সম্পূর্ণ নিউজ সময়
বিনোদনের সময়
১১ টা ৪১ মিঃ, ৩ এপ্রিল, ২০১৫

'চলচ্চিত্রে ডিজিটাল পদ্ধতি এড়িয়ে যাওয়ার উপায় নেই'

চলচ্চিত্রে ডিজিটাল পদ্ধতি ব্যবহার এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। শুক্রবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন-বিএফডিসিতে এক সেমিনারে বক্তব্য রাখেন তিনি। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু চলচ্চিত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারকে যুগান্তকারী হিসেবে উল্লেখ করেন।
ইসরাত জাহান

জাতীয় চলচ্চিত্র দিবসে 'ডিজিটাল চলচ্চিত্র: সমস্যা ও সম্ভাবনা' শীর্ষক সেমিনারে আলোচকরা বলেন, ডিজিটাল পদ্ধতি ব্যবহার নয়, এখন আলোচনা হওয়া উচিৎ, ডিজিটাল চলচ্চিত্রের সীমাবদ্ধতা নিয়ে।

বিএফডিসি ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ আয়োজিত এ সেমিনারে প্রযুক্তিকে দোষারোপ না করার আহবান জানান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

তিনি বলেন, 'অনেকে বলছেন ডিজিটাল পদ্ধতিতে আমরা যেসব ছবি দেখছি সেগুলো মনে হচ্ছে টেলিভিশনের নাটক। এটাতো ডিজিটাল পদ্ধতির দোষ নয়। যিনি চলচ্চিত্র তৈরি করছেন তিনি হয়তো চলচ্চিত্রের ভাষাটাই বোঝেন না। চলচ্চিত্রের ভাষা যদি বোঝেন তাহলে ডিজিটাল পদ্ধতিতেও চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব। সুতরাং এটি আমার নিজের সীমাবদ্ধতা অথবা আমার পারদর্শিতার অভাব সেজন্য প্রযুক্তিকে দোষারোপ করে লাভ আছে বলে আমি মনে করি না।'

এ সময় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন-বিএফডিসি আধুনিকায়নের কাজ হাতে নেয়া হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, 'চলচ্চিত্র জগতে যুগে যুগে নতুন প্রযুক্তি এসেছে। যে আয়ত্ত করতে পেরেছে সে টিকে গেছে। যে আয়ত্ত করতে পারেনি সে টিকতে পারেনি। সুতরাং যারা পরিচালক, প্রযোজক, নির্মাতা, অভিনেতা আছেন তাদের প্রত্যেকরই প্রযুক্তি সম্পর্কে জানতে হবে।'

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম। পরে তিনি বলেন, ২/১টি ছাড়া সিনেমা হলগুলোতে প্রদর্শনের জন্য অবকাঠামোগত সুবিধা না থাকাই ডিজিটাল চলচ্চিত্রের সবচেয়ে বড় সমস্যা।

চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম বলেন, 'ডিজিটাল চলচ্চিত্রের ক্ষেত্রে সমস্যার সবচেয়ে বড় জায়গাটি হলো প্রদর্শনের জায়গা। ডিজিটাল পদ্ধতিতে চলচ্চিত্র নির্মাণ করা গেলেও দুই একটি জায়গা ছাড়া প্রদর্শন করা যাচ্ছে না। প্রদর্শনের জায়গাতে আমাদের গুরুত্ব দিতে হবে।'

সেমিনারের আগে বিএফডিসির নতুন ভবন উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পরে একটি বর্ণাঢ্য র্যাবলি বের করা হয়। র্যাহলিটি সোনারগাঁ মোড় ঘুরে বিএফডিসিতে গিয়ে শেষ হয়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়