রুশ গুপ্তচরকে হত্যাচেষ্টা ঘটনার ব্যাখ্যা দেয়নি রাশিয়া

যুক্তরাজ্যের দু'দিনের আল্টিমেটাম শেষ হওয়ার পরও সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়েকে বিষাক্ত রাসায়নিক প্রয়োগে হত্যাচেষ্টার ঘটনার ব্যাখ্যা দেয়নি রাশিয়া। উল্টো ব্রিটেনের কাছে ব্যবহৃত নার্ভ এজেন্টের নমুনা পাঠাতে বলেছে দেশটি। এছাড়াও আন্তর্জাতিক আইন অনুযায়ী ঘটনার তদন্ত না হলে রাশিয়া এর কোনো জবাব দেবেনা বলেও জানিয়ে দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাশিয়ার কাছে এ ঘটনার স্পষ্ট জবাব চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে নার্ভ এজেন্ট ঘটনা তদন্তে ব্রিটেনের পাশে থাকার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।


ব্রিটেনে সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়েকে বিষাক্ত রাসায়নিক প্রয়োগে হত্যাচেষ্টার ঘটনা যুক্তরাজ্য ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে তিক্ততা বাড়াচ্ছে। প্রতিদিনই নতুন মোড় নিচ্ছে এ ঘটনা। যুক্তরাজ্যের দাবি রুশ গুপ্তচরকে যে নার্ভ এজেন্ট ব্যবহারের মাধ্যমে হত্যার চেষ্টা করা হয়েছে তা রাশিয়ারই তৈরি। ব্রিটেনের পক্ষ থেকে ঘটনার ব্যাখ্যা চেয়ে মস্কোকে বেধে দেয়া সময় শেষ হয়ে গেলেও জবাব দেয়নি রাশিয়া। উল্টো ঐ ঘটনায় ব্যবহৃত নার্ভ এজেন্টের নমুনা না পাঠানো পর্যন্ত রাশিয়া কোন কথা বলবে না বলে জানিয়ে দিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, 'ক্রিপালের ওপর যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে তা রাশিয়া থেকে গেছে বলে অভিযোগ করা হচ্ছে। আমরাও তদন্ত করতে চাই, পরীক্ষা করে দেখতে চাই, আমাদের বিরুদ্ধে আনা অভিযোগ এমনিতেই মেনে নেবো না আমরা।'

এছাড়াও রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থা-ওপিসিডব্লিউ এর নিয়মানুযায়ী তদন্ত চালাতে হবে। রাশিয়া এবং যুক্তরাজ্য দু'দেশই সংস্থাটির সদস্য রাষ্ট্র। ওপিসিডব্লিউ-এ ব্রিটিশ রাষ্ট্রদূত ব্রিটেনে রুশ গুপ্তচরের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের জন্য রাশিয়াকে অভিযুক্ত করেন।

যুক্তরাজ্যের মত এক রুশ রসায়নবিদ যিনি সোভিয়েত আমলে নার্ভ এজেন্ট তৈরির সাথে যুক্ত ছিলেন তারও দাবি কেবল রুশ সরকারই এ বিষাক্ত রাসায়নিক বহন করতে পারে এবং এমন হামলা চালাতে পারে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রে বসবাসকারী রসায়ন বিজ্ঞানী বিল মিরজায়ানভ এ মন্তব্য করেন। রুশ সরকার রাসায়নিক অস্ত্র নভিচকের মজুদ থাকার বিষয়টি গোপন করছে বলে মন্তব্য করায় নব্বই এর দশকে মিরজায়ানভের কারাদণ্ডও হয়।

বিজ্ঞানী বিল মিরজায়ানভ বলেন, 'এটা এমন এক বিষাক্ত নার্ভ এজেন্ট এটি, মাত্র এক গ্রামের মত ব্যবহারের কয়েক মিনিটের মাথায় মৃত্যু হবে আক্রান্ত ব্যক্তির। আমি স্বপ্নেও ভাবিনি যে রাসায়নিক অস্ত্র আমি বানিয়েছি তা দিয়ে রুশ সরকার সাধারণ মানুষকে মারবে। এটা একটি সন্ত্রাসী কর্মকাণ্ড। দুর্ভাগ্যবশত রাশিয়া এখন একটি সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে।'

রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে ব্রিটিশ ফরেনসিক কর্মকর্তারা এখনও তথ্য প্রমাণাদি সংগ্রহ করে চলেছে। পুলিশ জানিয়েছে এখনও তেমন পরিস্থিতি আসেনি যে কোন সন্দেহভাজনের নাম প্রকাশ করা যাবে। তবে তদন্ত ভালোভাবে এগুচ্ছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রুড।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার কাছে এ ঘটনার স্পষ্ট ব্যাখ্যা চেয়েছেন। মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে'র সঙ্গে টেলিফোনে কথা বলার সময় তিনি একথা বলেন এবং এসময় যুক্তরাজ্যের পাশে থাকার আশ্বাস দেন। ইউরোপীয় ইউনিয়নও যুক্তরাজ্যের প্রতি সমর্থনের কথা জানিয়েছে। আর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন এসময় তাদের পাশে থাকায় বন্ধু রাষ্ট্রগুলোকে ধন্যবাদ জানিয়েছেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, 'যুক্তরাষ্ট্রতো স্পষ্টই বলেছে এ ঘটনা সিরিয়ায় রুশ প্রেসিডেন্ট পুতিনের আচরণের সঙ্গে মেলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম ইউরোপের মাটিতে বিষাক্ত নার্ভ এজেন্ট ব্যবহার করা হলো। কিভাবে রাশিয়ার নার্ভ এজেন্ট আমাদের দেশের রাস্তায় ব্যবহার করা হলো আমরা তার ব্যাখ্যা চাই। ফ্রান্স, জার্মানি ও মার্কিন প্রশাসন আমাদের পাশে আছে। আরও অনেক দেশ আমাদের এসময় সহায়তা করার কথা জানিয়েছে।'

এদিকে এ ঘটনার জেরে রুশ সরকারি সংবাদ মাধ্যম আরটিকে যুক্তরাজ্যে কাজ করতে না দেয়া হয় তবে রাশিয়াতেও ব্রিটিশ সংবাদ মাধ্যম কাজ করতে পারবেনা বলে জানিয়ে দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

...
আরও

বুলেটিন

অনুষ্ঠান

সর্বশেষ সংবাদ

আর্জেন্টিনার টিকে থাকার সম্ভাবনা কতটুকু? আর্জেন্টিনা দেখিয়ে দিলো, কীভাবে হারতে হয় মাঠে নামছে জয়ে ফিরতে মরিয়া ব্রাজিল কলকাতায় দুই বাংলার শিশুদের আঁকা চিত্র-প্রদর্শনী প্রথমার্ধে গোলশূন্য আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ঠোঁট সুন্দর রাখতে কিছু প্রাকৃতিক স্ক্রাব ২৩ জুন থেকে হজ্ব প্রশিক্ষণ শুরু নক আউট নিশ্চিত করলো ফ্রান্স ফাইনালে ইংল্যান্ড-আর্জেন্টিনাকে দেখছেন বেকহ্যাম এমবাপ্পের গোলে এগিয়ে ফ্রান্স বরিশালের ১৫ টি রুটে বাস চলাচল বন্ধ এমপি পুত্রের গাড়ি চাপার ঘটনায় গ্রেফতার হয়নি কেউ বিশ্ব সঙ্গীত দিবস উদযাপিত পদ্মাসেতুর ব্যয় ছাড়ালো ৩০ হাজার কোটি টাকা ক্রোয়েশিয়ার বিপক্ষে একাদশ ঘোষণা করলেন সাম্পাওলি বাংলাদেশি নায়িকাদের খোঁচা দিলেন অপু 'ভিডিও রেফারি' বাঁচিয়ে রাখলো অস্ট্রেলিয়ার আশা ‘তুমি সারাদেশের মা, আমাকে একটু সাহায্য করো’ ম্যারাডোনা মেসির চেয়ে আলোকবর্ষ পেছনে: রামোস সবকিছুই আমার কাছে চ্যালেঞ্জ: অপু


somoytv subscribe
সময়ের সকল ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে