'সিরিয়ায় আবারো হামলা হলে নৈরাজ্য সৃষ্টি হবে'

পশ্চিমা জোট সিরিয়ায় ফের হামলা চালালে বিশ্বে নৈরাজ্য সৃষ্টি হবে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন জোটের হামলা সিরিয়ার গৃহযুদ্ধ নিরসনে রাজনৈতিক সমঝোতার সম্ভাবনাকে ক্ষতিগ্রস্ত করেছে বলেও মত প্রকাশ করেন তিনি। এদিকে, আসাদ সরকারকে সমর্থন অব্যাহত রাখায় রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। জাতিসংঘে মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি বলেছেন, লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত সিরিয়ায় অবস্থান করবে মার্কিন সেনা।

দৌমার কথিত রাসায়নিক হামলার অভিযোগে মার্কিন জোটের মিসাইল হামলার দুদিন পেরিয়ে গেলেও এর প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ-সমাবেশ অব্যাহত রয়েছে। মার্কিন কর্মকর্তারা যখন হামলার পক্ষে যুক্তি-তর্কে ব্যস্ত তখন খোদ যুক্তরাষ্ট্রে বিমান হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করে.।

রোববার লস অ্যাঞ্জেলেসের আন্তর্জাতিক অ্যাকশন সেন্টার আয়োজিত এ বিক্ষোভ র‌্যালিতে ট্রাম্পের যুদ্ধনীতির তীব্র সমালোচনা করা হয়। একই ধরনের বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয় সান ফ্রান্সিসকো ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যেও। বিক্ষোভ হয়েছে ইরাক ও ভারতেও।

আসাদ সরকারকে সমর্থন দেয়ায় রাশিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপে উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি বলেন, নিরাপত্তা পরিষদের প্রস্তাব উপেক্ষা করে দামেস্ক সরকার একের পর এক রাসায়নিক হামলা চালাচ্ছে, আর এতে সমর্থন দিয়ে আসছে মস্কো।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, আসাদ সরকারের রাসায়নিক হামলা প্রতিহত করতে যতটুকু ব্যবস্থা নেয়া হয়েছে সেটাই যথেষ্ট। সিরিয়ার সরকার পরিবর্তন নয় বরং নিরীহ সিরীয়দের রক্ষায় ওই অভিযান চালানো হয়েছে বলেও দাবি করেন তিনি। আর সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন অব্যাহত রাখতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রাজি করতে সক্ষম হওয়ার কথা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।


সিরিয়ায় পশ্চিমা জোটের হামলার বিষয়ে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে টেলিফোনালাপে পুতিন বলেন, সিরিয়ায় পশ্চিমা জোট ফের হামলা চালালে ভেঙ্গে পড়তে পারে বৈশ্বিক স্থিতিশীলতা। মার্কিন জোটের এ ধরনের অভিযান সিরিয়ায় রাজনৈতিক সমঝোতার সম্ভাবনা নষ্ট করে দিয়েছে বলেও মনে করেন পুতিন। ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি পুতিনকে বলেন, পশ্চিমা জোট যে সন্ত্রাসীদের সমর্থন করে এই বিমান হামলার মাধ্যমে তা তারা পরিষ্কার করে দিয়েছে। পেন্টাগন রাসায়নিক অস্ত্রাগারে হামলার দাবি করলেও ক্ষতিগ্রস্ত ভবনগুলো থেকে রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে দামেস্ক কর্তৃপক্ষ। এদিন রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন সিরীয় উপ-পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ।

...
আরও

বুলেটিন

অনুষ্ঠান

সর্বশেষ সংবাদ

মুক্তির অপেক্ষায় 'রাত্রির যাত্রী' প্লাস্টিকের বদলে পাট পণ্য ব্যবহারের আহবান প্রধানমন্ত্রীর স্বর্ণ কেলেঙ্কারি নিয়ে যা বললেন অর্থ প্রতিমন্ত্রী ভারতকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ শেষ করলো ইংল্যান্ড সুলতানপুর-আখাউড়া মহাসড়কের প্রশস্তকরণ ভিত্তিপ্রস্তর স্থাপন বুকে বন্দুক ঠেকিয়ে স্বামীর দুই কান কাটল স্ত্রী লাল ফিতায় বন্দি ভোমরা বন্দরের অবকাঠামো উন্নয়ন ডিসেম্বরে বাংলাদেশ ছাড়বে অ্যাকর্ড-অ্যালায়েন্স : বাণিজ্যমন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে অডিও বার্তায় হত্যার হুমকি ঝিনাইদহে ‘বন্দুক যুদ্ধে’ নিহত ১ অসুস্থ হয়ে হাসপাতালে বেবী নাজনীন মিরপুরে মাদক ব্যবসায়ীর ছোড়া এসিডে দগ্ধ একজন প্রচারণায় ব্যস্ত রাজশাহী-সিলেট-বরিশাল সিটির প্রার্থীরা জয়পুরহাটে জমে উঠেছে ইউপি'র নির্বাচনী প্রচারণা প্রমাণ মিলেছে কালকিনি পৌর মেয়রের দুর্নীতির মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে নিজের বক্তব্য থেকে সরে আসলেন ট্রাম্প আজকের রাশিফল (১৮-০৭-২০১৮) কর্মক্ষেত্রে সুনাম বাড়বে কন্যার, মকরের ব্যবসা লাভজনক হবে পঞ্চম দিনেও নির্বিঘ্নে ঢাকা ছাড়লেন হজ যাত্রীরা ফেনীতে বিপুল পরিমাণ ভারতীয় শাড়ি ও থ্রি-পিস জব্দ বনশ্রীতে ইট দিয়ে মাথা থেতলিয়ে শিশুকে হত্যা


somoytv subscribe
সময়ের সকল ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে