সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
১৪ টা ৫৩ মিঃ, ১২ এপ্রিল, ২০১৯

ফ্রান্সে ব্যতিক্রমী সুগন্ধি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘দ্য হারমোনিস্ট’

শিল্প সাহিত্যের দেশ তো বটেই, বিখ্যাত সব সুগন্ধি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের দেশও ফ্রান্স। এখানে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের সুগন্ধি যেমন পাওয়া যায়, আবার চাইলে নিজের পছন্দ অনুসারে তৈরি নিতে পারেন নিজস্ব সুবাসের পারফিউম। ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশি মালিকানাধীন এমনই এক অভিজাত পারফিউম কোম্পানি প্রতিযোগিতা করছে বিশ্বের নামিদামি সব ব্র্যান্ডের সঙ্গে।
পারমিতা হিম

ফ্রান্সের এইসব সুগন্ধির সুবাস জগৎবিখ্যাত, তবে যেমন এর নাম তেমনই এর দাম। কত হতে পারে একেকটি সুগন্ধির দাম? একটু ভেবে দেখুন তো!

এসব ব্র্যান্ডের প্রতি মিলিলিটার পারফিউমের জন্য আপনাকে গুণতে হবে হাজার থেকে লাখ টাকা পর্যন্ত। তবে এখানেই শেষ নয়। রয়েছে এর চেয়েও দামি পারফিউমের দোকান। ধনীরা যেখানে নিজেরাই নিজেদের সুগন্ধি তৈরি করে নেন। তেমনই এক অভিজাত ব্র্যান্ড এই ‘দ্য হারমোনিস্ট’।

এখানে আছে মৃদু ও কড়া দুই ধরনের সুবাসের সমাহার। কালো রঙের সুবাসগুলোর ধরন কড়া, এর নাম সান আর সাদাগুলো মৃদু টোনের, এগুলোর নাম মুন। এই সুবাসগুলোর রয়েছে পাঁচটি করে টোন। মাটি, পানি, আগুন, কাঠ ও ধাতু--মানুষের শরীরে এই পাঁচ উপাদান বিরাজমান-- প্রাচ্যের এই দর্শন মাথায় রেখে দুনিয়ার বিরল সব তেল ও আরো নানা উপাদান দিয়ে এখানে তৈরি করা হয় সুগন্ধি।

সুগন্ধি বিশেষজ্ঞ বলেন, এই দোকানে গেলে প্রথমে আপনাকে বেছে নিতে হবে আপনার পছন্দের টোনটি। তারপর আপনার জন্ম তারিখ ও সাল, সেই সঙ্গে জন্মের স্থান বা এলাকার নাম জেনে নিয়ে এই সুগন্ধি বিশেষজ্ঞ আপনাকে বলে দেবে আপনার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই উপাদান কোনটি। সেই উপাদানে তৈরি মৃদু সুগন্ধি নেবেন নাকি কড়া সুগন্ধি, আপনি কি চান আপনার সুবাসে থাকুক কোনো বিশেষ ফুলের বা ফলের সুগন্ধ কিংবা কোনো বিশেষ শিল্পের প্রভাব, তাও সম্ভব এখানে!

দ্য হারমোনিস্ট স্টোরের ডিরেক্টর ক্যারল এইমে বলেন, এখানে আমরা ব্যক্তিত্বের সঙ্গে পছন্দের সমন্বয় ঘটাই এ জন্যই আমাদের ব্র্যান্ডের নাম হারমোনি। আপনার অনুভূতি, পছন্দ, অপছন্দ এসব কিছুই আপনার ব্যক্তিত্বের সঙ্গে জড়িত। আপনার সুগন্ধি আপনার ব্যক্তিত্বকে ফুটয়ে তুলতে সাহায্য করে এই আমাদের বিশ্বাস।

এই প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী এই বিলিয়নার বাংলাদেশী বলছেন বিশ্বব্যাপী বিখ্যাত ব্র্যান্ডগুলোর মধ্যে নিজেদের অবস্থান তৈরি করে নেয়াই তার প্রতিষ্ঠানের উদ্দেশ্য।

দ্য হারমোনিস্ট’র সত্ত্বাধিকারী কাজী এনায়েত উল্লাহ বলেন, বড় বড় ব্র্যান্ডের সাথে আমাদের প্রতিযোগিতা না। আমাদের ক্লায়েন্ট টার্গেটেট, তাদের ক্রয় ক্ষমতা বেশি, পছন্দ বেশি কিন্তু তারা নতুন জিনিস খোঁজে। 

এই ব্র্যান্ডের এক আউন্স পারফিউমের জন্য আপনাকে গুণতে হবে সর্বনিম্ন ২৩৫০০ টাকা। এর মানে ছোট এক বোতল পারফিউমের মূল্য লাখ টাকারও বেশি। ২০১৩ সাল থেকে বিশ্বজুড়ে ব্যবসা শুরু করে এই প্রতিষ্ঠান। প্রাচ্যের দর্শন আর উপাদান এভাবেই সৌরভ ছড়াচ্ছে গোটা দুনিয়ায়।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়