মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
রাশিদুল রাশেদ
আপডেট
১৮-০৯-২০১৯, ০০:৫৮

বর্তমান বাংলাদেশে দুর্নীতি একটি কৃত্রিম মহা দুর্যোগ!

বর্তমান বাংলাদেশে দুর্নীতি একটি কৃত্রিম মহা দুর্যোগ!
রাষ্ট্রীয় আমলাদের ঘষামাজার (দুর্নীতি ও প্রকল্প লুটপাট, হরিলুট করার) মাঝে রাষ্ট্র ও সরকার যেন নির্বিকার অবস্থায়! যাকে হতভম্ব বলা যায়। আমলারা নিয়মিত দুর্নীতি আর লুটপাট চালিয়ে যাচ্ছে রাষ্ট্রের সর্বত্র। রাষ্ট্রের হেন কোনো প্রশাসনিক স্তর নেই, যেখানে দুর্নীতি আর লুটপাট করছে না আমলারা! এমনকি কোথাও কোথাও হরিলুট পর্যন্ত করে যাচ্ছে। রূপপুরে বালিশ ক্রয়ে, ফরিদপুরে পর্দা ক্রয়ে, ঢেউটিন ক্রয়ে, গোপালগঞ্জে কম্পিউটার মেরামতে, খাল খননের প্রশিক্ষণ যাত্রাসহ বিভিন্ন ধরনের ক্রয় ও মেরামতে এবং বিভিন্ন প্রকল্পে উল্লেখযোগ্য লুটপাট বা হরিলুট খুবই লক্ষণীয়। যা রাষ্ট্র ও সরকারের মেরুদণ্ডটি নাড়িয়ে দিচ্ছে। সরকারের উন্নয়নকে ইতোমধ্যে প্রশ্নবিদ্ধ করেছে আমলাদের এই ঘষামাজার দুর্নীতি! নাগরিক বিতৃষ্ণা এসেছে এসব দুর্নীতি আর লুটপাটের বিরুদ্ধে।

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্তরের মিডিয়ায় প্রচুর সমালোচিত হচ্ছে এসব দুর্নীতি, লুটপাট আর হরিলুট। Bangladesh Pratidin ঢাকা, বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯ ই-পেপারে এসেছে যে, রেলওয়ের কারিগরি প্রকল্প: ক্নিনারের বেতন মাসে ৪ লাখ ২০ হাজার আর অফিস সহায়কের বেতন ৮৪ হাজার টাকা। অবাক হলেও রেলওয়ের কারিগরি প্রকল্পে এমনই অবিশ্বাস্য বেতন ধরা হয়েছে। সম্প্রতি রেল মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে এ প্রকল্প প্রস্তাবনা পাঠানো হয়েছে। আর এই প্রস্তাবকে ‘অস্বাভাবিক ও অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছে স্বয়ং  পরিকল্পনা কমিশন। প্রকল্পের আওতায় কেমন দুর্নীতির চিত্র ভেসে এসেছে! তা একটু ভেবে দেখুন!

আজ অবাক বাংলাদেশ!
শুধু তাকিয়ে রয়!
দুর্নীতি ও লুটপাট এমন সমস্ত প্রকল্পে হয়!
দুর্নীতি রোধিবে যে, সেও আজ করাপ্টেড বয়!

দুর্নীতি প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে। এর থেকে রেহাই পাচ্ছে না কোনো নাগরিক। যখন নাগরিকগণ নাগরিক সেবা গ্রহণ করতে যাচ্ছে, তখন অক্টোপাসের মতো দুর্নীতি জড়িয়ে ধরছে নাগরিকদের। তাই দুর্নীতি রোধে স্বয়ং সরকারের প্রধানমন্ত্রী নজরদারি করতে মনোনিবেশ করছেন। গত ১৮ আগস্ট রোববার সকালে প্রধানমন্ত্রী তার তেজগাঁও কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে পবিত্র ঈদুল আজহা পরবর্তী শুভেচ্ছা বিনিময়কালে বলেছেন- ‘যে ঘুষ নেবে তার বিরুদ্ধে তো ব্যবস্থা নিতে হবেই, যে ঘুষ দেবে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন- ঘুষ মানুষকে অন্ধ করে দেয়, কবরে কিন্তু একাই যেতে হবে। ‘দুর্নীতির মাধ্যমে যে ঘুষ নেবে, সে শুধু একা অপরাধী নয়, যে দেবে সেও অপরাধী। এই জিনিসটা মাথায় রাখা এবং সেভাবে ব্যবস্থা নেওয়া দরকার। তাহলে আমাদের অনেক কাজ দ্রুত হবে।’ তবে প্রধানমন্ত্রী দুর্নীতি দমন কমিশন দিয়ে দুর্নীতি দমন করতে কতটুকু সাফল্য অর্জন করবেন? তা কিন্তু একটি বাস্তবসম্মত প্রশ্ন। কেননা ইতোমধ্যে দেখা গেছে যে, দুর্নীতি দমন কমিশনে নিয়োজিত অনেক কর্মকর্তা অবলীলায় দুর্নীতি করে বেড়াচ্ছে। সুতরাং নীতিগত প্রশিক্ষণ, নৈতিক আচরণে অঙ্গীকারবদ্ধ এবং রাষ্ট্রীয় আদর্শ ধারণ করতে হবে নির্বিশেষে সবাইকে। তাহলে দুর্নীতি দমন হতে পারে।

যদিও রূপপুরের বালিশ ও ফরিদপুরের পর্দাকাণ্ডকে দিনে দুপুরে ডাকাতি বলে মন্তব্য করেছেন বর্তমান সরকারের কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক। তিনি মনে করেন, এসব দুর্নীতির কারণে ক্ষমতাসীন দলকে চড়া রাজনৈতিক মূল্য দিতে হতে পারে। এমনটা এসেছে বিবিসি বাংলার খবরে।

ক্ষমতাসীন দল কতটুকু চড়া মূল্য দেবে, সেটা সময় বলে দিবে। কিন্তু এ রাষ্ট্রের নাগরিকগণ নিত্য চড়া মূল্য দিচ্ছে। রাষ্ট্রে দুর্নীতি বিরাজমান থাকার জন্য নাগরিকগণের নাভিশ্বাস অবস্থা। শ্বাস ছেড়ে বাঁচার আকুতি, আর্তচিৎকারে রাষ্ট্রের নাগরিক হাহুতাস করছে সর্বদা।


অবশ্য সর্বোচ্চ আদালতে দুর্নীতিগ্রস্থ হয়েছে স্বয়ং বিচারকগণ। প্রশ্ন হচ্ছে- বিচারপতির বিচার কি হবে? যদিও এসব দুর্নীতিগ্রস্থ বিচারক বিচারের আওতায় সাময়িক বরখাস্ত।  পুলিশের সংঘবদ্ধ ধর্ষণ যেভাবে তলিয়ে গেছে, সেভাবে দুর্নীতি দমন কমিশনের কমিশনার বাছিরের বিচার তলিয়ে যাওয়া অসম্ভব নয়। আর ডিআইজি মিজান তো দুর্নীতির মামলায় বিচারাধীন অভিযুক্তদের সর্বোচ্চ তালিকায়! বাংলাদেশের উন্নয়নের জন্য একটা মারাত্মক ক্ষতি হচ্ছে এইসব সার্বিক দুর্নীতি, লুটপাট ও হরিলুট। দুর্নীতি আর লুটপাট কিংবা হরিলুট ঠেকাতে হবে এখনই, নতুবা রাষ্ট্রের ভীত নড়ে ওঠার সমূহ প্রয়াস পেতে পারে। অবশ্য রাষ্ট্রের অর্থনৈতিক মেরুদণ্ডের হাড় যথেষ্ট ক্ষয় শুরু হয়েছে বলে অনেক অর্থনীতিবিদেরা মনে করেন। এ বিষয়ে অর্থনীতির পরিসংখ্যান আর ব্যাংকের মূলধন ঘাটতি আমাদের কাছে যথেষ্ট প্রমাণ এনে দেয় বটে। যা আমার রচিত "বঙ্গরাষ্ট্রের রাজনীতি ও দুর্বৃত্তায়ন" গ্রন্থে কিছুটা বর্ণনার চেষ্টা করেছি। যদিও আমি অর্থনীতি নিয়ে অর্থনীতির সঠিক সরণী ব্যাখ্যা ও যথাযথ বিশ্লেষণ করতে পারছি না বলে সন্দেহ হয়, যেমন ভাবে একজন মেধাবী ও স্বচ্ছ অর্থনীতিবিদ বিশ্লেষণ করে থাকে।

দৈনিক জাগো নিউজ থেকে জানা যায়- নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার সন্দ্বীপ চ্যানেলের ভাঙন থেকে মুসাপুর ক্লোজার, রেগুলেটর এবং সংলগ্ন এলাকা রক্ষার জন্য মুসাপুর রেগুলেটরের ডাইভারশন চ্যানেল ও সন্দ্বীপ চ্যানেলের বাম তীর প্রতিরক্ষা। এখানে ৪.৪ কিলোমিটার তীর সংরক্ষণে ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ৮৯ লাখ ৩৩ হাজার টাকা। ১.৩ কিলোমিটার রোড নির্মাণ ও কার্পেটিং খরচ ৩ কোটি ৩ লাখ ৬১ হাজার টাকা। প্রকল্পের পাঁচটি সাইনবোর্ড তৈরিতে ব্যয় হবে সাড়ে ২৭ লাখ টাকা। সিল ও স্ট্যাম্প খাতে ব্যয় ৩ লাখ ৪০ হাজার টাকা। এটা রীতিমতো হরিলুটের মহাচিত্র। আর এ চিত্রে আমলাদের ঘষামাজার নিখুঁত দুর্নীতিগ্রস্ত চরিত্র দারুণভাবে ফোটে উঠেছে।

প্রাকৃতিক দুর্যোগ আর কৃত্রিম দুর্যোগ দুটোই দুর্যোগ। যারা ভুক্তভোগী মানুষ, তারাই বুঝেন কেমন হতে পারে দুর্যোগের চিত্র। বর্তমানের বাংলাদেশের মানচিত্রে দুর্নীতি একটি কৃত্রিম মহা-দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগে মানুষের তেমন কিছু করার না থাকলেও সতর্ক হতে পারে, যাতে ক্ষয়ক্ষতি কম হয়। কিন্তু কৃত্রিম দুর্যোগে মানুষের করার থাকে অনেক, কেননা এ দুর্যোগ মানুষের দ্বারা সংঘটিত হয়ে থাকে। যা মানুষ নিজ ইচ্ছায় সংঘটন করে। তাই ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে এ কৃত্রিম দুর্যোগ থেকে নিয়ন্ত্রিত হওয়া যায়। দুর্নীতি প্রশাসনিক কাজে নিয়োজিত আমলাদের তৈরি করা ইচ্ছাকৃত কৃত্রিম দুর্যোগ। এর প্রভাবে যা ক্ষতি হচ্ছে, তা তাদের ইচ্ছা লোভের কারণে। তাই তাদের লোভ নিয়ন্ত্রণ করতে হবে। আর এটা সবার আগে রাজনীতিবিদদের চিন্তা করতে হবে। কিন্তু রাজনীতিবিদদের আজকাল অনেকটা স্বার্থান্বেষী বিশ্ববেহায়াদের মতো আচরণ করতে দেখা যায়। তারাও স্বার্থান্বেষণ করে থাকে, ফলে দুর্নীতি করার পথ সুগম বৃদ্ধি পায়। যেটা অত্যন্ত হতাশাজনক ও দুঃখজনকও বটে। এতে ক্ষতি হচ্ছে সমাজ ব্যবস্থা ও রাষ্ট্রব্যবস্থাসহ রাজনৈতিক ব্যবস্থা। আর এতে করে দিন দিন রাষ্ট্রে সম্পদের বৈষম্য বৃদ্ধি পাচ্ছে। ধনী আরো ধনী হচ্ছে, অন্যদিকে গরীব আরো গরীব হচ্ছে। সুতরাং দুর্নীতি বিদূরিত হলেই শুধুই ধনীরা ধনী হবে না। বরং গরীবরাও ধনী হবে

ধনী লোকগুলো হচ্ছে আরো ধনী,
সোনার বাংলায় এইটা কেমনে মানি?

৯৯% জনগণ হবে তাদের দাস!
এই রীতি হলো তারই বহিঃপ্রকাশ!
সুশাসনের রাষ্ট্রে এটা সর্বনাশ!

এটি পুঁজিবাদের দুর্নীতির দৌরাত্ম্যর ফল!
পুঁজিবাদের শক্তিগুলো করছে নানা কৌশল!
সাধারণ জনগণ নিত্য ভোগ করছে এর কুফল।

আমরা যেমনি লজ্জাকর কাজ করিয়া লজ্জিত নই যখন, সভ্যতা তেমনি সভ্যকরণেই অসভ্য হাসি হাসে তখন। আর বলে তোরা রেপলিকা পড়ে কতদূর এগোতে পারবি? সত্যিই তো- আসলটা অর্জন না করতে পারিলে, রেপলিকা দিয়ে শেষ পর্যন্ত এগোনো যায়? যায় না। দুর্নীতি, লুটপাট, হরিলুট অবশ্যই অসভ্যের ইঙ্গিত বহন করে আধুনিক শিক্ষিত সমাজে। আর মানুষ সভ্যতায় ভর করে এগোতে গিয়ে কৃত্রিম আচরণের দায়ে অসভ্য হয়ে যায়। দুর্নীতি, লুটপাট ও হরিলুট অসভ্যের দারুণ ইঙ্গিত। তাই বলা যায়, দুর্নীতি করার মাধ্যমে সভ্যতার পথেও শিক্ষিত মানুষ অসভ্যতায় পিশাচী হয়ে উঠে। যদিও এটা মানুষের প্রকৃতিগত ও কৃত্রিম আচরণগত শত্রুতার কারণেই হয়। স্বভাবজ প্রকৃতিজাত অনেকটা খারাপ নিদর্শন। এটা পরিহার করিতে পারিলে পুরোপুরিভাবে সভ্য ছোঁয়া পেতে পারবে বাঙলার মানুষ। আর তখনি সে আসল সভ্য মানুষ হয়ে উঠতে পারবে। তবে না পারিলে, অসভ্যতার গ্রাসে ধ্বংস করবে বাঙালির সর্বস্তরের মানুষকে।



লেখক: কবি, রাজনীতিবিদ।

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না। 




DMCA.com Protection Status

সময় সংবাদের লেখক হতে পারেন আপনিও। আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: somoytvweb@gmail.com ই-মেইলে।
এই বিভাগের সকল সংবাদ
দিল্লি রণক্ষেত্র, নিহতের সংখ্যা বেড়ে ১৮ নীতি পরিবর্তনে প্রসার ঘটবে ই-কমার্সের কর্কটের ব্যয়ের দিনে সিংহের অস্থিরতা যুবলীগ নেতার চোখ উপড়ে ফেলার ঘটনায় গ্রেফতার ১ রাজধানীর সড়কে ঝরল ৪ প্রাণ যশোরে অস্ত্র-গুলি মাদকসহ পলিটেকনিকের ৩ ছাত্র আটক পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল বন্ধ করোনা: চীনের পর এবার মৃত্যুপুরী ইতালি হাসপাতালে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা প্রাণঘাতী করোনায় প্রাণ গেল ২৭৬৪ জনের ভুয়া মুক্তিযোদ্ধা সনদে পুলিশে চাকরি, ৫ জনের কারাদণ্ড পারিবারিক কলহে বৃদ্ধাকে পিটিয়ে যখম দিল্লির সহিংসতায় নিহত ১৩, দেখা মাত্র গুলির নির্দেশ ববিতে শিক্ষার্থীকে‌ ক‌ক্ষে আট‌কে মুখ বেঁধে নির্যাত‌ন বইমেলায় আরাফাতের ‘সত্যের চেয়ে পবিত্র’ এন্ড্রু কিশোরের মৃত্যুর তথ্য গুজব মহাখালীতে সড়ক দুর্ঘটনায় দুই নারী নিহত রণক্ষেত্র নয়াদিল্লি কাতারে ফটিকছড়ি সমিতির ৬ষ্ঠ বর্ষপূর্তি উদযাপন চাকরি হারালেন ঢাবির ৫ শিক্ষক ববিতে শিক্ষার্থীকে আটকে রেখে নির্যাতনের অভিযোগ ফ্রান্সে ইলিয়াস কাঞ্চনকে গণসংবর্ধনা ফেনীতে ইসলাম ধর্ম গ্রহণ করলেন একই পরিবারের ৫ জন এক ম্যাচ পর জয়ের দেখা পেলো বসুন্ধরা কিংস ম্যান সিটির জয়ের রেকর্ডে ভাগ বসালো লিভারপুল করণ জোহর বানাবেন গাঙ্গুলীর বায়োপিক আফগানিস্তানের বিপক্ষে যেকোন মূ্ল্যে ভালো ফল চান জেমি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে টি-টোয়েন্টি ম্যাচের ক্রিকেটার চূড়ান্ত গাড়ির ধাক্কা নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ করাচি টেস্টে জিম্বাবুয়ে বধকে কাজে লাগাতে চায় টাইগাররা ১৪ মাস পরে জয়ের গল্পটা কেমন? ইতালির স্কুলে বাংলা কলরব লক্ষ্মীপুরে সড়কে মা-শিশুসহ ৬ জন নিহত ক্যাসিনোর অভিভাবকত্ব নিতে চলছে ঠান্ডা লড়াই সেবার নামে কেন এত জনদুর্ভোগ? তাহিরপুরে তিন কিলোমিটারের নৌযানজট! চীনের করোনার প্রভাবে কাতর যশোর সাকিবের বিকল্প নিয়ে বৈকল্যে বিসিবি ভাড়া নিয়ে সিএনজি শ্রমিক-গ্রামবাসীর সংঘর্ষ, আহত অর্ধশত ব্যবসায়ীদের সঙ্গে ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় ৩৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে চেয়ারম্যান বরখাস্ত টিভি মিডিয়াতে কেউ কাউকে রেপ করে না: রুনা খান মাদ্রাসাছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার, আটক ৪ নগদে নিলে বিশাল ছাড় স্যামসাংয়ে পাপিয়ার ভিডিও ভাইরাল গাছ লাগান আনোয়ার, ফল খান মাহাথির! মেরে ফেলার হুমকিতে খালুর ধর্ষণে তরুণী অন্তঃসত্ত্বা স্বচ্ছ ও জবাবদিহিতা নিশ্চিতে পিএসসির প্রতি রাষ্ট্রপতির আহবান গাজীপুরে স্ত্রীর ‘মাথা ন্যাড়া’ করা সেই স্বামী জেলে ভোর ৪.১৪ মিনিটে সৌম্য আমাকে প্রেম প্রস্তাব দেয়: পুজা (ভিডিও) ‘সমুদ্র ও পর্যটনকে ঘিরে বঙ্গবন্ধুর নেয়া পরিকল্পনাই যথার্থ ছিল’ জঙ্গল থেকে লোকালয়ে মেছো বাঘ অশ্লীলতা আমি বুঝি না: নায়িকা পলি আসছে অপোর নতুন ফাইভজি ফ্ল্যাগশিপ স্মার্টফোন সৌম্যের সঙ্গে প্রেমের গল্প বললেন হবু বউ (ভিডিও) পুলিশ সদস্যকে পিটিয়ে কলেজছাত্র আটক ‘বিদেশি সিরিয়াল সম্প্রচারে তথ্য মন্ত্রণালয়ের অনুমতি লাগবে’ ইরানের স্বাস্থ্য প্রতিমন্ত্রী করোনা আক্রান্ত সাতক্ষীরায় গৃহবধূকে পেট্রোল ঢেলে পুড়িয়ে হত্যাচেষ্টা টেলিভিশন খাতকে ডিজিটালাইজেশনে কোয়াবের ৬ দাবি দেশে রিয়েলমির যাত্রা শুরু পাপিয়া: ‘মূল কাহিনী আরও নারকীয়’ করোনা সনাক্তকরণে ৫০০ কিট দিল চীন ‘মিশন ইমপসিবল’-এর শুটিংও থামাল করোনা, সুস্থ টম ক্রুজ আসছে হুয়াওয়ের বহুল আলোচিত মেট ৩০ প্রো ক্যাটরিনা তুমি কার... ফেসবুকে বঙ্গবন্ধু’র ‘ব্যঙ্গচিত্র’ শেয়ার করায় যুবক গ্রেফতার লটারিতে গাড়ী, বাড়ী, অর্থ পুরস্কারের লোভ দেখাতেন তিনি পাপিয়ার ফোনে শিল্পপতি আমলা ও নেতাদের নগ্ন ভিডিও! টানা ৭ দিন ডাবের পানি খাওয়ার উপকার জানেন? মাদক মামলায় তিন আসামির ১৫ বছর কারাদণ্ড আলোচিত রিফাত হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ অজ্ঞাত রোগের খোঁজে ঠাকুরগাঁওয়ে রোগতত্ত্ব বিভাগ মসজিদের ইমাম হত্যায় ঘাতকের যাবজ্জীবন সারা দেশে নদী-খাল দখলমুক্ত করতে যৌথ অভিযান বাংলা ভাষা-সংস্কৃতির কতটুকু জ্ঞান রাখি আমরা! প্রতিবন্ধীকে ধর্ষণে অভিযুক্ত সেই বাচ্চু মিয়ার জামিন বাতিল পুলিশ সদর দপ্তরে ২২ জনের চাকরির সুযোগ হজের বিমান ভাড়া: পাত্তাই পেল না ধর্ম মন্ত্রণালয়ের যুক্তি করোনা নিয়ে সুখবর দিচ্ছে ইরান মাকে কুপিয়ে হত্যা, ছেলের মৃত্যুদণ্ড ‘মার্কিন ঘাঁটি থাকলে সেই জাতির দুঃখের জন্য কিছুর দরকার নেই’ প্রবাসীর বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি প্রতিপক্ষকে ফাসাঁতে শিশু রিফাতকে হত্যা: পিবিআই থানা হেফাজতে নারীর মৃত্যু তিনটি কক্ষেই শুধু টাকা-স্বর্ণালঙ্কার-বৈদেশিক মুদ্রার ছড়াছড়ি আ.লীগ-বিএনপির দুই নেতার অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিল বিআইডব্লিউটিএ করোনা: লোকসানের মুখে বিমান সেবা এডিস মশার দখলে ঢাকার দুই সিটির ১১টি ওয়ার্ড মোটরসাইকেল চাপায় প্রাণ গেল মাদ্রাসাছাত্রীর হদিস মিলছে না ১৫শ’ কোটি টাকার! ‘পাকিস্তানে প্রতিটি চুক্তিবদ্ধ খেলোয়াড়ের যাওয়া উচিত’ ‘প্রধানমন্ত্রীর নির্দেশেই পাপিয়াকে ধরা হয়েছে’ পাপিয়া শাসকদলের অনেকের মনোরঞ্জন করতেন: আলাল ময়মনসিংহের ফুলপুরে ৪ মেয়ে নিখোঁজ বৃষ্টির পানিতে তলিয়ে জাকার্তা, বিদ্যুৎ বিচ্ছিন্ন আরব বসন্তে ক্ষমতা হারানো হোসনি মুবারকের মৃত্যু বিএম কলেজের ছাত্রলীগের সাবেক কর্মীর ‘আত্মহত্যা’ ইসরাইল-ইসলামিক জিহাদের পাল্টাপাল্টি হামলা বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু
আরও সংবাদ...
ট্রেনের দরজায় উঁকি দিয়ে খুঁটিতে ধাক্কা, মরে ঝুলে রইলেন যুবক গণধর্ষণের পর লাইভে ধর্ষকেরা, ফ্রেন্ডস কাল জেলে যেতে পারি বাঙালী মেয়েকে বিয়ে করলেন মার্কিন তরুণী করোনার ওষুধ আবিষ্কার, বাজারে ছাড়ার অনুমতি বোন হারানোর শোক নিয়ে বিশ্বকাপ জিতলেন আকবর এক স্বাক্ষরে বহিষ্কার, আরেক স্বাক্ষরে সোহাগের ঘরে এশা আইসিসির কাছে অনূর্ধ্ব ১৯ দলের নামে নালিশ পাঠালো ভারত এশা-সোহাগের বিয়ে আজ মৃত মেয়ের সঙ্গে মায়ের সাক্ষাৎ করালো প্রযুক্তি, বিশ্বজুড়ে হইচই (ভিডিও) আড়ংয়ের ট্রায়াল রুমে তরুণীর গোপন ভিডিও ধারণ আজহারী কিভাবে বাইরে গেল, তাকে কেন গ্রেফতার করা হয়নি: সংসদে মেনন তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, আতঙ্কে কসবাবাসী (ভিডিও) কক্সবাজারে উচ্চমাত্রায় ইউরেনিয়ামের সন্ধান! গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারবো না: পরিকল্পনা মন্ত্রী আর কখনো কোনো যৌনকর্মীর জানাজা পড়াবেন না সেই ইমাম নতুন আতঙ্ক ‘কঙ্গো জ্বর’, রক্তবমি করেই মরলেন ৭ জন এইডস আক্রান্ত তরুণীকে গণধর্ষণ, পুলিশ হেফাজতে আতঙ্কিত আসামিরা ভয়াবহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস সেলফি তুলতে তুলতে মৃত্যু করোনায় মৃত্যুর আসল সংখ্যা ফাঁস! অবশেষে জানা গেল আজহারীর চালানো বিলাসবহুল সেই গাড়ির রহস্য অভিনেতা তাপস পাল আর নেই বৌভাতের দিন বাড়তি গরুর মাংস আনতে গিয়ে বরের মৃত্যু কাসেম সোলাইমানিকে হত্যার প্রধান কারিগর নিহত! করোনা: মার্চেই দেশের ৮০ শতাংশ গার্মেন্টস বন্ধ হওয়ার আশংকা কাদেরকে প্রধানমন্ত্রীর শাসন আমাদের কোনও ধর্ম নেই, থাকাও উচিৎ নয়: শাহরুখ খান ধ্বংসের মুখে চীনের অর্থনীতি বাজারে আর মিলবে না গ্রামীণফোনের সিম! সিটি নির্বাচন: সবশেষ খবর রমনীর গুণে নয়, সংসারে সুখ আসে পুরুষের রোজগারে কচুরিপানা দিয়ে শোল মাছের সুস্বাদু রেসিপি (ভিডিও) প্রবাসীর কাছে স্ত্রীর আপত্তিকর ভিডিও: অতঃপর খুন হলেন সেলিম এমন না যে আমরা সব ভোট মেরে দিয়েছি: আতিক স্বামীকে ঘুম পাড়িয়ে পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী শ্রাবন্তীর গোপন ভিডিও ফাঁস করলেন স্বামী (ভিডিও) করোনা ভাইরাস চীনের তৈরি গোপন জীবাণু অস্ত্র! করোনা ছড়িয়েছে ১২ দেশে, ৬ কোটি মানুষের মৃত্যুর শঙ্কা! একপাল সন্তান নিয়ে নদী পার হচ্ছে বাবা কুমির, ছবি ভাইরাল ৩০০ ভুলসহ হিব্রু ভাষায় কুরআনের অনুবাদ ছাপল সৌদি আরব! এখনও তীব্র গতিতে বের হচ্ছে গ্যাস, ধসে পড়ছে গাছপালা (ভিডিও) সাকিবের স্ত্রীর প্রিয় খাবার রান্না করে পাঠালেন প্রধানমন্ত্রী বিয়ে করলেন ছাত্রলীগের সাবেক সেক্রেটারি জাকির ভক্তকে গর্ভবতী করে বিয়ে করলেন পীর! সকালে নিরাপত্তা চেয়ে জিডি, বিকেলেই যুবককে হত্যা মঞ্চ ভেঙে পড়ে গেলেন আল্লামা শফী চট্টগ্রামে করোনা ভাইরাস সন্দেহে দুই শিক্ষার্থী হাসপাতালে নজরুল বিশ্ববিদ্যালয়ে মায়ের সামনেই মেয়েকে র‍্যাগিং, ডেকে নিয়ে মারপিট! অবশেষে আসছে করোনা ভাইরাসের টিকা খালেদার মুক্তি সমাবেশে দুদুর ‘গালি’ (ভিডিও)
আরও সংবাদ...


Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে