SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৮-১২-২০১৭ ০৯:১৮:৫৯

জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বাল্যবিয়ে, যৌতুক ও মাদকমুক্ত জেলা গড়ার স্বপ্নে এগিয়ে চলছে 'উত্তরণ বাংলাদেশ'

pancho-mssedt

নাটকের মাধ্যমে সমাজ সংস্কারের বার্তা ছড়াচ্ছে মুক্ত সাংস্কৃতিক সংঘ। পঞ্চগড়কে বাল্যবিয়ে, যৌতুক ও মাদকমুক্ত জেলা গড়ার স্বপ্নযাত্রায় চলছে নানা উদ্যোগ। তিন বছরের সচেতনতা কার্যক্রমে বন্ধ হয়েছে ২৩টির বেশি বাল্যবিয়ে।

সমাজ উন্নয়নে ভূমিকা রাখায় এ বছর 'জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড' পেয়েছে তরুণ উদ্যোক্তাদের এমন ৩০টি সংগঠন। অদম্য বাংলাদেশের গল্পে আজ থাকছে, 'উত্তরণ বাংলাদেশ'-এর শিক্ষাপ্রয়াস। নাটকের এই দৃশ্য, বর্তমান সমাজের এক বাস্তবতা।

সরকারি-বেসরকারি নানা উদ্যোগ থাকলেও দেশের প্রত্যন্ত অঞ্চলে বাল্যবিয়ে ও যৌতুকের থাবা থামেনি। সেই ব্যাধিমুক্ত করতে সচেনতার প্রয়াস তাদের।

কৈশোরেই বাল্যবিয়ে ও যৌতুকের মতো ব্যাধি নাড়া দেয়, পঞ্চগড় সদর উপজেলার বদিনাজোত গ্রামের রিজওয়ান চৌধুরী প্রিন্সের। ২০১৪ সালে, স্থানীয়দের সহযোগিতায় কয়েক তরুণকে নিয়ে গড়ে তোলেন 'মুক্ত সাংস্কৃতিক সংঘ'। দীপ্ত সংকল্প ব্যাধি ও কুসংস্কারমুক্ত সমাজ বিনির্মাণ।

মুক্ত সাংস্কৃতিক সংঘের নির্বাহী পরিচালক রিজওয়ান চৌধুরী প্রিন্স বলেন, 'আমাদের মুক্ত সাংস্কৃতিকের স্লোগান হচ্ছে শিক্ষা ও সংস্কৃতি হোক বিকশিত। আমাদের সংগঠনের গাওয়া গান, নাটক সমাজে গণসচেতনতা সৃষ্টি করছে।'

প্রতিষ্ঠার পর থেকে, গ্রামে গ্রামে কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে নাটক মঞ্চায়নে তুলে ধরা হয় সমাজের ভেতরে লুকিয়ে থাকা কুৎসিত চরিত্রগুলোকে। দেয়া হয় প্রতিরোধের বার্তা। প্রথম দিকে প্রতিবন্ধকতা থাকলেও এখন পাশে দাঁড়াচ্ছেন সবাই।

বাল্যবিয়ে, যৌতুকের কুফলের পাশাপাশি নারী শিক্ষায় থাকা প্রতিবন্ধকতা উঠে আসে নাটকে। মাদকসক্তি রোধে ও সবুজায়নের লক্ষ্যে চলে নানা কার্যক্রম। সেই সঙ্গে গান, অভিনয়, নাচ ইত্যাদি শেখারও প্লাটফর্ম এ সাংস্কৃতিক সংগঠন।

সাংস্কৃতিক উন্নয়নে এমন অবদানে, এ বছর জয়বাংলা ইয়ুথ এওয়ার্ডে শীর্ষ ৩০-এ ঠাঁই পেয়েছে 'মুক্ত সাংস্কৃতিক সংঘ। সংশ্লিষ্টরা মনে করেন, ইয়াং বাংলা প্লাটফর্মের এ স্বীকৃতি বাড়িয়ে দিয়েছে সংগঠনের কর্মীদের সাহস ও কর্মস্পৃহা।

/ফাএ