bpl bpl
বিপিএল দল সূচি ফলাফল পয়েন্ট টেবিল খবর ছবি ভিডিও

চিটাগং ভাইকিংস

bpl-chittagong-vikings

বিপিএলের শুরু থেকেই আছে চট্টগ্রামের দল। ২০১২ এবং ২০১৩ সালের প্রথম দুই আসরে দলটির নাম ছিল চিটাগং কিংস। মাহমুদুল্লাহ রিয়াদের অধিনায়কত্বে এবং খালেদ মাহমুদ সুজনের কোচিংয়ে অংশ নিয়েছিল দলটি। তবে ২০১৩ সালে স্পট ফিক্সিং এবং খেলোয়াড়দের ঠিকমতো পারিশ্রমিক না দেয়ায় ফ্রাঞ্চাইজিটির মালিকানায় থাকা এসকিউ স্পোর্টস ক্রীড়া সংশ্লিষ্ট সকয় বিষয় থেকে নিষিদ্ধ হয়। এরপর ২০১৫ সালের আসরে ডিবিএল গ্রুপের মালিকানায় ‘চিটাগং ভাইকিংস’ নামে নতুন করে শুরু করে দলটি।

২০১৯ সালে বিপিএলে সবচেয়ে আলোচিত টিম চিটাগাং ভাইকিংস। কেননা শুরুর দিকে তাঁদের অংশগ্রহণ নিয়ে বিস্তর আলোচনা হয়। অনেকে ধরেই নিয়েছিল এবার চিটাগাংকে ছাড়াই বিপিএল অনুষ্ঠিত হবে। তবে শেষ পর্যন্ত সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বিপিএলে নাম লেখায় তাঁরা। বিপিএলে যোগ দেওয়ার পাশাপাশি ফিক্সিংয়ের দায়ে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা মোহাম্মদ আশরাফুলকে দলে ভিড়িয়ে আবারও আলোচনায় আসে দলটি।

এবার মুদ্রার ও-পিঠ দেখাতে মুখিয়ে আছে টেবিলের তলানিতে থেকে ৫ম আসর শেষ করা চট্টগ্রাম। লুক রঙ্কি-শাহজাদ-নাজিবুল্লাহ জাদরানদের সাথে মোসাদ্দেক-শাদমান-ইয়াসির আলীদের নিয়ে বেশ নির্ভরযোগ্য ব্যাটিং লাইন-আপ পেয়েছে ক্যাপ্টেন মুশফিকুর রহিমের দল।

বন্দর নগরীর দলটির পেস আক্রমণে আবু জায়েদ রনির সঙ্গে অপরপ্রান্তে স্পেল শেয়ার করবেন টাইগারদের সাদা জার্সিতে সদ্য অভিষিক্ত সৈয়দ খালেদ আহমেদ। আর স্পিন বিভাগে সিকান্দার রাজার সহযোদ্ধা সানজামুল-নাঈম হাসানরা। বিধিবাম না হলে শিরোপার বন্ধ্যত্ব ঘোচাতে সমানভাবে সক্ষম কোচ নুরুল আবেদীনের শিষ্যরা।

সাফল্য:
বছর            অর্জন
২০১২            লিগ পর্ব
২০১৩            রানার্স আপ
২০১৫            লিগ পর্ব
২০১৬            প্লে অফ
২০১৭            লিগপর্ব

প্রশাসন এবং সাপোর্ট টিম:
আইকন এবং অধিনায়ক: মুশফিকুর রহিম
হেড কোচ: শিমন হেলমুট
সহকারী কোচ: নুরুল আবেদীন
ম্যানেজার: হাসানুজ্জামান ঝরু
উপদেষ্টা: মিনহাজুল আবেদীন নান্নু
মালিকানা: ডিবিএল গ্রুপ
ম্যানেজিং ডিরেক্টর: মো. আব্দুল জব্বার

দলের খেলার সময়সূচী

দলের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় হার পয়েন্ট রেটিং
১২ ১৪ -০.২৯৩

চিটাগং ভাইকিংস দলের সদস্য