SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ০৯-১১-২০১৯ ০৭:৩৩:১১

অযোধ্যা মামলার রায় আজ

sc1

ভারতের বহুল আলোচিত অযোধ্যা মামলার রায় ঘোষণা হতে চলেছে শনিবার। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় বিতর্কিত ভূমি সংক্রান্ত এ মামলার রায় দেবেন দেশটির সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে মামলার শুনানি হবে। এর আগে শুক্রবার সন্ধ্যায় চার বিচারপতির সঙ্গে এ নিয়ে আলোচনা করেন প্রধান বিচারপতি। রায় ঘিরে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করেছে নিরাপত্তা বাহিনী। শনি থেকে সোমবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল, কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান। কেন্দ্র সরকারের পক্ষ থেকে সব রাজ্যগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দেয়া হয়েছে।

অযোধ্যায় বিতর্কিত ২ দশমিক ৭৭ একর জমির মালিকানা নিয়ে হিন্দু, মুসলিম উভয়পক্ষের মধ্যে ৮০ এর দশক থেকে উত্তেজনা চলে আসছে। ১৯৯২ সালে কট্টর ডানপন্থী হিন্দুরা রামের জন্মভূমিতে মসজিদ নির্মাণের দাবি করে ঐতিহাসিক বাবরি মসজিদ ভেঙে দেয়। এরপর দেশজুড়ে হিন্দু মুসলিম দাঙ্গায় তিন হাজারের বেশি মানুষ নিহত হন। ২০১০ সালে সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহী আখড়া ও রামলালার মধ্যে বিতর্কিত ওই ভূমি সমানভাবে ভাগ করার নির্দেশ দেন এলাহাবাদের সর্বোচ্চ আদালত। এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ১৪টি আবেদন জমা পড়ে।