মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মুহাম্মাদ শফিউল্লাহ
আপডেট
১৮-০৯-২০১৯, ১৭:৫৭

তিনি কি উপাচার্য নাকি উপ-আশ্চর্য!

তিনি কি উপাচার্য নাকি উপ-আশ্চর্য!
উপাচার্য হলেন মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত একটা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নির্বাহী। তার কাজ কতটুকু এবং ঐ বিশ্ববিদ্যালয়ের উপর কতটুকু নির্বাহী ক্ষমতা তিনি প্রয়োগ করতে পারেন সে বিষয়ে নির্দিষ্ট ব্যাখ্যা রয়েছে। তার চেয়েও বড় বিষয় হলো এ সব উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে সর্বোচ্চ অবস্থানে (অধ্যাপক) যাওয়ার পরই নিয়োগ পেয়ে থাকেন। কিন্তু সম্প্রতি দেশের কিছু বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কর্মকাণ্ডে তাদেরকে উপাচার্য নাকি উপ-আশ্চর্য বলব তা ভেবে পাচ্ছি না।

বিভিন্ন উপাচার্যের সঙ্গে সঙ্গে চলতি মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন বেশ কিছু আশ্চর্যজনক বিষয়ের জন্ম দিয়েছেন। এ আশ্চর্যজনক উপাচার্যের কর্মকাণ্ড থামানো দরকার। শুধু তাই নয় তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো অতিব জরুরী হয়ে পড়েছে। তা না হলে তার মতো শিক্ষকের উন্নাসিক কর্মকাণ্ডের জন্য মহান এ দেশের জ্ঞানের পুণ্যভূমি বিশ্ববিদ্যালয়গুলো পঙ্কিলতার ছায়াতলে নিপতিত হবে।

নানা ঘটনার মাঝে তিনি নিত্য নতুন ঘটনার জন্ম দিচ্ছেন। তার ন্যক্কারজনক কাজের ছন্দপতন হচ্ছে না কোনো ক্রমেই। এখনই তার স্বেচ্ছাচারী কর্মকাণ্ড বন্ধ করা না গেলে যে অনুসারী শিক্ষকরা তার অন্যায়ের সঙ্গী হয়েছেন তারাও এক সময় অন্যায়ের মূল সারথি হয়ে পড়বেন। চলতি মাসের ১১ তারিখে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও একটি ইংরেজি জাতীয় দৈনিকের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদক ফাতেমা তুজ জিনিয়াকে বহিষ্কার করছেন। জিনিয়ার বিরুদ্ধে অভিযোগ তিনি নাকি বিশ্ববিদ্যালয়কে নিয়ে ফেইসবুকে নানা অপরাধমূলক কর্মকাণ্ড করেছেন। কেউ অপরাধমূলক কর্মকাণ্ড করলে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে পারে কর্তৃপক্ষ। কিন্তু জিনিয়াকে নিছক তুচ্ছই নয় অন্যায়ভাবে বহিষ্কার করা হয়েছে। গণমাধ্যমের কল্যাণে জিনিয়ার বিরুদ্ধে আনিত অভিযোগ এ প্রবন্ধের পাঠকরা জানেন বলে আমি ঐ বিষয় নিয়ে আলোচনায় গেলাম না। অন্যায়ভাবে জিনিয়াকে বহিষ্কার করায় উপাচার্যের শাস্তি হওয়াটা অবিশ্যম্ভাবী হয়ে পড়েছে। উপাচার্য মনে করলেন ওকে বহিষ্কার করা দরকার ওমনি করে ফেললেন! বিশ্ববিদ্যালয় নিশ্চয়ই উপাচার্যের বাপ-দাদার তাল্লুক (জমিদারী) তো নয়? তাহলে কেন? এখানেও বিস্তর কথা রয়েছে তা পরে আলোচনা করা যাবে। এবার আসি উপাচার্য জনাব খোন্দকারের কিছু অপরাধমূলক কর্মকাণ্ডের বিষয়ে। এ উপাচার্য তার মেয়াদে কি অপরাধ করেন নাই তাই ভাবছি। ভাবতে গিয়ে আমার নিজেরও লজ্জা লাগছে। শিক্ষকরা এমনটি কিভাবে করতে পারেন। আমার পরিবারটা হলো শিক্ষক পরিবার, যেখানে প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আছেন তাই লজ্জাটা বেশি।

দেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছি। সেখানে সাংবাদিকতা করেছি প্রায় অর্ধ যুগ, সাংবাদিকতার নেতৃত্ব দিয়েছি। কিন্তু এমন উপাচার্য এই দেখলাম। সে সময় নানা অন্যায় নিয়ে কথা বলতে গিয়ে অপরাজনীতি ও প্রতিহিংসার শিকার হয়েছি। তখন মনে হয়েছিল নিজ বিশ্ববিদ্যালয়ের কর্তারা এমন অপকর্ম করেন কেন। নিয়োগে বাণিজ্য, বহিষ্কার, শো কজ, দুর্নীতি ইত্যাদি ইত্যাদি। কিন্তু ক্যাম্পাসে অবস্থানকালীন সময়ে জানলাম জনাব নাসির উদ্দিনের কথা তখন নিজ শিক্ষালয় নিয়ে তেমন একটা খারাপ লাগেনি। বুঝলাম অন্যায়কারীর চেয়েও দেখি ভারী অন্যায়কারী রয়েছে। তখন আঁতকে উঠেছি নাসির উদ্দিনের খবর শুনে তিনি কি অপকার্মই করেন নাই। কিছু কি বাদ দিয়েছেন?

২০১৭ সালের ৫ মার্চ দৈনিক যুগান্তর জানালো, নাসির উদ্দিন সরকারী বাসভবনে বিউটি পার্লার খুলে নিজ তদারকিতে ব্যস্ত সময় পার করছেন। এখানেই থেমে থাকেননি উপাচার্য। গত ২৩ এপ্রিল অনলাইন সংবাদ মাধ্যম জাগো নিউজের মাধ্যমে জানলাম তিনি অত্র এলাকার এক নারীকে প্রলোভন দেখিয়ে যৌন সম্পর্ক করেছেন। ঐ নারী পরে একটি শিশু সন্তান নিয়ে শিশুটির বাবার অধিকার চেয়ে উপাচার্যের বাসভবনের সামনে এসে আহাজারি করেছেন। দুইদিন আগে অনলাইন সংবাদ মাধ্যম বাংলা’র জানায়, গত এক বছরে বিশ্ববিদ্যালয়ের একটি খাত থেকে তিনি ৩৬৫ জনকে প্রায় ৭২ লাখ টাকা দিয়েছেন। তাদেরকে উপাচার্যের জন্য কাজে লাগানো হচ্ছে। এ টাকা নেওয়ার তালিকায় যেমন কিছু সাধারণ শিক্ষার্থী রয়েছে, তেমনি রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক, রাজনৈতিক দলের নেতারা। ২০১৭ সালে ৯ জুলাই দৈনিক প্রথম আলোর মাধ্যমে জানতে পারি এ মহান উপাচার্য বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বাণিজ্যের সঙ্গেও জড়িত। এমনকি তিনি শিক্ষার্থী ভর্তিও বিষয়ে অন্যায়ের আশ্রয় নিয়েছেন। তার অপরাধের তালিকা এত এত লম্বা যে লিখতে গেলে আমার ইলেক্ট্রনিক মেশিনটার মতো আমিও ক্লান্ত হয়ে পড়ব। তার আমলনামাটা অপরাধে এতই ভারী যে আমার পক্ষে তা তুলে ধরা পরিশ্রমসাধ্য। উপাচার্যের অন্যায় নিয়ে ঐ ক্যাম্পাসে যারাই কথা বলেছেন তারাই উপাচার্যের হেনস্তার শিকার হয়েছেন। আমি অনেক শিক্ষককে ব্যক্তিগতভাবে চিনি যারা অন্যায়ের বিরুদ্ধে কথা বলে বিভিন্নভাবে উপাচার্যের ‘করাতকল’এ ফেঁসে গিয়েছেন। এখনই এ করাতকলকে ভোতা বানাতে হবে।

