সম্পূর্ণ নিউজ সময়
বাংলার সময়
১৩ টা ৫৮ মিঃ, ২১ জুলাই, ২০১৮

ব্যাঙের বিয়ে দিয়ে বৃষ্টি প্রার্থনা

বিভিন্ন রঙ বৈচিত্র্য নিয়ে আবির্ভূত হয় এক একটি ঋতু। অতীতের ঝরা ধুয়ে মুছে বর্ষা এনে দেয় সুজলা সুফলা প্রকৃতি। এ বর্ষা ঋতুকে বরণ করতে বগুড়ায় আয়োজন করা হয় বর্ষা মঙ্গল উৎসব। নাচ গান আর কবিতা আবৃতির মাধ্যমে উদযাপন করা হয় এই মঙ্গল উৎসব।
Somoy News
মাজেদুর রহমান

 

পূর্ব পুরুষদের কাছে শোনা গল্প মতে, ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টির দেখা মিলবে। শনিবার (২১ জুলাই) দুপুরে ব্যাঙের বিয়ের মাধ্যমে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে শুরু হয় বর্ষা মঙ্গল উৎসব। দিনব্যাপী এ উৎসব জুড়ে ছিল বর্ষার আগমনী গান। আর কলেজ ক্যাম্পাসে এমন আয়োজনে খুশি শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, বর্ষা মঙ্গল উৎসব ১৪২৫ করা হচ্ছে, যাতে আমাদের কৃষক সমাজের মঙ্গল হয়। সেই সঙ্গে আরাধনা করা হয় যাতে বৃষ্টি হয়।

গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না বলেন, ‘বিচিত্র ও বৈচিত্র্যময় রঙকে যদি আমরা বেঁচে রাখি এবং আমরা বুকে ধারণ করি। তাহলে আমাদের সংস্কৃতি আরো বেগমান হবে, গতিশীল হবে।’

নাচ আর কবিতায় বর্ষা মঙ্গল উৎসবে মেতে উঠেন শিক্ষক ও শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সংস্কৃতি মনা হিসেবে গড়ে তুলতেই এমন আয়োজন বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ।

বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. শাহজাহান আলী বলেন, ‘প্রকৃত সংস্কৃতি মনা লোক তৈরির জন্য লোকজ সংস্কৃতিগুলোকে উৎসাহিত করার জন্য এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।’

প্রায় এক যুগ ধরে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে বর্ষা মঙ্গল উৎসব পালন করা হয়।

 

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়