সম্পূর্ণ নিউজ সময়
বিনোদনের সময়
১৬ টা ৩১ মিঃ, ১৮ অক্টোবর, ২০১৯

নায়ক মান্নার অনুরোধে চলচ্চিত্রে প্লে-ব্যাক করেছিলেন তিনি

আইয়ুব বাচ্চু বাংলা ব্যান্ড সংগীতে এক কিংবদন্তির নাম। গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, গিটারবাদক, গায়ক—সব মিলিয়ে আইয়ুব বাচ্চু। তিনি শুধু বাংলাদেশের না উপমহাদেশের জনপ্রিয় গিটারিস্ট ছিলেন। শুধু ব্যান্ড সংগীতে নয়, জয় করেছেন বাংলা সিনেমা প্রেমীদেরও মন। সিনেমার গান তার গিটারের বিদ্যুতায়নে দেখেছিল এক নতুন দিগন্ত। ব্যান্ড গানের সঙ্গে যুক্ত করেছিলেন ঢাকাই চলচ্চিত্রকে।
বিনোদন প্রতিবেদক

মান্না প্রযোজিত প্রথম সিনেমা ‘লুটতরাজ’-এর মাধ্যমে প্রথম চলচ্চিত্রে প্লেব্যাক করেন আইয়ুব বাচ্চু। কাজী হায়াত পরিচালিত এ ছবিটি ব্যবসা সফল হওয়ার পাশাপাশি এ ছবির গানগুলোও বেশ জনপ্রিয়তা পায়। তার মধ্যে ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ শিরোনামের গানটা দর্শক হৃদয়ে এখনও জায়গা দখল করে আছে। 

তবে চলচ্চিত্রে আইয়ুব বাচ্চু গান গাইবেন না এমন ভাবনা ছিল না। চলচ্চিত্রে প্লে-ব্যাক করতে নিয়ে এসেছিলেণ প্রয়াত চিত্রনায়ক মান্না। অনেকটা জোর করেই মান্নার প্রথম প্রযোজিত এ ছবিতে তাকে নিয়ে আসেন। মান্নার একান্ত আগ্রহ আর তার অনেক অনুরোধের পর প্লেব্যাক করতে রাজি হয়েছিলেন তিনি। এই ঘটনাটির চুম্বক অংশ তুলে ধরেছেন ঢাকাই সিনেমার গুণী নির্মাতা কাজী হয়াত।
 
কাজী হায়াত বলেন, আমি যখন ‘লুটতরাজ’ সিনেমাটি বানাচ্ছি তখন একটা চমক খুঁজছিলাম। তখন হটাৎ মান্না বলে এই ছবিতে বাচ্চু ভাইয়ের গান থাকলে কেমন হয়। আমি বলি খু্ব ভালো। তবে বাচ্চু কি রাজী হবে? ব্যান্ডের তারকারা সচরাচর সিনেমায় গাইতে চান না। মান্না বলেন, ভাই আপনি কোন টেনশন করেন না হয়ে যাবে। আমি তার গান গাওয়ার বিষয়টি দেখছি। কেমন করে কী করল জানি না। দুদিন পর মান্না এসে বলে, বাচ্চু ভাই রাজি। উনি ‘লুটতরাজ’ সিনেমায় গাইবেন। আমি আহমেদ ইমতিয়াজ বুলবুলকে বিষয়টি বললে তিনি কোনও পাত্তায় দিতে চাইলেন না। মান্না তখন নিজে টেলিফোন করে আইয়ুব বাচ্চুর সঙ্গে আহমেদ ইমতিয়াজ বুলবুলকে কথা বলিয়ে দিলো। বাচ্চু নিজে জানাল যে, ‘বুলবুল ভাই গান লেখেন আমার জন্য। গাইব আমি।

কাজী হায়াত আরও জানান, মান্নার কাছ থেকে শুনেছিলাম। তার অনুরোধে বাচ্চু রাজি হয়। এরপর আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর ও সংগীতে তৈরি হয় গানটি। আইয়ুব বাচ্চুর গানের ধরণ মাথায় রেখেই গানটি লিখেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। তার সঙ্গে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন কনকচাঁপা। অবশেষে গানে কণ্ঠ দিলেন আইয়ুব বাচ্চু। সেই গান রাতারাতি পৌঁছে গেল সারাদেশের মানুষের কাছে। হাটে-ঘাঠে, মাঠে-ময়দানে বেজেছে ‘অনন্ত প্রেম।’

আইয়ুব বাচ্চু চলচ্চিত্রে বেশ কয়েকটি সিনেমার গানে প্লেব্যাক করেন।  ‘লুটতরাজ’ সিনেমায় ‘অনন্ত প্রেম’  ‘লাল বাদশা’  সিনেমায় ‘আরো আগে কেন তুমি এলে না’, ‘তেজী’ সিনেমায় ‘এই জগত সংসারে তুমি এমনই একজন’, ‘আম্মাজান’ সিনেমায় ‘আম্মাজান’,‘চোরাবালি’ সিনেমায় ‘ভুলে গেছি জুতোটার ফিতেটাও বাঁধতে’ ‘সাগরিকা’ সিনেমায় ‘আকাশ ছুঁয়েছে মাটিকে’,  ‘স্বামী আর স্ত্রী’, ‘তোমার আমার প্রেম এক জনমের নয়’, ‘মেয়েরা মাস্তান’ সিনেমায় ‘ঘড়ির কাঁটা থেমে থাক’,  ‘ব্যাচেলর’ সিনেমায় ‘আমি তো প্রেমে পড়িনি প্রেম আমার উপরে পড়েছে’, শিরোনামের গানে কণ্ঠ দিয়েছেন আইয়ুব বাচ্চু।

দেখতে দেখতে গিটারের জাদুকরের প্রস্থাসের এক বছর কেটে গেল। আজ ১৮ অক্টোবর তার প্রথম মৃত্যুবার্ষিকী। 
 
উল্লেখ্য, গেল ২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষঃনিশ্বাস ত্যাগ করেন। 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়