SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২২-১০-২০১৯ ২২:৩৯:০৩

‘ফ্রিল্যান্সিংয়ে বিশ্বে ২য় অবস্থানে বাংলাদেশ’

youth-

শুধু চাকরির ওপর নির্ভর না করে, তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। মঙ্গলবার (২২ আক্টোবর)  বিকেলে রাজধানীতে সিআরআই ও ইয়ংবাংলা আয়োজিত ইয়ং অন পলিটিক্স শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা আরও বলেন, পুরনো ধ্যান ধারণা থেকে বের হয়ে সন্তানদের স্বাবলম্বী করতে অভিভাবকদেরও ভূমিকা রাখতে হবে।

কেউ এসেছেন চট্টগ্রাম থেকে, কেউ বা রাজশাহী। রাজধানীর হোটেল রেডিসনে গবেষণা প্রতিষ্ঠান সিআরআই ও তারণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা আয়োজিত তরুণ উদ্যোক্তা, সামাজিক সাংস্কৃতিক স্বেচ্ছাসেবীদের এ মিলন-মেলা আক্ষরিত অর্থেই যেন লক্ষ বিন্দুর সন্নিবেশ।

এ অনুষ্ঠানে তরুণদের মুখোমুখি প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বিভিন্ন সেশনে তাদের নানা প্রশ্নের জবাব দেন তিনি।

ইয়াং অন পলিটিক্স সেশনে তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু নিজেকে নিয়ে নয়, ভাবতে হবে দেশকে নিয়েও।

সজীব ওয়াজেদ জয় বলেন, প্রত্যেক বছর হাজার হাজার তরুণরা স্কুল কলেজ থেকে ডিগ্রী নিয়ে আসছে। তাদের বেশির ভাগের সুযোগই নেই চাকরি করার। কারণ চাকরি মাত্র ৫ হাজার। তাই শুধু চাকরির দিকে নজর দেবেন না। আমাদের অর্থনীতি বাড়ছে, উদ্যোক্তা হোন, নিজের পায়ে দাঁড়ান। অন্য কারো ওপর আপনার নির্ভরশীল হতে হবে না। সরকারের ওপর ও নির্ভরশীল হতে হবে না। অন্য কোন সংগঠনের ওপর ও নির্ভরশীল হতে হবে না। আপনারা নিজেদের কোম্পানি করেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, ফ্রিল্যান্সিংয়ে বিশ্বে ২য় অবস্থানে বাংলাদেশ। দেশের তরুণদের এ অগ্রযাত্রায় অভিভাবদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

জয় বলেন, ওর ঘরে বসে মাসে ১ থেকে দুই লাখের বেশি টাকা আয় করছে। বাবা-মা তাতে সন্তুষ্ট না, ওর চাকরি করা উচিত। আমাদের সব সময় শিখানো হয়, যে আমাদের বাবা-মার কথা শোনা উচিত। আমাদের সিনিয়রদের কথা শোনা উচিত। সব ক্ষেত্রে কিন্তু সব কথা শোনার প্রয়োজন নাই। বাবা-মাদের বলবো আপনাদের সন্তানকে বড় হতে দিন। নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ দিন। সব কিছু আপনাদের করে দিতে হবে না, বলে দিতে হবে না।

সরকারের দেয়া বিভিন্ন সুবিধা গ্রহণ করে সমাজ উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে তরুণদের আরও ভূমিকা রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা।