bpl bpl
বিপিএল দল সূচি ফলাফল পয়েন্ট টেবিল খবর ছবি ভিডিও

রংপুর রাইডার্স

bpl-rangpur-riders

নতুন ঘোষিত বিভাগের রংপুরের প্রতিনিধিত্ব করতে ২০১২ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ অঙ্গনে আসে রংপুর রাইডার্স। তখন ১.১ মিলিয়ন মার্কিন ডলারে ফ্রাঞ্চাইজিটি কিনে নেয় আইস্পোর্টস। ২০১৩ সালে অনুষ্ঠিত বিপিএলের দ্বিতীয় আসরে অভিষেক হয় রাইডার্সদের। ফ্রাঞ্চাইজিটির বর্তমান মালিকানা বসুন্ধরা গ্রুপের।

২০১৭ সালে অনুষ্ঠিত বিপিএলের পঞ্চম আসরে প্রথমবারের মতো সফলতা পায় রংপুর রাইডার্স। ওই বছর তারা দলে ভেড়ায় অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। মাশরাফি এবং কোচ টম মুডির জুটি শিরোপা এনে দেয় রংপুরকে। পঞ্চম আসরের ফাইনালে রংপুর রাইডার্সকে বলতে গেলে একক নৈপুণ্যেই শিরোপার স্বাদ পাইয়েছিলেন ব্যাটিং দানব ক্রিস গেইল। সেই সঙ্গে ২০১৯ সালের আসরে যুক্ত হয়েছেন বিধ্বংসী ব্যাটিংয়ের প্রতিচ্ছবি ও ওয়ানডের দ্রুততম সেঞ্চুরিয়ান এবি ডি ভিলিয়ার্স। প্রতিপক্ষের বোলিং লাইন-আপকে দুমড়ে মুচড়ে দিতে পারঙ্গম এই দুই ব্যাটসম্যান ছন্দে থাকলে শিরোপা ধরে রাখার চিন্তাটা অনায়াসেই করতে পারেন অধিনায়ক মাশরাফি। বিদেশী কোটায় বোপারা, হেলস, শন উইলিয়ামসদের সাথে এবছর ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের দলে ভিড়েছেন ক্যারিবিয়ান বোলার শেলডন কটরেলও।

রাইডার্সদের দেশি ক্রিকেটারের তালিকা দেখে ঈর্ষান্বিত হওয়াটাও অযৌক্তিক নয়। এশিয়া কাপে টাইগার ব্যাটিংয়ের অন্যতম ভরসা হয়ে ওঠা মোহম্মদ মিঠুনও আছেন কোচ টম মুডির স্কোয়াডে। ম্যাশের সাথে পেস আক্রমণে থাকছেন অভিজ্ঞ শফিউল ইসলাম। আর ঘূর্ণি জাদুতে প্রতিপক্ষকে ভেলকি দেখাতে প্রস্তুত নাজমুল ইসলাম অপু। আর অলরাউন্ডার সোহাগ গাজী বা ফরহাদ রেজারা জ্বলে উঠলে যে কোনো পরিস্থিতিতে পাশা পাল্টে দিতে সক্ষম উত্তরের দলটি।

সাফল্য:
বছর               অর্জন
২০১৩            লিগ পর্ব
২০১৫            প্লে অফ
২০১৬            লিগ পর্ব
২০১৭            চ্যাম্পিয়ন

প্রশাসন এবং সাপোর্ট টিম:
আইকন এবং অধিনায়ক: মাশরাফি বিন মুর্তজা
হেড কোচ: টম মুডি
বোলিং কোচ: মোহাম্মদ রফিক
ফিল্ডিং কোচ: ফাহিম আলিম
ম্যানেজার: প্রফে. আনোয়ারুল ইকবাল
মেন্টর: নাজমুল আবেদীন ফাহিম
উপদেষ্টা: নাইমুর রহমান দুর্জয়
মালিক: বসুন্ধরা গ্রুপ
সিইও: ইশতিয়াক সাদিক
ম্যানেজিং ডিরেক্টর: সাফওয়ান সোবহান
ডিরেক্টর: মিজানুর রহমান, জাবেদ ইকবাল

দলের খেলার সময়সূচী

দলের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় হার পয়েন্ট রেটিং
১২ ১৬ ১.০১৮

রংপুর রাইডার্স দলের সদস্য