Somoynews.TV Logo
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
জেমান আসাদ
আপডেট
১১-০৪-২০১৯, ২২:০২

ফিলোমিলা নাইটেঙ্গেল হলে, নুসরাত কি কোকিল?

ফিলোমিলা নাইটেঙ্গেল হলে, নুসরাত কি কোকিল?
দুর্বৃত্তের দেয়া আগুনে শরীরের প্রায় ৮০ শতাংশ পুড়ে গেছে। ফেনীর সোনাগাজী থেকে ঢাকায় আসার পথে যন্ত্রণায় কাতরাতে কাতরাতে মেয়েটি বলছিল- ‘আমি এ অন্যায়ের প্রতিবাদ করবো। শেষনিঃশ্বাস থাকা পর্যন্ত’

একটু পরপর চিৎকার করে বলে উঠছিল- ‘এ অন্যায়ের প্রতিবাদ করব, আমি সারা বাংলাদেশের কাছে বলব, প্রধানমন্ত্রীর কাছে বলব, সারা দুনিয়ার কাছে বলব, এই অন্যায়ের প্রতিবাদ করব।’

সময় মানুষকে এতটাই সাহসী করে তোলে যে, সে ধারণ করে ঐতিহাসিক কোনো চরিত্র। যেমন, ফেনীর সোনাগাজীর এক সাধারণ কলেজ ছাত্রী হয়ে উঠলো গ্রিক উপকথার নির্যাতিত চরিত্র 'ফিলোমিলা'।

রোমান কবি ওভিদ (৪৩ খ্রিস্টপূর্ব-১৭ খ্রিস্টপূর্ব) গ্রিক উপকথা অবলম্বনে ১৫ খণ্ডে লিখেছিলেন 'Metamorphoses' নামে একটি গ্রন্থ। ওভিদের সরস রচনার কারণে গ্রিক উপকথায় নতুন প্রাণ সঞ্চার হয়েছিল। ফিলোমিলার উপাখ্যানটিও ওভিদের রচনায় রয়েছে।

সম্ভবত নারী নির্যাতনের সবচেয়ে করুণগাঁথা এই 'ফিলোমিলা'। ফিলোমিলা ছিলো এথেন্স নগরের রাজা প্যান্ডিয়ন-এর ছোট মেয়ে। বড় মেয়ে প্রকনি'র বিয়ে হয় থ্রাসের রাজা তেরেউসের সাথে।

বছর ঘুরতে এক ফুটফুটে পুত্র সন্তানের মা হল প্রকনি। সাধারণত মাতৃত্বের সময়টাতে মেয়েরা অনুভব করে মায়ের বাড়ির স্বজনদের, প্রকনি অনুভব করলো বোন ফিলোমিলাকে। তার পীড়াপীড়িতে তেরেউস এথেন্স গেলো ফিলোমিলাকে আনতে।

সুন্দরী ফিলোমিলাকে দেখে তেরেউসের মাথার ভেতরে নষ্ট পোকারা সব কিলবিল করে ওঠে। তেরেউস এবং ফিলোমিলা জাহাজে উঠল। জাহাজে ফিলোমিলাকে বিয়ের প্রস্তাব দেয় তেরেউস। (আসলে ওটা ছিল ফিলোমিলা কে একান্তে পাবার জন্য ছলনা। আমাদের দেশে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের মামলাগুলো দেখলে এ সম্পর্কে ধারণা পাওয়া যাবে)।

ফিলোমিলা সবই বোঝে। ও হাসতে হাসতে বলে, যা! তাই হয় নাকি। আপনি রসিকতা করছেন দুলাভাই। তেরেউস এর চোয়াল শক্ত হয়ে ওঠে। সে আরও ভয়ানক পরিকল্পনা আঁটে।

যথাসময়ে জাহাজ থ্রাসের উপকূলে এসে ভিড়ল। উপকূলে গভীর অরণ্য। জাহাজ থেকে নামার পরপরই ফিলোমিলার হাত ধরে টানতে টানতে অরণ্যে নিয়ে যায় তেরেউস। তারপর অরণ্যের গভীর নির্জনতায় ফিলোমিলাকে ধর্ষণ করে পাষণ্ডটা!

ধর্ষণের পর নির্যাতিত, অপমানিত ফিলোমিলা বলে-
‘এখন আমার কোনও লজ্জা নেই, আমি এই কথাই বলব।
আমাকে সুযোগ দেওয়া হলে আমি মানুষের কাছে যাব।
বলব সবাইকে। যদি আটকে রাখ এখানে-
আমি অরণ্য আর পাথরকে বলব দয়াশীল হতে ।
স্বর্গীয় বাতাস শুনবে আর দেবতারা,
স্বর্গে যদি দেবতা থাকে তারাও শুনবে।'

ওভিদের রচনায় ফিলোমিলার এই বয়ান কী অগ্নিদগ্ধ হয়ে মারা যাওয়া ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাতের বয়ানের সাথে মিলে যায় না?

নুসরাতও শ্লীলতাহানির শিকার হয়েছিলো। শ্লীলতাহানির শিকার হয়েছিলো মাদ্রাসার অধ্যক্ষ’র দ্বারা। লজ্জায়, অপমানে সেও ফুঁসে উঠেছিল। বিচারের জন্য করেছিল মামলাও। কিন্তু চিরকালই অন্যায় চাপা দিতে সংগঠিত হয় আরো ভয়াবহ অন্যায়।

থ্রাসের গভীর অরণ্যে নিজের পাপকে চাপা দিতে ফিলোমিলার জিভ কেটে ফেলে তেরেউস! এদিকে শ্লীলতাহানির পাপকে চাপা দিতে নুসরাতের গায়ে আগুন ধরিয়ে দেয় মাদ্রাসা অধ্যক্ষের চেলারা।

কিন্তু ধর্মের কল বাতাসে নড়ে। একাকি অরণ্যে চিৎকার করে কাউকে ডাকতে পারে না যন্ত্রণাকাতর ধর্ষিতা মেয়েটি। সে তার পরনের কাপড়ে সেলাই করে দুর্দশার কাহিনী। অরণ্যমাঝে সে কাপড় পায় একদল শিকারি, যাদের হাত ঘুরে এ দুঃখগাথা পৌঁছে বোন প্রকনির কাছে। প্রকনি উদভ্রান্ত হয়ে অরণ্যে ছুটে আসে। বোনকে জড়িয়ে ধরে হু হু করে কাঁদে অনেকক্ষণ। তারপর প্রতিশোধের পরিকল্পনা আঁটে। এর পরের ঘটনা অতি ভয়ানক।

খ্রিস্টপূর্ব গ্রিক উপকথা রেখে আমরা দেখতে পারি ২০১৯ খ্রিস্টাব্দের বাংলাদেশের বাস্তবকথা, যেটাও অতি ভয়াবহ!

শরীরের ৮০ শতাংশ পোড়া নিয়ে মৃত্যুর প্রহরগোনা মেয়েটি, নিদারুণ পিপাসায় বারবার পানি চেয়েছে। পানি না পাওয়া পিপাসার্ত গলায় বারবার বলে গেছে 'শেষ নিশ্বাস পর্যন্ত প্রতিবাদ করার কথা'। অবশেষে শেষ নিশ্বাস পর্যন্ত লড়েই মেয়েটি মারা গেলো।

গ্রিক উপকথাতেও মৃত্যু ঘটে। প্রকনি হত্যা করে সন্তান ইটিসকে। সন্তানের করুন পরিণতি দেখে তেরেউস মুহূর্তে উন্মাদ হয়ে ওঠে এবং হাতে কুঠার নিয়ে প্রকনি এবং ফিলোমিলাকে হত্যা করতে ছোটে। প্রকনি এবং ফিলোমিলা দৌড়াতে থাকে এবং দেবতার কাছে প্রার্থনা করে। দেবতারা সবই দেখছিলেন, তাদের তিনজনকেই পাখিতে রূপান্তরিত করেন। দেবতারা তেরেউস কে হুপি পাখিতে, ফিলোমিলাকে নাইটেঙ্গেল এবং প্রকনিকে চাতক পাখি তে রূপান্তরিত করেন। এই জন্য আজও নাইটেঙ্গেল এবং চাতক পাখির কণ্ঠে ঝরে আর্ত করুন সুর। নাইটেঙ্গেল পাখিকে ইউরোপীয় সাহিত্যে ফিলোমিলা বলা হয়।

উপকথা আর বাস্তব কথার তফাৎ বিস্তর। উপকথায় পাপিষ্ঠের পরিণতি করুন হয়। অথচ বাস্তবকথায় পাপিষ্ঠের মুক্তির জন্য মানববন্ধন হয়! উপকথার ফিলোমিলা নাইটেঙ্গেল হয়ে করুন সুরে বলে যায় দুঃখগাথা। যে দুঃখগাথা স্থান পায় সাহিত্যে, সাহিত্যের করুণরসে এ দুঃখগাথা প্রবাহিত হয়। অথচ বাস্তবের নুসরাত পাখি হয়ে উড়াল দেয় আকাশে।

বসন্তের শেষ সপ্তাহ চলছে, বসন্ত আসলে যে পাখিটির কথা বারবার আসে সে 'কোকিল'। অনেকে বলেন কোকিলের ডাকে বসন্ত আসে। তবে কোকিলকে নিয়ে মান্নাদে'র চমৎকার একটি গান রয়েছে-
'ও কোকিলা তোরে শুধাইরে
সবারই তো ঘর রয়েছে
কেনরে তোর বাসা কোথাও নাইরে?'

ফিলোমিলা নাইটেঙ্গেল হলে, নুসরাত কী কোকিল?

যে নাইটেঙ্গেলের মতো করুন সুরে নয় বরং শেষ নিশ্বাস পর্যন্ত ডেকে গেলো প্রতিবাদী স্বরে। কোকিলের মতোই সবার ঘর থাকলেও তার ঘর নেই, তাই হয়তো নিজ ঘরে আর ফেরা হলো না।

ঘরে ফেরা কথাটি আসতেই মনে পড়লো। নুসরাতের মৃত্যুদিনে ঘরে ফেরা এ সংবাদ। ঢাকা-রাজশাহী নতুন বিরতিহীন ট্রেনের নাম দেয়া হয়েছে "বনলতা এক্সপ্রেস"। লোকমুখে, বনলতা কথাটি নাটোরের সমার্থক হয়ে গেছে। অথচ, যে ট্রেন নাটোরে যাবে না সেই ট্রেনের নাম দিয়েছে বনলতা।

নুসরাতের মৃত্যুর সময়ে ট্রেনের নামকরণ নিয়ে অসংগতি আমায় ভাবায় না। ভাবতেও চাই না। এ বাজে সময় ভুলতে আমি আবৃত্তি করছিলাম জীবনানন্দের 'বনলতা সেন'-
'হাজার বছর ধরে আমি পথ হাঁটিতেছি পৃথিবীর পথে,
সিংহল সমুদ্র থেকে নিশীতের অন্ধকারে মালয় সাগরে
অনেক ঘুরেছি আমি; বিম্বিসার অশোকের ধূসর জগতে
সেখানে ছিলাম আমি;'

আরো দূর অন্ধকারে বিদগ্ধ নগরে;
আমি ক্লান্ত প্রাণ এক, চারিদিকে জীবনের সমুদ্র সফেন"

হাজার বছর ধরে কবি কেন পথ হাটছেন? সে কী শুধুই প্রেমের জন্য? যদি প্রেমের জন্য তবে কবি কেন ক্লান্ত? প্রেম তো ক্লান্তিহীন। আবার কবি বলেছেন- 'চারিদিকে জীবনের সমুদ্র সফেন', প্রেমের পথে চলা জীবন এতটা নিরানন্দ হতে পারে না। আবার এই পথচলাকে যখন বিম্বিসার অশোকের ধূসর জগৎ বলা হয়, তখন নতুন ভাবনার উদয় হয়। বিম্বিসার ছিলেন মগধের অধিপতি(খ্রিষ্টপূর্ব ৫৫৮-৪৯১)। তার পুত্র অজাতশত্রু সিহাংসন দখলে নিয়ে পিতাকে বন্দী করেন। কারাগারে বিম্বিসারকে অনাহারে হত্যা করা হয়। এ পাপের কোন বিচার হয়নি। আবার মৌর্য সম্রাট অশোক জীবনের শুরুতে ছিলো নিষ্ঠুর, তাই তাকে চন্ডাল বলা হতো। সম্রাজ্যের লোভে কালিঙ্গের যুদ্ধে বহু নিরপরাধ মানুষকে হত্যা করে। পরে অনুতাপে সে বৌদ্ধ ধর্ম গ্রহন করে। বিম্বিসার ছিলেন পাপের শিকার অন্যদিকে অশোক অনুতপ্ত পাপী। পাপ, পাপী এবং পাপের শিকার নিয়েই গড়ে ওঠা ধুসর জগৎ-এ কবির পথচলা?
এ জগৎ-এ পাপ শুধু মানুষই করে না, পাপ করে অসীম ক্ষমতাবান দেবতারাও! কবি বলেছেন- দূর অন্ধকারে বিদর্ভ নগরে। বিদর্ভ নগর হলো মহাভারতে বিবৃত নল-দময়ন্তী উপাখ্যানের নায়িকা দময়ন্তীর পিতৃভূমি। দময়ন্তী বিয়ে করতে চায় নলকে। এতে বিরহী দেবতা কলির কামনার বন্হিশিখায় নিষ্পাপ দময়ন্তীর সংসার পুড়ে ছাই হয়ে গেলো। অথচ ক্ষমতাবান দেবতার কোন সাজা নেই। বিদর্ভ নগর ক্ষমতার কাছে সাধারন মানুষের জীবনের দূর্বিসহ পরিনতির কথা বলে।

আশ্চর্য! এ প্রেমের কবিতাটাই আমাকে মনে করিয়ে দিচ্ছে নিহত নুসরাতের কথা। সমাজের অন্যায় অবিচার ক্লান্তিহীন ভাবে হাজার বছর ধরে দেখে যাওয়ার কথা। পাপ, পাপী আর পাপের শিকারের ধুসর জগৎ দেখার কথা। বিদর্ভ নগরে ক্ষমতাবানের হাতে নিরপরাধের দুর্বিসহ জীবনের কথা।

ঢাকা থেকে ছেড়ে যাওয়া বিরতিহীন 'বনলতা এক্সপ্রেস' রাজশাহীতে থামবে। কিন্তু চারিদিকে জীবনের যে সমুদ্র সফেন, এর কী কোন ভাটা আছে?
জীবনানন্দ দাসের মতোই জগৎ-এর প্রতিকারহীন দুর্ভাবনায় আমি এক ক্লান্ত প্রাণ, চারিদিকে জীবনের সফেন সমুদ্র শুভবোধকে জোয়ারের নোনাজলে চুবিয়ে যাচ্ছে।

লেখকঃ জেমান আসাদ



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
২৬৯১১৫ ১১৪২৪৪ ১৫৪৮৭১ ৩৫৫৭
বিস্তারিত
মোবাইলে লুডু খেলা নিয়ে গ্রামবাসীর সংঘর্ষ, আহত ২৫ প্রণব মুখোপাধ্যায়ের সবশেষ অবস্থা পালিত হচ্ছে আন্তর্জাতিক বাঁ-হাতি দিবস ১০ দেশের দখলে বিশ্ব অর্থনীতির ৬৬ ভাগ পাটক্ষেতে নিয়ে ২ কিশোরীকে ধর্ষণ শোক দিবসে উদ্বোধন হবে গণস্বাস্থ্যের প্লাজমা সেন্টার সিনহা হত্যা মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন এইচপি দলের নতুন হেড কোচ টবি রেডফোর্ড বিদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া, বাংলাদেশের সম্ভাবনা অ্যাতলেতিকো মাদ্রিদকে হারিয়ে প্রথমবার সেমিতে লিপজিগ পিতা হারানোর শোকই হোক আমাদের শক্তি নিচে নয়, পানি যাচ্ছে ওপরের দিকে (ভিডিও) জয়কে সাতদিনের আলটিমেটাম, নিঃশর্ত ক্ষমা না চাইলে মামলা অতিরিক্ত মোটা হওয়ায় বেঁচে গেলেন তিনি (ভিডিও) পতাকা উত্তোলন শেখাতে ক্যাম্পেইন ফেসবুক-ইউটিউব-হোয়াটসঅ্যাপ থেকে কর আদায়ে কঠোর সরকার মিরপুরে স্বামীর হাতে স্ত্রীর মৃত্যুর অভিযোগ ক্ষমতায় গেলে ভীতিকর আইন বাতিল করা হবে: ফখরুল হিলিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলায় সংবাদ সম্মেলন স্বাধীনতা দিবসের আগে সন্ত্রাসী হামলায় ভারতে ২ পুলিশ নিহত ‘১৫ আগস্টের ঘৃণিত হত্যাকাণ্ডের বিচার চাওয়ার সুযোগ ছিল না’ ফাহিম সালেহকে নিয়ে বোনের আবেগঘন ভিডিও বার্তা বিজয়নগরে সড়ক দুর্ঘটনায় ট্রাক্টর হেলপার নিহত পুলিশের দোষী সদস্যের দায় বাহিনী নেবে না ৭ জন র‌্যাবের রিমান্ডে, নেই প্রদীপ-লিয়াকত কোয়ার্টার ফাইনালে বার্সার প্রতিপক্ষ বায়ার্ন এক সপ্তাহে বেকার আরও ৯ লাখ ৬৩ হাজার মার্কিনি রিয়া ছাড়াও সুশান্তের ফ্ল্যাটে থাকতেন আরেক নারী! বাজারে ইলিশ থাকলেও কমছে না দাম সুশান্ত হত্যার সিবিআই তদন্তে আপত্তি নেই রিয়ার মার্কিন ভাইস প্রেসিডেন্ট হওয়ার ‘যোগ্যতা নেই কমলার’: ট্রাম্প ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি বাড়ছেই সিনহা হত্যা: জিজ্ঞাসাবাদের জন্য ৪ পুলিশসহ সাত আসামি র‌্যাব হেফাজতে কুমেকে করোনা উপসর্গ নিয়ে ৪ জনের মৃত্যু মুন্সিগঞ্জে আরও ১৬ জনের করোনা শনাক্ত সাভারে পানি কমায় দেখা দিয়েছে নদী ভাঙন ঢাকার খাল রক্ষা: টাকা ফুরায়, ফুরায় না নগরবাসীর দুর্ভোগ চালের দাম বাড়লেও কমছে ধানের মণ ‘মাস্ক পড়া না পড়া মার্কিনীদের ব্যক্তিগত বিষয়’ কোপা আমেরিকার চূড়ান্ত সূচি প্রকাশ বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৭ লাখ ৫৩ হাজার করোনায় বড়াইগ্রাম থানার পরিদর্শকের মৃত্যু ঢাকায় নতুন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ফিলিস্তিনি ‘স্কুলে’ ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা এই প্রথম জব্দ ‘ফেনইথাইলামিন’ মাদক, দাম ১১২ কোটি টাকা কন্যার মনে অশান্তির দিনে প্রেমে ভাসবেন সিংহ অতিরিক্ত যাত্রী নেয়ায় দেশ ট্রাভেলসকে জরিমানা ফেসবুকে সমকামিতার ফাঁদ, প্রতারকদের খপ্পরে বিভিন্ন বয়সী মানুষ ‘ফিলিস্তিনের পশ্চিমতীরে ভূমি দখলের পরিকল্পনা এখনো আমার টেবিলে’ খাবার থেকে কি করোনা ছড়ায়? সিরাজগঞ্জে কোচিং পরিচালনার দায়ে জরিমানা কিশোরদের বেধড়ক পিটিয়েছে কর্মকর্তারাই, ঘটনাস্থলে ৩ জনের মৃত্যু স্থগিত হলো ওয়ার্ল্ড সার্ফ লিগ গল্পটা শোয়ারৎজি লেক ভ্রমণের যুক্তরাষ্ট্রের হয়ে গেলো ভার্চুয়াল ড্রোন রেসিং পিরোজপুরে একজনকে কুপিয়ে হত্যা, ইউপি সদস্য আটক হাসপাতালে অবহেলায় প্রসূতির মৃত্যুর অভিযোগ যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে সংঘর্ষ, নিহত ৩ মেসির প্রতিপক্ষ হওয়াও যখন স্বপ্নপূরণের মতো চীনকে টেক্কা দিতে মালদ্বীপে ভারতের বিশাল বিনিয়োগ তামিম ইকবালের অন্যরকম ফেরা ওসি প্রদীপসহ ২৯ জনের বিরুদ্ধে করা মামলা খারিজ 'ছবিগুলোর পাশ দিয়ে যাওয়ার সময় মনে পড়ে ফাহিম কে ছিল' রোনালদোর বার্সায় যাওয়ার খবর ‘গুজব’ করোনামুক্ত হলেন ধোনি সার্কভুক্ত যে দেশে করোনায় মৃত্যু হয়নি সাফল্যের একটাই উপায়, সোশ্যাল মিডিয়া ছাড়ো: ল্যাঙ্গার বাসের চাপায় শেষ পুরো পরিবার করোনায় দেশের কোন বিভাগে কতজনের মৃত্যু 'সিনহার ঘটনা নিয়ে দুটি বাহিনীকে মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টা চলছে' লাইকি’তে নিষিদ্ধ হল মামুনের সহযোগীরা অভিযোগ প্রমাণ করে কোটি টাকা পেলেন ভোক্তারা খেলা পেছালেও ইতিবাচক জেমি ডে ইসরাইলের সঙ্গে আমিরাতের শান্তি চুক্তি বন্ধ হচ্ছে কয়েকটি করোনা হাসপাতাল করোনার মধ্যেও নির্বাচন নিয়ে কেন বাফুফের তোড়জোড়? মেজর সিনহা হত্যার বিচার বিভাগীয় তদন্তের দাবি মুসলিম হওয়ায় সাংবাদিককে পেটাল ভারতের উগ্রহিন্দুরা সৌম্য সরকারের স্বস্তি নারীঘটিত দ্বন্দ্ব, নাড়িভুঁড়ি বেরিয়ে যাবার পরেও সাইফুলের গলা কাটে শুভ এবার মুরগিতে ছড়াল করোনাভাইরাস! গাজীপুরে শোকের মাসে মাদ্রাসায় খাবার বিতরণ লবণযুক্ত পশুর চামড়ার বাজারে ভোক্তা অধিকারের অভিযান ঢাকা-কুয়ালালামপুর বিমানের ফ্লাইট চালুর ঘোষণা শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি খেলা হচ্ছে না বাংলাদেশের শ্যামনগরে একজনকে কুপিয়ে জখম, টাকা-মোবাইল ছিনতাই বাংলাদেশ ছাড়ছেন মিথিলা, তবে... গোপালগঞ্জে বাস-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ১, আহত ১০ মাছ ধরতে গিয়ে নিখোঁজ, কলেজছাত্রের লাশ মিলল খালে খাবারের কারিগরদের ঘরেই নেই খাবার শিপ্রাকে ভিপি নুরের সমালোচনা খাগড়াছড়িতে তিন আদালত বর্জনের কর্মসূচী পালন করছেন আইনজীবীরা বিএনপিতে খালেদাকে অবসরে ও জাইমাকে নেতৃত্বে আনার পরামর্শ ক্রসফায়ারের ভয় দেখিয়ে অর্থ আদায়ের অভিযোগে এসআই প্রত্যাহার সিগারেটের ধোঁয়ায় করোনা ছড়ায়! যশোরে সংশোধনাগারে সংঘর্ষে ৩ কিশোর নিহত পাকিস্তানে মুসলমানদের অনৈক্য সৃষ্টিতে মোসাদের তৎপরতা ফাঁস মেসি-রোনালদো খেলবেন একসঙ্গে? ডেঙ্গু ঝুঁকিতে ঢাকার যেসব এলাকা চুয়াডাঙ্গায় শ্বাসরোধে গৃহবধূকে হত্যার অভিযোগ, স্বামী পলাতক
আরও সংবাদ...
‘সুশান্তের আত্মার’ সঙ্গে কথোপকথন ও ভিডিও রেকর্ড: দাবি গবেষকের (ভিডিও) ইসরাইলে শুক্রাণু বিক্রির হিড়িক তরুণদের ১১ হাজার ছবিকে হারিয়ে প্রথম হলেন বাংলাদেশি আলোকচিত্রী সেলুনের চাকরি থেকে টিকটক, দুমাসে অপুর আয় ৫০ হাজার এক হত্যাকাণ্ডে দুই মেধাবীকে হারালো পৃথিবী বাংলাদেশের বিরুদ্ধে মিয়ানমারকে সামরিক সাহায্য দিচ্ছে ভারত! বিয়ে ছাড়া সন্তান জন্মদানে শীর্ষ চার দেশ লকডাউনে স্বামীকে কাছে না পেয়ে স্ত্রীর আত্মহত্যা টিকটকার ‘অপু ভাই’কে নিয়ে যা বললেন বাবা পুরুষ সংকটে ইউরোপের ৬ দেশ! ব্যান হচ্ছে টিকটকার অপু-মামুনের আইডি এবার বিশ্বজুড়ে কোরবানি একইদিনে হতে পারে বিকাশ অ্যাপে বড় পরিবর্তন নোবেলের ১৪ লাখের ইউটিউব চ্যানেল ব্যান ‘ডিম আগে নাকি মুরগি’ সমাধান দিলেন গবেষকরা দক্ষিণ এশিয়ার বৃহৎ সামরিক ঘাঁটি হচ্ছে নোয়াখালির এই দ্বীপে আরো ৩ স্যাটেলাইটের মালিক হচ্ছে বাংলাদেশ অপু-মামুনকে নিষিদ্ধ করে লাইকি’র বিবৃতি বিকাশ দিয়ে ১০ হাজার টাকা ঋণ পাওয়ার নিয়ম ইতালিতে বাংলাদেশিদের আজীবন নিষিদ্ধের দাবি কট্টরপন্থীদের বদলে যাচ্ছে সব ফোন নম্বর গোপনে বিয়ে করেছিলেন শাহরুখ-প্রিয়াঙ্কা! মেসেঞ্জারে ঢুকতে ফেস বা ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে করোনা আক্রান্ত বাংলাদেশীদের তাড়াতে ইতালিতে বিক্ষোভ পিছু হটেছে শিল্পী সমিতি জনপ্রিয় চিত্রনায়ক এখন কাপড়ের ব্যবসায়ী রিয়া চেন দিয়ে বেঁধেও রাখত সুশান্তকে, অভিযোগ বাবার সামরিক শক্তিতে বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম দেশ মায়ের সঙ্গে আছেন সুশান্ত, আত্মার সঙ্গে কথোপকথনে গবেষকের দাবি (ভিডিও) ‘ডোনাল্ড ট্রাম্প’ বিক্রি হলো ১ লাখ ৬৯ হাজার টাকায়! বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা! মোবাইল টাওয়ার থেকে ফ্রি ওয়াইফাই আসছে তাহসান-মিমের ‘হঠাৎ বিয়ে’ মরদেহের সঙ্গে ছবি তুলে ব্যবসা করেন জায়েদ খান: পপি ছাত্রকে ধর্ষণ করে ভিডিও করলেন শিক্ষিকা! সুশান্তের ফরেনসিক টেস্টের ভিডিও ভাইরাল, কথোপকথন ফাঁস (ভিডিও) সবচেয়ে কম সামরিক শক্তির ১০ দেশ সাবেক স্ত্রীকে নিয়ে প্রোপাগান্ডা, মামলা করবেন অপূর্ব কোরবানির জন্য শাকিবের কাছে টাকা চাইলেন অপু বিশ্বাস! ভারতের আকাশে এলিয়েন! (ভিডিও) বাংলাদেশের হাতে ১০ ধরনের ক্ষেপণাস্ত্র ঘুষ না দেয়ায় কিশোরের সব ডিম ভেঙে দিল পুলিশ (ভিডিও) জামালপুরের আকাশে উড়ছে নৌকা (ভিডিও) পাকিস্তানের ১৭০টি ট্যাংক গুঁড়িয়ে দিয়েছিল ভারত! মালয়েশিয়ার সঙ্গে বিরোধে জড়াবে না বাংলাদেশ আবারো আত্মহত্যা ভারতীয় অভিনেতার দেশ ছাড়ছেন জাজের আজিজ! আগামীকাল আসছে করোনার ভ্যাকসিন সরকারি চাকরির বড় নিয়োগ আসছে সিনহা হত্যা: ওপেন চ্যালেঞ্জ ইলিয়াস কোবরার (ভিডিও)
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে