বাংলাদেশ প্রিমিয়ার লীগ - বিপিএল

এই ট্রফি ইংল্যান্ডের আগামী প্রজন্মের ক্রিকেটকে পাল্টে দেবে: মন্টি পানেসার

monti-panaser

অনেক সাধনার বিশ্বকাপ ট্রফি। এই একটি ট্রফি ইংল্যান্ডের ক্রিকেটের আগামী প্রজন্ম পালটে দিবে। সময় সংবাদে এমনটাই মন্তব্য করেছেন সাবেক ইংলিশ ক্রিকেটার মন্টি পানেসার। বিশ্বকাপ ট্রফিটা ইংল্যান্ডের পাওনা ছিলো বলেও মন্তব্য করেন তিনি। এছাড়াও বাংলাদেশ ক্রিকেট দলের দারুণ প্রশংসা করেন সাবেক এই স্পিনার। ভারতে পরবর্তী বিশ্বকাপে টাইগারদের ভালো কিছু করতে হলে এখন থেকেই পরিকল্পনা করার পরামর্শ দিয়েছেন বিসিবিকে।

তিন তিন বার ফাইনালে উঠেও বিশ্বকাপ ট্রফি থেকেছে স্বপ্নের মতো। অথচ ক্রিকেটের জনক তারা! কয়েক দশক পেরিয়েছে। কিন্তু, একবার স্বপ্নিল ট্রফি উঁচিয়ে ধরায় হয়নি ইংল্যান্ড। আর এ জন্য কতোই না তিরস্কারের  শিকার হতে হয়েছে তাদের। কিন্তু, ৪৪ বছর পর অবশেষে রুদ্ধশ্বাস এক ফাইনালে ইংলিশদের হোম অফ ক্রিকেট ক্যানভাসেই আরাধ্য বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরে ইংলিশরা। অনেক সাধনার সফল ঘরে উঠেছে অনেক ত্যাগের মধ্যে দিয়ে। এমনটাই বলছেন সাবেক এই ভারতীয় বংশোদ্ভূত ইংলিশ ক্রিকেটার মন্টি পানেসার।

সময় নিউজকে তিনি বলেন, এই একটা ট্রফির জন্য ইংল্যান্ডের প্রতীক্ষা ছিলো দীর্ঘদিনের। বিশেষ করে গেলো চার বছরে বিশ্বকাপ ঘিরে অনেক ত্যাগ সহ্য করতে হয়েছে ইংলিশ ক্রিকেটারদের। মরগান বাটলার রুট স্টোকসরা কি যে পরিশ্রম করেছে। আপনি কাছ থেকে না দেখরে বুঝবেন না। এই স্বপ্নিল ট্রফিটা ওরাই পাওয়ার দাবিদার। এই একটা ট্রফি ইংল্যান্ডের আগামী প্রজন্মের ক্রিকেট পাল্টে দিবে।

২০০৬ সাল থেকে ১৩ এই সাত বছরে ইংল্যান্ডের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেট খেলেছেন লেফ্ট আর্ম অর্থডক্স স্পিনার মন্টি পানেসরা। বিশ্বকাপে বাংলাদেশের পারফরমেন্সে তিনি বিস্মিত। বলেছেন, ইংল্যান্ডের কন্ডিশনে হয়তো টাইগাররা মানিয়ে নিতে পারেনি। তাই সেমিফাইনালে উঠতে পারেনি। তবে, ২০২৩ বিশ্বকাপ ভারতে হতে যাচ্ছে। তাই দিলেন এমন পরামর্শ।

'এবারের বিশ্বকাপে বাংলাদেশ দল সেমিফাইনালে খেলার মতো যোগ্যতা রাখে। কিন্তু, আমার কাছে মনে হয় তোমরা ইংলিশ কন্ডিশনের সাথে মানিয়ে নিতে পারো নি। তবে, পরবর্তী বিশ্বকাপ ভারতে, একই কন্ডিশন। চার বছর হাতে আছে। এখন থেকে পরিকল্পনা আর লক্ষ্য ঠিক করতে হবে। কোন ক্রিকেটাররা সেই বিশ্বকাপে খেলতে পারে। তাহলে দেখবে পরবর্তী বিশ্বকাপে তোমরা প্রত্যাশিত সাফল্য পাবে।' বলছিলেন পানেসার।

এদিকে, বাংলাদেশের স্পিন কোচের পদে থাকছেন না ভারতের সুনীল জোসি। যদি বিসিবি চায় টাইগারদের স্পিন কোচের পদে তবে আগ্রহী আছেন মন্টি।

বিশ্বকাপ সংবাদ

injamamনির্বাচকের পদ ছাড়লেন ইনজামামben-stokesআম্পায়ারদের ওই ৪ রান ফেরত নিতে বলেছিলেন স্টোকস!gettyimages-1092462870-1553ভারতীয় কোচিং প্যানেলে ব্যাপক রদবদলের আভাসiccআইসিসিকে নিয়ে অভিতাভের মজার টুইট!stokesএবার নাইট উপাধি পাচ্ছেন স্টোকসeng-news1অ্যাশেজ চিন্তাভাবনা শুরু করেছেন জো রুটgarry'ইংল্যান্ড-নিউজিল্যান্ডকে যৌথ চ্যাম্পিয়ন করলে কোনো বিতর্ক হতো না'eng-team-may1প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট দলের সাক্ষাৎengland-champআম্পায়ারের ভুলেই চ্যাম্পিয়ন ইংল্যান্ড!monti-panaserএই ট্রফি ইংল্যান্ডের আগামী প্রজন্মের ক্রিকেটকে পাল্টে দেবে: মন্টি পানেসারuntitled-8বিশ্বকাপের 'সব বিভাগের সেরারা'new-zaনিউজিল্যান্ডের সঙ্গে একটু অবিচারই হয়েছ: ফাহিমmediaইংলিশদের শিরোপা জয়ে আন্তর্জাতিক মিডিয়াগুলোর প্রতিক্রিয়াicc-11আইসিসির সেরা একাদশে সাকিবcapture1প্রথমবার বিশ্বকাপ জিতে উচ্ছ্বসিত ইংল্যান্ড সমর্থকরাworld-cup-recordsএক নজরে বিশ্বকাপের 'যতো সেরা'stokesদলকে শিরোপা জেতানোর স্বীকৃতি পেলেন স্টোকসwillসাকিবকে টুর্নামেন্টসেরা হতে দিলেন না উইলিয়ামসন