SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ০৪-১১-২০১৯ ১৪:১৬:৪৬

যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান বিমান প্রতিমন্ত্রীর

mahabub-a

বিমান পরিচালনার ক্ষেত্রে সব অংশীজনকে নিয়ে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

সোমবার (৪ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ এয়ারলাইন পাইলট অ্যাসোসিয়েশন আয়োজিত চার দিনব্যাপী ‘এশিয়া-প্যাসিফিক রিজিওনাল মিটিং-২০২৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।
মাহবুব আলী বলেন, বিমান পরিচালনা একটি পেশাগত দক্ষতার বিষয়। ফ্লাইট অপারেশন করার ক্ষেত্রে প্রতিটি জায়গায় দক্ষ জনবল নিয়োগের বিষয়টি নিরাপত্তার খাতিরেই নিশ্চিত করতে হবে। বিমান পরিচালনার ক্ষেত্রে যাত্রীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি মাথায় রাখলে বিমান দুর্ঘটনা সংক্রান্ত যেকোনো বিষয় প্রতিরোধ করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশি পাইলটের দক্ষতার প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, আমি যখনই বাংলাদেশি কোনো বিমানে ভ্রমণ করি তখন এইভেবে নিশ্চিন্ত হই যে আমি বাংলাদেশি দক্ষ পাইলটের তত্ত্বাবধানে রয়েছি। যেমন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময়ই বলে থাকেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাইলটগণ বিশ্বের অন্যতম সেরা পাইলট।

মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের এভিয়েশন খাতে ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর জন্য ইতোমধ্যে নতুন প্রজন্মের ১০টি বোয়িং বিমান ক্রয় করা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে সর্বাধুনিক প্রযুক্তির আরো দুইটি নতুন ড্রিমলাইনার আসবে। অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটে পরিচালনার জন্য ২০২০ সালের জুনের মধ্যে নতুন ৩টি ড্যাশ-৮ উড়োজাহাজ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যোগ হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বিমান বাংলাদেশের সেবা বিশ্বমানের। বিমানের পাইলটরা বিশ্বের মধ্যে অন্যতম। এছাড়া বিমানের উন্নয়নে মেগা প্রজেক্ট হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিনিয়ত বিমানে যুক্ত হচ্ছে নতুন নতুন বহর। আরও বেশকিছু বহর অপেক্ষায় রয়েছে।

তিনি বলেন, দেশের সব বিমানবন্দরকে আরও আধুনিক করার কাজ চলমান রয়েছে। অত্যাধুনিক হবে দেশের সব বিমানবন্দর। প্রধানমন্ত্রীর নির্দেশে সৈয়দপুর বিমানবন্দরকে বিশ্বমানে উন্নীত করতে কাজ চলছে। কক্সবাজারের নতুন কার্গো লাইনের কাজ চলছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের কাজ চলছে, কার্গো ক্যাপাসিটি বিল্ডাপসহ নানা সেবার কাজ চলছে। শাহ আমানত ও শাহ পরান বিমানবন্দরের সেবা বাড়ানোর কাজ চলছে। এখানো কোনো অনিয়মকে প্রশ্রয় দেওয়া হচ্ছে না, শুদ্ধি অভিযান বিমানে আরও বেশি হচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) এনামুল বারী, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. মফিদুর রহমান, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্যাপ্টেন জ্যাক নেক্সটার, নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন ও বাংলাদেশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন মাহবুবুর রহমান।