SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৬-১০-২০১৭ ১২:৫৪:২১

৬ মাসের মধ্যে ব্লু হোয়েল গেমস বন্ধের নির্দেশ হাইকোর্টের

index-89116

ব্লু হোয়েল গেমসের সব লিংক ৬ মাসের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত সব বিশেষ ইন্টারনেট প্যাকেজ বন্ধ করারও নির্দেশ দিয়েছেন আদালত ।

এছাড়া ব্লু হোয়েল গেমটি বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশ দেন। রোববার তিন আইনজীবী অ্যাডভোকেট সুব্রত বর্ধন, ব্যারিস্টার মোহাম্মদ কাওসার এবং ব্যারিস্টার নূর আলম সিদ্দিক এ বিষয়ে রিট করেছিলেন।

রিট আবেদনের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট হুমায়ূন কবির পল্লব জানান, ছয় মাসের জন্য গেমসের লিংক বন্ধ ছাড়াও যারা এসব গেমসে আসক্ত তাদের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন তৈরি এবং আসক্তদের কাউন্সিলিং করতে বিশেষজ্ঞ টিম গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রুশ এক মনোবিজ্ঞানীর আবিষ্কার ব্লু হোয়েল গেইমস। যাতে মোট পঞ্চাশটি চ্যালেঞ্জ দিয়ে ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত করা হয় মানসিক অবসাদগ্রস্থ কিশোর-কিশোরীদের। মরণ নেশার এই গেইম খেলে এরই মধ্যে বিশ্বে প্রায় ১৩০জন আত্মহনের পথ বেছে নিয়েছে বলে খবর রয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে মরণ নেশার এই গেইম পুরনো সমস্যা হলেও বাংলাদেশের প্রেক্ষাপটে নতুন। সম্প্রতি রাজধানীতে অষ্টম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থী স্বর্ণার ঝুলন্ত লাশ উদ্ধারের পর বিষয়টি আলোচনায় উঠে আসে। ব্লু হোয়েল গেইম খেলে স্বর্ণা আত্মহননের পথ বেছে নিয়েছে পরিবারের পক্ষ থেকে এমন দাবি করা হলেও পুলিশ পায়নি তেমন কোনো আলামত। যদিও এই ঘটনার পরপর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ব্লু হোয়েল গেইম আসক্ত বেশ কয়েকজনকে খুজেঁ পাবার খবর পাওয়া গেছে। এছাড়া কয়েকটি আত্মহত্যার ঘটনায়ও ব্লু হোয়েল গেইমের সম্পৃক্ততার খবর বেরিয়েছে।

গণমাধ্যমের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্লু হোয়েল বিষয়টি যখন আলোচনা ও আতঙ্কে কেন্দ্রবিন্দুতে ঠিক তখন সোমবার এ বিষয়টি নিয়ে সরব রয়েছেন অনেকেই। প্রকাশ্যেই গেইমটি খেলার কৌতুহলও দেখাচ্ছেন অনেকে। পুলিশ ও পরিবারের সদস্যদের পরস্পর বিরোধী বক্তব্যে, মৃত্যু রহস্য উদঘাটন নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন।