SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২১-১০-২০১৯ ১৪:১৫:১০

চিলিতে বিক্ষোভকারীদের আগুনে পুড়ে ৫ জনের মৃত্যু

chile

বিক্ষোভ, জ্বালাও পোড়াওয়ে উত্তাল চিলি। সরকারবিরোধী অব্যাহত বিক্ষোভে সান্তিয়াগোর একটি পোশাক কারখানায় আন্দোলনকারীদের দেয়া আগুনে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে আহত হয়েছেন শতাধিক মানুষ।

এদিকে জনগণের নিরাপত্তার কথা ভেবে কারফিউ এর মেয়াদ বাড়িয়েছে দেশটির সরকার। গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত বাতিল করা হলেও বৈষম্যের প্রতিবাদ ও জীবনমান উন্নয়নে বিক্ষোভ অব্যাহত রেখেছেন আন্দোলনকারীরা।

জীবনমান উন্নয়ন ও বৈষম্যের প্রতিবাদে সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল চিলি। রাজধানী সান্তিয়াগোর রাজপথ অবরোধ করে রোববারও রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। অনেকে বাদ্যযন্ত্র নিয়ে অংশ নেন বিক্ষোভে।

সহিংস পরিস্থিতি মোকাবিলায় চেষ্টা চালায় নিরাপত্তা বাহিনী। একপর্যায়ে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। ব্যারিকেড সৃষ্টির পাশাপাশি গাড়িতে অগ্নিসংযোগ করে আন্দোলনকারীরা। জবাবে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। বিক্ষোভের সময় রাজধানী সান্তিয়াগোর একটি পোশাক কারখানায় আগুন দেয় আন্দোলনকারী। এতে বেশ কয়েকজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে গভর্নর।

এমন পরিস্থিতিতে কারফিউর মেয়াদ বাড়িয়েছে দেশটির সরকার। সহিংস ঘটনায় আতঙ্কে রয়েছেন পর্যটক ও স্থানীয়রা। মেট্রোর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার বিরুদ্ধে বিক্ষোভের সূচনা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় তিনি জরুরি অবস্থা জারি করেন। বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী ও ট্যাঙ্ক। তবে, তীব্র আন্দোলনের মুখে মেট্রোর ভাড়া বৃদ্ধি স্থগিতের ঘোষণা দেন প্রেসিডেন্ট। কিন্তু এতেও বিক্ষোভ দমছে না। নানা দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে চিলির জনগণ।