ঐ বিশ্ববিদ্যালয় বা স্থানীয় অনেক সাংবাদিকও উপাচার্যের অন্যায়ের সঙ্গী। তবে জিনিয়া সাহস দেখিয়ে কিছু লিখেছিলেন এবং লেখার চেষ্টা করেছিলেন। যে বা যারা নাসির উদ্দিনের অন্যায়ের বিরোধিতা করেছেন তারাই রক্তচক্ষুর শিকার হয়েছেন। জিনিয়াই শুধু নয় জিনিয়া তো উপাচার্যের অন্যায় কর্মকাণ্ডের মধ্যে এক ভুক্তভোগী প্রতীক। তার পোষা কিছু প্রাণী ঐ ক্যাম্পাসে আছে যারা মনুষ্যাকৃতির। এ কথা কি আলাদাভাবে উপস্থাপন করার দরকার রয়েছে যে অপরাধীর পরিচয় ভিন্ন কিছু হতে পারে না। ঐ অমানুষগুলো হলেন কিছু শিক্ষক, সাংবাদিক, ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতা।


ঐ শিক্ষার্থী সাংবাদিক (জিনিয়া) উপাচার্যের অন্যায়ের প্রতিবাদ করেছিলেন এবং তাতে ভিত হয়ে উপাচার্য নোংরা এই বহিষ্কারের কাজটি করেছেন। উপাচার্যের নির্দেশে জিনিয়াকে বিশ্ববিদ্যালয়টির সাংবাদিক সমিতি থেকেও বহিষ্কার করানো হয়। বোঝা যায় উপাচার্যের পালিত কিছু সংবাদকর্মী রয়েছেন। জিনিয়ার পক্ষে অবস্থান নেওয়ায় চলতি সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের অন্য এক শিক্ষার্থী ও সাংবাদিককে মারধর করে উপাচার্যের সন্ত্রাসী বাহিনী।

অনলাইন সংবাদমাধ্যম ৮ সেপ্টেম্বর (২০১৯) বাংলাট্রিবিউন বলছে, পান থেকে চুন খসালেই তাদের সংশোধন বা সাজার নামে দেওয়া হচ্ছে সাময়িক বা স্থায়ী বহিষ্কারের নোটিশ! কেবল গত এক বছরেই অন্তত ২৭ শিক্ষার্থীকে এ ধরনের বহিষ্কারের নোটিশের মুখোমুখি হতে হয়েছে। ঐ সংবাদ মাধ্যমকে বিশ্ববিদ্যালয়টির প্রক্টর আশীকুজ্জামান ভূইয়া বলেন, ‘সব জায়গা থেকে ফেল করে দরিদ্র পরিবারের ছেলে মেয়েরা এসে ছোট ছোট বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়। তাদের একটু শাসনের মধ্যে না রাখলে বিশ্ববিদ্যালয়ের মুক্ত পরিবেশে এসে এরা ভিন্ন পথে চলে যাওয়ার শঙ্কা থাকে। তাই এ ধরনের কড়াকড়ি করা হয়।’ এই মহান জনাব ভূইয়া আমার এ প্রবন্ধটি পড়বেন কিনা জানি না, পড়লে ভালো। তাকে বলছি মহাশয়, তাহলে তো ছোট ছোট বিশ্ববিদ্যালয়ে আপনাদের মতো শিক্ষকদের জন্য কড়াকড়ির ব্যবস্থা করা গেল না। নির্লজ্জ হলেন, লজ্জা বলে কিছু একটা আছে ভুলে গেলেন! উপাচার্য নাকি জিনিয়াকে কাছের মনে করেন তাই বকা দিয়েছেন এমনটি বলেছেন প্রক্টর। আমি এই শিক্ষকের বক্তব্য যতই পড়ছি হতভম্ব হচ্ছি। তিনি কিভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হন! সব ভূইয়া বা ভূঁইয়ারা কি এমন হন!
জিনিয়াকে মুঠোফোনে উপাচার্য যে ভাষায় কথা বলেছেন তাতে তিনি ফৌজদারি অপরাধ করেছেন। উপাচার্য কেন, যে কোন মানুষই এমন ব্যবহার করলে তার নিশ্চিত শাস্তি পাওনা। এই ভাষাই উপাচার্যের শাস্তির অন্যতম কারণ হতে পারে।

আমি শুরুতেই একটা বিষয় নিয়ে প্রশ্ন তুলেছিলাম যে, উপাচার্যরা এমন অন্যায় করেন কিভাবে। সত্যি বলতে কি ক্ষমতাসীন দলের কিছু অন্যায়কারী নেতাদের ছত্রছায়া ছাড়া কি কোনভাবেই সম্ভব? গত মাত্র তিন কি চার বছর আগে স্বাধীনতার পূর্বে প্রতিষ্ঠিত দেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চড় মেরেছিলেন স্থানীয় এক জনপ্রতিনিধি। তখন সরকার যদি ঐ নেতার বিরুদ্ধে ব্যবস্থা নিতো তাহলে ঐ নেতা কখনই অন্যায় করবেন কি? সেই সঙ্গে নেতাদের ছত্রছায়ায় উপাচার্যরা এমন অন্যায় করতে পারতেন না। অনেকেই বলেন অমুক উপাচার্যের এত ‘পাওয়ার’ কেন তার ‘ব্যাকআপ’ কি? তার পিছনে অমুক অমুক নেতা, তিনি অমুকের কাছের লোক। অমুক পিছনে বা অমুকের কাছের বলেই কি উপাচার্যরা এমন করবেন।

এর সমাধান কি হতে পারে। উপাচার্যদের এমন কর্মকাণ্ড কি কোনভাবেই থামবে না। নাকি চলতেই থাকবে। উপাচার্যদের এমন কর্মকাণ্ড চলতে থাকলে বিশ্ববিদ্যালয়গুলো নিতান্তই কংক্রিটের শহরে পরিণত হবে। উপাচার্যরা নিজেদের অপকর্মের সমালোচনাও শুনতে পারেন না। আমি যে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী সে বিশ্ববিদ্যালয়ের মহান উপাচার্য ক্ষমতাসীন ছাত্র সংগঠনকে এক ভর্তি পরীক্ষার টাকার ভগ্নাংশ দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। কিন্তু তারপরও তিনি নাকি সুদর্শন ও বেশ ভালো। প্রথম শ্রেণির ফলাফলের কথা উল্লেখ করে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেও ২য় শ্রেণির প্রার্থী নিয়োগ দেন। কেননা প্রার্থী এক জ্যেষ্ঠ শিক্ষক ও কর্মকর্তার কাছের লোক। প্রভাবশালী এক মন্ত্রীকে খুশি করতে খোঁড়া যুক্তিকে সামনে এনে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসকে দ্বিখণ্ডিত করতে চলেছেন তিনি। এরপরও নাকি কিনি ‘ডাইনামিক’। এসবই বলছেন ওখানের কিছু শিক্ষক ও নেতারা। এই দালালিতে লিপ্ত শিক্ষকরা শিক্ষকতাই ভুলতে বসেছেন এখন। এসব বন্ধ হবে? আরে ভাই ঘরের দরজা বন্ধ না করলে নিজ থেকে বন্ধ হয় না। তো উপাচার্যদের অন্যায় কি এমনিতে বন্ধ হবে। কেননা অন্যায়কারী উপাচার্য যেমন কিছু ও কতিপয় নেতাদের পা চাটা দালাল তেমনি ক্যাম্পাসে কিছু শিক্ষক ও ছাত্র নেতারা উপাচার্যের দালাল। কথা আছে, রতনে রতন চেনে। রতনে যদি রতনই চিনবে তো দলালে দালাল চিনবে না কেন? আমি একটা বিষয় সব সময় বলি বা লিখি তা হলো আইনের কঠোর প্রয়োগ।

ফিরে আসা যাক নাসির উদ্দিন মহোদয়ের বিষয়ে। তিনি গত দুইদিন আগে সংবাদ সম্মেলন করেছেন ঐ বহিষ্কারে বিষয়ে ব্যাখ্যা দিতে। ক্যাম্পাসে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের কিছু দালাল ও পাতি নেতাদের দিয়ে জিনিয়ার বিরুদ্ধে বিক্ষোভও করিয়েছেন। উপাচার্যকে কি হুঁশিয়ারি দিব? হুঁশিয়ারিতে কি কোন কাজ হবে। হুঁশিয়ারি তো তাদেরকেই দেয়া যায় যারা বোঝেন। বাঘ চিনলেই তো বাঘের হুঙ্কারে ভয় পায়। না চিনলে ভয় পাবে কে? ঘাড় মটকে দিলে তবেই না বাঘ চিনবে। তেমনি হুঁশিয়ারি উচ্চারণ করার সময় এখন আর নেই। নাসির উদ্দিন অপরাধের কালিমায় লিপ্ত তার অন্যায়ের ঘাড় মটকে দিতে হবে। সেই সঙ্গে তার দালালদের কান ধরে দালালি থেকে বের করে আনতে হবে।

ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের সংগঠনগুলো জিনিয়ার প্রতি হওয়া অন্যায়ের প্রতিবাদ করেছে এবং উপাচার্যের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। এটা আশার বানী যে অন্যায়ের প্রতিবাদ হবেই। ক্যাম্পাসে সাংবাদিকরা না থাকলে তো ঐ উদ্দিন, চৌধুরী, খান উপাচার্যরা যে বিশ্ববিদ্যালয়ের ইটও বেঁচে দিতেন তা কি আর বলতে? ঘটনার পর ভুক্তভোগী জিনিয়াকে আমি একটা কথাই বলেছিলাম, ধৈর্য ধরো সব ঠিক হবে। আজকেও বলছি, ঠিক অবশ্যই হবে। জিনিয়ার সঙ্গে বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা আছেন, সদ্য ক্যাম্পাস সাংবাদিকতা ছেড়ে আসা আমার মতো সাংবাদিকরা আছেন। অন্যায়কারী উপ-আশ্চর্যের (উপাচার্য) পতন হবেই। আমরাই জিনিয়া, জিনিয়া আমাদেরই। ক্যাম্পাসের মাধ্যমেই সাংবাদিকতা শিখেছি, ক্যাম্পাস সাংবাদিকদের সঙ্গে কতিপয় দুষ্কৃতিকারীরা অন্যায় করবে আর আমরা লিখেই শেষ করব তা নয়। আমরা মাঠে নেমেছি, থাকবো। জিনিয়ার বহিষ্কারাদেশ না তোলা পর্যন্ত এবং উদ্দিন সাহেবকে তার চেয়ার থেকে না হটানো পর্যন্ত আমরা যে থামছি না। দেখি উদ্দিন সাহেব তার দালালদের নিয়ে অন্যায় কতটুকু করতে পারেন।



লেখক: সাংবাদিক ও সাহিত্যিক, ই-মেইল: shafi9312@gmail.com

 

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না। 




DMCA.com Protection Status

সময় সংবাদের লেখক হতে পারেন আপনিও। আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: somoytvweb@gmail.com ই-মেইলে।
এই বিভাগের সকল সংবাদ
স্বচ্ছ ও জবাবদিহিতা নিশ্চিতে পিএসসির প্রতি রাষ্ট্রপতির আহবান গাজীপুরে স্ত্রীর ‘মাথা ন্যাড়া’ করা সেই স্বামী জেলে ভোর ৪.১৪ মিনিটে সৌম্য আমাকে প্রেম প্রস্তাব দেয়: পুজা (ভিডিও) ‘সমুদ্র ও পর্যটনকে ঘিরে বঙ্গবন্ধুর নেয়া পরিকল্পনাই যথার্থ ছিল’ জঙ্গল থেকে লোকালয়ে মেছো বাঘ অশ্লীলতা আমি বুঝি না: নায়িকা পলি আসছে অপোর নতুন ফাইভজি ফ্ল্যাগশিপ স্মার্টফোন সৌম্যের সঙ্গে প্রেমের গল্প বললেন হবু বউ (ভিডিও) পুলিশ সদস্যকে পিটিয়ে কলেজছাত্র আটক ‘বিদেশি সিরিয়াল সম্প্রচারে তথ্য মন্ত্রণালয়ের অনুমতি লাগবে’ ইরানের স্বাস্থ্য প্রতিমন্ত্রী করোনা আক্রান্ত সাতক্ষীরায় গৃহবধূকে পেট্রোল ঢেলে পুড়িয়ে হত্যাচেষ্টা টেলিভিশন খাতকে ডিজিটালাইজেশনে কোয়াবের ৬ দাবি দেশে রিয়েলমির যাত্রা শুরু পাপিয়া: ‘মূল কাহিনী আরও নারকীয়’ করোনা সনাক্তকরণে ৫০০ কিট দিল চীন ‘মিশন ইমপসিবল’-এর শুটিংও থামাল করোনা, সুস্থ টম ক্রুজ আসছে হুয়াওয়ের বহুল আলোচিত মেট ৩০ প্রো ক্যাটরিনা তুমি কার... ফেসবুকে বঙ্গবন্ধু’র ‘ব্যঙ্গচিত্র’ শেয়ার করায় যুবক গ্রেফতার লটারিতে গাড়ী, বাড়ী, অর্থ পুরস্কারের লোভ দেখাতেন তিনি পাপিয়ার ফোনে শিল্পপতি আমলা ও নেতাদের নগ্ন ভিডিও! টানা ৭ দিন ডাবের পানি খাওয়ার উপকার জানেন? মাদক মামলায় তিন আসামির ১৫ বছর কারাদণ্ড আলোচিত রিফাত হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ অজ্ঞাত রোগের খোঁজে ঠাকুরগাঁওয়ে রোগতত্ত্ব বিভাগ মসজিদের ইমাম হত্যায় ঘাতকের যাবজ্জীবন সারা দেশে নদী-খাল দখলমুক্ত করতে যৌথ অভিযান বাংলা ভাষা-সংস্কৃতির কতটুকু জ্ঞান রাখি আমরা! প্রতিবন্ধীকে ধর্ষণে অভিযুক্ত সেই বাচ্চু মিয়ার জামিন বাতিল পুলিশ সদর দপ্তরে ২২ জনের চাকরির সুযোগ হজের বিমান ভাড়া: পাত্তাই পেল না ধর্ম মন্ত্রণালয়ের যুক্তি করোনা নিয়ে সুখবর দিচ্ছে ইরান মাকে কুপিয়ে হত্যা, ছেলের মৃত্যুদণ্ড ‘মার্কিন ঘাঁটি থাকলে সেই জাতির দুঃখের জন্য কিছুর দরকার নেই’ প্রবাসীর বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি প্রতিপক্ষকে ফাসাঁতে শিশু রিফাতকে হত্যা: পিবিআই থানা হেফাজতে নারীর মৃত্যু তিনটি কক্ষেই শুধু টাকা-স্বর্ণালঙ্কার-বৈদেশিক মুদ্রার ছড়াছড়ি আ.লীগ-বিএনপির দুই নেতার অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিল বিআইডব্লিউটিএ করোনা: লোকসানের মুখে বিমান সেবা এডিস মশার দখলে ঢাকার দুই সিটির ১১টি ওয়ার্ড মোটরসাইকেল চাপায় প্রাণ গেল মাদ্রাসাছাত্রীর হদিস মিলছে না ১৫শ’ কোটি টাকার! ‘পাকিস্তানে প্রতিটি চুক্তিবদ্ধ খেলোয়াড়ের যাওয়া উচিত’ ‘প্রধানমন্ত্রীর নির্দেশেই পাপিয়াকে ধরা হয়েছে’ পাপিয়া শাসকদলের অনেকের মনোরঞ্জন করতেন: আলাল ময়মনসিংহের ফুলপুরে ৪ মেয়ে নিখোঁজ বৃষ্টির পানিতে তলিয়ে জাকার্তা, বিদ্যুৎ বিচ্ছিন্ন আরব বসন্তে ক্ষমতা হারানো হোসনি মুবারকের মৃত্যু বিএম কলেজের ছাত্রলীগের সাবেক কর্মীর ‘আত্মহত্যা’ ইসরাইল-ইসলামিক জিহাদের পাল্টাপাল্টি হামলা বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু ঈদে নয়, মার্চে মুক্তি শাহেনশাহ’র প্রাথমিক সমাপনী বৃত্তির ফল প্রকাশ এজলাসে আসামিকে ইয়াবা-গাঁজা সরবরাহ, যুবক আটক ভুয়া জন্মদিন পালন: খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন ১৮ মার্চ অবশেষে পাকিস্তান যেতে রাজি মুশফিক ধর্ষণে অভিযুক্ত হলিউডের হার্ভে ওয়েনস্টেইন সালমান হত্যার ফের তদন্ত দাবি প্রবাসী ভক্তদের মুজিববর্ষে কারা খেলবেন এশিয়া ও বিশ্ব একাদশে? মালয়েশিয়া পাচারকালে সাগরে ১৫ রোহিঙ্গাকে উদ্ধার, আটক ২ ৫০ সেকেন্ড এদিক-ওদিক হলেই ঘটতো বড় দুর্ঘটনা এশিয়া একাদশে খেলবেন বাংলাদেশের ৪ ক্রিকেটার ফুয়াং সিরামিকে নিয়োগ বিজ্ঞপ্তি অপকর্ম করলে রেহাই নেই, শাস্তি পেতেই হয়: কাদের নতুন নায়ক খুঁজছেন নির্মাতা সোহান ওমরাহ শেষে মক্কা থেকে মদিনা যাওয়ার পথে ঝরল ৩ বাংলাদেশির প্রাণ ভিখারিকে পিটিয়ে জখম বৃষ্টি বাড়বে সন্ধ্যার পর ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ২৯ দেশে করোনা, সবশেষ আক্রান্ত কুয়েত বিসমিল্লাহ গ্রুপের এমডি-চেয়ারম্যানকে ধরতে রেড এলার্ট কবরকে মাজার বানিয়ে ভণ্ডামি অভিনন্দনকে আটকের বার্ষিকীতে পাক বিমানবাহিনীর ‘আল্লাহু আকবার’ গান (ভিডিও) দুদক রাজনৈতিকভাবে নিরপেক্ষ নয়: টিআইবি ৩৭ হাজারে শাওমির বাইক ট্রাম্প-মোদির দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হেফজ খানায় শিক্ষকের বলাৎকারের শিকার ছাত্র ‘গ্রেফতার হলেই বহিষ্কার, দলে থাকতে কেন তাদের চিহ্নিত করা হয় না?’ ‘পিলখানা হত্যাকাণ্ডের নেপথ্যের কারিগরদের বিচারে আওতায় আনতে হবে’ পিলখানা হত্যাকাণ্ডের সঠিক বিচার হয়নি: ফখরুল ঘুমের মধ্যে গলাকেটে হত্যার পর লাশ ঝলসে দেয়ার অভিযোগে স্ত্রী-শ্বশুর গ্রেফতার লাশ ফেরত চেয়ে আকুতি জানালেন সেই ফিলিস্তিনি মা করোনা সন্দেহে কুর্মিটোলা হাসপাতালে দ.কোরিয়ার নাগরিক জিম্বাবুয়েকে উড়িয়ে দিল বাংলাদেশ বাংলাদেশের গণতন্ত্র এখন হাইব্রিড: খন্দকার মোশাররফ ২৮ লাখ পিস ইয়াবা উদ্ধার মামলায় ৩ জনকে ১৫ বছর কারাদণ্ড যে কারণে আবারও প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফিরলেন মাহাথির চ্যাম্পিয়ন্স লিগে বার্সার মুখোমুখি নাপোলি ফেইসলকে ফেসবুকে বিপত্তি! থানার ভেতরেই যুবলীগ নেতাকে কিল-ঘুষি মারলেন ওসি ঢাকার আকাশে মেঘের ঘনঘটা, সাথে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি সন্ধ্যায় মুখোমুখি ব্রাদার্স-বসুন্ধরা পদ্মায় ধরা পড়ল ‘ম্যাগনেট’ মাছ ঠাকুরগাঁওয়ে অজ্ঞাত রোগে মৃত ২, অসুস্থ আরো ৩, আতঙ্কে গ্রামবাসী লিভারপুলের দুর্দান্ত প্রত্যাবর্তন ‘সময়মতো হাসপাতালে গেলে ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী’ দিল্লিতে সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ৭; ১৪৪ ধারা জারি পিলখানা হত্যাকাণ্ড: একটা কান্না মিশে থাকা সকাল আজ
আরও সংবাদ...
ট্রেনের দরজায় উঁকি দিয়ে খুঁটিতে ধাক্কা, মরে ঝুলে রইলেন যুবক গণধর্ষণের পর লাইভে ধর্ষকেরা, ফ্রেন্ডস কাল জেলে যেতে পারি বাঙালী মেয়েকে বিয়ে করলেন মার্কিন তরুণী করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি বোন হারানোর শোক নিয়ে বিশ্বকাপ জিতলেন আকবর এক স্বাক্ষরে বহিষ্কার, আরেক স্বাক্ষরে সোহাগের ঘরে এশা আইসিসির কাছে অনূর্ধ্ব ১৯ দলের নামে নালিশ পাঠালো ভারত এশা-সোহাগের বিয়ে আজ মৃত মেয়ের সঙ্গে মায়ের সাক্ষাৎ করালো প্রযুক্তি, বিশ্বজুড়ে হইচই (ভিডিও) আড়ংয়ের ট্রায়াল রুমে তরুণীর গোপন ভিডিও ধারণ আজহারী কিভাবে বাইরে গেল, তাকে কেন গ্রেফতার করা হয়নি: সংসদে মেনন তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, আতঙ্কে কসবাবাসী (ভিডিও) কক্সবাজারে উচ্চমাত্রায় ইউরেনিয়ামের সন্ধান! গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারবো না: পরিকল্পনা মন্ত্রী আর কখনো কোনো যৌনকর্মীর জানাজা পড়াবেন না সেই ইমাম নতুন আতঙ্ক ‘কঙ্গো জ্বর’, রক্তবমি করেই মরলেন ৭ জন এইডস আক্রান্ত তরুণীকে গণধর্ষণ, পুলিশ হেফাজতে আতঙ্কিত আসামিরা ভয়াবহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস সেলফি তুলতে তুলতে মৃত্যু করোনায় মৃত্যুর আসল সংখ্যা ফাঁস! অবশেষে জানা গেল আজহারীর চালানো বিলাসবহুল সেই গাড়ির রহস্য অভিনেতা তাপস পাল আর নেই বৌভাতের দিন বাড়তি গরুর মাংস আনতে গিয়ে বরের মৃত্যু কাসেম সোলাইমানিকে হত্যার প্রধান কারিগর নিহত! করোনা: মার্চেই দেশের ৮০ শতাংশ গার্মেন্টস বন্ধ হওয়ার আশংকা কাদেরকে প্রধানমন্ত্রীর শাসন আমাদের কোনও ধর্ম নেই, থাকাও উচিৎ নয়: শাহরুখ খান ধ্বংসের মুখে চীনের অর্থনীতি বাজারে আর মিলবে না গ্রামীণফোনের সিম! সিটি নির্বাচন: সবশেষ খবর রমনীর গুণে নয়, সংসারে সুখ আসে পুরুষের রোজগারে কচুরিপানা দিয়ে শোল মাছের সুস্বাদু রেসিপি (ভিডিও) প্রবাসীর কাছে স্ত্রীর আপত্তিকর ভিডিও: অতঃপর খুন হলেন সেলিম এমন না যে আমরা সব ভোট মেরে দিয়েছি: আতিক স্বামীকে ঘুম পাড়িয়ে পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী শ্রাবন্তীর গোপন ভিডিও ফাঁস করলেন স্বামী (ভিডিও) করোনা ভাইরাস চীনের তৈরি গোপন জীবাণু অস্ত্র! করোনা ছড়িয়েছে ১২ দেশে, ৬ কোটি মানুষের মৃত্যুর শঙ্কা! একপাল সন্তান নিয়ে নদী পার হচ্ছে বাবা কুমির, ছবি ভাইরাল ৩০০ ভুলসহ হিব্রু ভাষায় কুরআনের অনুবাদ ছাপল সৌদি আরব! এখনও তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, ধসে পড়ছে গাছপালা (ভিডিও) সাকিবের স্ত্রীর প্রিয় খাবার রান্না করে পাঠালেন প্রধানমন্ত্রী বিয়ে করলেন ছাত্রলীগের সাবেক সেক্রেটারি জাকির ভক্তকে গর্ভবতী করে বিয়ে করলেন পীর! সকালে নিরাপত্তা চেয়ে জিডি, বিকেলেই যুবককে হত্যা মঞ্চ ভেঙে পড়ে গেলেন আল্লামা শফী চট্টগ্রামে করোনা ভাইরাস সন্দেহে দুই শিক্ষার্থী হাসপাতালে নজরুল বিশ্ববিদ্যালয়ে মায়ের সামনেই মেয়েকে র‍্যাগিং, ডেকে নিয়ে মারপিট! অবশেষে আসছে করোনা ভাইরাসের টিকা খালেদার মুক্তি সমাবেশে দুদুর ‘গালি’ (ভিডিও)
আরও সংবাদ...


Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে