bpl bpl
বিপিএল দল সূচি ফলাফল পয়েন্ট টেবিল খবর ছবি ভিডিও

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

bpl-comilla-victorians

২০১২ এবং ২০১৩ সালে অনুষ্ঠিত প্রথম দুই আসরের পর বিপিএলে বেশ বড়সড় ধাক্কা আসে। অনিয়ম আর ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হয় ফ্রাঞ্চাইজিগুলো। এরপর একবছর বিরতি দিয়ে ২০১৫ সালে নতুন উদ্যমে বিপিএল নিয়ে আসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রথম দুই আসরের প্রথা ছিল দলগুলো দেশের বিভাগগুলোকে প্রতিনিধিত্ব করবে। তবে ২০১৫ সালে বড় শহরগুলোর প্রতিনিধিত্বের প্রথা চালু হয়। এরপরই চট্টগ্রামের একটি দল থাকা সত্ত্বেও আসে ‘কুমিল্লা ভিক্টোরিয়ান্স’। ২৭.৫০ মিলিয়ন মার্কিন ডলারে পাঁচ বছরের জন্য ফ্রাঞ্চাইজিটি কিনে নেয় লিজেন্ড স্পোর্টিং লিমিটেড। প্রতিষ্ঠানটির মালিক পরিকল্পনা মন্ত্রী এবং সাবেক বিসিবি ও আইসিসি সভাপতি আ হ ম মুস্তফা কামালের মেয়ে নাফিসা কামাল।

প্রথম আসরেই মাশরাফি বিন মুতর্জার নেতৃত্বে শিরোপা ঘরে তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে পরের আসরে প্রথম পাঁচটি ম্যাচে টানা হারের পরেও শেষ দিকে বেশ ভালোই করেছিল কুমিল্লা। যদিও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় দলটিকে। বিপিএলের ইতিহাসে শুধুমাত্র সেবারই শিরোপা হাতছাড়া হয় অধিনায়ক মাশরাফির। পরের বছর কুমিল্লা থেকে রংপুর রাইডার্সে যোগ দেন ম্যাশ।

ওই ব্যর্থতা ভুলে ২০১৭ সালের আসরে তামিম ইকবালের নেতৃত্বে ঘুরে দাঁড়ায় জনপ্রিয় দলটি। ১২ ম্যাচের ৯টিতেই জিতে রাউন্ড রবিন লিগের শীর্ষে ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। লিগ পর্বে দারুণ খেলেও অবশ্য সন্তুষ্ট থাকতে হয় তৃতীয় স্থান নিয়ে।

গত আসরের মত এবারও বেশ শক্তিশালী দল গড়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। একইসাথে দলে রয়েছে চমকও। সব মিলিয়ে স্কোয়াড বিচারে শিরোপার প্রত্যাশা করা দলগুলোর মধ্যে কুমিল্লার নাম থাকতে পারে সবার উপরে।

সাফল্য:
বছর            অর্জন
২০১৫            চ্যাম্পিয়ন
২০১৬            লিগ পর্ব
২০১৭            প্লে অফ

প্রশাসন এবং সাপোর্ট টিম:
আইকন : তামিম ইকবাল

অধিনায়ক : স্টিভ স্মিথ
হেড কোচ: মোহাম্মদ সালাহউদ্দিন
ম্যানেজার: খালেদ মাসুদ পাইলট
ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান: আহসানুল্লাহ হাসান
মালিকানা: লিজেন্ড স্পোর্টিং লিমিটেড
চেয়ারপার্সন: নাফিসা কামাল
ডিরেক্টর: কাশিফ কামাল

দলের খেলার সময়সূচী

দলের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় হার পয়েন্ট রেটিং
১২ ১৬ ০.০৬৬

কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের সদস্য