মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
সময় সংবাদ
আপডেট
২২-০৯-২০১৯, ১৮:৫৫

৬০ বছর ধরে মঙ্গলসহ ৩ গ্রহে নিখোঁজ-আত্মহত্যা-মৃত্যু!

৬০ বছর ধরে মঙ্গলসহ ৩ গ্রহে নিখোঁজ-আত্মহত্যা-মৃত্যু!
একের পর এক ‘মৃত্যু’! ‘নিরুদ্দেশ’ হয়ে যাওয়ার ঘটনা। এমনকী, ‘আত্মহত্যা’ও! চাঁদ, বুধ, মঙ্গল, শনি গ্রহে! ৬০ বছর ধরেই চলেছে সেই ‘মিছিল’। সেই ‘মিছিলের মুখ’গুলির মধ্যে রয়েছে রাশিয়া (সাবেক সোভিয়েত ইউনিয়ন), আমেরিকা, জাপান, ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইসা), চীন, ইসরায়েল। হালে সেই মিছিলে ঢুকে পড়ল আরও একটি মুখ। ভারত। চন্দ্রযান-২-এর ল্যান্ডার ‘বিক্রম’-এর দৌলতে।

চাঁদ, বুধ, মঙ্গল, শনিতে ‘মৃত্যু’ ও ‘আত্মহত্যা’র ঘটনার সূত্রপাত হয় ১৯৫৯ সালে। ৬০ বছর আগে। সেই ঘটনাও ঘটেছিল সেপ্টেম্বরেই। ১৩ তারিখে।

প্রথম নিখোঁজের নাম ‘লুনা-১’!

জানুয়ারিতে রওনা হওয়া রুশ মহাকাশযান ‘লুনাক’ বা ‘লুনা-১’ চাঁদে পৌঁছতে গিয়ে পা হড়কেছিল। চাঁদের কক্ষপথে ঢুকতে না পেরে হারিয়ে গিয়েছিল এই সৌরমণ্ডলেই। বিজ্ঞানীরা এখনও পাননি লুনা-১-এর হদিশ। ৬০ বছর কেটে গেছে, রুশ লুনা-১ এখনও নিরুদ্দেশ। বিজ্ঞানীদের বিশ্বাস, সেই হারিয়ে যাওয়া লুনা-১ এখনও প্রদক্ষিণ করে চলেছে সূর্যকে।

তার ঠিক আট মাস পর, সেই ১৯৫৯-এই নামার সময় গতি সামলাতে না পেরে চাঁদের বুকেই মরণ ঝাঁপ মেরেছিল আরও একটি রুশ মহাকাশযান ‘লুনা-২’। তবে সেটি চাঁদের কক্ষপথে ঢুকে পড়তে পেরেছিল। সেটাই ছিল কোনো একটি মহাজাগতিক বস্তু থেকে অন্য একটি মহাজাগতিক বস্তুতে সভ্যতার প্রথম অনুপ্রবেশ।

চাঁদে যেখানে রয়েছে বিক্রম। গত ১৭ সেপ্টেম্বর প্রদক্ষিণের সময় জায়গাটিকে চিহ্নিত (হলুদ দাগ) করেছে নাসার ‘এলআরও’।

তবে তা সে নিরুদ্দেশ হওয়াই বলা হোক বা মৃত্যু অথবা আত্মহত্যা, প্রতিটি ঘটনা থেকেই শিক্ষা নিয়েছে নাসা, ইসা, জাপান স্পেস এজেন্সি বা ‘জাক্সা’। প্রতিটি ঘটনাই মহাকাশবিজ্ঞান ও প্রযুক্তির গবেষণাকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে। এগিয়ে নিয়ে গিয়েছে। এমনকী, কখনও কখনও জানা যায়নি মহাকাশযানগুলির সেই সব মৃত্যু ও আত্মহত্যার ঘটনাগুলি চাঁদ মুলুকে ঠিক কোথায় কোথায় ঘটেছে।

চাঁদে শুরু হল মৃত্যু-আত্মহত্যা!

১৯৬৯-এর ২০ জুলাই দুই মার্কিন মহাকাশচারী নিল আর্মস্ট্রং ও বাজ (এডুইন) অলড্রিন চাঁদের বুকে পা ছোঁয়ানোর কয়েক মাস আগে এক বার ‘ড্রেস রিহার্সাল’ চালিয়েছিল নাসা। অ্যাপোলো-১০ মহাকাশযান পাঠিয়ে। কীভাবে নভশ্চরদের নামানো হবে, তা পরখ করে দেখতে সেই মার্কিন মহাকাশযান থেকে একটি অংশকে চাঁদের বুকে আছড়ে ফেলা হয়েছিল। যা কার্যত ছিল একটি ‘মুন ইমপ্যাক্ট প্রোব’। তার নাম ছিল ‘স্নুপি’।

তার পর চাঁদের বুকে ‘আত্মহত্যা’র আরও একটি ঘটনা ঘটেছিল। অ্যাপোলো-১১ অভিযানের মহাকাশচারীরা ফিরে আসার পর অরবিটার থেকে চাঁদের বুকে আছড়ে ফেলা হয়েছিল লুনার মডিউল ‘ইগল’কে। কতটা কেঁপে উঠতে পারে আমাদের উপগ্রহ, আছড়ে ফেললে তার বুক থেকে লাফিয়ে কতটা উঁচুতে উঠতে পারে কোনো লুনার মডিউল বা তার টুকরো টাকরা, তা বুঝতে ৬টি অ্যাপোলো মিশনের বেশ কিছু যন্ত্রপাতি ও সেই সব অভিযানে ব্যবহৃত রকেটগুলির বাতিল অংশগুলিকে আছড়ে ফেলা হয়েছিল চাঁদে।

মঙ্গল ছুঁতে গিয়েও আছড়ে পড়ার ধাক্কাটা প্রথম সইতে হয়েছিল সাবেক সোভিয়েত ইউনিয়নকেই। ১৯৭১ সালে। মঙ্গলে ঢুকতে গিয়েছিল সোভিয়েতের ‘মার্স-২’ ল্যান্ডার মহাকাশযান। কিন্তু নামার সময় গতি সামলাতে না পেরে লাল গ্রহের বুকে আছড়ে পড়ে সেই সোভিয়েত ল্যান্ডার।

তারপরেই মঙ্গল মুলুকে ঘটে নাসার একটি মহাকাশযানের মৃত্যুর ঘটনা। সেটা ১৯৯৯ সাল। সেই দুর্ঘটনার জন্য কোনও দায় ছিল না নাসার মঙ্গলযান ‘মার্স ক্লাইমেট অরবিটার’ (এমসিও)। যাবতীয় দোষ ছিল নাসার গ্রাউন্ড কন্ট্রোল রুমের। সেখান থেকে ‘কম্যান্ড’ দেওয়ার সময় ইংরেজি ও মেট্রিক পদ্ধতির এককের মধ্যে হয়ে গিয়েছিল ব্যাপক গন্ডগোল।

সেই বছরেরই শেষের দিকে আবার মঙ্গল মুলুকে গিয়ে মৃত্যু হয় একটি মার্কিন মহাকাশযানের। তার নাম ছিল, ‘মার্স পোলার ল্যান্ডার’ (এমপিএল)। অবতরণের সময় যতটা আগে তার ইঞ্জিন বন্ধ হওয়ার কথা ছিল ‘সফ্‌ট ল্যান্ডিং’-এর, তা হয়নি। ফলে, হুড়মুড়িয়ে মঙ্গলের রুখুসুখু লাল মাটিতে মুখ থুবড়ে পড়েছিল নাসার সেই ল্যান্ডার।

মাঝখানে বেশ কয়েকটা বছরের ব্যবধান। সেটা ২০১২। মঙ্গলের মাটি কেমন, বুঝতে নাসা রোভার পাঠাল লাল গ্রহে। ‘মিস কিউরিওসিটি’।

মঙ্গলে আত্মঘাতী হল ‘স্কাই ক্রেন’

তার পর মহাকাশযানের যে অংশটি থেকে কার্যত ছুঁড়ে ফেলে মঙ্গলের মাটিতে নামানো  হয়েছিল কিউরিওসিটি-কে, সেই ‘স্কাই ক্রেন’ অংশটিকে ইচ্ছা করেই লাল গ্রহের মাটিতে আছড়ে ফেল নষ্ট করেছিল নাসা। কাজে লাগবে না বলে। যাকে কাজে লাগবে না তাকে জ্বালানি খরচ করে পৃথিবীতে ফিরিয়ে আনার চেয়ে মহাকাশেই নষ্ট করা ভাল।

তাই ‘স্কাই ক্রেন’-কে আত্মঘাতী হয়েছিল! আজ থেকে সাত বছর আগে, লাল গ্রহের বুকে। আরে সেটা এতটাই গতিবেগে গিয়ে আছড়ে পড়েছিল, যে তার অভিঘাতে লাল গ্রহের বুকে তৈরি হয়েছিল বিশাল একটি গহ্বর। কালো রঙের সেই গহ্বর এখনও দেখা যায় মঙ্গলের কক্ষপথ থেকে।

মৃত্যু-মিছিলে রয়েছে আরও আরও মুখ!

সেখানেই শেষ নয়। মৃত্যু-মিছিলে রয়েছে আরও কয়েকটি মুখ! যেমন, ২০১৬-য় মঙ্গলে ‘পালকের ছোঁয়া’য় নামতে গিয়ে গতি সামলাতে না পেরে মুখ থুবড়ে পড়েছিল ইউরোপিয়ান স্পেস (ইসা) ও রুশ স্পেস এজেন্সির (রসকসমস) যৌথ উদ্যোগে পাঠানো ‘স্কিয়াপ্যারেলি’ ল্যান্ডার। তার ফলে, লাল় গ্রহের পিঠে তৈরি হয়েছিল আরও একটি ‘কলঙ্ক’। কালো দাগ।

শুক্রেও মৃত্যু, আত্মহত্যা...একের পর এক!

হ্যাঁ, পৃথিবীর ‘যমজ বোন’ শুক্রেও ঘটেছে মহাকাশযানের মৃত্যুর ঘটনা। সেখানেও প্রথম নামটি সোভিয়েত মহাকাশযানের। গত শতাব্দীর ছয়, সাত ও আটের দশকে শুক্রে বেশ কয়েকটি মহাকাশযান পাঠিয়েছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’। কিন্তু আজ থেকে ৫৩ বছর আগে, ১৯৬৬ সালে শুক্রে আছড়ে পড়ে সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান ‘ভেনাস-৩’।

মৃত্যু, আত্মহত্যার ঘটনা শুক্রেও!

আরও ২০ বছর পর ফের আত্মঘাতী হওয়ার ঘটনা ঘটে শুক্রের মুলুকে। অভিযান সফল হওয়ার পর জ্বালানি খরচ করে আর পৃথিবীতে ফিরিয়ে এনে কী হবে, সেই ভাবনা থেকেই শুক্রের বায়ুমণ্ডলে ইচ্ছা করে ঢুকিয়ে মহাকাশযান ‘ভেনাস এক্সপ্রেস’কে পুড়ে মরতে বাধ্য করে ইউরোপিয়ান স্পেস এজেন্সি বা ইসা।

বুধে মৃত্যু হয়েছিল বার্তাবাহকের!

বিপত্তি ঘটেছে এই সৌরমণ্ডলে সূর্যের সবেচেয়ে কাছে থাকা গ্রহটির মুলুকে গিয়েও। বুধের কক্ষপথে ঘুরতে ঘুরতে জ্বালানি ফুরিয়ে গিয়েছিল নাসার ‘মেসেঞ্জার’ মহাকাশযানের। ২০১৫-য় তাকে জোরালো অভিকর্ষ বলের টানে টেনে আছড়ে মারে বুধ। তার উত্তর মেরুতে। যেখানে আছড়ে পড়ে মৃত্যু হয়েছিল ‘মেসেঞ্জারে’র, সেই ছবিও গ্রাউন্ড কন্ট্রোল রুমে পাঠিয়ে গিয়েছিল নাসার মহাকাশযান।

গ্রহাণুতে আত্মঘাতী ‘নিয়ার শুমেকার’

গ্রহাণুও বা বাদ যাবে কেন? তাকে চেনা, জানার কৌতূহলেরও মাসুল গুনতে হয়েছে সভ্যতাকে। ২০০১ সালে প্রথম কোনও গ্রহাণুতে পা ছুঁইয়েছিল সভ্যতা। গ্রহাণু ‘৪৩৩ ইরস’-এ পৌঁছেছিল নাসার যান ‘নিয়ার শুমেকার’। কিন্তু পা ছোঁয়ানোর পর অরবিটারে তার রেডিও সিগন্যাল পাঠানোর কাজটা শেষ করে উঠতে পারেনি ‘নিয়ার শুমেকার’। তার মৃত্যু হয়েছিল।

হ্যাঁ, ধূমকেতুতেও আত্মঘাতী হয়েছে আমাদের পাঠানো মহাকাশযান। আজ থেকে ১৪ বছর আগে, ২০০৫-এ। নাসার ‘ডিপ ইমপ্যাক্ট’ মহাকাশযানকে ইচ্ছা করেই আছড়ে ফেলা হয়েছিল ধূমকেতু ‘৯পি/টেম্পল-১’-এর পিঠে। তার পিঠটা কেমন, তা বুঝতে।

মৃত্যুর ঘটনা ধূমকেতুতেও

বছর পাঁচেক আগেকার ঘটনা। ধূমকেতু ‘৬৭পি/চুরিয়ামোভ-গেরাশিমেঙ্কো’র পিঠে ‘রোসেটা’ মহাকাশযান থেকে ‘ফিলি’ ল্যান্ডার নামিয়েছিল ইউরোপিয়ান স্পেস এজেন্সি। কিন্তু নামার পর নিখোঁজ, নিরুদ্দেশ হয়ে গিয়েছিল সেই ল্যান্ডার। তন্নতন্ন তল্লাশির পর বছরদু’য়েক আগে অবশ্য খোঁজ মেলে সেই ল্যান্ডারের। কিন্তু তখন আর তার কোনও প্রাণ ছিল না।

ধূমকেতু ‘৬৭পি/চুরিয়ামোভ-গেরাশিমেঙ্কো’র পিঠে নেমে যেখানে হারিয়ে যায় ‘ফিলি’ ল্যান্ডার। ২০১৪-য়।

প্রাণ গিয়েছিল বৃহস্পতিতে!

বৃহস্পতি ছাড়িয়ে আমাদের সৌরমণ্ডলের বাইরের দিকে যেতে গিয়ে জ্বলেপুড়ে মহাকাশযানের মৃত্যুর ঘটনাও ঘটেছে একাধিক বার। বৃহস্পতির বায়ুমণ্ডলে ঢুকে জ্বলেপুড়ে খাক হয়ে টুকরো টুকরো হয়ে ভেঙে পড়েছিল নাসার ‘গ্যালিলিও’ মহাকাশযান। ২০০৩ সালে।

শনিতে ঝাঁপ মেরেছিল ‘ক্যাসিনি’

আর বছরদু’য়েক আগে শনির বলয়গুলিকে বাঁচানোর জন্য এই সৌরমণ্ডলের সুন্দরতম গ্রহের বায়ুমণ্ডলে ঝাঁপ মেরে আত্মঘাতী হয়েছিল নাসার মহাকাশযান ‘ক্যাসিনি’।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
১৬৫৬১৮ ৮৯৪৬৯ ৭৬১৪৯ ২০৯৬
বিস্তারিত
১৬ বছর বয়সীরাও ‘জাতীয় পরিচয় পত্র’ নিতে পারবেন করোনার তথ্য জানতে চাওয়ায় সাংবাদিককে ধমকালেন চিকিৎসক নেত্রকোনার কেন্দুয়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু ভাঙা হলো বাইনঘারা ব্রিজের অতিরিক্ত অংশ বিছানায় মায়ের সঙ্গে ফুপাকে দেখে ফেলায় খুন! সিরাজগঞ্জে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ সেই বাংলাদেশিকে খুঁজছে মালয়েশিয়া পুলিশ, সন্ধান চেয়ে বিজ্ঞপ্তি রাজবাড়ীতে কৃষককে পিটিয়ে হত্যা নেত্রকোনোয় ইয়াবাসহ গ্রেফতার ১ পুরনো ক্রিকেট ফিরছে নতুনরূপে! বাগেরহাটে পুষ্টি উন্নয়নে সমন্বিত প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত পঞ্চগড়ে আরও দুইজনের করোনাভাইরাস শনাক্ত ধর্ষণ থেকে বাঁচতে নদীতে ঝাঁপ কিশোরীর, আসামি গ্রেফতার ভারতের কালো বাজারে করোনার ওষুধ! মারিয়া নূরের ‘মারিয়া চ্যালেঞ্জ’ নারায়ণগঞ্জে পাঁচ অবৈধ কারখানায় ম্যানেজারের কারাদণ্ড যে কারণে বিলম্ব হচ্ছে এন্ড্রু কিশোরের শেষকৃত্য ফরিদপুরে ভাটা মালিকের বিরুদ্ধে জায়গা দখলের অভিযোগ করোনাকে অস্বীকার করে নিজেই আক্রান্ত হলেন ব্রাজিলের প্রেসিডেন্ট ইউরোপগামী জাহাজ থেকে অবৈধ বাংলাদেশি অভিবাসী উদ্ধার দেশের জন্য বলিউডের হাতছানি ফিরিয়ে দেন এন্ড্রু কিশোর জামালপুরে পৌরসভা ও ইউপি কার্যালয় লকডাউন ময়মনসিংহে দরিদ্রদের মাঝে সেনাবাহিনীর খাবার বিতরণ আম্পানে ক্ষতিগ্রস্ত নির্মাণাধীন বাঁধ পরিদর্শন ও ক্ষতিগ্রস্তদের খাদ্য বিতরণ করোনা পরীক্ষার লাইনে দাঁড়িয়েই সন্তান প্রসব নেত্রকোনায় ধান ক্রয়ের লটারি পুনরায় শুরু করোনা উপসর্গ নিয়ে হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ফয়েজুল্লাহর মৃত্যু ইতালির সাথে এক সপ্তাহ সব ফ্লাইট বন্ধ আশুগঞ্জে বাড়িতে গাঁজার চাষ, নারী গ্রেপ্তার করোনা নির্মূলের প্রতিশ্রুতি দিলেন ফাউসি করোনায় প্রথম সিভিল সার্জনের মৃত্যু করোনা জয় করে ঘরে ফিরলেন প্রবীর মিত্র ৬ হত্যার ঘটনায় খাগড়াছড়িতে জেএসএসের (এমএনলারমা) বিক্ষোভ ঘণ্টা হিসেবে ভাড়া করা যাবে উবারের গাড়ি করোনা কেড়ে নিল এসআই ফারুকের প্রাণ করোনার ভুয়া রিপোর্টের মারাত্মক প্রভাব পড়বে শ্রমবাজারে ফ্লাইট বাতিলের বিষয়ে কিছুই জানেন না বিমানের এমডি এবার দেশেই তৈরি প্রাইভেটকার! এবারের হজে শয়তানের উদ্দেশ্যে পাথর ছোঁড়ায় যে বিধি মানতে হবে সেনাবাহিনীর উদ্যোগে নীলফামারীতে স্বাস্থ্যসম্মত পশুর হাট সৈকতে স্বর্ণের গহনা: গুজব বলছে টুরিস্ট পুলিশ জীবনের প্রথম গানে যত টাকা পেয়েছিলেন এন্ড্রু কিশোর রিজেন্ট হাসপাতাল বন্ধের নির্দেশ স্বাস্থ্য অধিদফতরের ঠাকুরগাঁওয়ের সীমান্ত এলাকা থেকে যুবকের লাশ উদ্ধার পাট শিল্প রক্ষা যুব জোটের দুই নেতার রিমান্ড নামঞ্জুর ক্ষমা চেয়েও বাংলাদেশ নিয়ে ফের মিথ্যাচার ভারতীয় গণমাধ্যমে বিজয়কে হত্যার হুমকি! রডের বদলে বাঁশ দেয়ায় ইউপি সদস্য বরখাস্ত কুষ্টিয়ায় ট্রলারডুবিতে নিখোঁজ ৪ ২০২১ পর্যন্ত অস্ট্রেলিয়ার বর্ডার সাধারণ যাত্রীদের জন্য বন্ধ থাকবে ডিএসসিসি’র মেয়র প্যানেল নির্বাচিত পূরণ হলো না এন্ড্রু কিশোরের শেষ ইচ্ছা রিজেন্ট হাসপাতালে তালা: ক্ষতিগ্রস্তদের আইনি সহায়তার আশ্বাস বাবা-মায়ের দেওয়া নাম কেটে যেভাবে হলেন এন্ড্রু কিশোর জোর করে ক্ষমতায় বসে আছে সরকার: সাকি আরো ১৪৫ প্রবাসী বাংলাদেশি ফ্রান্স পৌঁছেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যোগ দিলেন ড. মো. আবু হেনা মোস্তফা পরকীয়ার কারণেই বরিশালের যুগলের আত্মহত্যা খালেদার জামিনের মেয়াদ বাড়ানোর বিষয়ে যা বলল পরিবার কুমিল্লায় প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের নিহত ৩ রাতে ৫ টাকার ধনেপাতাও চান লকডাউন ওয়ারীর বাসিন্দারা রাস্তা থেকে সরানো হলো ধানের হাট, স্বস্তিতে ক্রেতা-বিক্রেতারা বঙ্গবন্ধু শিল্পনগরে প্রায় ১ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে ভারত সেই কোচের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াল বিসিবি রিজেন্ট চেয়ারম্যানের যতো অপকর্ম জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বেশি করে গাছ লাগাতে হবে: কৃষিমন্ত্রী রংপুরে ভুয়া চিকিৎসক-দালালসহ গ্রেফতার ৭ মানুষের মাংস খান তারা! এবার যুক্তরাষ্ট্রেও বাতিল হচ্ছে টিকটক অবশেষে মুক্তি মিলল সেই সালাম ঢালীর রিজেন্টের প্রধান কার্যালয়ে মিলল অসংখ্য অনুমোদনহীন কিট মানুষের জন্য ‘উপকারী' ভাইরাস সাতদিন মুলতবির পর বুধবার বসছে সংসদের বৈঠক হংকং ইস্যুতে যুক্তরাজ্যকে নাক না গলানোর হুঁশিয়ারি চীনের বাংলাদেশের সঙ্গে ইতালির বিমান চলাচলে নিষেধাজ্ঞা মর্নিং বার্ড লঞ্চ দুর্ঘটনায় গ্রেফতার সুপারভাইজার তিন দিনের রিমান্ডে ধোনির জন্মদিনে সবাইকে অবাক করে দিলেন ‘ডিজে’ ব্রাভো (ভিডিও) সংঘাতপূর্ণ এলাকায় যুদ্ধ থামাতে বাংলাদেশসহ ১৭২ দেশের সমর্থন জাপানে বন্যা-ভূমিধসে মৃত্যু বেড়ে ৫০ চীনের ৫০ প্রকল্প আটকে দিল ভারত! সৌদির সাবেক ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে দুর্নীতি-রাষ্ট্রদ্রোহের অভিযোগ কুয়েতে পযার্য়ক্রমে তুলে নেয়া হচ্ছে লকডাউন শীতলক্ষ্যায় জাহাজের ধাক্কায় পাথরবোঝাই কার্গো ডুবি, নিহত ১ লকডাউন উঠলেও অচলাবস্থা কাটেনি পর্তুগালে করোনা ধারে-কাছেই আসবে না, এন্টিবডি ট্রায়াল চূড়ান্ত পর্যায়ে চাঁদপুরে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের মানববন্ধন আয়ারল্যান্ডে পিছিয়ে পড়ছে বাংলাদেশি প্রতিবন্ধী শিশুরা অধস্তন আদালতের ২১১ বিচারক-কর্মচারী করোনা আক্রান্ত নোয়াখালীতে করোনায় আরও একজনের মৃত্যু বাংলাদেশ পুনরায় উন্নয়নের ধারায় ফিরে আসবে: পরিবেশমন্ত্রী এভারটনের বিপক্ষে টটেনহ্যামের কষ্টার্জিত জয় হিরো আলমকে হয়রানির অভিযোগ (ভিডিও) প্রাণী থেকে মানুষে ছড়িয়ে পড়া রোগ বাড়ছে, দায়ী কে? ‘করোনায় দেশে আর কোনো নিরাপদ জায়গা নেই’ বিশ্বে করোনায় একদিনে সাড়ে তিন হাজারের বেশি মৃত্যু তাজমহল খুলে দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এলো ভারত ইতালিতে অভিবাসন প্রত্যাশীদের ঢল বেড়েছে তিন গুণ রিজেন্ট গ্রুপের প্রধান কার্যালয়ে র‍্যাবের অভিযান ৩ দুলাভাই মিলে শ্যালিকাকে ধর্ষণ, সন্তান প্রসবের পর মামলা! বড় বন্যার শঙ্কা, আসছে ঢাকায়ও!
আরও সংবাদ...
ভারতের খয়রাতি বা ঋণের পরিমাণ কত? বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন তৈরি করল চীন ৫ সমুদ্র বন্দরের মালিক হচ্ছে বাংলাদেশ বাংলাদেশে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন ‘খয়রাতি’ বলায় নিঃশর্ত ক্ষমা চাইল ভারতীয় মিডিয়া ভারতের ইটের জবাব পাথরে দিল বাংলাদেশ পরীক্ষা ছাড়াই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাসের সিদ্ধান্ত! চীনের সঙ্গে হেরে বাংলাদেশকে ‘খয়রাতি’ বলে কটাক্ষ ভারতীয় মিডিয়ার এক দিনে ৫০ বার ভূমিকম্প! হিরো আলমের আপত্তিকর ভিডিও ফাঁস চীনের করোনা ভ্যাকসিন প্রথমেই পাবে বাংলাদেশ মোহাম্মদ নাসিমকে নিয়ে অমানবিক স্ট্যাটাস, গ্রেফতার হলেন বেরোবি প্রভাষিকা চীনা শিবির গুড়িয়ে দিতে ক্ষেপণাস্ত্রসহ ৪৫ হাজার সেনা পাঠাল ভারত লাদাখে উড়ছে ঝাঁকে ঝাঁকে চীনা ড্রোন কালোজিরাতেই সেরে যাচ্ছে করোনা, মদিনার গবেষকদের বিস্ময়কর দাবি আরও ভয়ংকর ভাইরাস, ২ দিনেই ৮ কোটি মানুষের মৃত্যুর শঙ্কা! চীনের হামলায় ভারতের ২০ সেনা নিহত ফটোল্যাব ব্যবহারকারীর তথ্য চলে যাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থায়! দেশে পরীক্ষা ছাড়াই স্কুল-কলেজে পাসের ঘোষণা আসতে পারে ঢাকার যেসব এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত ভারতীয় পণ্য বর্জন করলে বাংলাদেশের কী হবে? মোহাম্মদ নাসিম আর নেই করোনায় আক্রান্ত হলেন মাশরাফী ২৩ ঘন্টায় ৪ বার ভূ কম্পন, যেকোনো মুহূর্তে বড় ভূমিকম্পের শঙ্কা ভারতের বিস্তীর্ণ এলাকা দখলে নিয়েছে চীনা সেনারা রণপ্রস্তুতিতে এগিয়ে আসছে চীন! বিভিন্ন স্থানে রেড জোন ঘোষণা করে লকডাউনের প্রজ্ঞাপন আজই অফিস খোলা ও চলাচলে নতুন প্রজ্ঞাপন জারি ঢাকার অনেক মানুষের শরীরে অ্যান্টিবডি চলে এসেছে: ড. বিজন শীল সর্বোচ্চ আক্রান্তের দিনে মৃত্যুরও রেকর্ড বাংলাদেশে আবিষ্কৃত করোনার ভ্যাকসিনের বিরাট অগ্রগতি, ক্লিনিক্যাল ট্রায়ালের উদ্যোগ ‘পানির নিচে’ ১৩ ঘণ্টা জীবিত থাকার ব্যাখা দিলেন বিশেষজ্ঞ মারা গেলেন এন্ড্রু কিশোর নিহত ভারতীয় সেনাদের বীভৎস ছবি প্রকাশ ‘বাবা-মা করোনা এনেছে’ অজুহাতে ইঞ্জিনিয়ার স্বামীকে নির্মম নির্যাতন স্ত্রীর (ভিডিও) ভারতের ডেপসং দখলে ট্যাঙ্ক নিয়ে এগোচ্ছে চীনা বাহিনী চীন-ভারত সেনাদের মধ্যে আবারও সংঘর্ষ (ভিডিও) বাংলাদেশের পাওনা টাকা আটকে রেখেছেন কিম জং উন ছুঁয়েও দেখলেন না কোন ডাক্তার, বাবার কোলেই শিশুর করুণ মৃত্যু শরীর ঘেঁষে হাঁচি দেয়ায় পিস্তল নিয়ে তেড়ে এলেন এমপির দেহরক্ষী লকডাউনে রেড জোনে কাজ চলবে যেভাবে সরকারি হিসাবের চেয়ে করোনায় মৃত্যু লক্ষাধিক বেশি: বিবিসি বাংলাদেশিদের কাছে ইটের জবাবে পাথর খেয়ে পিছু হটেছে ভারতীয়রা! চীনের কাছে মার খেয়ে পাকিস্তানে গোলা ফেলছে ভারত! ৭ হাজার টাকায় মিলছে করোনা নেগেটিভের সনদ! এবার ভারতের বিহারের একাংশ দাবি করলো নেপাল সিএমএইচে যেতে পারেন মাশরাফী সাধারণ ছুটির আওতায় ঢাকার যে ৪৫ এলাকা সর্বাধিক মৃত্যুর দিনে আক্রান্তও সর্বোচ্চ বলিউড হিরো সুশান্ত সিংয়ের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা আত্মহত্যা
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে