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ভারতীয় ক্রিকেটার ব্যাংকের লকার থেকে গয়না উধাও! নাগেশ্বরীতে অগ্নিকাণ্ডে দগ্ধ ২ মৌলভীবাজার অগ্নিকাণ্ডে একটি ঘর পুড়ে ছাই মালিককে গলা কেটে হত্যা করল পোষা মোরগ! ইউটিউবে ঝড় তোলা ১০টি ভিডিও জমির বিরোধে হামলা-ভাংচুর, নারীসহ আহত ৮ ইরানের সেই হামলায় ১২০ মার্কিন সেনা নিহত! মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে প্রাণ গেল ৪ বিএনপি কর্মীর অবশেষে টাকা দিতে রাজি হল গ্রামীণফোন নড়াইলে লাখো প্রদীপ জ্বেলে শহীদদের স্মরণ জার্মানিতে বন্দুক হামলায় নিহতের ঘটনায় আতঙ্কে প্রবাসীরা মহেশপুর সীমান্তে অবৈধ প্রবেশের অভিযোগে আটক ৪ কুড়িগ্রামে ৩ দিনব্যাপী বইমেলা শুরু তরুণীর ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগানে ভারতজুড়ে তোলপাড় শেরপুরে ৯ দিনব্যাপী অমর একুশে বইমেলা শুরু সে পুলিশ কর্মকর্তার মেয়ে, তাই... তালাবদ্ধ ঘরে যুবকের অর্ধগলিত লাশ মেলায় তাজবীরের ‘গণমাধ্যমের গন্তব্য’ এবং ‘অধিকার’ মেলায় নাহিদ হাসানের উপন্যাস ‘দিগন্তগামী ফিনিক্স’ ভয়েস দিলে টাকা দেবে ফেসবুক নিউইয়র্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন পঞ্চগড়ে ভাষা সৈনিক সুলতান বইমেলার উদ্বোধন মুজিববর্ষে এশিয়া একাদশে খেলবেন কোহলিসহ ৪ ভারতীয় মাতৃভাষার অপমান কোনোভাবে সহ্য করা যায় না: প্রধানমন্ত্রী নওগাঁয় একুশের চেতনা তুলে ধরতে ব্যতিক্রমী সাইকেল র‌্যালি সৃজিত-মিথিলার সেই অনুষ্ঠান প্রচার হবে কবে ভাষা শহীদদের প্রতি ইউজিসি’র শ্রদ্ধা দিনাজপুর সপ্তাহব্যাপী একুশে বইমেলার উদ্বোধন ইলেকট্রিক টুথব্রাশ বাজারে! করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে যে ক্ষতির পূর্বাভাস ‘১৯৪৭ সালেই সব মুসলিমকে পাকিস্তানে পাঠানো উচিত ছিল’ কবরস্থানে আগ্নেয়াস্ত্র, বাবা-ছেলে আটক মিষ্টির লোভ দেখিয়ে ৪ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ নড়াইলে যৌতুকের দাবিতে গৃহবধূকে হত্যার অভিযোগ ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত গাজীপুরে ছুরিকাঘাতে স্ত্রীর মৃত্যু, স্বামী পলাতক ঢাকায় শহীদদের প্রতি আরশি কথা পরিবারের শ্রদ্ধা প্রথমবারের মতো ইসরায়েলে করোনা রোগী শনাক্ত নিখোঁজের ২দিন পর মানিকগঞ্জে ব্যবসায়ীর লাশ উদ্ধার অভিষেক-ঐশ্বরিয়ার যৌথ আয় ৫০০ কোটি রুপি! সীমান্ত মুছে এক ভাষার ছায়ায় দুই বাংলা বই মেলায় মানুষের ঢল এক কক্ষেই ১৭ লাখ কোটি টাকার স্বর্ণ! (ভিডিও) সাবেক প্রেমিকের কুকীর্তি ফাঁস করার হুমকি নেহা কক্করের করোনার থাবায় অচল দক্ষিণ কোরিয়ার দুই শহর হাসপাতালে বেগম জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ শিমুল পারভীনের ৬ বইয়ের মোড়ক উন্মোচন সোমবার নতুন নায়িকার খোঁজে শাকিব খান আত্মহত্যা করতে চায় ৯ বছরের শিশু, ভিডিও ভাইরাল বেপরোয়া গতি প্রাণ কেড়ে নিল দুই কিশোরের করোনায় এয়ারলাইন্সের ৩ হাজার কোটি ডলার ক্ষতির আশঙ্কা একুশে ফেব্রুয়ারিতে বাংলা ফন্ট উদ্বোধন করল জাতিসংঘ স্যুইমিং পুল ‌‘গরম’ করলেন ঋতুপর্ণা হুবেই প্রদেশে করোনায় নতুন করে ১৫৫ জনের মৃত্যু শহীদ মিনার নির্মাণে একদিনের বেতন দেবে হবিগঞ্জ প্রশাসন প্রয়াত মেয়র খোকাকে নিয়ে ইশরাকের আবেগঘন স্ট্যাটাস কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ মাদক মামলার আসামি নিহত ‘বাংলা ভালো ভাষা নয়, বাংলা ভালোবাসাও নয়’ বিতর্ক নিয়ে ক্ষুব্ধ কবীর সুমন প্ল্যানচেট বিতর্কে ভাষা আন্দোলনের ইতিহাস মা হলেন লাক্স তারকা নিশা আকর্ষণীয় লুকে বাজারে স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ মানসিক ভারসাম্যহীন মেধাবীর চিকিৎসার দায়িত্ব নিল প্রশাসন সেই জিন্নাহ’র কবরে খোদাই করা ‘বাংলা ভাষা’ চীনের কারাগারেও মহামারী করোনা, আক্রান্ত ৫শ’ ভাষা দিবসের আয়োজনে কলকাতায় পথে পথে মিছিল ট্রাক চাপায় ভাইসহ জাতীয় হ্যান্ডবল দলের সোহান নিহত রঙিন ফুল হাতে সাদা-কালোতে সেজেছে নগর অশ্লীলতার দায়ে বাদ পড়ল গান দেশের বাইরে ভাষা দিবসের সর্ববৃহৎ আয়োজন ত্রিপুরায় সাংবাদিকদের প্রতি হেড কোচের আকুতি মায়ের কোলে ফিরতে গিয়ে মৃত্যুর কোলে শিমুল বীরশ্রেষ্ঠ ও ভাষা সৈনিক চেনে না ডিএমপি, ব্যানার নিয়ে তোলপাড় ‘বেগম জিয়ার জামিন প্রাপ্য, সরকার বাধা দিচ্ছে’ পদ্মা সেতুতে বসল ২৫তম স্প্যান সেই স্মৃতি নিয়ে বেঁচে আছেন ভাষা সংগ্রামী আব্দুল করিম ভারতীয় তরুণীর মুখে ‘পাকিস্তান জিন্দাবাদ’ আড়াইহাজারে গরম পানির ট্যাঙ্কে বৃদ্ধার লাশ মারজুক রাসেলের কবিতার বই নিয়ে মেলায় তোলপাড় পরিযায়ী বেগুনি কালেম কাহিনী বইমেলায় মানুষের ঢল নেমেছে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা চুড়িহাট্টার রাসায়নিক গোডাউন সরানোর দাবি ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন ক্রিকেটাররা সৃজিত-মিথিলার রিসিপশনে যা থাকছে খাবার মেন্যুতে জার্সিতে বাংলায় নাম লিখে ভাষা শহীদদের স্মরণ বসুন্ধরা কিংসের রূপগঞ্জে বন্দুকযুদ্ধে যুবক নিহত, অস্ত্র-মাদক-গাড়ি জব্দ মাতৃভাষার মর্যাদার প্রশ্নে প্রবীণদের কণ্ঠে হতাশা নাটোরে কলাগাছের শহীদ মিনারে শ্রদ্ধা জানালো শিক্ষার্থীরা ভাষা শহীদদের আত্মত্যাগে বাংলায় কথা বলতেছি: বিশ্বকাপজয়ী রাকিব
আরও সংবাদ...
ট্রেনের দরজায় উঁকি দিয়ে খুঁটিতে ধাক্কা, মরে ঝুলে রইলেন যুবক গণধর্ষণের পর লাইভে ধর্ষকেরা, ফ্রেন্ডস কাল জেলে যেতে পারি বাঙালী মেয়েকে বিয়ে করলেন মার্কিন তরুণী করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি বোন হারানোর শোক নিয়ে বিশ্বকাপ জিতলেন আকবর এক স্বাক্ষরে বহিষ্কার, আরেক স্বাক্ষরে সোহাগের ঘরে এশা আইসিসির কাছে অনূর্ধ্ব ১৯ দলের নামে নালিশ পাঠালো ভারত এশা-সোহাগের বিয়ে আজ মৃত মেয়ের সঙ্গে মায়ের সাক্ষাৎ করালো প্রযুক্তি, বিশ্বজুড়ে হইচই (ভিডিও) আড়ংয়ের ট্রায়াল রুমে তরুণীর গোপন ভিডিও ধারণ আজহারী কিভাবে বাইরে গেল, তাকে কেন গ্রেফতার করা হয়নি: সংসদে মেনন তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, আতঙ্কে কসবাবাসী (ভিডিও) কক্সবাজারে উচ্চমাত্রায় ইউরেনিয়ামের সন্ধান! গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারবো না: পরিকল্পনা মন্ত্রী আর কখনো কোনো যৌনকর্মীর জানাজা পড়াবেন না সেই ইমাম নতুন আতঙ্ক ‘কঙ্গো জ্বর’, রক্তবমি করেই মরলেন ৭ জন এইডস আক্রান্ত তরুণীকে গণধর্ষণ, পুলিশ হেফাজতে আতঙ্কিত আসামিরা ভয়াবহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস সেলফি তুলতে তুলতে মৃত্যু করোনায় মৃত্যুর আসল সংখ্যা ফাঁস! অবশেষে জানা গেল আজহারীর চালানো বিলাসবহুল সেই গাড়ির রহস্য অভিনেতা তাপস পাল আর নেই বৌভাতের দিন বাড়তি গরুর মাংস আনতে গিয়ে বরের মৃত্যু কাসেম সোলাইমানিকে হত্যার প্রধান কারিগর নিহত! করোনা: মার্চেই দেশের ৮০ শতাংশ গার্মেন্টস বন্ধ হওয়ার আশংকা কাদেরকে প্রধানমন্ত্রীর শাসন আমাদের কোনও ধর্ম নেই, থাকাও উচিৎ নয়: শাহরুখ খান ধ্বংসের মুখে চীনের অর্থনীতি বাজারে আর মিলবে না গ্রামীণফোনের সিম! সিটি নির্বাচন: সবশেষ খবর রমনীর গুণে নয়, সংসারে সুখ আসে পুরুষের রোজগারে কচুরিপানা দিয়ে শোল মাছের সুস্বাদু রেসিপি (ভিডিও) প্রবাসীর কাছে স্ত্রীর আপত্তিকর ভিডিও: অতঃপর খুন হলেন সেলিম এমন না যে আমরা সব ভোট মেরে দিয়েছি: আতিক স্বামীকে ঘুম পাড়িয়ে পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী শ্রাবন্তীর গোপন ভিডিও ফাঁস করলেন স্বামী (ভিডিও) করোনা ভাইরাস চীনের তৈরি গোপন জীবাণু অস্ত্র! করোনা ছড়িয়েছে ১২ দেশে, ৬ কোটি মানুষের মৃত্যুর শঙ্কা! একপাল সন্তান নিয়ে নদী পার হচ্ছে বাবা কুমির, ছবি ভাইরাল ৩০০ ভুলসহ হিব্রু ভাষায় কুরআনের অনুবাদ ছাপল সৌদি আরব! এখনও তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, ধসে পড়ছে গাছপালা (ভিডিও) সাকিবের স্ত্রীর প্রিয় খাবার রান্না করে পাঠালেন প্রধানমন্ত্রী বিয়ে করলেন ছাত্রলীগের সাবেক সেক্রেটারি জাকির ভক্তকে গর্ভবতী করে বিয়ে করলেন পীর! সকালে নিরাপত্তা চেয়ে জিডি, বিকেলেই যুবককে হত্যা মঞ্চ ভেঙে পড়ে গেলেন আল্লামা শফী চট্টগ্রামে করোনা ভাইরাস সন্দেহে দুই শিক্ষার্থী হাসপাতালে নজরুল বিশ্ববিদ্যালয়ে মায়ের সামনেই মেয়েকে র‍্যাগিং, ডেকে নিয়ে মারপিট! অবশেষে আসছে করোনা ভাইরাসের টিকা খালেদার মুক্তি সমাবেশে দুদুর ‘গালি’ (ভিডিও)
আরও সংবাদ...


Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে