বাংলাদেশ প্রিমিয়ার লীগ - বিপিএল

এই হল পাকিস্তান!

pak-australia

আনপ্রেডিকটেবল! অনিশ্চয়তার খেলা ক্রিকেটে এই শব্দটি সবচেয়ে বেশ সম্ভবত পাকিস্তানের গায়েই সাঁটানো হয়েছে। টালমাটাল দল নিয়ে বিশ্বকাপে আসা পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারলো বাজেভাবে। স্বাগতিক ইংল্যান্ডকে হারালো দারুণ খেলে। বৃষ্টির ভাসিয়ে নিয়ে গেল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে নেমে মুহূর্তে মুহূর্তে রঙ পাল্টে শেষ পর্যন্ত হেরে গেল ৪১ রানে।

টস হেরে আগে ফিল্ডিং করতে নেমে ক্যাচ আর ফিল্ডিং মিসের মহড়া দিয়েছে। একটা সময় ধারণা করা হচ্ছি ৪০০ ছুঁবে অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত মোহাম্মদ আমীর হাতে ধরে তাদের আটকে দিলো ৩০৭ রানে।

টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা। স্কোরবোর্ডে কোনো রান যোগ না করেই ফেরেন ওপেনার ফখর জামান। ইমাম-উল হককে সঙ্গে নিয়ে বেশিদূর যেতে পারেননি বাবার আজম। ২৮ বলে ৩০ রান করে নাথান কোল্টার-নেইলের শিকার হন তিনি। এরপর পিজে আসেন মোহাম্মদ হাফিজ। দুজনের ৮০ রানের জুটি ভাঙেন প্যাট কামিন্স। অর্ধশতক হাঁকানো ইমাম ফিরে গেলে অধিনায়ক শরফরাজের সঙ্গে জুটি গড়েন হাফিজ। তবে বলের সঙ্গে ব্যালান্স করে রান নিতে থাকা হাফিজ ৪৬ রানে ক্যাচ তুলে দেন। দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটারকে হারিয়ে চরম চাপে পড়ে পাকিস্তান। হাফিজের বিদায়ের সময় পাকিস্তানের স্কোর ৫ উইকেটে ১৪৬ রান। এরপর ক্রিজে এসেই শূন্য রানে শোয়েব মালিক এবং ৫ রানে আসিফ আলী বিদায় নিলে কার্যত প্রতিরোধ ভেঙে পড়ে পাকিস্তানের। কিন্তু টিমটিম করে জ্বলতে থাকা আশার প্রদীপে জ্বালানি ধালতে থাকেন অধিনায়ক সরফরাজ আহেমদ। তাকে সঙ্গ দিতে এসে ১৫ বলে ৩২ রানের ঝড়ো ইনিংস খেলেন হাসান আলী। এরপর ওয়াহাব রিয়াজ ক্রিজে এসে প্রমাণ করে দেন পাকিস্তান আসলেই আনপ্রেডিকটেবল।

৩৪ ওভারে  ২০০ রানে ৭ উইকেট খুইয়ে বড় হারের প্রহর গুনতে থাকা দল একটা পরের পাঁচ সাত ওভারের মধ্যে জয়ের ভালো সম্ভাবনা তৈরি করল। আবার ওয়াহাব রিয়াজ আউট হয়ে যাওয়ার পর আমিরও ফিরলেন কোন রান না করেই। শাহীন আফ্রিদী নামলেন শেষ উইকেট হিসেবে। ব্যাটটা ঠিকমতো চালাতেই জানেন না এ পেসার। অথচ ৪৫ তম ওভারের শেষ বলে রান নিয়ে আবারো তাকেই স্ট্রাইক এন্ডে পাঠালেন সেট ব্যাটসম্যান সরফরাজ। সিঙ্গেলের মরিয়া সরফরাজ এরপর অদ্ভুতভাবে রানের জন্য দৌড় দিয়ে রান আউট হয়ে গেলেন। পাকিস্তান হেরে গেল ৪১ রানে।

এরআগে ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরিতে ভর করে বড় সংগ্রহও পায় অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়ার বড় সংগ্রহের পেছনে পাকিস্তানের ফিল্ডারদের অবদানও কম নয়। ক্যাচ মিসের মহড়ার সঙ্গে ফিল্ডিংয়ের সহজ মিসগুলো চোখে পড়েছে বাজেভাবে।

টস হেরে আগে ব্যাট করতে নেমে দারুণ শুরুই পায় অস্ট্রেলিয়া। ১৪৬ রানে ওপেনিং জুটি ভাঙে। ৮২ রানে আমিরের শিকার হন অ্যারন ফিঞ্চ। এরপর ওয়ার্নারের সেঞ্চুরি ছাড়া আর কেউই সেভাবে ইনিংস বড় করতে পারেননি। মূলত মোহাম্মদ আমিরের পেসে কুপোকাত হয়েছেন। ৪০ ওভারে অজিদের রান যেখানে ছিল ২৫৬। সেখান ৪৯ ওভারে অলআউট হয় ৩০৭ রানে।

শেষ দিকে ৫ উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়ার রানের লাগাম টেনে ধরেন আমির।

স্কোর:
অস্ট্রেলিয়া ৩০৭/১০ (৪৯)

অ্যারন ফিঞ্চ ৮২ (৮৪)
ডেভিড ওয়ার্নার ১০৭ (১১১)
স্টিভ স্মিথ ১০ (১৩)
গ্লেন ম্যাক্সওয়েল ২০ (১০)
শন মার্শ ২৩ (২৬)
উসমান খাজা ১৮ (১৬)
অ্যালেক্স কারি ২০ (২১)
নাথান কোল্টা-নেইল ২ (৩)
প্যাট কামিন্স ২ (৬)
মিচেল স্টার্ক ৩ (২)
কেন রিচার্ডসন ১ (১)

বোলার:
মোহাম্মদ আমির ১০-২-৩০-৫
শাহীন আফ্রিদি ১০-০-৭০-২
হাসান আলী ১০-০-৬৭-১
ওয়াহাব রিয়াজ ৮-০-৪৪-১
মোহাম্মদ হাফিজ ৭-০-৬০-১
শোয়েব মালিক ৪-০-২৬-০

পাকিস্তান ২৬৬/১০ (৪৫.৪)
ইমাম-উল হক ৫৩ (৭৫)
ফখর জামান ০ (৩)
বাবর আজম ৩০ (২৮)
মোহাম্মদ হাফিজ ৪৬ (৪৯)
শরফরাজ আহমেদ ৪০ (৪৮)
শোয়েব মালিক ০ (২)
আসিফ আলী ৫ (৮)
হাসান আলি ৩২ (১৫)
ওয়াহাব রিয়াজ ৪৫ (৩৯)
মোহাম্মদ আমির ০ (১)
শাহীন আফ্রিদি ১ (৬)

বোলার:
প্যাট কামিন্স ১০-০-৩-৩
মিচেল স্টার্ক ৯-১-৪৩-২
ঝেই রিজার্ডসনস ৮.৪-০-৬২-২
নাথান কোল্টার-নেইল ৯-০-৫৩-১
গ্লেন ম্যাক্সওয়েল ৭-০-৫৮-০
অ্যারন ফিঞ্চ ২-০-১৩-১

অস্ট্রেলিয়া ৪১ রানে জয়ী।

বিশ্বকাপ সংবাদ

south-africaআফগানদের ওপর 'রাগ' ঝাড়লেন প্রোটিয়া বোলাররাafricaওভার কমলো আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচেরtamim-mashrafeমাশরাফির হয়ে ঢাল ধরলেন তামিম, হাসিমুখে কড়া জবাবaustralia-srilankaফিঞ্চের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বড় সংগ্রহpapon-squad1মাঠের কথা বিবেচনায় রেখে একাদশ পরিবর্তন করা হবে: পাপনafg-sa-pre1আরেক ম্যাচে বিকেলে লড়বে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানaus-sl-pre1বিকেলে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কাgettyimages-11558967511মরগান ও রয়কে নিয়ে চিন্তিত ইংল্যান্ডsalauddin-coachভালো খেলাই সাকিবের চাকরি: সালাউদ্দিনengland-vs-windiesউইন্ডিজকে পাত্তাই দিল না ইংল্যান্ডehsan-maniস্টার স্পোর্টসের ওপর চটলেন পিসিবি প্রধানsaluddinইংল্যান্ডে মেইন অ্যাটাক স্পিন হলে দুঃখজনক: সালাউদ্দিনwindiesউইন্ডিজকে অল্পতেই আটকে দিল ইংল্যান্ডsports-031বিকেলে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ডsunil-reax1'টনটনে স্পিনারদের কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে'warner-instaপাকিস্তানি সমর্থকদের প্রশংসা ওয়ার্নারেরrain-point-tableপয়েন্ট টেবিলের শীর্ষে বৃষ্টিindi-tieভেসে গেল ভারতের ম্যাচও