মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
এস এম নিসার হাসান
আপডেট
০৯-০৩-২০১৯, ২১:১৯

স্বপ্নের সিকিম ভ্রমণের অভিজ্ঞতা

স্বপ্নের সিকিম ভ্রমণের অভিজ্ঞতা
অনন্য সৌন্দর্যের আধার ভারতের পর্যটন রাজ্য সিকিম। স্বপ্নের দেশের মতো সুন্দর এ রাজ্য ঘুরে দেখা ইচ্ছা ছিল অনেক দিনের। তাই স্বপ্নরাজ্য সিকিমে আমরা ৬ জন মিলে ২৪ ফেব্রুয়ারি ২০১৯ এ ঢাকা থেকে সন্ধ্যা ৬ টার গাড়িতে যাত্রা শুরু করি। ফিরে আসি ২ মার্চ ২০১৯ সকাল ৯ টায়।

আমাদের পোর্ট ছিল ফুলবাড়ি, যেটা বাংলাদেশের পঞ্চগড়ের বাংলাবান্ধা পোর্ট। এই পোর্টে প্রতিদিন সর্বোচ্চ ৩০০-৪০০ মানুষ যাতায়াত করে। অতএব ইমিগ্রেশনের ঝামেলা একটু কমই। কিন্তু দুই দিকেই ট্রাভেল ট্যাক্স ছাড়া কিছু বাড়তি খরচ দিতে হয়। দিয়ে দিলে সমস্যা নাই, না দিলে একটু ঝামেলা করে। অতএব বাড়তি ঝামেলা না পাকানোর জন্যই দিয়ে দেওয়া ভালো।

ঢাকা থেকে বাংলাবান্ধা পোর্ট পর্যন্ত প্রতিদিন মোট তিনটা বাস যায়। হানিফের নন এসি একটা, শ্যামলী পরিবহন (SP) এর এসি একটা, আর একটা শ্যামলী পরিবহন (NR) এর RM2 এসি একটা। হানিফ ৬৫০ টাকা। শ্যামলী দুইটাই ১২-১৩০০ টাকা। সিট (২:২) যেটা ইকোনোমি ক্লাস।

এছাড়া পঞ্চগড় পর্যন্ত নাবিল, এনা, হানিফ, হুন্ডাই, স্কানিয়া বিজনেস ক্লাস (১:২ সিট) পাবেন। পঞ্চগড় পর্যন্ত গেলে সেখান থেকে লোকাল বাসে করে বাংলাবান্ধা যেতে সময় লাগবে ২ ঘন্টা।


বর্ডার ক্রস করে ইন্ডিয়ান বর্ডারে প্রবেশ করার আগে বিজিবির নিকট এন্ট্রি করাতে হয়। কারো ক্যামেরা থাকলে আগে থেকে এন্ট্রি করিয়ে নিতে হবে নতুবা ফেরার সময় ঝামেলা হতে পারে। এর পর ইন্ডিয়ান বিএসেফ টমটম (বাংলাদেশের ব্যাটারি চালিত অটো)’তে করে ইন্ডিয়ান ইমিগ্রেশন পর্যন্ত নিয়ে যায়, সেখানে ভাড়া বাবদ জন প্রতি ১৫ টাকা করে দিতে হয়।



ইমিগ্রেশনের কাজ শেষ করে টাকা রুপিতে করে সেখান থেকে টমটমে করে শিলিগুড়ি SNT স্ট্যান্ড পর্যন্ত গিয়েছিলাম। সেখান থেকে গ্যাংটক পর্যন্ত বুলেরো নিয়েছিলাম। শেয়ার জীপে গেলে একই বুলেরোতে ২৫০ করে নেয় কিন্তু সেক্ষেত্রে এক বুলেরোতে সামনে দুই জন আর পেছনে ৪ জন করে মোট ১০ জন বসিয়ে নেয়। যা খুবই কষ্ট সাধ্য, আমরা এক গাড়ি রিজার্ভ নিয়েছিলাম ৬ জনের জন্য।


এখানে বলে রাখা ভালো ভুলেও সেখানকার কোনো ট্রাভেল এজেন্সির সাথে কোনো রকম কন্ট্রাক্ট বা প্যাকেজে যাবেন না। কোন রকম মানে একদমই না। জীপ ভাড়া নিবেন ড্রাইভার দের সাথে দর কষা-কষি করে। কারণ শিলিগুড়ির ট্রাভেল এজেন্সিরা প্রথমে মিষ্টি কথা বলে পরে জায়গা মতো গিয়ে গলা কাটে।

গাড়ি ভাড়া করার সময় বলে নিবেন র‌্যাংপোতে পারমিশনের জন্য ৩০ মিনিট থামাতে, যদিও ১৫ মিনিটের বেশি সময় লাগবে না, তবুও আগে থেকে কথা বলে নিবেন না হলে ওয়েটিং চার্জ কাটবে ইচ্ছামত। আমরা একবারে কথা বলে নিয়েছিলাম যত সময় লাগুক সেটা দেখার বিষয় না থামাতে হবে।

র‌্যাংপোতে পারমিশন সিলের সাথে তারা একটা ফর্ম নিজেরাই পূরণ করে দিবে যাতে আপনাদের নাম, পাসপোর্ট নাম্বার ও ভিসা নাম্বার লিখা থাকবে এবং সিকিমে কত দিনের জন্য থাকার অনুমতি আছে সেটাও লিখা থাকবে। এক কথায় অনুমতি পত্র দিবে একটা। এটা নিয়ে কয়েকটা ফটোকপি করিয়ে নিবেন কেননা সিকিমে এজেন্সি, সাইট সিং ও হোটেল চেকিংয়ের সময় এই অনুমতি পত্রের ফটোকপি জমা দিতে হবে। সেখান থেকে সোজা একদম গ্যাংটক স্ট্যান্ড এ নামবেন। শিলিগুড়ি থেকে গ্যাংটক স্ট্যান্ড (শিলিগুড়ি স্ট্যান্ড এর আরেক নাম) সময় লাগবে ৪-৫ ঘন্টা। যাত্রা পথে খাওয়ার জন্য ভালো হোটেল পাবেন, আর কিছু স্পট পাবেন সেগুলো দেখে নিবেন।

গ্যাংটক স্ট্যান্ড (শিলিগুড়ি স্ট্যান্ড ও বলে) থেকে ছোট ট্যাক্সি ৪ জনের জন্য সেগুলো হোটেল পর্যন্ত এক রেট করা ১৫০-২০০ এর বেশি না। গ্যাংটক থেকে হোটেলে যাবেন আমরা যে হোটেলে ছিলাম সেটার নাম আর বিস্তারিত নিচে দিয়ে দিচ্ছি। হোটেলে চেকইন করে সেদিনই রাত ৮-৯ টার আগে MG marg এর ট্রাভেল এজেন্সির সাথে কথা বলে নিবেন ইয়ামথাং ভ্যালির জন্য। গ্যাংটক টু ইয়ামথাং ভ্যালির জন্য যাওয়া-আসা, মাঝে লাচুং এ এক রাত হোটেলে থাকা, ২ টা লাঞ্চ, ১ টা ডিনার, একটা ব্রেকফাস্টসহ কথা বলে নিবেন।



ইয়ামথাং ভ্যালি থেকে কাটাও যেতে চাইলে এক্সট্রা ড্রাইভার কে ২-৩ হাজার টাকা দিলেই ঘুরিয়ে নিয়ে আসবে। ইয়ামথাং ঘুরে আবার গ্যাংটকে এনে ছেড়ে দিবে, সাঙ্গু স্ট্যান্ড/ ভাজরা ট্যাক্সি স্ট্যান্ড।

সেখান থেকে লোকাল ট্যাক্সিতে করে হোটেলে আসবেন। বলে রাখা ভালো প্রথম দিন গ্যাংটকে যে হোটেলে উঠবেন সে হোটেলে লাগেজ ব্যাগ সব রেখে যেতে হবে, শুধু এক রাতের জন্য প্রয়োজনীয় জিনিস নিয়ে যেতে হবে। এর জন্য এক্সট্রা চার্জ কাটে না, আর লাচুং এ এক রাত থাকলে প্রথম দিনের হোটেলে বলে দিলেই তারা রুম রিজার্ভ রেখে দিবে কিন্তু এক্সট্রা চার্জ কাটবে না।

কারন ইয়ামথাং এ যাওয়ার রাস্তা খুবই উঁচু-নিচু তাই লাগেজ নেওয়া সম্ভব না গাড়ির ছাদে, ছোট ব্যাগ নিয়ে যাবেন। এ দিক টা খুব ভালো গ্যাংটকের হোটেল গুলোর।

ইয়ামথাং থেকে ফিরে এসে হোটেলে চেকইন করবেন, আবার ট্রাভেল এজেন্সি তে গিয়ে সাঙ্গু লেকে ঘুরে আসার জন্য কথা বলে আসবেন। যদিও আমরা যেতে পারিনি আবহাওয়া খারাপ ছিল বলে। চাইলে লোকাল ট্যাক্সি ভাড়া নিয়ে সারাদিনের জন্য (সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৫ টা পর্যন্ত) গ্যাংটক শহর সাইট সিন করতে পারেন। এক ট্যাক্সিতে ৪ জন। ১২০০-১৫০০ রুপি পরবে।

আমরা লাচুং এ গিয়ে স্নো ফল পেয়েছিলাম ঠিকই, কিন্তু আবহাওয়া খুবই খারাপ থাকায় ইয়ামথাং পর্যন্ত যেতে পারি নি আমরা। এর জন্য গ্যাংটকেই টুক টাক ঘুরে চলে আসছিলাম। ভাগ্যে থাকলে অসম্পূর্ণ সাইট সিন আবার পূর্ণ করবো।

খরচ সমূহ:

ঢাকা-বাংলাবান্ধা-৬৫০ টাকা। বাংলাদেশ ইমিগ্রেশনে ট্রাভেল ট্যাক্স-৫০০ টাকা। পোর্ট খরচ-৫০ টাকা। এক্সট্রা খরচ-১০০ টাকা। কাস্টমস খরচ-১০০ টাকা। ইন্ডিয়ান ইমিগ্রেশন পর্যন্ত BSF কে টমটম খরচ-১০০ টাকা। ইন্ডিয়ান ইমিগ্রেশনে-১০০ টাকা। ইমিগ্রেশন থেকে শিলিগুড়ি SNT স্ট্যান্ড টমটমে-৩০০ রুপি (৬জন)।

SNT থেকে গ্যাংটক স্ট্যান্ড (বুলেরো জীপ) ২৩০০ রুপি (৬জন) (আরামে ৭-৮ জন বসা যায়, কষ্ট করে সর্বোচ্চ ১০ জন)। গ্যাংটক থেকে হোটেল ১৫০ রুপি লোকাল ট্যাক্সি (৪ জন)।

একদিনের হোটেল ভাড়া ১২০০ রুপি। ৬ জন ছিলাম একসাথে এক রুমে। কারণ ২টা বড় ডাবল বেড ছিল এক একটায় অনায়াসে ৩ জন ঘুমানো যায়। লাচুং থেকে ইয়ামথাংভ্যালি ১৩০০০ রুপি (6 জনের জন্য)।

হোটেল থেকে সাংগু স্ট্যান্ড লোকাল ট্যাক্সি-৩০০ রুপি (৪জন)। এখান থেকেই ইয়ামথাং যাওয়ার গাড়ি ছাড়ে। গ্যাংটক স্ট্যান্ড থেকে শিলিগুড়ি ২৩০০-২৫০০ ভাড়া। শিলিগুড়ি থেকে ফুলবাড়ি বর্ডার টমটমে করে ৩০০ ইমিগ্রেশনে আবার সেই আগের মতো একই খরচ করে দেশে ঢুকে বাসে করে চলে আসবেন।

অন্যান্য তথ্য:

১/ ইন্ডিয়ান সাইডে ফুলবাড়ি বর্ডার ইন্ডিয়ান সময় ৫ টার মধ্যে পৌঁছাতে পারলে ইমিগ্রেশন শেষ করে দেশে ঢুকতে পারবেন। যদি কোনো কারণ বশত না হয়, তাহলে শিলিগুড়ি SNT স্ট্যান্ড এর পেছনেই ভালো ভালো হোটেল আছে।

২/ খুব সাবধান থাকতে হবে শিলিগুড়ি তে থাকলে, কারন সেখানকার মানুষ ঢাকার গুলিস্তানের বাটপারের ও বাপ।

৩/ শিলিগুড়ি হোটেলে উঠার আগে রুমে কি কি সুযোগ সুবিধা আছে তার সব ইন ডিটেইলে জিজ্ঞেস করে নিবেন।

৪/ গ্যাংটক শহরের আওতায় সকল যায়গায় প্রকাশ্যে উন্মুক্ত স্থানে ও পাবলিক স্থানে ধূমপান নিষিদ্ধ ধরা পরলে ৫০০ রুপি জরিমানা, আর ময়লা ফেললে ৫০০০ রুপি জরিমানা। ৫ বছরের জন্য ভারত ভ্রমণে নিষিদ্ধ হওয়ার সম্ভাবনাও আছে।

৫/ গ্যাংটকে যে এজেন্সিতেই যান সব কিছু ডিটেইলে জিজ্ঞেস করে নিবেন। আমরা প্রথম বার বলে একটু ঝামেলা পোহাতে হয়েছিল। একটা ট্রাভেল এজেন্সির লোকের নাম (চন্দন) তার ওখানে ভুলেও যাবেন না।

৬/ গ্যাংটক থেকে সাঙ্গু লেক গেলে ৫০০০ রুপি খরচ পরবে ৬ জনের জন্য টয়োটা ইনোভা গাড়িতে।

৭/ খাবারের খরচ দেই নি কারন সেটা নিজের উপরে ডিপেন্ড করে আপনি কি খাবেন।

৮/ গ্যাংটক শহরে কয়েকটা মুসলিম হোটেল আছে আমাদের কাছে দুইটা ভালো লাগছে। ১, খান (এমজি মার্ট এর নিচেই অবস্থিত)।২, আসলাম বিরানি (এটা নতুন তবে এটা জান্নাত হোটেলের ঠিক উল্টো দিকের গলির একটু ভেতরে) গুগল করলেই পেয়ে যাবেন।

৯/ সিম আগের থাকলে ভালো, নতুন নিলে শিলিগুড়ি বা অন্য কোথাও থেকে নিতে হবে। অন্যথায় সিকিম রাজ্যের আওতায় সিম বাংলাদেশিদের নিতে দেয় না, দিলেও একটু কষ্ট হয়। রিচার্জ মোটামোটি এয়ারটেল, ভোডাফোনের সকল যায়গায় ই পাবেন।

১০/ পারমিশনের জন্য পাসপোর্টের মিনিমাম ১০ টা কপি, ভিসার কপি ও ১০ টা পাসপোর্ট সাইজের সদ্য তোলা ছবি নিয়ে যাবেন। কম-বেশি সাইট ভিজিটের উপর ডিপেন্ড করে।

১১/ র‍্যাংপোতে পারমিশন নিতে কোনো টাকা লাগে না, পাসপোর্ট, পাসপোর্টের কপি, ভিসার কপি ও এক কপি ছবি নিয়ে গেলে সেগুলো রেখে পাসপোর্টে একটা সিল দিয়ে দেয় ও একটা কাগজে গ্রুপে যে কয়জন থাকে সে কয়জনের নাম লিখে একটা পারমিট পেপার দিয়ে দেয়।

১২/ পারমিট পেপারের ১০ টা ফটোকপি র‍্যাংপোতে এর অফিস এর ঠিক উল্টা পাশ থেকে করে নিবেন। মেইন কপি রেখে দিবেন। ফটোকপি দিয়ে সব যায়গায় কাজ চালাবেন।

১৩/ ফটোকপি দিয়েই  গ্যাংটকের সকল হোটেল ও এজেন্সির কাছে রুম ও গাড়ি বুকিং নিতে হবে।

১৪/ ফেরার দিন আবার র‍্যাংপোতে এসে অরিজিনাল পেপার টা জমা দিয়ে দিবেন ও প্রত্যেকের পাসপোর্টে ডিপার্চার ডেট লিখিয়ে নিয়ে যাবেন।

১৫/ নর্থ সিকিম তথা ইয়ামথাং এর ওদিকে যাওয়ার সময় Toon station 4000ft উপরে পুলিশের পারমিশন পেপার দেখাতে হয় সেটা ড্রাইভার বা এজেন্সি নিজে করিয়ে দিবে।

১৬/ নর্থ সিকিমে শুধু মাত্র মিনারেল পানির বোতল এলাও করে না, অন্য যে কোনো ড্রিংস এর বোতল এলাও করে। পরিবেশের ক্ষতি হয় কোনো ময়লা আবর্জনা অন্যথায় না ফেলে যথাস্থানে ফেলবো, শুধু সিকিমেই নয় পৃথিবীর সকল যায়গায়।

লেখক: এস এম নিসাদ হাসান, ছাত্র, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু কোয়া:
৩৮২৯২ ২৯৮২৩ ৭৯২৫ ৫৪৪ ৪২৫২৯
বিস্তারিত
মেঘনায় ডুবে যাওয়া ট্রলার উদ্ধার হয়নি যে কারণে অবসর নেননি মাশরাফি, নিজেই ফাঁস করলেন সেই তথ্য! করোনার ক্রান্তিকালে ফুটবল চলার সঙ্গে সঙ্গে চলছে দলবদল 'স্বাস্থ্য নয় বরং অর্থকেই বেশি প্রাধান্য দিচ্ছে লা লিগা' ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্টের সূচি চূড়ান্ত করেছে অস্ট্রেলিয়া করোনার সুযোগে ক্রিকেট রাজনীতিতে মেতেছে বিসিসিআই দোহারে স্বাস্থ্যকর্মী সহ নতুন আরও ৯ জন করোনায় আক্রান্ত হৃদয়কে পিটিয়ে হত্যা মামলার ৩ আসামিকে ৫ দিন করে রিমান্ড সিলেটের সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনায় আক্রান্ত ভারতে ঢুকলেই গ্রেফতার হবেন নোবেল সীমিত আকারে চলবে ট্রেন ইউনাইটেড হাসপাতালে আগুনে মৃত ৫ জনই করোনা রোগী করোনা জয় করে ফিরেই মুখে মাস্ক না থাকায় জরিমানা করলেন তিনি ইউনাইটেড হাসপাতালের করোনা ইউনিটে আগুন, ৫ জনের মৃত্যু করোনার প্রাদুর্ভাব রোধে রোবট তৈরি করলো ইরান হবিগঞ্জে ভয়াবহ সংঘর্ষে ১৯ পুলিশসহ শতাধিক আহত, আটক ৪৯ আলো আসবেই: প্র্যাবের একটি সচেতনতামূলক ভিডিও লকডাউন শিথিল মানে অপ্রয়োজনে ঘোরাঘুরি করা নয়: তথ্যমন্ত্রী ট্রাম্প ‘আস্ত একটা বোকা’: বাইডেন টাঙ্গাইলে শিশুকে ধর্ষণ চেষ্টা, যুবককে গণধোলাই সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতার অর্থদণ্ড, ডিলার পলাতক চট্টগ্রামের ৪ হাসপাতালকে কোভিড হাসপাতাল ঘোষণা ট্রেনের মালামাল চুরির সময় হাতেনাতে ধরা প্রকৌশলী, বহিষ্কার সিলেটে লিচু খাওয়া নিয়ে সংঘর্ষে আ. লীগ নেতাসহ আহত ১২ দিনাজপুরে বিষাক্ত অ্যালকোহল পানে মৃত্যু বেড়ে ৮ নারায়ণগঞ্জে আ.লীগের দুই গ্রুপের সংঘর্ষে স্কুলছাত্র নিহত কালবৈশাখীতে লণ্ডভণ্ড এফডিসি বগুড়ায় বজ্রপাতে নিহত ২ শ্রীমঙ্গলে স্বাস্থ্যবিধি না মানায় ৬৭ ব্যক্তি-প্রতিষ্ঠানের জরিমানা সীমিত পরিসরে চলবে গণপরিবহন ব্রাহ্মণবাড়িয়ায় সাংবাদিকসহ আরো ১৩ জনের করোনা শনাক্ত মুন্সিগঞ্জে অটোচালকের গলাকাটা লাশ উদ্ধার পাকিস্তানের বিমানবাহিনীতে প্রথম হিন্দু পাইলট নিয়োগ ব্রিটেনের প্রথম হিজাব পরা বিচারক হলেন রাফিয়া কিশোরীকে ধর্ষণ করে ভিডিও ফেসবুকে আপলোড,কিশোর গ্রেফতার মুন্সীগঞ্জে ইমাম নিয়ে সংঘর্ষে আহত ১১ ‘ক্রাইম প্যাট্রোল’ অভিনেত্রীর আত্মহত্যা সুস্থ হলেন আরও ১৬১ পুলিশ সদস্য কক্সবাজারে নতুন করে করোনা শনাক্ত ৪৬ জনের বিএনপি রাজনৈতিক আইসোলেশনে রয়েছে: কাদের রাজবাড়ীতে অস্ত্র-মাদকসহ ডাকাত দলের সদস্য গ্রেফতার লাদাখের কাছে চীনা বিমানঘাঁটিতে যুদ্ধবিমানের উপস্থিতি বাড়ছে এবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ইস্তাম্বুলে নতুন প্রজাতির পলিকীটের সন্ধান পেলেন শিক্ষক, এলো আন্তর্জাতিক স্বীকৃতি ডিএমপি'র দুই কর্মকর্তাকে বদলি করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন নিষিদ্ধ করল ফ্রান্স 'নদী ভাঙ্গনপ্রবণ এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে বেড়িবাঁধ নির্মাণ করা হবে' ‘সন্তানকে দুধ খাওয়ালে করোনা সংক্রমিত হয় না’ সুইট চিলি সস রেসিপি করোনা নেগেটিভ, গ্রামে ঢুকতে না পেরে গাড়িতেই কোয়ারেন্টাইন আম্পানের ক্ষত না শুকাতেই ঝড়ে ফের বিপর্যস্ত নওগাঁ বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ রেলসেতু 'হার্ডিঞ্জ' ব্রিজের অজানা গল্প ফোন নম্বরে কল করার নতুন অ্যাপ আনলো ফেসবুক গর্ভবতী ও বয়স্করা অফিসে আসবেন না: ফরহাদ হোসেন শিল্প সচিবের দায়িত্ব নিলেন কে এম আলী আজম চীনের ইন্ধনে নেপাল চোখ রাঙাচ্ছে ভারতকে? ছুটি না বাড়লেও গণপরিবহন বন্ধ থাকবে বিরামপুরে ভুয়া হোমিও ওষুধ খেয়ে স্বামী-স্ত্রীসহ মৃত ৫ আরো বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি মহামারিতেও বদলায় নি তারা! 'নিজেই নিজের করোনা পজিটিভ রিপোর্ট সাইন করলাম’ করোনা চিকিৎসায় ‘বিস্ময়কর সফল’ এ ওষুধ আছে বাংলাদেশেও! সাধারণ ছুটি আর বাড়ছে না নেত্রকোনায় এনজিও কর্মী স্বামী-সন্তানসহ অজ্ঞান অবস্থায় উদ্ধার নিয়মিত ঘি খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে করোনা: হাসপাতালেই বিয়ে করলেন চিকিৎসক-নার্স ভারতে পঙ্গপালের হানার ভিডিও ভাইরাল গোপালগঞ্জে চোর চক্রের ৩ সদস্য গ্রেফতার হাতিয়ায় নিখোঁজ ব্যবসায়ীর মরদেহ মিলল ডোবায় ১০ বছরে ক্রিকেটকে ধ্বংস করেছে আইসিসি: শোয়েব প্রচণ্ড ঝড়ে বিভিন্ন জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার শুভেচ্ছা গোলাগুলিতে সৌদি আরবের ৬ নাগরিক নিহত ভুট্টা ক্ষেতে আদিবাসী যুবকের অর্ধগলিত মরদেহ বাড়ি ফিরতে ছাগল বিক্রির টাকায় বিমানের টিকিট কিনলেন তারা ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য এবাদুল করিম করোনায় আক্রান্ত মোংলা ৩ নম্বর সতর্ক সংকেত, পণ্য খালাস ব্যাহত লাদাখে চীনের ১০ হাজার সেনা, গালওয়ান উপত্যকা নিজেদের দাবি ওপেনিং পার্টনার আমার স্ত্রী’র মতো: ধাওয়ান মালয়েশিয়ায় আক্রান্ত বাংলাদেশির সংখ্যা বাড়ছে মোংলায় ধর্ষণ মামলায় সাবেক ইউপি চেয়ারম্যানের ছেলে গ্রেফতার যশোরে বন্ধ দোকান খুলে দেয়ার সিদ্ধান্ত বিদ্যুতের তার ছিঁড়ে বসতঘরে, নারী-শিশুসহ ৩ জনের মৃত্যু স্টেশনে মৃত মায়ের কাফনের কাপড় নিয়ে খেলছে শিশু (ভিডিও) নড়াইলে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা ঝিনাইদহে পানিতে ডুবে শিশুর মৃত্যু সব হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা দেয়ার নির্দেশ হাসপাতালে ভাঙচুরের অভিযোগে পুলিশ কনস্টেবল আটক ঝিনাইদহে ট্রাকচাপায় মাছ ব্যবসায়ী নিহত এমপি-মেয়র গ্রুপ পাল্টাপাল্টি অভিযোগ, তাপসের খুনি কে? থুতু দিয়ে বল পালিশের নিয়মে নিষেধাজ্ঞার প্রস্তাব শনাক্ত দেড় সহস্রাধিক, মৃত্যু ২২ জনের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ চীনা প্রেসিডেন্টের সিরাজগঞ্জে নৌকাডুবির ঘটনায় আরো ২ মৃতদেহ উদ্ধার এবিএম সুমনের জন্মদিনে জাজের ঘোষণা বিমানে করোনা রোগী, সব যাত্রী কোয়ারেন্টিনে করোনার মধ্যেই অনুশীলনে ক্যারিবীয় ক্রিকেটাররা করোনার ক্ষতি কাটাতে তিন বছর লাগতে পারে ভারতের সিরিয়া থেকে গম চুরির পরিকল্পনা করছে তুরস্ক! ইনসুলিন গ্রহণ করি না, আমার কী হবে: ট্রাম্প
আরও সংবাদ...
করোনার প্রাদুর্ভাব অব্যাহত থাকলে সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ 'লকডাউনে' যাচ্ছে সূর্য, সতর্কতা জারি নাসার করোনায় আক্রান্ত ডা. জাফরুল্লাহ চৌধুরী অসুস্থ বাচ্চাকে নিয়ে হাসপাতালে হাজির বিড়াল মঙ্গলবার থেকে ইফতার বিক্রি হবে রেস্তোরাঁগুলোতে দেশের সব মসজিদ খুলে দেয়া হচ্ছে যে ওষুধে ‘করোনায় সুস্থের হার বাড়ছে’ বাংলাদেশে চুরি দেখে ফেলায় এলোপাথাড়ি কোপ, দুই বোনকে ধর্ষণের পর চারজনকেই জবাই ভারতকে নেপালের 'হুমকি', সীমান্তে সেনা মোতায়েন শনাক্ত মৃত্যুতে নতুন রেকর্ড আজ চিকিৎসক পরিবারে ১৮ জন করোনায় আক্রান্ত, বাড়িতে স্থানীয়দের ইট নিক্ষেপ দেশে প্লাজমা থেরাপিতে একদিনেই বিস্ময়কর সাফল্য ৩৬ দিন রোজা হবে ২০৩০ সালে! ৯ বছরের সংসার ভাঙল অভিনেতা অপূর্ব-অদিতির জনপ্রিয় অভিনেতা ইরফান খান মারা গেছেন লকডাউনে বাবাকে রোগী সাজিয়ে অ্যাম্বুলেন্সে বিয়ে! দাজ্জালের সঙ্গে ইহুদিদের যোগাযোগ শুরু! শরীরে লালচে র‌্যাশ, করোনার নতুন উপসর্গ! কোনো হাসপাতাল নিল না, কুর্মিটোলায় ভর্তির পর অতিরিক্ত সচিবের মৃত্যু ভুল নম্বরে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে সহকর্মীরাই হত্যা করেন গাজীপুরের সেই প্রকৌশলীকে 'পদত্যাগ করলেন' বিদ্যানন্দের প্রতিষ্ঠাতা করোনা: এক বাড়িতেই ৩১ লাশ! শাশুড়ির জন্য ১৫ বছর পর নাচলেন মিথিলা! (ভিডিও) দেশে সর্বোচ্চ আক্রান্তের দিনে ১৪ জনের মৃত্যু চারদিনেই সারবে করোনা, গবেষণায় সাফল্যের দাবি বাংলাদেশের আজও শনাক্ত সহস্রাধিক, মৃত্যু ২১ জনের আম্পানের তাণ্ডব শুরু, সক্রিয় হতে পারে শনিবার সাধারণ ছুটি আরও বাড়ছে ১৫ জুলাই করোনামুক্ত হবে বাংলাদেশ! এসএসসি’র ফল-এইচএসসি পরীক্ষার বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী আম্পানের পর আসছে ঘূর্ণিঝড় 'নিসর্গ' একদিনে সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যু ১৪ জনের আক্রান্ত ছাড়াল ১৮ হাজার, মৃত্যু বেড়ে ২৮৩ নতুন আরো ৭০৬ জন করোনায় আক্রান্ত একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত, মৃত্যু বেড়ে ১৮৬ একদিনে বাংলাদেশে করোনা শনাক্তের রেকর্ড ৭৮৬ দেশে করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল হতে পারে জুনে স্ত্রী-মেয়ের কান্না শুনেও এগিয়ে এল না কেউ, সিঁড়িতেই পড়ে রইল লাশ একদিনে আক্রান্ত ৯৬৯, মোট মৃত্যু ২৫০ একদিনে সর্বাধিক রোগী শনাক্ত, মৃত্যু বেড়ে ১৫৫ রেকর্ড শনাক্তের দিন ২০ জনের মৃত্যু করোনায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়াল বাংলাদেশে, নতুন আক্রান্ত ৯৩০ একদিনে নতুন আক্রান্ত ৫৬৪, মৃত্যু বেড়ে ১৬৮ আক্রান্ত ছাড়াল ১০ হাজার, মৃত্যু বেড়ে ১৮২ ঢাকায় যেসব মার্কেট খোলা থাকবে কয়েক ঘণ্টার মধ্যেই চরম আকার ধারণ করবে ঘূর্ণিঝড় ‘আম্পান’ করোনা সন্দেহে ছাদ থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা মধ্যরাতে করোনা রোগীকে মারধর করে তাড়িয়ে দিল বাড়িওয়ালা করোনার মধ্যে টেকনাফে দেখা মিলল ‘পঙ্গপাল’ প্রজাতির পতঙ্গ
আরও সংবাদ...


মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে