সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
০ টা ১০ মিঃ, ২৩ এপ্রিল, ২০১৯

কৃষিভিত্তিক যন্ত্রাংশের বাজার দখলে নিচ্ছে আমদানিকৃত পণ্য

দেশের ৮০ ভাগ কৃষিভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি যন্ত্রাংশ বগুড়ায় তৈরি হলেও সময়ের সাথে তাল মিলিয়ে টিকতে পারছে না এ শিল্প। যুগের পর যুগ পার হলেও আধুনিকায়নে ছোঁয়া লাগেনি এ শিল্পে। ফলে বিদেশি যন্ত্রাংশ বাজার দখল করে নিচ্ছে। আর নতুন উদ্যোক্তারা এ শিল্পে এগিয়ে আসতে চাইলে জায়গার অভাবে তাদের স্বপ্ন অংকুরেই বিনষ্ট হচ্ছে। তবে নির্দিষ্ট জায়গা এবং ব্যাংক ঋণ সহজ করলে এ শিল্প দেশীয় অর্থনীতিতে বড় স্থান করে নিতে পারবে বলে মনে করেন ব্যবসায়ীরা।
Somoy News
মাজেদুর রহমান

বগুড়া পৌর এলাকার ফুলবাড়ীতে ১৯৬৪ ও ১৯৮০ সালে দু'দফায় ৩৩ একর জমিতে গড়ে ওঠে বিসিক শিল্প নগরী। এ শিল্প নগরীর শুরুতেই ২৩০টি প্লটের মধ্যে ৯২টিতে ছোট ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। কৃষি যন্ত্রপাতি তৈরিসহ বিভিন্ন কারখানায় প্রতিদিন লাখ লাখ টাকার পণ্য তৈরি হলেও এর উন্নয়নে নেয়া হয়নি কোন পদক্ষেপ। জায়গার অভাবে নতুন উদ্যোক্তারাও বিনিয়োগ করতে পারছেন না। এছাড়া নানা সমস্যায় জর্জরিত শিল্প মালিকরাও।

বগুড়ার তরুণ উদ্যোক্তা মো. ফেরদৌস হোসেন বলেন, এখানে সবচেয়ে বড় সমস্যা জায়গার সংকট। এক্ষেত্রে সরকার একটু নজর দিলে আমাদের জন্য ভালো হবে।

স্মরণ ইঞ্জিনিয়ারিংয়ের প্রোপাইটার এস এম নুর আলম বলেন, বিদেশি মালের সঙ্গে আমাদের টিকে থাকা কঠিন হয়ে গেছে।

ব্যবসায়ী নেতারা এ শিল্পের আধুনিকায়ন এবং দক্ষ কারিগরের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে সরকারের সহযোগিতা চেয়েছেন।

বগুড়া শিল্প মালিক সমিতির সভাপতি আব্দুল মালেক বলেন, আমরা এখনও পুরনো পদ্ধতিতে কাজ করছি। এখানে আধুনিকায়ন করা সম্ভব না হলে আমাদের টিকে থাকা কঠিন হয়ে যাবে।

অবশ্য জেলা প্রশাসক জানান, দ্বিতীয় বিসিক শিল্পনগরীর প্রস্তাব মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া অর্থনৈতিক জোন বাস্তবায়ন হলে নতুন উদ্যোক্তাদের জন্য দ্বার খুলে যাবে বলে জানান জেলা প্রশাসক।

জেলা প্রশাসক মো. ফয়েজ আহম্মেদ বলেন, শাহজাহানপুর এলাকার মধ্যে একটা ইকোনকিম জোন করার জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। সেখানে এই শিল্পসহ আরও অনেক শিল্প হতে পারে।

বগুড়া জেলায় ২ হাজারের বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প কলকারখানায় কর্মরত রয়েছেন প্রায় দুই লক্ষাধিক শ্রমিক।

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়