fair            

মেলায় ব্রিটিশ লেখকের ‘গুপ্তসংঘ’, অনুবাদ হাসান তানভির

book-fair

যারা থ্রিলার কিংবা রহস্য গল্প পড়তে পছন্দ করেন তারা বিভিন্ন গুপ্তসংঘের রহস্যময় সব কর্মকা-ের কথা পড়ে থাকবেন। ড্যান ব্রাউনের ‘দ্য ভিঞ্চি কোড’ বা ‘এঞ্জেলস এন্ড ডেমন’ পড়ার পর ইলুমিনাতি কিংবা ফ্রিম্যাসন’র মতো গুপ্তসংঘ নিয়ে আগ্রহ জন্মায়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

সিক্রেট সোসাইটিগুলোর কথা থ্রিলারের কাল্পনিক জগতে কল্পনার মায়াবী ক্যানভাসে বর্ণিত হলেও এদের অস্তিত্ব কাল্পনিক কোনো বিষয় নয়। শত শত বছর ধরে দুনিয়া জুড়ে নানা গুপ্তসংঘের অস্তিত্ব বিদ্যমান। ইলুমিনাতি, ফ্রিম্যাসন, কু ক্ল্যাক্স ক্ল্যানসহ অনেক গুপ্তসংঘ এখনো ক্রিয়াশীল। তবে গল্প উপন্যাসে এদের কর্মকাণ্ডকে যেভাবে উপস্থাপন করা হয় বাস্তবতা অতো সরল নয়।

অত্যন্ত জটিল প্রক্রিয়ার ভেতর দিয়ে একজন মানুষকে গুপ্তসংঘের সদস্য হতে হয়। বিভিন্ন প্রকার কঠিন দীক্ষার ভেতর দিয়ে যেতে হয়।

 ব্রিটিশ লেখক নিক হার্ডিং রচিত ‘সিক্রেট সোসাইটি’ বইয়ে ৩৯টি গুপ্তসংঘের পরিচয়, উৎপত্তি, কার্যক্রম ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে। রয়েছে অ্যাসাসিন, মাফিয়া, নাইট টেম্পলার, ফ্রিম্যাসন, ইলুমিনাতি এমনকি উপমহাদেশের ঠগী’র মতো কুখ্যাত গুপ্তসংঘ থেকে শুরু করে অখ্যাত অনেক সিক্রেট সোসাইটির বিস্ময়কর উপাখ্যান।

বাংলাভাষী পাঠকদের জন্য বইটি অনুবাদ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী হাসান তানভীর।

বইটি প্রকাশ করেছে নন্দন প্রকাশনী। মুদ্রিত মূল্য ২৫০ টাকা। রোমাঞ্চকর সব উপাখ্যানে ভরপুর বইটি পড়তে গিয়ে মাঝে মাঝেই আপনি চমকে উঠবেন, অবিশ্বাসে কুঁচকে উঠবে ভ্রু। বইটির প্রি-অর্ডার চলছে।

বিবিধ, বুকস্ট্রিট, জাবির বুকসে ৪০% ছাড়ে প্রি-অর্ডার করা যাচ্ছে। আর মেলায় পাওয়া যাবে ২০ তারিখ থেকে ভূমিপ্রকাশের ৭২২ নাম্বার স্টলে।

প্রকাশিত বই
বই মেলার সংবাদ
বই মেলায় আড্ডা
book-fari-adda
b5
b4
b3
b2
b1
ভিডিও
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
SOMOY
fair            
somoy