fair            

বইমেলায় চাহিদা বাড়ছে ক্রীড়া বিষয়ক বইয়ের

অমর একুশে গ্রন্থ মেলায় গল্প, কবিতা, উপন্যাসের বইয়ের ভিড়ে আগ্রহ রয়েছে ক্রীড়া বিষয়ক বইয়ের। সেই তুলনায় মেলায় বই খুঁজে পাওয়া যায় খুবই কম।

পাঠকদের আগ্রহ থাকলেও প্রত্যাশিত আর মানসম্মত বই না পাওয়ায় আক্ষেপ রয়েছে তাদের। আর প্রকাশকরা বলছেন, চাহিদানুযায়ী লেখা না পাওয়ায় ক্রীড়া বইয়ের আগ্রহ হারাচ্ছেন তারা।

লেখকদের মতে, ক্রীড়াক্ষেত্রের বীরদের নিয়ে বেশি বই লেখা হলে ক্রীড়াঙ্গনে আগ্রহ বাড়বে তরুণদের।

মেধা, মনন আর চিত্ত বিকাশের শব্দহীন মাধ্যম বই। অমর একুশে গ্রন্থ মেলাতো বাঙ্গালির প্রাণের উৎসব। রবীন্দ্রনাথ, নজরুল থেকে হুমায়ুন আহমেদ। পুস্তকের পৃষ্ঠার ভাঁজে ভাঁজে ভালবাসার বন্ধন বর্তমানে। লেখকদের অব্যক্ত কথাগুলো ফুটে উঠে অক্ষরের তুলিতে।

বাসন্তি হাওয়া সেঁজেছে প্রাণের মেলা। বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে সোহরাওয়াদ্দী উদ্যান। পছন্দের লেখক আর বইয়ের খুঁজে পাঠকদের ছোটোছুটি। যেখানে দেখা মিললো একদল ক্রীড়া প্রেমী পাঠকের। মাশরাফী, সাকিব, তামিমদের নিয়ে লেখা বই আগ্রহ বেশ। তবে আক্ষেপের সুর অন্যান্য ক্রিকেটের পাশাপাশি অন্য খেলার বীরদের জীবনী নিয়ে পর্যাপ্ত বই না পাওয়ার।

মাঠ সংকট গৃহবন্ধি করেছে নতুন প্রজন্মকে। খেলার সুযোগ না পাওয়ায় ক্রীড়া বিষয়ক বই'য়ে আগ্রহ কম। মনে করেন প্রকাশকরা। সেই সাথে রয়েছে মানসম্মত লেখার অভাবও।

প্রকাশকরা বলেন, খেলার বিষয়ে ৪টি বই এসেছে। তবে চাহিদা কিছুটা কম। তাই নতুন বই প্রকাশে আগ্রহ কম। 

এবারের বই মেলায় ক্রীড়া বিষয়ক বই এসেছে হাতে গোনা কয়েকটা। বেরিয়ে আসছে না নতুন লেখক। মোস্তফা মামুন, সনৎ বাবলা, জাফরউল্লাহ সারাফাতরাই ক্রীড়া নিয়ে বই লিখছেন ঘুরে ফিরে। অবশ্য তাদের আক্ষেপ গল্প, উপন্যাস বা কবিতার বই যেভাবে প্রচার পায় সমান তালে প্রচার পায়না খেলাধুলা বিষয়ক বই।

এ প্রসঙ্গে লেখক জাফরউল্লাহ সারাফাত বলেন, ক্রিকেট নিয়ে বেশি বেশি লিখতে হবে। সবাই উচিত সেটাকে প্রোমোশনও করা। 

খেলোয়াড়রা বই লিখলে আরো বেশি সাড়া পাওয়া যাবে বলেও মত তাদের।

প্রকাশিত বই
বই মেলার সংবাদ
বই মেলায় আড্ডা
book-fari-adda
b5
b4
b3
b2
b1
ভিডিও
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
fair            
somoy