সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৫ টা ২ মিঃ, ২৯ জুলাই, ২০১৮

'কৃষিতে বাড়াতে হবে সরকারি-বেসরকারি বিনিয়োগের পরিমাণ'

কৃষির টেকসই উন্নয়ন ধরে রাখতে যান্ত্রিকীকরণে সরকারের পাশাপাশি বেসরকারিভাবেও বিনিয়োগ বাড়াতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। শনিবার রাজধানীতে এক সেমিনারে অংশ নিয়ে এসব বলেন তিনি। এছাড়া যান্ত্রিকীকরণ সম্প্রসারণে ব্যাংকগুলোকে কৃষকদের স্বল্প সুদে ঋণ সুবিধা নিশ্চিত করা ও পর্যায়ক্রমে পরিশোধের ব্যবস্থা করার দাবি জানান বক্তারা।
বাণিজ্য সময় ডেস্ক

১৯৭২ সালে দেশে বার্ষিক খাদ্য শস্য উৎপাদন হতো মাত্র ১০ মিলিয়ন মেট্রিক টন। লোক সংখ্যা ছিল সাত কোটি। প্রায় ৫ দশক পেরিয়ে বর্তমানে জনসংখ্যা ১৬ কোটি, আর খাদ্য শস্য উৎপাদন দাঁড়িয়েছে ৩৮ মিলিয়ন মেট্রিক টনেরও বেশি। এক সময় এ খাতে ৮০ শতাংশ মানুষ প্রত্যক্ষ-পরোক্ষভাবে নিয়োজিত থাকলেও বর্তমানে তা নেমে এসেছে ৪০ শতাংশে।

শনিবার রাজধানীতে এক সেমিনারে এসব তথ্য তুলে ধরে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, কৃষি শ্রমিক কমে আসায় উৎপাদন সক্ষমতা ধেরে রাখতে আগামীতে কৃষি খাতে যান্ত্রিকরণের বিকল্প নেই। এজন্য কৃষিতে বাড়াতে হবে সরকারী-বেসরকারি বিনিয়োগের পরিমাণ।

২০৩০ সালে এসডিজি অর্জনে দেশের উৎপাদন প্রবৃদ্ধি দ্বিগুণ করতে হবে বলেও জানান সাবেক এই গভর্নর।

বাংলাদেশে কৃষির যান্ত্রিকরণ: বেসরকারি খাতের অংশগ্রহণ ও আর্থিক সেবা' বিষয়ক এ সেমিনারে বিভিন্ন বিষয় তুলে ধরে বিভিন্ন দাবি জানায় মেটাল গ্রুপ কর্তৃপক্ষ।

শুধু যান্ত্রিকরণ সম্প্রসারণে জোর না দিয়ে এসব মেশিন পরিচালনায় প্রশিক্ষণের ব্যবস্থা করারও পরামর্শ দেন বক্তারা।

যান্ত্রিকরণের বিষয়ে মধ্যম ও দীর্ঘমেয়াদী কৌশল প্রণয়ন এবং কার্যকর বাস্তবায়ন সময়ের দাবি বলেও মনে করেন বক্তারা। মেটাল আয়োজিত এ সেমিনারে অর্থনীতিবিদ, কৃষিবিদ, গবেষক, ব্যাংক কর্মকর্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়