fair            

বইমেলায় আরাফাতের ‘সত্যের চেয়ে পবিত্র’

bookfear-2

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে তরুণ লেখক আরাফাত আল মাসুদের গল্পের বই ‘সত্যের চেয়ে পবিত্র’। বইটিতে তিনটি বড় গল্প, তিনটি ভিন্ন বিষয়ের। তিনটি গল্পই এক বসায় শেষ করার মতো। কিন্তু পাঠশেষে রেশ রেখে যায়, ভাবায় লেখকের চিন্তনে উঠে আসা আমাদের যাপিত জীবন কিছুটা ভিন্ন আঙ্গিকে। এখানে খুব সংক্ষেপে গল্পগুলো সম্পর্কে ধারণা দেয়া হলো বিষদ আলোচনা করা হয়নি, গল্পগুলোর টুইস্ট ধরে রাখার জন্য।

প্রথম গল্প ‘আবর্তমান’ দুই বন্ধুকে নিয়ে। যে বন্ধুত্ব বারবারই দংশিত হয়েছে নিজেদেরই হিংস্রতার ছোবলে। ভুলগুলো নিজেদের, কিন্তু নিয়তি এক্ষেত্রে খুব সূক্ষ্ণভাবে কাজ করে যায় নেপথ্যে; যা তারা না পারে এড়াতে, না পারে জড়াতে। এই অন্তদ্বন্দ্ব পাঠককেও স্পর্শ করবে নিঃসন্দেহে।

‘গল্পের শেষটুকু’ আসলে গল্পের ভিতরে আরেক গল্প। দুটো গল্পই পাশাপাশি এগিয়েছে দু’ভাবে। ভেতরের গল্প আর মূল গল্প সম্পূর্ণ আলাদা বিষয়ের, অথচ সূক্ষ্ণভাবে একটা মিল চোখে পড়বে পাঠকের।

‘সত্যের চেয়ে পবিত্র’ এক ভিন্ন মাত্রার গল্প, এক অন্ধ ছাত্র আর তার শিক্ষককে নিয়ে। যুক্তির জগত আর যুক্তির বাইরের জগত দুটোই যেন সমান ও সঠিক মনে হয় এখানে। গল্পটির শেষ এমনভাবে যা দুইরকম অর্থ তৈরি করে। পাঠকের যেমন ইচ্ছা, অর্থ বুঝে নিতে পারে। বইটি পাঠককে মুগ্ধ করার মতো। গতানুগতিক গল্পের ভীড়ে নতুন কিছুর আমেজ আছে এতে।

‘বেহুলা বাংলা’ প্রকাশনী থেকে প্রকাশিত বইটি ৪৬৯–৪৭১ স্টলে পাওয়া যাচ্ছে। লেখকের এটা তৃতীয় গ্রন্থ। প্রথম বই গল্পের ‘জাদুকর’ ২০১৭ সালে, দ্বিতীয় বই উপন্যাস ‘বন্ধুসময়’ ২০১৯।

প্রকাশিত বই
বই মেলার সংবাদ
বই মেলায় আড্ডা
book-fari-adda
b5
b4
b3
b2
b1
ভিডিও
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
fair            
somoy