সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৪ টা ৫০ মিঃ, ১৩ আগস্ট, ২০১৮

চামড়াজাত পণ্য রপ্তানি কমলেও বেড়েছে জুতা রপ্তানির প্রবৃদ্ধি

গত অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি কমলেও বেড়েছে জুতা রপ্তানির প্রবৃদ্ধি। চামড়াজাত জুতা প্রস্তুতকারকরা রপ্তানি আরও বাড়াতে কাঁচামাল খালাস ও পণ্য জাহাজীকরণের সময় কমিয়ে আনার দাবি জানিয়েছেন। অর্থনীতিবিদরা বলছেন, চামড়া শিল্পনগরীর পরিবেশ আন্তর্জাতিক মানে উন্নীত করতে পারলে রপ্তানির বাজার বাড়বে।
হরিপদ সাহা

 

২০২১ সাল নাগাদ চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি কয়েকগুণ বাড়িয়ে ৫ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য সরকারের। কিন্তু ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় গেল বছরে সামগ্রিকভাবে এখাতের রপ্তানি কমেছে প্রায় ১৫ কোটি মার্কিন ডলার। গত বছর প্রক্রিয়াজাত চামড়া রপ্তানি হয়েছে ১৮ কোটি ৩১ লাখ ডলারের যা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ২৩ দশমিক ৭১ শতাংশ কম। গত বছর উৎপাদন করা চামড়ার একটা বড় শতাংশ রপ্তানি করা যায়নি বলে জানান ট্যানারি ব্যবসায়ীরা ।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমদে বলেন, ২০১৭ সালে হঠাৎ করে হাজারীবাগে আমাদের যে ট্যানারিগুলো বন্ধ করে দেওয়া হয়। এরপরে আমাদের যে বিদেশি যে ক্রেতা ছিল, তারা অন্যদেশে চলে গেছে। এর প্রভার আমাদের ট্যানারিতে পড়েছে। এছাড়াও অনেকে সাভারে গেছে, তারা গিয়ে সেখানে উৎপাদনে যেতে পারেনি।

চামড়ার মত গত অর্থবছরে ব্যাগ, ওয়ালেট, বেল্টের মত চামড়াজাত পণ্যের রপ্তানি হয় ৩৩ কোটি ৬৮ লাখ ডলারের, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৭ দশমিক ৬৩ শতাংশ কম। তবে ২০১৭-১৮ অর্থবছরে চামড়াজাত জুতা রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৩৩ শতাংশ বেশি। জুতা থেকে রপ্তানি আয় এসেছে ৫৬ কোটি ৫৬ লাখ ডলার। বর্তমানে জার্মানি, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বেশকিছু দেশ বাংলাদেশ থেকে জুতা আমদানি করে । উদ্যোক্তারা বলছেন, এ খাতকে এগিয়ে নিতে সরকারের অব্যাহত সহযোগিতা প্রয়োজন ।

ইসিএম ফুটওয়্যার লিমিটেডের পরিচালক লাবিক কামাল বলেন, কাস্টমস ক্লিয়ারেন্স ও বন্ডসহ এই জায়গাগুলোতে আমাদের বেশি নজর দিতে হবে।

চামড়াখাতের সম্ভাবনা কাজে লাগাতে পরিবেশগত সুরক্ষা নিশ্চিত করে আন্তর্জাতিক বাজারে ইতিবাচক ভাবমূর্তি গড়ে তুলতে হবে বলে মনে করেন অর্থনীতিবিদরা ।

অর্থনীতিবিদ ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম হোসেন বলেন, সাভার চামড়া শিল্প নগরীকে আন্তর্জাতিক পরিবেশ মানদণ্ডে উন্নীত করা যায়।  সেটিকে সরকার গুরুত্বে সঙ্গে বিবেচনা করা দরকার। এটি করা যায় তাহলে আন্তর্জাতিক কোম্পানি গুলো আমন্ত্রণ জানাতে পারবো।

যুক্তরাজ্যভিত্তিক বৈশ্বিক বাজার গবেষণাকারী প্রতিষ্ঠান টেকনাভিও'র তথ্যমতে, বর্তমানে প্রতিবছর ২২ হাজার কোটি ডলারের চামড়াজাত পণ্য বেচাকেনা হয়।

 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়