বাংলাদেশ প্রিমিয়ার লীগ - বিপিএল

team-newzealandনিউজিল্যান্ড team-newzealand

বিশ্বকাপে নিউজিল্যান্ড নিয়মিত মুখ। শুধু নিয়মিত মুখই না, শক্তিশালী দল হিসেবেই তারা বিশ্বসেরার মঞ্চে পা রাখে বরাবর। কিন্তু ক্রিকেট দুনিয়ার এ পরাশক্তির হাতে এখনো পর্যন্ত বিশ্বকাপের কোনো ট্রফি উঠেনি। বিশ্বকাপের ইতিহাসে নিউজিল্যান্ডের সেরা সাফল্য  ২০১৫ সালে। সে আসরটি অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে আয়োজন করেছিল নিউজিল্যান্ড। সেবার সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতার স্বপ্ন ভেঙে যায় নিউজিল্যান্ডের।

১৯৭৫: প্রথম বিশ্বকাপ
প্রথম বিশ্বকাপের গ্রুপ পর্বে শুধুমাত্র স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হেরেছিল নিউজিল্যান্ড। গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলোতে দাপট দেখিয়েই জয় তুলে নিয়েছিল। তবে সেমিফাইনালে দোর্দণ্ড প্রতাপের ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে বিদায় নিতে হয়। শেষ পর্যন্ত ক্যারিবিয়রাই ঘরে তুলে প্রথম বিশ্বকাপ।

১৯৭৮: দ্বিতীয় প্রুডেন্সিয়াল ওয়ার্ল্ড কাপ
বিশ্বকাপের দ্বিতীয় আসরেও গ্রুপ পর্বের বাধা টপকে সেমিতে পা রাখে নিউজিল্যান্ড। গ্রুপ পর্বে একটি ম্যাচ হারলেও শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় তারা। তবে সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে শক্ত লড়াই করেও হার মানতে হয়ে তাদের। মাত্র ৯ রানের হার নিয়ে হতাশ নিউজিল্যান্ডকে ঘরে ফিরতে হয়।

১৯৮৩: তৃতীয় প্রুডেন্সিয়াল ওয়ার্ল্ড কাপ
তৃতীয় বারের মতো বিশ্বকাপ আয়োজন করে ইংল্যান্ড। সেবার নিজের প্রথম বিশ্বকাপ ঘরে তোলে কপিল দেবের ভারত। এবার নিউজিল্যান্ড একেবারেই ছিল বিবর্ণ। লিগ পর্বের ছয় ম্যাচের তিনটিতে হেরে নক আউট পর্বের আশা ছেড়ে দিতে হয় তাদের।

১৯৮৭: রিলায়েন্স ওয়ার্ল্ড কাপ
প্রথমবারের মতো ইংল্যান্ডের বাইরে বিশ্বকাপের আয়োজন হয় ১৯৮৭ সালে। সেবার যৌথভাবে আয়োজক ছিল পাকিস্তান এবং ভারত। এবারও শেষ চারে জায়গা করে নিতে ব্যর্থ হয় নিউজিল্যান্ড। ১৯৮৭ সালই ছিল নিউজিল্যান্ডের সবচেয়ে বাজে পারফরম্যান্স। তারকা প্লেয়ার রিচার্ড হেডলি ইনজুরিতে পড়ায় তাকে ছাড়াই তাদের মাঠে নামতে হয়েছিল।  গ্রুপ পর্বের ছয় ম্যাচের চারটিতে হেরে যায় তারা।

১৯৯২: বেনসন এন্ড হেজেস ওয়ার্ল্ড কাপ
সেবারই প্রথম রঙিন জার্সিতে বিশ্বকাপ খেলতে নামেন ক্রিকেটাররা। এ আসরে নিউজিল্যান্ডের পারফরম্যান্স ছিল তাদের ইতিহাস সেরা। দাপুটে পারফরম্যান্সে গ্রুপ পর্বের কোনো ম্যাচেই তারা হারেনি। সেবার পরিষ্কারভাবেই বিশ্বকাপের দাবিদার ছিল নিউজিল্যান্ড। কিন্তু ইমরান খানের পাকিস্তানের কাছে সেমিফাইনালে হেরে সেবারও স্বপ্ন ভঙ্গ হয় তাদের। শেষ পর্যন্ত শিরোপা যায় পাকিস্তানেই।

১৯৯৬: উইলস ওয়ার্ল্ড কাপ
সেবার ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কা যৌথভাবে আয়োজন করে বিশ্বকাপ। গ্রুপ পর্বের পাঁচ ম্যাচের তিনটিতে জিতে কোয়ার্টার ফাইনালে উঠলেও সেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিদায় নিতে হয়।

১৯৯৯:  আইসিসি ওয়ার্ল্ড কাপ
সেবার আবারো বিশ্বকাপের আয়োজন করে ইংল্যান্ড। ‘বি’ গ্রুপে পাঁচ ম্যাচের তিনটিতে জেতে নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের বিপক্ষে হেরে যায় তারা। খুব ভালো পারফর্ম্যান্স দেখাতে না পারলেও সুপার সিক্সে জায়গা করে নেয় কিউইরা। সেখানে একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি এবং দুইটি করে ম্যাচে জয় এবং পরাজয় মিলিয়ে খড়কুটো আঁকড়ে সেমিতে পা রাখে নিউজিল্যান্ড। যেখানে তাদের ৯ উইকেটে হারায় পাকিস্তান।

২০০৩: আইসিসি বিশ্বকাপ
সেবারের আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বে পোল ‘বি’ থেকে ছয় ম্যাচের চারটিতে জেতে নিউজিল্যান্ড। সুপার সিক্সে তিন ম্যাচের দুই ম্যাচে হেরে বিদায় নেয় তারা।

২০০৭: ওয়ার্ল্ড কাপ
সেবার ২০০৩ সালের তুলনায় ভালো করে নিউজিল্যান্ড। গ্রুপ ‘সি’তে নিজেদের তিন ম্যাচেই জয় পায় তারা। সুপার এইটে সাত ম্যাচের পাঁচটিতেই জয় তুলে নেয়। তবে সেমিফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে বিদায় নিতে হয়।

২০১১: আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ
সেবার গ্রুপ ‘এ’ থেকে ছয় ম্যাচের চারটিতে জিতে নক আউট পর্বে জায়গ করে নেয়। তবে কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেমিতেও পা রাখে। তবে সেমিতে শ্রীলঙ্কার বাধা টপকাতে ব্যর্থ হয়।

২০১৫: ক্রিকেট ওয়ার্ল্ড কাপ
পোল ‘এ’ থেকে ছয় ম্যাচের চারটিতে জিতে নক আউট পর্বে উঠে নিউজিল্যান্ড। কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে পা রাখে। সেমিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠে নিউজিল্যান্ড। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙে যায়।

পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় হার পয়েন্ট রেটিং
team-newzealandনিউজিল্যান্ড ১১ ১.৩০৬

খেলার সময়সূচী

০১-০৬-২০১৯, ১৫:৩০
নিউজিল্যান্ড  বনাম  শ্রীলঙ্কা কার্ডিফ ওয়েলস স্টেডিয়াম, কার্ডিফ
০৫-০৬-২০১৯, ১৮:৩০
বাংলাদেশ  বনাম  নিউজিল্যান্ড ওভাল, লন্ডন
০৮-০৬-২০১৯, ১৮:৩০
আফগানিস্তান  বনাম  নিউজিল্যান্ড কাউন্টি গ্রাউন্ড টনটন, টনটন
১৩-০৬-২০১৯, ১৫:৩০
ভারত  বনাম  নিউজিল্যান্ড ট্রেন্ট ব্রিজ, নটিংহ্যাম
১৯-০৬-২০১৯, ১৫:৩০
নিউজিল্যান্ড  বনাম  দক্ষিণ আফ্রিকা এজবাস্টন, বার্মিংহ্যাম
২২-০৬-২০১৯, ১৮:৩০
উইন্ডিজ  বনাম  নিউজিল্যান্ড ওল্ড ট্র্যাফোর্ড, ম্যানচেস্টার
২৬-০৬-২০১৯, ১৫:৩০
নিউজিল্যান্ড  বনাম  পাকিস্তান এজবাস্টন, বার্মিংহ্যাম
২৯-০৬-২০১৯, ১৮:৩০
নিউজিল্যান্ড  বনাম  অস্ট্রেলিয়া লর্ডস, লন্ডন
০৩-০৭-২০১৯, ১৫:৩০
ইংল্যান্ড  বনাম  নিউজিল্যান্ড দা রিভারসাইড ডারহাম, চেস্টার-লি-স্ট্রিট

দলের সদস্য