সম্পূর্ণ নিউজ সময়
বাংলার সময়
১৩ টা ৫৭ মিঃ, ১৪ জুলাই, ২০১৮

করতোয়া রক্ষায় কাগজের নৌকা ভাসাল শিশুরা

নদীকে ঘিরেই বাঙালির উৎসব আনন্দের সেই চিরচেনা দৃশ্য তা আর দেখা যায় না বললেই চলে। আবহমান বাংলার সেই ঐতিহ্যকে লালন করেই বগুড়ায় করতোয়া নদীর তীরে শিশুরা মিলেছিল এক সমাবেশে। মধুমাসের ফলের স্বাদ নেয়ার ছলে জরাজীর্ণ করতোয়ায় হাজারো কাগজের নৌকা ভাসিয়ে শিশুরা মনে করিয়ে দিল মরে যাওয়া নদীকে রক্ষা করার কথা।
Somoy News
মাজেদুর রহমান

 

কাগজের এসব নৌকো কেবল খেলার ছলে ভাসানো নয়। নানা রঙের এই নৌকার মিছিলে রয়েছে শত শত বছরের ইতিহাসের গল্প। একসময়ের পালতোলা নৌকার সারি, জেলেদের গান, মালবাহী জাহাজের ইতিকথা মিশে আছে আজকের শিশুদের হাতে তৈরি এইসব নৌকায়। কালের সাক্ষী সেই করতোয়া আজকের শিশুদের কাছে এখন রূপ কথার গল্প। তারা চায় আগের সেই খরস্রোতা করতোয়াকে আগের মতো দেখতে। অভিভাবকরাও তাদের এই আয়োজনে সামিল হয়ে যুগিয়েছে সাহস।

শিশুরা জানায়, ‘নৌকা ভাসালাম, যাতে করে করতোয়া নদীতে আবার আগের মতো পানি আসে। আমরা এই নদীকে আরও সুন্দর করতে চাই। যাতে করে নদীতে নৌকা চলতে পারে।’

এদিকে, অভিভাবকরা জানান, নদীতে নৌকা ভাসবে। জেলেরা মাছ ধরবে। শিশুরা তা দেখবে। আমাদের শিশুরা সেইগুলো দেখতে চায়।
 
ছোট ছোট শিশুদের মাঝে দেশীয় ফলকে পরিচিতির পাশাপাশি করতোয়া নদীকে বাঁচাতে অনাথ এবং অভিজাত পরিবারের শিশুদের  নিয়ে নদী তীরে এই আয়োজন বলে জানালেন আয়োজকরা।

বাবুই বগুড়া ( শিশু সংগঠন) পরিচালক রাকিব জুয়েল বলেন, ‘নদী মাতৃক এই দেশে নদীকে কেন্দ্র করে উৎসব আবারও ফিরে আসুক আমাদের মাঝে। সেই সঙ্গে শ্রেণির বৈষম্যের সমাজ গড়ারও প্রত্যয়ে এই আয়োজন করা হয়েছে।’

শিশু-কিশোরদের নদীর প্রতি ভালোবাসা প্রকাশের এ এক অভিনব সমাবেশ।  আর যারা নদী দূষণ করছে বা দখল করছে তাদের জন্য সতর্কবার্তা এই সমাবেশ।

বগুড়ার জেলা প্রশাসক নূরে আলম সিদ্দীকি সময় নিউজকে বলেন, ‘করতোয়া নদী শুধু শিশুদের কাছে নয়, এই দেশের সাধারণ মানুষের কাছেও জনপ্রিয়। নানা কারণে নদীটি আগের মতো নেই। আমাদের পক্ষ থেকে চেষ্টা করা হবে, যাতে আগের করতোয়া ফিরে আসুক।’
 
বগুড়ার শিশু সংগঠন "বাবুই" শুক্রবার বিকেলে শিশু পরিবারের শতাধিকসহ প্রায় ২০০ শিশু নিয়ে এই আয়োজন করে। বগুড়ার  কবি, সাহিত্যিক, শিল্পীরাও যোগ দেন এই আয়োজনে।

 

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়