সম্পূর্ণ নিউজ সময়
ধর্ম
২ টা ৪৬ মিঃ, ১০ আগস্ট, ২০১৯

আজ পবিত্র হজ

আজ ৯ জিলহজ, পবিত্র হজের দিন। এরই মধ্যে আরাফাতের ময়দানে অবস্থানের জন্য মিনা থেকে আরাফার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন মুসল্লিরা। আরাফার ময়দানে জোহর-আসর নামাজ একত্রে আদায় করে ইবাদত বন্দেগীর মধ্যে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন তারা।
আরিফুর রহমান

মিনায় ইবাদত বন্দেগীর মাঝে রাত্রি যাপন শেষে আরাফার ময়দানে সমবেত হওয়ার জন্য সূর্য উদয়ের পরপরই মুসল্লিরা যাত্রা শুরু করেছেন। দলবদ্ধভাবে পায়ে হেঁটে, গাড়ীতে চড়ে এবং ট্রেনে করে আরাফার নির্ধারিত স্থানে উপস্থিত হচ্ছেন তারা।

আরাফার ময়দানে খোতবার মধ্য দিয়ে শনিবার দেওয়া হবে সমগ্র বিশ্বের মুসলিম জাতির জন্য দিক নির্দেশনা। ইসলামের আদর্শকে সমুন্নত রাখতে মুসলিম নেতৃবৃন্দকে দেওয়া হবে তাদের আগামী দিনের পরিকল্পনা। এছাড়া আল্লাহর নিকট প্রার্থনা করা হবে মুসলিম উম্মাহর নাজাতের জন্য।

আরাফার ময়দানে উপস্থিত সকল হাজীরা তাদের জীবনের গুনাহ মাফের জন্য সৃষ্টিকর্তার কাছে ক্ষমা প্রার্থনা করবেন। নিজেদের গুনাহ মাফ চাওয়ার পাশাপাশি আত্মীয় স্বজন সকলের সমৃদ্ধ জীবনের জন্য দোয়া করবেন।

আরাফার ময়দানে জোহর-আসর নামাজ একত্রে আদায় করে ইবাদত বন্দেগীর মধ্যে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন মুসল্লিরা। এরপর তারা ফিরে যাবেন মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত্রি যাপনের জন্য।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়