'সিরিয়ায় আবারো হামলা হলে নৈরাজ্য সৃষ্টি হবে'

পশ্চিমা জোট সিরিয়ায় ফের হামলা চালালে বিশ্বে নৈরাজ্য সৃষ্টি হবে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন জোটের হামলা সিরিয়ার গৃহযুদ্ধ নিরসনে রাজনৈতিক সমঝোতার সম্ভাবনাকে ক্ষতিগ্রস্ত করেছে বলেও মত প্রকাশ করেন তিনি। এদিকে, আসাদ সরকারকে সমর্থন অব্যাহত রাখায় রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। জাতিসংঘে মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি বলেছেন, লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত সিরিয়ায় অবস্থান করবে মার্কিন সেনা।

দৌমার কথিত রাসায়নিক হামলার অভিযোগে মার্কিন জোটের মিসাইল হামলার দুদিন পেরিয়ে গেলেও এর প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ-সমাবেশ অব্যাহত রয়েছে। মার্কিন কর্মকর্তারা যখন হামলার পক্ষে যুক্তি-তর্কে ব্যস্ত তখন খোদ যুক্তরাষ্ট্রে বিমান হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করে.।

রোববার লস অ্যাঞ্জেলেসের আন্তর্জাতিক অ্যাকশন সেন্টার আয়োজিত এ বিক্ষোভ র‌্যালিতে ট্রাম্পের যুদ্ধনীতির তীব্র সমালোচনা করা হয়। একই ধরনের বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয় সান ফ্রান্সিসকো ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যেও। বিক্ষোভ হয়েছে ইরাক ও ভারতেও।

আসাদ সরকারকে সমর্থন দেয়ায় রাশিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপে উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি বলেন, নিরাপত্তা পরিষদের প্রস্তাব উপেক্ষা করে দামেস্ক সরকার একের পর এক রাসায়নিক হামলা চালাচ্ছে, আর এতে সমর্থন দিয়ে আসছে মস্কো।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, আসাদ সরকারের রাসায়নিক হামলা প্রতিহত করতে যতটুকু ব্যবস্থা নেয়া হয়েছে সেটাই যথেষ্ট। সিরিয়ার সরকার পরিবর্তন নয় বরং নিরীহ সিরীয়দের রক্ষায় ওই অভিযান চালানো হয়েছে বলেও দাবি করেন তিনি। আর সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন অব্যাহত রাখতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রাজি করতে সক্ষম হওয়ার কথা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।


সিরিয়ায় পশ্চিমা জোটের হামলার বিষয়ে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে টেলিফোনালাপে পুতিন বলেন, সিরিয়ায় পশ্চিমা জোট ফের হামলা চালালে ভেঙ্গে পড়তে পারে বৈশ্বিক স্থিতিশীলতা। মার্কিন জোটের এ ধরনের অভিযান সিরিয়ায় রাজনৈতিক সমঝোতার সম্ভাবনা নষ্ট করে দিয়েছে বলেও মনে করেন পুতিন। ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি পুতিনকে বলেন, পশ্চিমা জোট যে সন্ত্রাসীদের সমর্থন করে এই বিমান হামলার মাধ্যমে তা তারা পরিষ্কার করে দিয়েছে। পেন্টাগন রাসায়নিক অস্ত্রাগারে হামলার দাবি করলেও ক্ষতিগ্রস্ত ভবনগুলো থেকে রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে দামেস্ক কর্তৃপক্ষ। এদিন রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন সিরীয় উপ-পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ।

...
আরও

বুলেটিন

অনুষ্ঠান

সর্বশেষ সংবাদ

প্রায় ৫০ শতাংশ বেড়েছে রাশিয়ার বিমান সরঞ্জাম রপ্তানি ‘সুন্দরীদের ধর্ষণ করা যায়, একারণে অভিনয় করতে ভালোবাসি’ মাত্র ১০ মিনিটের বিচারে ১ নারীকে মৃত্যুদণ্ড দিলেন বিচারক! ভারত ভ্রমণে ভিসা পাওয়ার ভোগান্তি কমাতে চালু হচ্ছে দু'টি উপ-হাইকমিশন জয়ার সাথে প্রেম নিয়ে মুখ খুললেন সৃজিত ২৩ এপ্রিল থেকে রাজধানীতে শুরু হচ্ছে থাইল্যান্ড উইক-২০১৮ কমেছে ব্রয়লার মুরগির দাম, বেড়েছে ডিমের নবজাতক নিয়ে সিনেট সভায় ট্যামি ডাকওর্থ, যুক্তরাষ্ট্রে নতুন ইতিহাস শেখ হাসিনাকে নিয়ে যা লেখা আছে ১০০ প্রভাবশালীর তালিকায় নিহত বাংলাদেশি শান্তিরক্ষীদের পরিবারের প্রতি জাতিসংঘ মহাসচিবের সমবেদনা ক্ষতিপূরণ পাচ্ছে মালয়েশিয়ায় লিফট ছিঁড়ে নিহত বাংলাদেশিদের পরিবার যুক্তরাষ্ট্রের টেক্সাস সীমান্তে ৪ বাংলাদেশি গ্রেপ্তার ইয়াবা ব্যবসায়ীদের গুলিতে এএসআইসহ ৩ পুলিশ আহত নিজ বাসায় স্ট্রিপ ক্লাব, গেইলের উদ্দাম জীবনে সম্ভব সবই! আজকের রাশিফল (২০ এপ্রিল, ২০১৮) যানবাহনে বিপদের শঙ্কা সিংহের, প্রেমে আনন্দ মেষের বিধবা হবার পরেও কেন এখনো সিঁদুর পরেন রেখা? গভীর রাতে সুফিয়া কামাল হল থেকে বের করে দেয়া হলো ছাত্রীদের আসামি ধরতে পানিতে ঝাঁপ, নিখোঁজ হলেন পুলিশ সদস্য পরকীয়া প্রেমিকসহ প্রবাসীর স্ত্রী আটক শিল্প প্রতিষ্ঠানের উন্নয়নকারীকেই জনপ্রতিনিধি হিসেবে চায় খুলনাবাসী


Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে