fair            

বইমেলায় দেশের প্রথম নারী ওসি’র ‘অব্যক্ত ভালোবাসা’

untitled-1

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে দেশের প্রথম নারী ওসি হোসনে আরা’র দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘অব্যক্ত ভালোবাসা’।  বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত পিয়াল প্রকাশনীর ৬৫৯ নম্বর স্টলে।

কবি হোসনে আর’র কাব্যগ্রন্থে সমসাময়িক বিভিন্ন বিষয় উঠে এসেছে। তিনি তার কবিতায় কখনো টেনে এনেছেন অতীতের কোনো সুখ স্মৃতি। আবার কখনো কখনো তিনি বলেছেন জীবনের দর্শন সম্পর্কে। তুলে এনেছেন প্রেম-ভালোবাসা ও মোহকে। চমৎকার শব্দ চয়ন ও বাক্য গঠনের মাধ্যমে কবিতায় তিনি বলেছেন একজন প্রেমিকার না বলা কিছু কথা।

কবি হোসনে আরা বাংলাদেশের প্রথম নারী ওসি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ১৯৮১ সালে ঢাকা মেট্রোপলিটন পুলিশে সরাসরি এসআই পদে যোগদান করেন। চাকরির সুবাদে তিনি ঢাকা, চট্টগ্রাম, সিলেট, মৌলভীবাজার, রংপুরসহ দেশের বিভিন্ন প্রান্তে কাজ করেছেন। ২০০৪ সালে পদোন্নতি পেয়ে ইন্সপেক্টর হিসেবে এসবিতে যোগদান করেন। এছাড়া তিনি ঢাকা বিমান বন্দরেও দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে বাংলাদেশের সর্বপ্রথম নারী ওসি হিসেবে ডিএমপি ঢাকা ক্যান্টনমেন্ট থানায় যোগদান করেন। এরপর জাতিসংঘ হাইতি মিশনে এক বছর কাজ করেন। সর্বশেষ সহকারী পুলিশ কমিশনার হিসেবে ভিক্টিম সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন তেজগাঁও কর্মরত অবস্থায় অবসরে যান। তিনি লেখালেখিও করেন। ২০১৯ সালের গ্রন্থমেলায় তার প্রথম গ্রন্থ প্রকাশিত হয়।

গাজীপুরের সাতানীপাড়া গ্রামে জন্ম নেয়া হোসনে আরা বেগমের বাবা ছিলেন ফরেস্ট অফিসার। বাবার চাকরি সূত্রে শৈশব-কৈশোর কেটেছে দেশের বিভিন্ন প্রান্তে। কর্মজীবনেও ঘুরে বেড়িয়েছেন দেশের নানা প্রান্তে। 

কর্মজীবন সম্পর্কে হোসনে আরা বলেন, নারীদের পথ চলা সব সময়েই বন্ধুর। নারী হিসেবে পুলিশে চাকরিটা ছিল আমার জন্য চ্যালেঞ্জের। অনেক শ্রম আর সাধনায় সফলতার সিঁড়ি বেয়ে এগিয়ে গেছি। বর্ণাঢ্য কর্মময় জীবনে অনেক ঘটনার জীবন্ত সাক্ষী আমি।

তার কাব্যগ্রন্থ সম্পর্কে তিনি বলেন, আমি পুলিশের চাকরী করলেও সাহিত্য আমার মজ্জাগত। ছোটবেলা থেকেই সাহিত্য চর্চা করেছি। চাকরী জীবনে নানান ব্যস্ততায় বই প্রকাশ সম্ভব হয়নি। আমার এ কাব্যগ্রন্থে আমি নারী-পুরুষের প্রেমের দ্বান্বিক সম্পর্ক তুলে এনেছি।

প্রকাশিত বই
বই মেলার সংবাদ
বই মেলায় আড্ডা
book-fari-adda
b5
b4
b3
b2
b1
ভিডিও
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
fair            
somoy